Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

চুপিসারে কি ঘটছে আপনার হার্ডডিস্কে?

আমরা সাধারনত পিসি তে যখন কোন কাজ করে থাকি তখন হার্ডডিস্ক একটু সাউন্ড করে থাকে এবং লেড ফ্ল্যাশলাইট অনবরত জ্বলতে নিভতে থাকে। এটা খুবই সাধারন এবং আমাদের সবার কাছে পরিচিত একটি ব্যাপার। কিন্তু মাঝে মাঝে কম্পিউটারে কোন কাজ না করলেও হার্ডডিস্কে অনেক  আওয়াজ হতে থাকে এবং অনবরত পাগলের মত ফ্ল্যাশ লাইট জ্বলতে থাকে। যেন সে কিছু খুঁজে বেড়াচ্ছে আপনার হার্ডডিস্কে। ব্যাপারটা আমরা অনেকে ই ফানি ভাবে নেই। বলি আমার কম্পিউটারের মনে হয় মাথা খারাপ হয়ে গেছে।

ADs by Techtunes tAds

ব্যাপারটা কিন্তু মোটেও এতটা ফানি না। এইরকমের কেস এ এমন সব দূর্ঘটনা ঘটে যেতে পারে যাতে আপনার মাথা খারাপ হয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবেনা।

সাধারনত যে সমস্ত কালপ্রিট অ্যাপ্লিকেশানের কারনে এই সমস্ত হার্ডডিস্কের সাউন্ডিং এবং ফ্ল্যাশলাইট জ্বলতে থাকে সেগুলো  হল আপনার সাধের পাওয়ারফুল অ্যান্টিভাইরাস, অ্যানটিস্পাইওয়্যার, ইন্সট্যান্ট ম্যাসেজ্ঞার অথবা আইএম টুল গুলো এবং মাইক্রোসফটের নিজস্ব ইনডেক্সিং সার্ভিস। এটা তেমন একটা ভাবনার বিষয় নয় যদি এই সমস্ত জিনসগুলোই অফস্ক্রীনে কাজ করতে থাকে। কিন্তু এই জায়গায় যদি কোন হ্যাকার আপনার কম্পিউটারে আপনার প্রয়োজনীয় ফাইল খুজতে থাকে এবং সেই কারনে ই যদি এই্ আওয়াজ হয়ে থাকে! তাহলে তো সাড়েসর্বনাশ হওয়ার আর বাকী থাকে না। দূর্ভাগ্যবশত মাইক্রোসফট উইন্ডোজে  এই ধরনের কোন ফিচার সংযোগ করেনি যা এই সমস্ত জিনিসগুলো কে ট্রেস করতে পারে যা মূলত আপনার চোখের আড়ালে কাজ করে যাচ্ছে।

এইধরনের অ্যাটাক ট্রেস করার জন্যে খুবই সিম্পল কিন্তু কার্যকারি দুটি সফটওয়্যার হল ফাইলমনিটর এবং এনভির টাস্ক ম্যানেজার

ফাইলমনিটর : ফাইলমনিটর আপনার পিসির রিয়েল টাইম ফাইল সিস্টেম অ্যাকটিভিটি মনিটরিং করে থাকে। এর মাধ্যমে আপনি বিস্তারিতভাবে জানতে পরবেন উইন্ডোজ কিভাবে ফাইল এবং ডিএলএল ব্যবহার করে থাকে, সিস্টেম ফাইল অথবা অ্যাপ্লিকেশানে কোন এরর থাকলে তা ট্রেস করে থাকে। আপনি কখন কোন ফাইল ওপেন এডিট অথবা অন্য যা কিছু ই করেছেন তা আপনাকে ফাইলমনের টাইমস্ট্যাম্পিং ফিচার খুব সহজেই দেখাতে পারবে। এটা খুবই সিম্পল একটা টুল। ব্যবহারের কিছুক্ষনের ভতরেই আপনি স্মার্ট ইউজার হয়ে যেতে পারবেন। আপনি ঠিক যখন এটাকে স্টার্ট করবেন সেই সময় থেকে এটি আপনার সিস্টেমের মনিটরিং করতে থাকবে।  এবং এতে পাবেন আপনি অ্যাডভান্স সার্চিং অপশন। খুবই কাজের একটি টুল আপনারা ব্যবহার করে উপকৃত হবেন বলে আশা করি।

filemon-monitor-hard-disk-activity.png

ডাউনলোড ফাইলমনিটর

এক্ষেত্রে যে আরেকটি টুলের নাম আপনাদের বলেছিলাম সেটি হল  এনভির টাস্ক ম্যানেজার যা আমাদের অপারেটিং সিস্টেমের বিল্টইন টাস্কম্যানেজার থেকে অনেক উন্নত এবং এর ফিচার এবং কাজ অনেকটাই ফাইলমনের মত।

anvir-task-manager-free.png

ডাউনলোড এনভির টাস্কম্যানেজার

ADs by Techtunes tAds

ADs by Techtunes tAds

আমি দুঃসাহসী টিনটিন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 200 টি টিউন ও 1543 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 9 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

মানুষ হিসেবে তেমন আহামরি কেউ নই আমি। সাটামাটা জীবনটাই বেশী ভালো লাগে। আবার মাঝে মাঝে একটু আউলা হতে মন চায়। ভালো লাগে নিজেকে টিনটিন ভাবতে .... তার মত দুঃসাহসী হতে মন চায় ..... কিন্তু ব্যক্তি জীবনে অনেকটা ভীতুই বটে ..... অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে জীবনে এই কারনে ..... আবার...


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

আমার হার্ডডিস্কে আজকে ট্রাই করব, দেখি কাজে দেয় কি না।

টাস্কম্যানেজার টা ভাল কিন্তু ফাইলমনিটর দিয়ে কি করব বুঝলাম না।

ফাইলমনিটর এর কাজটা আমিও বুঝলাম না। সোহান ভাই কী একটু বুঝিয়ে দিবেন?

ফাইল মনিটর ইউজ করে আমি যতটুকু বুঝলাম তা হলো ——— এটা জানাচ্ছে যে উইন্ডোজ কখন কোন ফাইল ব্যবহার করছে আর বলে দিচ্ছে সেই ফাইলটা কোন লোকেশন / পাথ থেকে ইউজ করছে। এমন কি সে স্মার্টলি ফাইল গুলোর অফসেট এড্রেসও বলে দিচ্ছে ——- যে এড্রেস আমি সিস্টেম প্রোগ্রামিং এর কম্পাইলারে দেখেছিলাম। এই অফসেট এড্রেস সাধারনত সাধারন পিসি ইউজাররা জানতে পারেনা তাদের জানার দরকারও হয়না আসলে। আর এই সফটওয়ারটা ইরর ডিটেক্ট / ট্রেস করতে পারছে কিন্তু সে সেটা ঠিক করতে পারছে না। পারার কথাও না কারন সে এটা ঠিক করার টাইমই পাবেনা। আর আমার মনেহয় এই ইরর গুলা উইন্ডোজ নিজে থেকেই ঠিক করতে পারে। সো এত চিন্তার কিছু নাই। আর এটা 100% সঠিক আমার মনে হয় 90% ও সঠিক তথ্য দিচ্ছেনা কারন আমি দেখলাম আমার যে প্রোগ্রাম চালাচ্ছিনা সেটাও সে রানিং দেখাচ্ছে। তো সোহান ভাইকে ধন্যবাদ সুন্দর সফটওয়ারএর তথ্য দেয়ার জন্য।

salam bahai apni ki bolte caccen amie boji nai amar sate jogajo korben fon 01715850041

ভাই আমি মোবাইল কিনলে আপনার সাথে যোগাযোগ করবো — আপনি আমার মেসেঞ্জারে আসতে পারেন। এটা হলো — jisalman@yahoo.co.uk ভালো থাকবেন

আপনাদের কাছে অনুরোধ সফটওয়্যার গুলির সরাসরি ডাউনলোড লিন্ক না দিয়ে সাইটের লিন্ক দিলে ভালো হয় এতে আমরা সাইটটিতে গিয়ে আগে এ্যাপলিকেশন বা টুলস গুলির সম্পর্কে বিস্তারিত জানতে পারি এবং প্রয়োজন মনে হলে ডাউনলোড করতে পারি। এটা শুধু আমার নিজেস্ব মতামত

বিজয় 52 কে বাংলা মুডে রেখে আরবী কম্পোজ করতে পারি না। কিন্তু বিজয় 2003 দিয়ে বাংলা মুডে আরবী লেখা যায়। এ বিষয়ে আপনি আমাকে একটু হেল্প করুন। তাহলে আমি খুবই উপকৃত হবো।