Quantcast

১০ জোসস্ অনলাইন নোট ক্রিয়েটিং টুল

0 0 0 0 0
7 টিউমেন্টস 1,272 দেখা প্রিয়
ওয়েবওয়্যার

note-taking1.jpgপ্রযুক্তি আজ আমাদের এত সুবিধা এনে দিয়েছে যে এত শত সার্ভিসের ভেতর থেকে একটিকে বেছে নেয়াটা আসলেই কনফিউজিং হয়ে গেছে। আমরা অনেকেই রিসার্চ এবং হ্যান্ড নোট ক্রিয়েটিং এবং আইডিয়া গ্যাদার করার জন্যে আজকাল অনলাইন নোটটেকিং টুল ব্যবহার করে থাকি। আমরা অনেকেই এর ভালো ব্যবহার এবং কোয়ালিটি সম্পর্কে অবগত থাকলেও অনেকেই এখনও কনফিউজড যে আসলে কোনটা কে বেছে নেয়া যায়। নিচে ১০ টি জোসস্ নোট মেকিং টুল কে রিভিউ করা হল  -

এভারনোট

evernote.png

অনলাইন নোট টেকিং টুল গুলোর মধ্যে এভারনোটের জনপ্রিয়তা এখন তুঙ্গে। এর একটি স্পেশাল ফিচার হল এর ড্রাগ ড্রপ ডেস্কটপ ভার্সন যার সাহায্যে আপনি আপনার নোট এবং ক্লিপস সমূহ অফলাইনে ও এক্সেস করতে পারবেন। আর আপনি যদি উইন্ডোজ মোবাইল অথবা আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে তো আরো মজা, আপনি আপনার ফোন থেকে ছবি তুলে বা অডিও/ভিডিও রেকর্ড করে আপনার এভারনোট অ্যাকাউন্টে সেন্ড করে স্টোর করে রাখতে পারবেন। এবং আপনি এভারনোটের সাহায্যে আপনার যে কোন নোট একটি সিক্রেট ই মেইল অ্যাড্রসের মাধ্যমে যে কাউকে পাঠাতে পারবেন।

গুগল নোটস

google-notes.gif

গুগলের টেকনোলজি নিয়ে যত বলা হবে ঠিক ততই যেন তা কম হয়ে যাবে। গুগল নোটস এর কিছু আকর্ষনীয় ফিচারের মধ্যে হল মাল্টিপল ইউজার কলাবরেশন, পাবলিশিং ফিচার, গুগল বুকমার্কের সাথে ইন্টিগ্রেশন। তাছাড়া আনফিল্ড বুকমার্ক একটি ফিচার যা আপনার সাইডবারে থাকবে যার সাহায্যে আপনি কি কি ইউআরএল সেভ করেছেন তা দেখতে পারবেন। এর স্টার বাটনের সাহায্যে আপনি ওয়েব পেজ সমূহের কুইক ক্লিপিংস ও করতে পারবেন। এবং সবশেষে আপনি আপনার গুগল ডক অ্যাকাউন্টের সাথে ইন্টিগ্রেশন ও করতে পারবেন।

ইউবারনোট

uber.png

এটা অনেকটা গুগল নোটস এর মতই। তবে এটার আসল মজাটি হল এটি এজাক্সে রান করে এবং এর হিষ্ট্রি ফিচারের সাহায্যে আপনি আপনার করা সকল নোটে সহজেই এক্সেস করতে পারবেন। এর অনলাইন ড্যাশবোর্ড ফিচারের সাহায্যে আপনি আপনার কাজ অনলাইনে ক্লিপ করতে পারবেন।

স্প্রিং নোট

springnote.png

স্প্রিং নোটে অনলাইন ওপেন আইডি অ্যাকটিভ করা আছে যা এই টুলটির একটি বিশেষ বৈশিষ্ট্য। এটি সাধারনত ছোট নোট এবং অনলাইন ক্লিপিং এ ব্যবহার করা যায় না। এর সাহায্যে সাধানরত বড় সর আকারের নোট, যেমন থিসিস পেপার ইত্যাদি নেয়ার কাজে ব্যবহার করা হয়ে থাকে। এবং এই বৈশিষ্ট্যই টুলটিকে আলাদা করে দেয়। স্প্রিংনোটের এডিটিং ফিচার ও অনেক আকর্ষনীয় এর সাহায্যে আলাদা আলাদা প্লাগইনে নোট ক্রিয়েট করা এবং আপানার নোটে ভিডিও এবং অডিও অ্যাড করতে পারবেন। এর সাহায্যে আপনি আপনার নোট আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পাররেন এবং ব্লগেও টিউন করতে পারবেন।

ওয়েব অ্যাসিস্ট নোট

webasyst.png

এর সাহায্যে আপনি আপনার নোটকে অ্যাটাচ করার মত আলাদা একটি ফিচার পাবেন। এত আপনি আপনার নোট সমূহকে আলাদা আলাদা ফোল্ডারে অর্গানাইজ করতে পারবেন এবং আপনার কন্টাক্ট লিষ্টের সাথে সেই সমস্ত ফোল্ডার শেয়ার ও করতে পারবেন। এর অন্নান্য ফিচার হল এতে আপনি অডিও এবং ভিডিও অ্যাড করতে পারবেন, আলাদা আলাদা কন্টাক্ট, মেইল, প্রজেক্ট, ইস্যু ট্র্যাকার এবং সাপর্টিং কার্ট।

লুমিনোটস

luminotes.png

এটি একটি পার্সোনাল উইকি নোট। এই উইকি ফিচার আপনাকে আরো সহজে নোট ক্রিয়েটিং এর সূযোগ দিচ্ছে। আপনি আপনার উইকি তে আপনার ফাইল অ্যাটাচ এবং তা আপনার বন্ধুদের সাতে শেয়ার করতে পারবেন। এর অটোম্যাটিক সেভিং এবং রিভিসন ট্রাকিং দুটি জোসস্ ফিচার। আপনি আপনার উইকি কমপ্লিট করে ফেলার পর চাইলে তা ডাউনলোড করে নিতে পারবেন। যে কারনে এই নোট বুকটি আমার কাছে স্ট্রং মনে হয়েছে তা হল এটি হাইপার লিংকের সাহায্যে ওয়ার্ড এবং সেন্টসকে এক নোট কে আরেক নোটের সাথে ইন্টিগ্রেট করবে।

সিটকিট

kitsit.png

ওয়েব টেকিদের মতে সিটকিট একটি স্মার্ট টুল। এটি আপনার নোট থেকে স্পেসিফিক টার্ম গুলোকে পিক করে নেবে এবং আপনার টু ডু লিষ্ট, ক্যালেন্ডার, কন্টাক্ট, বুকমার্ক এবং ট্যাগলিষ্ট অ্যারেজ্ঞ করবে। কুইক ওয়েব ক্লিপিংসের জন্যে ফায়ারফক্স এবং সাফারিতে এর একটি বুকমার্ক লেট রয়েছে। আপনি যদি ইন্টারনেট এক্সপ্লোরার এর ভক্ত হয়ে থাকেন তাহলে আপনি মেনু অপশনে ক্লিক করুন এবং আপনার কাজের জিনিসগুলোকে খুজে নিন।

ফ্রুটিনোটস

fruitnotes.png

এর সাহায্যে আপনি কোন স্পেসিফিক ফোন নম্বরে কল করার সুবিধা সহ নোট করার সূযোগ পাবেন। যদিও বর্তমানে ফোনিং এর এই অপশন শুধু মাত্র ইউএস এবং ইউকে নম্বরে প্রযোজ্য। এতে আপনি আপনার আলাদা প্রোফাইল ক্রিয়েট করতে পারবেন এবং চাইলে তা অন্যদের দেখার ব্যবস্থা ও করতে পারবেন। এর নোট এডিটিং ফিচার খুবই রিচ এবং এতে আপনি ছবি এবং ভিডিও আপলোড করতে পারবেন। এটি সাধারনত নোট মেকিং এর সাথে সাথে সোসিয়্যাল নেটওয়ার্কিং এরও একটি সূযোগ দিচ্ছে। এর সাহায্যে আপনি যা নোট করবেন তা আপনি চাইলে পাবলিশ ও করতে পারবেন।

নোট ফিশ

notefish.png

খুবই সিম্পল একটি নোট মেকিং টুল যাতে আপনি আপনার নোট ড্রাগ ড্রপ করতে পারবেন। চাইলে আপনার নোটকে রিসাইজ, কালারিং, ট্যাগিং, এবং আপনির কন্টাক্ট সমূহের সাথে শেয়ারও করতে পারবেন। এর একটি ফায়ারফক্স অ্যাডঅন ও রয়েছে যার সাহায্যে আপনি সহজেই ওয়েব পেজ ক্লিপ করতে পারবেন।

জোহো নোটবুক

joss.png

এটি সবচেয়ে আকর্ষনীয় এবং সবচাইতে বেশি ফিচার সমৃদ্ধ একটি টুল। জোহো আপনাকে দিচ্ছে প্যালেট ফিচার যাতে আপনি টাইপ করতে পারবেন এবং আপনার আপ করা কোন ইমেজ, অডিও, ভিডিও, এইচটিএমএল, ইউআরএল, আরএসএস, ফাইল এবং আরো অনেক ক্যাটাগিরর কাজ করতে পারবেন। এতে যোগ করা হয়েছে লাইন টুল, ফ্রী হ্যান্ড টুল এবং শেপ। এর টেক্সট এডিটর খুবই অ্যাডভান্স যাতে আছে এক্সপোর্ট, পাবলিশ এবং শেয়ারিং ফিচার। আপনি আপনার নোটে অ্যাড করা ভিডিও, ইমেজ, অডিও স্কাইপের সাথে ইন্টিগ্রেট করতে পারবেন। এর ফায়ারফক্স অ্যাডঅনটি আপনাকে সহজে পেজ ক্লিপ করার সূযোগ করে দেবে। তবে একটি কথা, আপনি যদি অ্যাডভান্স লেভেলের অনলাইন নোট মেকার না হয়ে থাকেন তাহলে জোহো আপনার জন্যে অনেকটা অস্বস্তিকর ই হবে বটে।

মানুষ হিসেবে তেমন আহামরি কেউ নই আমি। সাটামাটা জীবনটাই বেশী ভালো লাগে। আবার মাঝে মাঝে একটু আউলা হতে মন চায়। ভালো লাগে নিজেকে টিনটিন ভাবতে .... তার মত দুঃসাহসী হতে মন চায় ..... কিন্তু ব্যক্তি জীবনে অনেকটা ভীতুই বটে ..... অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে জীবনে এই কারনে ..... আবার অনেক বড় বড় পাওয়া ও আছে ....টেকটিউনস ফ্যামিলির একজন হওয়া সেই বড় পাওয়ার একটি। স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন আবার সত্যি হলে হুশ জ্ঞান থাকেনা। যেমনটি হয়েছিল ছেলেবেলায় চিত্রাঙ্কন প্রোতিজোগীতায় জাতীয় পুরস্কার পাওয়ার পর। ভালো লাগে আড্ডা দিতে, হোক না সেটা অনলাইন অথবা রিয়েল লাইফ! সবসময় অপেক্ষায় থাকি সম্ভাবনাময় আগামীর .........sohanboy_13@yahoo.com

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

সোহান ভাই সত্যিই দারুন কিছু নোট তৈরির ওয়েবওয়্যারের খবর দিলেন। আমি আগে থেকেই গুগল নোট ব্যবহার করতাম। কিন্তু এত গুলো অল্টারনেট যে আছে আমার জানা ছিল না। তবে এখন থেকে জোহ নোট বুক ব্যবহার করব ঠিক করেছি। কারণ এটা আমার কাজের জন্য একদম পারফেক্ট। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আর আপনার লেখাটা আমার এত ভাল লেগেছে যে আমি মাত্র বিজ্ঞানী.কম এ আপনার লেখার লিংক দিয়ে ছোট একটা পোস্ট করেছি। যদিও আপনার অনুমতি নেই নি। কিন্তু আমার মনে হল এই টিউনটি বিভিন্ন কাজে নিয়োজিত ব্যক্তিদের খুবই উপকারে আসবে।

অনেক ধন্যবাদ আপনাকে। যেহেতু লিংকটাই দিয়েছেন তাই আমি মনে করি অনুমতি নেয়ার কোন দরকার নেই। আপনি এর দ্বারা আরো কতগুলো মানুষকে টেকটিউনসের সন্ধান দিয়েছেন। এটাই অনেক।

আপনাকে আবারো অনেক অনেক ধন্যবাদ।

জাস্ট গ্রেইট ..

সোহান ভাই আপনি কোনটা ব্যবহার করেন?

আমার ভাল লেগেছে।

parfect.

থ্যাঙ্কস…………………..

You must be logged in to post a Tumment.