Quantcast

ফরেক্স নিয়েই সবকিছু [পর্ব-০১]

0 0 0 1 0
60 টিউমেন্টস 23,894 দেখা প্রিয়
ফ্রিল্যান্সিং

ফরেক্স কি?

ফরেক্স অথবা স্পট ফরেক্স হচ্ছে বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয়। ফরেক্স মার্কেট এ আপনি একটি দেশের কারেন্সি বিক্রয় করে আর একটি দেশের কারেন্সি ক্রয় করতে পারবেন।

উদহারণসরুপ, আমেরিকা বা USA এর কারেন্সি হছে ডলার, ব্রিটেন বা UK এর কারেন্সি হচ্ছে পাউন্ড। ফরেক্স মার্কেট এ আপনি ডলার বিক্রয় করে পাউন্ড অথবা পাউন্ড বিক্রয় করে ডলার কিনতে পারেন। ডলার অথবা পাউন্ড ব্যাতিতও আর বিভিন্ন দেশের কারেন্সি আছে যা ফরেক্স মার্কেট এ আপনি ক্রয়-বিক্রয় করতে পারেন।

কিভাবে ফরেক্স মার্কেট থেকে আয় করা সম্ভব?

বিভিন্ন দেশের মুদ্রা সর্বদায় পরিবরতনশিল। আপনি পত্রিকায় দেখে থাকবেন যে কখনও কখনও ডলার টাকার বিপরীতে শক্তিশালী হচ্ছে, আবার কখনও টাকা ডলার এর বিপরীতে শক্তিশালী হচ্চে। এরকম পৃথিবীর অধিকাংশ মুদ্রার বিপরিতেই হয়। সুতরাং, আপনার যদি ডলার কেনা থাকে, ডলারের বিপরীতে ইউরো এর দাম পরে গেলে আপনি ডলার বিক্রয় করে ইউরো কিনে রাখতে পারেন। আবার, ইউরো ডলার এর বিপরীতে শক্তিশালী হলে, ইউরো বিক্রয় করে অধিক ডলার পেতে পারেন।

হয়ত আপনার কাছে ১০০ ডলার ছিলো যা বিক্রয় করে আপনি ৮০ ইউরো ক্রয় করেছিলেন। পরবর্তীতে ইউরোর দাম বাড়ার পর তা বিক্রয় করে ১২০ ডলার পেলেন। এভাবে আপনি আয় করতে পারেন। শেয়ার মার্কেট এ শুধু শেয়ার এর দাম বাড়লেই (buy) আমরা প্রফিট করতে পারি। কিন্তু ফরেক্স মার্কেট এ, কোন কারেন্সি শক্তিশালী অথবা দুর্বল হক, দুই ক্ষেত্রেই আমাদের প্রফিট করার সুযোগ আছে যেটা ফরেক্স মার্কেটের সবচেয়ে বড় সুবিধা।

ফরেক্স ট্রেড করার সুবিধাঃ

  • - আগের দিনে শুধুমাত্র বিশাল ধনী অথবা ব্যাংকগুলো ফরেক্স মার্কেটে ট্রেড করার সুযোগ পেত। কিন্তু বর্তমানে সময়ের পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন ফরেক্স ব্রোকারের আবির্ভাব ও প্রতিযোগিতা বৃদ্ধির কারনে যে কেউই পৃথিবীর যে কোনো দেশ থেকে ফরেক্স মার্কেটে ট্রেড করতে পারে।
  • - মাত্র ১ ডলার দিয়ে ফরেক্স ট্রেড শুরু করা সম্ভভ। তাছারা প্রায় সব ব্রোকারই আপনাকে ফ্রী ডেমো ট্রেড করার সুবিধা দেবে, অর্থাৎ ভার্চুয়াল মানি দিয়ে। তাই প্রথমে আপনি নিখরচায় ডেমো ট্রেড করে নিজেকে প্রস্তুত করে নিতে পারেন এবং ডেমো ট্রেড করে সাফল্য ফেলে ডিপোজিট করে রিয়েল ট্রেড শুরু করতে পারেন।
  • - ফরেক্স মার্কেট পরিধি অনেক বড় এবং এই মার্কেটকে ম্যানিপুলেট করা সম্ভভ না। পৃথিবীর সবচেয়ে বড় স্টক মার্কেট হচ্ছে নিউইয়র্ক স্টক মার্কেট এবং ফরেক্স মার্কেটের আকার তার থেকেও ২৫ গুন বেশি। মনে রাখবেন,ডলার বা ইউরো এর মূল্য কোন দেশের মূল্য কোনো দেশের সরকার নির্ধারণ করে দেয় না। বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা ও আর্থিক ঘটনাবলীর প্রেক্ষিতে বিভিন্ন দেশের মুদ্রার মূল্য নিজে নিজেই পরিবর্তিত হয়। আপনি যে দামে ডলার বা ইউরো কিনবেন, সেই একই দামে পৃথিবীর সব দেশে ডলার বা ইউরো ক্রয়-বিক্রয় হবে।
  • - ফরেক্স মার্কেট এ ট্রেড করার ক্ষেত্রে বড় ধরনের লিভারেজ বা লোন সুবিধা পাওয়া যায়, আর তাই খুব অল্প মার্কেট মুভমেন্ট থেকেই আপনি ভাল প্রফিট করতে পারবেন।
  • - স্ক্যালপিং ফরেক্স এ খুব জনপ্রিয় একটি শব্দ। এর মানে হচ্ছে খুব অল্প সময়ের জন্য খোলা ট্রেড। ফরেক্স মার্কেটের খুব অল্প পরিবর্তনেও ভাল লাভ করা সম্ভভ। অনেকেই ১০ বা ১৫ সেকেন্ডের জন্য একটি ট্রেড ওপেন করে এবং প্রফিট পেলে তা নিয়ে ট্রেড থেকে বের হয়ে যায়।
  • - ফরেক্স মার্কেট সোম থেকে শুক্র, সপ্তাহের ৫ দিনই দিবা-রাত্রি ২৪ ঘণ্টার জন্য খোলা থাকে। আর তাই, আপনি ব্যাবসায়ি হোন বা চাকুরিজীবী, ফরেক্স মার্কেটে আপনি আপনার সুবিধামত ট্রেড করতে পারবেন।
  • - ফরেক্স ট্রেডিং আপনি বাসায় বসেই করতে পারবেন, বাইরে যাওয়ার কোনো প্রয়োজন নেই। আর তাই পরিবারকে প্রচুর পরিমানে সময় দিতে পারবেন।
  • - ফরেক্স মার্কেটে ট্রেড করার জন্য আপনাকে সব কিছু অনলাইনে করতে হবে আর অ্যাকাউন্ট ওপেনিং থেকে শুরু করে অ্যাকাউন্টে ডিপোজিট বা উইথড্র করাও অনেক সহজ।
  • - আপনি যদি ভাল ট্রেড করতে পারেন, তাহলে অনেকেই আপনার সাথে ডিপোজিট করতে উৎসাহিত হবে এবং সেক্ষেত্রে আপনি তাদের ট্রেড পরিচালনা করতে পারেন এবং তাদের লাভের একটি অংশ আপনি পাবেন।
  • - সর্বোপরি একজন সফল ও দক্ষ ফরেক্স ট্রেডার এই মার্কেট থেকে প্রচুর পরিমানে আয় করতে পারবেন।

উল্লেখ করা বাঞ্ছনীয়, একজন দক্ষ ও সফল ট্রেডার হতে হলে আপনাকে ফরেক্স মার্কেট সম্পর্কে প্রচুর পড়াশোনা করতে হবে, নিজেকে এই মার্কেটের যোগ্য করে তুলতে হবে। ফরেক্স মার্কেট থেকে যে কেউই কোন কিছু না জেনেও হয়ত প্রথম দিকে অনেক আয় করতে পারেন। মনে রাখবেন, ফরেক্স মার্কেট স্টক মার্কেটের মতই চ্যালেঞ্জিং। না জেনে হয়ত প্রাথমিকভাবে সফল হওয়া যাবে যেটা স্টক মার্কেটও অনেকেও অনেকে হয়। তবে দীর্ঘসময়ের জন্য টিকে থাকতে হলে, এক্সপার্ট হওয়া ছাড়া কোন বিকল্প নেই।

আর একটি কথা, ফরেক্স মার্কেটে মন্দা বলে কিছু নেই। কারন স্টক মার্কেটে আপনি শুধু buy করতে পারেন, ফরেক্স মার্কেটে buy বা sell উভয়ই করতে পারবেন।

মনে রাখবেন,

When stock market is going down and down, in forex, one currency is always up!

ফরেক্স ট্রেডিং করার জন্য কি কি দরকার?

আপনার ইন্টারনেট কানেকশনসহ একটি পিসি অথবা উইন্ডোজ মোবাইল আছে? তাই যথেষ্ট।

আমি কিভাবে ডলার অথবা অন্যান্য মুদ্রা ক্রয়-বিক্রয় করব?

ফরেক্স ট্রেড করতে হলে সর্বপ্রথম আপনাকে কোনো একটি ফরেক্স ব্রোকারের সাথে অ্যাকাউন্ট ওপেন করতে হবে ও তাতে ডিপোজিট করতে হবে। অ্যাকাউন্ট খুব সহজেই ২ মিনিটে অনলাইনে ওপেন করা যায়। আপনি বিভিন্ন অনলাইন মুদ্রা যেমন পেপাল, অ্যালার্ট পে, লিবার্টি রিজার্ভ ইত্যাদি দিয়ে তাৎক্ষণিক আপনার আকাউন্টে ডিপোজিট করতে পারেন ও ফরেক্স ট্রেড করা শুরু করতে পারেন।

তবে সাধারনত অধিকাংশ মানুষই ব্যাংক এর মাধ্যমে ফরেক্স ব্রোকারদের সাথে ডিপোজিট করে। সেক্ষেত্রে, অ্যাকাউন্ট ওপেনিং এর পরে, আপনি আপনার ব্রোকারের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার এবং ব্যাংক ডিপোজিটের বিস্তারিত তথ্য পাবেন।

আপনার অ্যাকাউন্টে ডিপোজিট সম্পন্ন হলে আপনি ট্রেড করা শুরু করতে পারবেন। ফরেক্স ট্রেডিং অনলাইনে সফটওয়ারের মাধ্যমে করতে হয়। এই সফটওয়ার আপনি বিনামূল্যে আপনার ব্রোকারের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। সফটওয়ারটি ইন্সটল করে ব্রোকার প্রদত্ত ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে তাতে সাইন ইন করলেই বিভিন্ন পেয়ারের চার্ট ও মূল্যতালিকা লোড হবে এবং আপনি আপনার ট্রেড ওপেন/ক্লোজ করতে পারবেন।

কি ট্রেড করা হয়?

Money

সহজ উত্তর কারেন্সি। কারণ আমরা বাস্তবে কিছু কিনছি না। তাই এই ধরনের ট্রেডিং কিছুটা বিভ্রান্তিকর মনে হতে পারে।

আমরা যখন একটি কারেন্সি কিনি তখন আমরা একটি দেশের কিছু শেয়ার কিনছি , একটি প্রতিস্থানের শেয়ার কেনার মত। কারেন্সির দাম হল ওই দেশের বর্তমান এবং ভবিষ্যৎ অর্থনৈতিক অবস্থার প্রতিচ্ছবি।

যখন আমরা জাপানিজ ইয়েন কিনি (buy), আমরা মুলত জাপানি অর্থনীতিতে একটি শেয়ার কিনি। আমরা মনে করি জাপানি অর্থনীতির উন্নতি হচ্ছে এবং ভবিষ্যতেও আরও উন্নতি হবে। যখন আমরা ওই শেয়ারগুলো বিক্রি (sell) করে দেব, আশা করি আমরা লাভ করব।

সাধারণে, একটি কারেন্সির সাথে অন্য কারেন্সির আদান প্রদান হার সেই দেশটির অর্থব্যবস্থার তুলনায় অন্য দেশের অর্থব্যবস্থার প্রতিফলন।

Major Currencies

Money

কারেন্সি চিহ্নের তিনটি অক্ষর থাকে, যেখানে প্রথম দুইটি দেশের নাম নির্দেশ করে এবং তৃতীয়টি সেই দেশটির কারেন্সির নাম নির্দেশ করে।

যেমন NZD এর ক্ষেত্রে, NZ দিয়ে New Zealand বোঝানো হয়েছে, এবং D দিয়ে Dollar বোঝানো হয়েছে। সহজ, তাইনা?

উপরের কারেন্সিগুলো প্রধান কারন সেগুলোই সবচেয়ে বেশি ট্রেড করা হয়।

Buck হল USD'র ডাক নাম।

USD-কে greenbacks, bones, benjis, benjamins, cheddar, paper, loot, scrilla, cheese, bread, moolah, dead presidents, coco and cash money নামেও ডাকা হয়।

ফরেক্স মার্কেট বেসিক

Currency Pair (কারেন্সি পেয়ার):

শেয়ার মার্কেটের নিয়ম হচ্ছে যেকোনো শেয়ারের মূল্য সে দেশের মুদ্রার বিপরীতে নির্ধারিত হবে। যেমন, আমাদের দেশের শেয়ার মার্কেটে কোনো শেয়ারের মূল্য টাকায় নির্ধারিত হয়।

কিন্তু ফরেক্স মার্কেটে এভাবে কোন দেশের মূদ্রা বা কারেন্সির মান নির্ধারণ অসম্ভব। শুধু ইউরো বা ডলারের কোন মূল্য থাকতে পারে না। যেমনঃ ১ ডলার দিয়ে ৭৩ বাংলাদেশী টাকা পাওয়া যায়। এবার ১ ডলার দিয়ে মাত্র ০.৭০ ইউরো অথবা ০.৯৩ অস্ট্রেলিয়ান ডলার পাওয়া সম্ভব। আবার যদি জাপানিজ ইয়েনের কথা ধরি, তাহলে ১ ডলার দিয়ে আপনি ৮০ ইয়েন পাবেন। তাহলে, ডলারর মূল্য আসলে কোনটি? বিভিন্ন দেশের মানুষই তো ফরেক্স মার্কেটে ট্রেড করে, কোন দামে তারা ডলার কিনবে?

এই জন্যই ফরেক্স মার্কেটে সবকিছু কারেন্সি পেয়ারের মাধ্যমে ট্রেড হয়।

যেমন ধরুন, EUR/USD (ইউরো/উএসডি), একটি কারেন্সি পেয়ার। বর্তমানে 1 EUR/USD = 1.4434 . এর মানে হচ্ছে ১ ইউরো দিয়ে আপনি ১.৪৪৩৪ ডলার পাবেন। ওহ, বলতে ভুলে গেছি, USD = United States Dollar বা আমেরিকান ডলার। সহজ করে বললে, যেটাকে আমরা ডলার বলে চিনি।

চলুন দেখে নেই আরও কিছু কারেন্সি পেয়ারঃ

1 AUD/USD = 1.0543 , এর মানে হচ্ছে ১ অস্ট্রেলিয়ান ডলার দিয়ে আপনি ১.০৫৪৩ আমেরিকান ডলার পাবেন।
1 GBP/USD = 1.6422 , এর মানে হচ্ছে ১ পাউন্ড দিয়ে আপনি ১.৬৪২২ আমেরিকান ডলার পাবেন।
1 NZD/USD = 0.8177 , এর মানে হচ্ছে ১ নিউজিল্যান্ড ডলার দিয়ে আপনি ০.৮১৭৭ আমেরিকান ডলার পাবেনচা
1 USD/JPY = 80.29 , এর মানে হচ্ছে ১ ডলার দিয়ে আপনি ৮০.২৯ জাপানিজ ইয়েন পাবেন।
1 EUR/JPY = 115.91 , এর মানে হচ্ছে ১ ইউরো দিয়ে আপনি ১১৫.৯১ জাপানিজ ইয়েন পাবেন।

এখন বুঝলেন কারেন্সি পেয়ারের ব্যাপারটা?

ভাই, আমি যদি একটু ঘুরায় লিখি? মানে আপনি তো লিখলেন যে, 1 EUR/USD = 1.4434 আমি যদি এভাবে EUR/USD না লিখে USD/EUR লিখি, তাহলে কোনো সমস্যা আছে?

অবশ্যই নেই। তবে মনে রাখবেন, কারেন্সি পেয়ারের প্রথম কারেন্সি নির্দেশ করে তা দিয়ে আপনি কত পরের কারেন্সিটা পাবেন।

1 EUR/USD = 1.4434 . এর মানে হচ্ছে ১ ইউরো দিয়ে আপনি ১.৪৪৩৪ ডলার পাবেন।

তাহলে, 1 USD/EUR নির্দেশ করবে ১ ডলার দিয়ে আপনি কত ইউরো পাবেন। উত্তর হবে, ঠিক উল্টো, 1/1.4434 বা ০.6928

একটা ছোট্ট পরীক্ষা নেই আপনার, দেখি আপনি কিছু শিখতে পারলেন না।

উত্তর মিলিয়ে নিতে পারবেন, এই পোষ্টের নিচে দেওয়া আছে। সাবধান, উত্তর কিন্তু চুরি করবেন না!

ধাঁধা ১:

1 EUR/GPB = 0.8708 , এর অর্থ কি? চাইলে উপর থেকে সাহায্য নিতে পারবেন, আর নিচ থেকে উত্তর মিলিয়ে নিতে পারবেন।

একটা প্রশ্ন এখনও রয়েই গেল, আপনি প্রতিবার দশমিকের পরে এতগুলো সংখ্যা নিচ্ছেন কেন? যেমন, 1 EUR/USD = 1.4434 লিখেন কেন? 1.44 লিখলেই তো হয়। শেয়ার মার্কেটে তো এই দশমিকের ভেজাল নাই, সব শেয়ারের মূল্য হয় ২০ টাকা, নয় ৬০ টাকা নতুবা হয়ত ১২০০ টাকা। কোনদিন তো শেয়ারের দাম ২০.২৫৪৩ তা শুনি নাই। এত ভেজাল কেন?

প্রথমত ফরেক্স মার্কেটে কোন কারেন্সি পেয়ার হচ্ছে দুইটা কারেন্সির অনুপাত। যেমন, EUR/USD এর মানে হচ্ছে ১ ইউরো দিয়ে কত ডলার পাব। শেয়ার মার্কেটে তো আর আমরা ১ টা জনতা ব্যাঙ্কের শেয়ার দিয়ে মেঘনা সিমেন্টের কয়টা শেয়ার পাবো তা এর হিসাব করি না। আর তাই, আমাদের দেশের শেয়ার মার্কেটে অধিকাংশ শেয়ারের দাম পুরন সংখ্যায়, তবে কিছু শেয়ারের দাম দশমিকে।

এর ফরেক্স মার্কেটে দশমিকের পর ৪ তা ঘর পর্যন্ত নেয়া হয়েছে কারন ফরেক্স মার্কেটে সাধারনত মুভমেন্ট দশমিকের পরে ৩ আর ৪ নাম্বার ঘরেই বেশি হয়। তাই এটাকে স্ট্যান্ডার্ড ধরা হয়েছেঃ

চলুন দেখে নেই এক নজরে ৬ জুন থেকে ১০ জুন, ২০১১ , এই ৫ দিন এ EUR/USD এর মূল্য:

EUR/USD

তারিখ - দিনের সর্বোচ্চ - দিনের সর্বনিম্ন

৬ জুন, ২০১১ - ১.৪৫৫৮ - ১.৪৬৫৮
৭ জুন, ২০১১ - ১.৪৫৬৪ - ১.৪৬৯৬
৮ জুন, ২০১১ - ১.৪৫৬৫ - ১.৪৬৯৫
৯ জুন, ২০১১ - ১.৪৪৭৮ - ১.৪৬৫৩
১০জুন, ২০১১ - ১.৪৩২৩ - ১.৪৫৫১

দেখতেই পাচ্ছেন যে মার্কেট যা মুভ করছে তা মূলত দশমিকের পরে ২য়, ৩য় ও ৪র্থ ঘরে হচ্ছে।

[ধাঁধা ১ উত্তর: 1 EUR/GPB = 0.8708 . এর মানে হচ্ছে ১ ইউরো দিয়ে আপনি ­ 0.8708 পাউন্ড পাবেন]

(প্রথম প্রকাশঃ বিডিপিপস ফরেক্স স্কুল)

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

অনেক কিছুই জানতে পারলাম , ধন্যবাদ …………………

vaia aro kisu jante chai forex somporke.jemon BD te kothai eitar account open kora jai amon aro onek kisu.r apnar tuner jonno thanks.

এক কথায় অসাধারন ,,,,,,,, এই বিষয়ে আরো টিউন চাই !!!!!!!!১১১

অনেক কিছুই জানলা। এই বিষয়ে আরো টিউন চাই। ধন্যবাদ ভাল থাকবেন।

vai onek onek kisu jante parlam .aro onek jante chai .forex trade kora jai valo koi akta site dan
jegula valo pay kore. apnake onek onek thanks.abaro bolte hoi valo laglo.

    @Liton Shaha: ফরেক্সে প্রফিট আপনার ওপর নির্ভর করে। আপনি প্রফিট করলে ব্রোকার আপনাকে তা দিয়ে দিবে। ভাল ব্রোকার বাছাই করা জরুরি। প্রথমে ডেমো ট্রেডিং করুন অন্তত ৬ মাস। নিজেকে গড়ে তুলুন প্রথমে। তা নাহলে লস করবেন এবং ফরেক্স সম্পর্কে খারাপ ধারনা সৃষ্টি হবে।

    আপনি নিজেকে জিজ্ঞেস করুন – “আপনি কত বছর স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে যেতেন যদি জানতেন শেষে আপনার জন্য বছরে মিলিয়ন ডলার বেতনের একটা চাকরী অপেক্ষা করছে?”

ফরেক্স নিয়েই সবকিছু [পর্ব-২] – দেয়া হয়েছে।

http://techtunes.com.bd/freelancing/tune-id/96824/

bangladesh a kothai forex trade trainig nia jai amon jaiga ase ki???

thanks thanks thanks…………………………………thanks

    @Liton Shaha: অনেকেই ট্রেনিং করায়। এখন কোচিং সেন্টারের মত হয়ে গেছে। সাথে অনেক ভণ্ড লোকেরো অভাব নেই। প্রতারিত হবেন না। অনলাইনেই ফরেক্স অনেক ভালভাবে শেখা যায়। আর যদি শিখতেই চাই, তবে ১০০%-২০০% গ্যারান্টি দেয় এদের কাছ থেকে বিরত থাকবেন। মনে রাখবেন ভাল ট্রেডাররা ট্রেড করেই প্রফিট করতে পারে, কেন ট্রেনিং করাবে? তারা কখনও নিশ্চিত প্রফিটের নিশ্চয়তা দেবে না। কারন তারা নিজেরাও জানে তা সম্ভব না। সে আপনাকে শুধু বুঝতে এবং শিখতে সাহায্য করতে পারে। বাকিটা আপনার দায়িত্ব।

Vai ki r bolbo……….ek kothai asadharon……….thank u bro………forex nia apnar chain tuner opekkhai roilam………………………

thanks vai sujetion diabar jonno

vai apnar email address ta jodi diten valo kisu sujetion paitam .ata amar email address
Liton.shaha92@gmail.com jodi apnar email address email korten .khusi hotam. thanks vaia

many many thanks vai.

apnar tune ak kothai….oshadaron.
bhaia practice korar jonno du akta site er name bolen.

    @riaz522: ডেমোতে প্রাকটিসের ব্যাপারে বিস্তারিত টিউন আসবে। আপাতত ডেমো কিভাবে করতে হয়, অ্যাকাউন্ট ওপেনিং এবং কি কি বিষয় মেনে চলা উচিত তা জেনে রাখতে পারেন এখান থেকে।

    http://bdpips.com/school/demo-account-opening

কঠিন পোস্ট, এক্কেবারে তুলনাহীন! অনেক কিছু জানলাম। এই রকম আরও পোস্ট দেন।

You deserve a warm THANKS . Please carry on , it can be online training center .

বস ফরেক্স শিখতে চাচ্ছি অনেক দিন ধরে কুনো গাইড লাইন পাচ্ছি না । আপনার লেখা পরে দারুন ভালো লাগলো । উৎসাহ পেলাম ফরেক্স সম্পরকে আরও জানব বলে আসা করতেসি । আপানার ইমেইল আইডি দেওয়া যাবে কি ? mahmud982@gmail.com

bia forex korte hole ki course korte hobe, naki onlinline source teka ja sekbo ta dia kora jabe

    @moiurbd: যারা কোর্স করায়, তারাও তো অনলাইন থেকেই শিখেছে। অধিকাংশ কোর্স ফালতু এবং আপনাকে কিছুই শিখাবে না। যারা ১০০-২০০% প্রতি মাসে লাভ করার গ্যারান্টি দিয়ে শিখাবে, তাদের থেকে ১০০০ হাত দূরে থাকবেন। সিগন্যাল দিয়ে বড়লোক বানিয়ে দেবে তাদের থেকে ১৫০০ হাত দূরে থাকবেন। সিগন্যাল, ইন্ডিকেটর আপনাকে বড়লোক বানাবেনা, বানালে তাদেরই বানাত। অ্যানালাইসিস শিখতে হবে।

কাজের টিউন ভাই। ধন্যবাদ শেয়ার করার জন্য । আমাকে Instaforex থেকে প্রায় সময় মেইল কলে । এই ফরেক্স সাইটটা সম্পর্কে কি আপনার কোন ধারনা আছে? থাকলে প্লিজ শেয়ার করেন।

শেয়ার করার জন্য ধন্যবাদ ।

jara forex shikhte chan tara online a onek resource paber ai bishoye. erokom chain tune diye
professional trader hote parben na. ektu web ghataghati korle ee onek valo valo site paben
forex shekhar. http://www.babypips.com/ amar dekha sobcheye valo site basic forex shekhar
jonno. a ai tune tio ai site theke onubad kora. so ekbare ai site er sobkisu shikhe nen. karo
pichone r dhourano lagbena. tobe expert mentor thakle onek easy hoy bujhte.

jara forex shikhte chan tara online a onek resource paber ai bishoye. erokom chain tune diye
professional trader hote parben na. ektu web ghataghati korle ee onek valo valo site paben
forex shekhar. http://www.babypips.com amar dekha sobcheye valo site basic forex shekhar
jonno. ai tune tio ai site theke onubad kora. so ekbare ai site er sobkisu shikhe nen. karo
pichone r dhourano lagbena. tobe expert mentor thakle onek easy hoy bujhte.

    @mahiyan: এই টিউনটি এই সাইট থেকে অনুবাদ করা না। কিছু অংশ মাত্র। ফরেক্সে শুধু থিওরি পরে কোনদিনই হবে না, প্রাকটিস না করলে কোন লাভ নেই। Babypips.com নিঃসন্দেহে ভাল এবং বেস্ট ফরেক্স রিসোর্স। বাংলাদেশীদের জন্য http://bdpips.com/school আগে পড়া উচিত, কিছুটা হেল্প হবে কারন বাংলাতে আপনি যা বুঝবেন, ইংরেজিতে তা তত ভাল করে বুঝবেন না।

(HOT!!!) ফরেক্স নিয়েই সবকিছু [পর্ব-৬]

http://techtunes.com.bd/freelancing/tune-id/97302/

vai english pore jodi na bujhe tahole to problem. khali banglay parle to news a trade korte parbe
na coz bloomberg or cnbc market news to r banglay thakbe na. r demo trade korte to na
boli nai ami, just bolsi j aisob tune pore “professional” trader howa jabe na. vai, school of
pipsology boi ta ami nije porsi & onnokeo bujhay bujhay poraisi. so ami jani koto tuku onubad
kora. seta bapar na.
amar point holo tune pore hobe na, resource poren prochur. tobe apnar tune pore oneker
hoyto agroho barbe forex niye. sei kotha vebe dekhle apnak obosshoi shadhubad janai.

vai english pore jodi na bujhe tahole to problem. khali banglay parle to news a trade korte parbe na coz bloomberg or cnbc market news to r banglay thakbe na. r demo trade korte to na boli nai ami, just bolsi j aisob tune pore “professional” trader howa jabe na. vai, school of
pipsology boi ta ami nije porsi & onnokeo bujhay bujhay poraisi. so ami jani koto tuku onubad
kora. seta bapar na. amar point holo tune pore hobe na, resource poren prochur. tobe apnar tune pore oneker hoyto agroho barbe forex niye. sei kotha vebe dekhle apnak obosshoi shadhubad janai.

টাকা পাব কিভাবে? প্লিজ বলেন

    apni online bank account ar dara taka nite paren, pore shegula cash kore nite hobe. Online bank account like paypal, alertpay, liberty reserve, etc. bux-world.com/home_based_online_jobs.html

ভাই http://www.bdpips.com/school থেকে কপি পেস্ট করছেন কেন?

আপনার সবচেয়ে প্রিয় indiএন্টিগেটর কোন টি?
আপনার সবচেয়ে প্রিয় indiEEEdfgএক্যপার্টএডভাইজার কোন টি?

    @RidoyRB: সেরকম খুব প্রিয় কোন ইন্ডিকেটর নেই। তবে মুভিং এভারেজ টাই বেশি ইউজ করা হয়। মুভিং এভারেজের সাথে ফিল্টার করার জন্য আরও কিছু ইন্ডিকেটর ইউজ করি। বিভিন্ন চার্টে অনেকগুলো ইন্ডিকেটর যোগ করা আছে। কিন্তু সেগুলো শুধু মার্কেট সম্পর্কে ধারনা পাবার জন্য।

আপ লাইন থেকে অনেক ফরেক্স মার্কেট নিউজ পাও যাচ্ছে। আপনের এমন কোন আপ লাইন আছে?

    @RidoyRB: ফরেক্সের নিউজ পাওয়ার জন্য শত শত ওয়েবসাইট আছে, সব নিউজই পাওয়া যায়। আপনি কি ধরনের আপলাইনের কথা বলছেন?

হা ,১বড় ভাই আছে।

    @RidoyRB: ফরেক্সের নিউজের জন্য ভাল কিছু ওয়েবসাইট রয়েছে। এখন সেগুলো আপনি পরবেন না কেউ আপনাকে এনে দিবে সেটা আপনার ব্যাপার। কিন্তু ফরেক্সের জন্য সবসময় আপডেটেড রাখতে হবে নিজেকে, তাই কারও ওপর নির্ভর না করাতাই ভালো। কারন সব সময় যে কেউ আপনাকে সাপোর্ট দিবে তা তো নয়!!! আর ইম্পরটেন্ট কোন নিউজ সে আপনাকে এনে না দিলে যদি আপনি লস করেন, তবে কাকে দোষ দিবেন?

    বড় ভাই ki kore

thanks

forex somporke onk kisu janlam. thanks 🙂

Darun….interest ache sekhar…

বস, খুবই চমৎকার হচ্ছে। নতুন’রা অনেক কিছুই জানতে পারবে। আশা করছি খুবই শিঘ্রই আমিও শুরু করতে পারব।

ফরেক্স বেসিক এর জন্য অসাধারণ টিউন।

ভাই…. ফরেক্স নিয়েই সবকিছু [পর্ব-০৫] এর টিউনের যে ওপেন এন একাউন্টে আই, ডি তৈরি সিস্টেম দেখিয়েছেন তাতে শেষ next এর পর finish হচ্ছেনা কেন? open an account পেজ এ wait a little, please লিখা আছে উপরে। আর নিচে login & password কিছুই right হচ্ছেনা। এখন আমি কি করতে পারি? please give me some advise…..

ভাই…. (sorry page number 4) ফরেক্স নিয়েই সবকিছু [পর্ব-০৪] এর টিউনের যে ওপেন এন একাউন্টে আই, ডি তৈরি সিস্টেম দেখিয়েছেন তাতে শেষ next এর পর finish হচ্ছেনা কেন? open an account পেজ এ wait a little, please লিখা আছে উপরে। আর নিচে login & password কিছুই right হচ্ছেনা। এখন আমি কি করতে পারি? please give me some advise…..

ভাল লিখেছেন আরো চাই।

জটিল হয়েছে।

is there any forex news site in bangla, which will hepl for forex news trade?

অনেক কিছু জানতে পারলাম Forex সম্পর্কে! ধ্নন্যবাদ!!!

You must be logged in to post a Tumment.