Quantcast

ছোট গেমে বড় মজা [পর্ব-২৪] :: ওয়াল্ড ক্রিকেট চ্যাম্পিয়নশীপ ২(উইন্ডোজ ৮.১/১০/উইন্ডোজ ফোন/অ্যান্ড্রয়েড)

0 টিউমেন্টস 884 দেখা প্রিয়
গেমস
এটি 27 পর্বের ছোট গেমে বড় মজা চেইন টিউনের 24 তম পর্ব

আসসালামু আলাইকুম। আমার ছোট গেমে বড় মজা সিরিজের চতুর্বিংশ টিউনে স্বাগতম।

WCC 2 এর চিত্র ফলাফল

আমি যদিও আপাত দৃষ্টিতে একজন গেমার না, তবুও প্রতিটা মানুষেরই একাধিক পরিচয় থাকে। তাই, আমারও জীবনের একটি পরিচয় হল আমি একজন গেমার। আমার গেমিং জীবনের সবচেয়ে বড় দুঃখ দুটি। প্রথমটি হল, আমাদের বিজয় দিবসে, গত বছরের ডিসেম্বর মাসের ১৬ তারিখে পিএসফোর ও এক্সবক্স ৩৬০ এ রিলিজ পাওয়া ডন ব্র্যাডম্যান ক্রিকেট ১৪ এর সিক্যুয়েল, ডন ব্র্যাডম্যান ক্রিকেট ১৭, যেটি আর ৭ দিন পরেই পিসিতে রিলিজ পাওয়ার কথা, আমার পিসিতে চলবে না। ওটার আবার ৪ গিগাবাইট RAM প্রয়োজন, কিন্তু আমার পিসির RAM মাত্র ২ গিগাবাইট। তাই, ওটার পিএসফোর গেমপ্লে ভিডিও দেখেই দুঃখ ভুলার চেষ্টা করেছি। কিন্তু শুধুই দুঃখ বেড়েছে। 🙁 উঁয়া 🙁 উঁয়া 🙁

আরেকটা দুঃখ ছিল, বর্তমানের সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড ক্রিকেট গেম, ওয়ার্ল্ড ক্রিকেট চ্যাম্পিয়নশীপ ২ খেলতে না পারা। যদিও বয়স মাত্র ১৫, তাও কেন জানি এই যুগে আমার মোবাইল ফোন নেই, এটা বললে অনেকেই ভাবে তাকে আমি আমার নাম্বার না দিতে চাওয়ার ধান্দা করছি মাত্র। যাই হোক, আমার নিজের কোন ফোন নাই। আম্মুর অ্যান্ড্রয়েডে এক-আধটু গেম খেলি মাঝে মাঝে। কিন্ত সেখানে মাত্র এবং কেবল মাত্র ৫১২ মেগাবাইট RAM বলে গেমখানা চলে না। তাই, খুব দুঃখের সাথে ব্লুস্টাক নিসিলাম। জানি, ব্লুস্টাকে গেম খেলে শান্তি নাই, তবু ব্লুস্টাক দিয়েও গেমটা খেলা গেল না।

কিন্তু দ্বিতীয় দুঃখটার সমাধান আমাকে করে দিয়েছে উইন্ডোজ স্টোর। স্টোরে যে বিনামূল্যেই গেমটি পেয়ে যাব, ভাবিনি। তাই এখন গেমিং লাইফে বড়সড় দুঃখ বলতে একটাই বাকি থাকল। আশা করি, আজ না হোক, নিশ্চয়ই কোন এক দিন আমার পিসিতে আমি ডন ব্র্যাডম্যান ক্রিকেট ১৭-ও খেলতে পারব।

আজকের গেম

হুমম, অবশ্যই আমাদের আজকের গেম ওয়ার্ল্ড ক্রিকেট চ্যাম্পিয়নশীপ ২। এই গেমটি আপনি এন্ড্রয়েড ও উইন্ডোজ ফোন এবং উইন্ডোজ ১০ ও উইন্ডোজ ৮.১ পিসিতে খেলতে পারবেন। তবে দুঃখের বিষয় হল, উইন্ডোজ XP/7/8 এ চলবে না এই গেমটি।

গেম সম্বন্ধে

একজন ক্রিকেট ফ্যান হিসেবে এই দুঃখবোধটা থাকবেই, বছর বছর ফিফা, পেস ইত্যাদি ফুটবল গেম অ্যান্ড্রয়েড আর পিসির জন্য নিয়মিত বের হলেও আমাদের এক-একটা গেমের জন্য অনেক অপেক্ষা করতে হয় অনেক দিন। এন্ড্রয়েড এবং পিসির ফুটবল গেমের অভাব নেই সত্য, কিন্তু ক্রিকেট গেমের অভাব বড়ই বেশি। তাই, এক-একটা ক্রিকেট গেমের মূল্যই আমাদের কাছে অন্যরকম। তাই, নেক্সট ওয়েভ মাল্টিমিডিয়ার এই গেমটি গ্রাফিক্স কোয়ালিটি, সাউন্ড ইত্যাদি খুব বেশি উৎকৃষ্ট (যুগের তুলনায়) না হলেও আমাদের জন্য যথেষ্ট 🙂 গেমটিতে মূলত চার ধরণের গেম মোড আছে, প্রাকটিস মোড, কুইক প্লে, টুর্ণামেন্ট আর টেস্ট। আরো আছে চ্যালেঞ্জ এ ফ্রেন্ড, হট ইভেন্টস ইত্যাদি। গেমটির মেনুতে ব্যবহৃত হয়েছে উইন্ডোজ ৮ এর মত টাইলস, অবশ্য সেগুলো লাইভ না 🙁

WCC2 এর চিত্র ফলাফল

প্রাকটিস মোডে আপনি বিভিন্ন শটের অনুশীলন করতে পারবেন। কুইক প্লেতে কনফিগারেশন করে নিয়ে খেলতে পারবেন পছন্দ মত ম্যাচ। টুর্নামেন্ট আছে ৫ ধরণের। তবে গেমের সবচেয়ে বড় ফিচার হল টেস্ট ক্রিকেট। শর্টার এডিশনে ৬ বলে ৫ টা ৬ আমি দুই-তিন বার মেরেছি, কিন্তু টেস্টে কিন্তু এসব খাটবে না!

WCC2 এর চিত্র ফলাফল

টেস্ট ক্রিকেটে লফট মিটার পূর্ণ না হলে আপনি উড়িয়ে মারতে পারবেন না বল। এটা বেশ মজার করেছে গেমটাকে। এর ফলে টেস্ট খেলতে গেলে আপনাকে টেস্ট মেজাজেই খেলতে হবে।

গেমটিতে আছে থার্ড আম্পায়ার ডিশিসন, টিউমেন্টি, ছয় দুরত্ব মাপক, দুই ধরণের ক্যামেরা মোড সহ বিভিন্ন ফিচার। গেমটার এন্ড্রয়েড ভার্সনে ডিআরএস থাকলেও পিসি ভার্সনে এখনও নেই 🙁

  World Cricket Championship 2- screenshot

  World Cricket Championship 2- screenshot

  World Cricket Championship 2- screenshot

  World Cricket Championship 2- screenshot

গেমটার পূর্ণ মজা পেতে হলে পিসিতে অবশ্যই সাইন ইন করে নিতে হবে। নাহলে অনেক ফিচার পাবেন না। সাইন ইন করতে মাইক্রোসফট একাউন্ট লাগবে। ওটা বিনামূল্যে করে নিতে পারবেন। তবে এসময় শুধু মাথায় রাখবেন, সাইন ইন করার সময় একসময় একটা অপশন পাবেন জাস্ট সাইন ইন ফর দিস অ্যাপ। ওটায় মার্ক না করলে পরবর্তীবার থেকে আপনার পিসিতে ঢুকতে সাইন ইন করার প্রয়োজন হবে।

কন্ট্রোল

মোবাইলের কন্ট্রোল হল সোয়াইপ করে বলে পাঠাতে হবে। লফট বাটনে ক্লিক করে লফটেড শট খেলা যাবে। রান এবং ক্যানসেল রান বাটনে ক্লিক করে রান নিতে হবে। আর বল করার জন্য গতি এবং সুইং বা স্পিনের দিক ট্যাপ করে ঠিক করে নিয়ে সোয়াইপ করে বল ফেলার পজিশন ঠিক করতে হবে।

পিসির ক্ষেত্রে অ্যারো কি দিয়ে শটের দিক বা ব্যাটসম্যানের পজিশন ঠিক করতে হবে। শট করতে হবে ‘S’ চেপে। লফট খেলার জন্য ‘A’ চেপে রাখতে হবে। ‘D’ দিয়ে রান নিতে পারবেন এবং ‘C’ দিয়ে রান নেওয়া ক্যানসেল করা যাবে। বোলিংয়ের গতি, স্পিন বা সুইংয়ের দিক বুঝে ‘S’ চেপে নির্ধারণ করে অ্যারো কি দিয়ে বল ফেলার পজিশন ঠিক করতে হবে।

ডাউনলোড

পিসিতে খেলার জন্য উইন্ডোজ স্টোরে সার্চ দিয়ে বিনামূল্যে ডাউনলোড করে নিন। তবে এই স্টোরটি কেবল উইন্ডোজ ৮.১/১০ এই পাবেন। স্টোর ছাড়া আর কোথাও গেমটি পাবেন না। আর এন্ড্রয়েডের জন্য তো প্লে স্টোরে গেমটি থাকছেই!

বিদায়!

টিউনটি ভাল লেগেছে তো? তাহলে টিউমেন্ট করুন। আমার আর টেকটিউনসের সাথেই থাকুন।

আমার ব্লগ: গ্রিন রেঞ্জারস+

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.