Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

Core i9 বনাম Core i7 বনাম Core i5 | আসলে কোন প্রোসেসর আপনার দরকার |কম্পিউটার প্রোসেসর নিয়ে বিস্তারিত

ইন্টেল এবং এএমডি এর মতন কোম্পানি গুলো আবার প্রোসেসর তৈরির যুদ্ধে নেমে পরেছে, নতুন সিরিজের সাথে। ইন্টেল লঞ্চ করেছে তাদের নতুন প্রোসেসর কোর আই ৯; যেটিকে বলা হচ্ছে এপর্যন্ত সবচাইতে দ্রুততম ডেস্কটপ প্রোসেসর। এখানে কোর আই ৯ প্রোসেসর টির দামও কিন্তু কম নয় প্রায় ৯৯৯ আমেরিকান ডলার। এই প্রোসেসর টি আপনার সিপিইউকে বানিয়ে দিতে পারে একটি ১০ কোর সম্পন্ন সিপিইউ।

ADs by Techtunes tAds

Core i9-7900X যেটির দাম ৯৯৯$ এবং এতে থাকছে ১০ টি কোর আর একই সিরিজের আরেকটি মডেল Core i9-7980XE যেটির দাম হল ১৯৯৯ আমেরিকান ডলার এবং এতে থাকছে ১৮ টি কোর। হমম,এগুলো আমরা যে কোয়াড কোর বা ডুয়াল কোর ব্যবহার করি তার চাইতে অনেল উপরের কিছু! যাই হোক বর্তমানে বাংলাদেশের বাজারে না আসলেও উন্নত বিশ্বের বাজারে কেবল Core i9-7900X বা এর বেস মডেলটি ছাড়া হয়েছে।

নিঃসন্দেহে নতুন এই প্রোসেসর সিরিজটি প্রযুক্তির সর্বোচ্চ কিছুকেই সাপোর্ট করতে চলেছে। প্রোসেসরটি সাপোর্ট করবে চর চ্যানেল ডিডিআর-৪ র্যাম, ইন্টেলের অপটেন মেমোরী ইত্যাদি ইত্যাদি। তবুও আমরা যারা সাধারন বাঙালী যাদের কিডনী বিক্রি করে প্রোসেসর কেনার সামর্থ্য নেই, তাদের চিন্তার কিছু নেই। ইন্টেল কোর আই ৯ এর সাথে সাথে কোর আই ৫ এবং কোর আই ৭ এর নতুন সংস্করনও বাজারে ছেড়েছে।

এগুলো অবশ্য ইন্টেল স্কাইলেক -এক্স সিরিজের অংশ, যেগুলো নতুন X299 চিপসেটে চলে। একই চিপসেট যেটি কোর আই ৯ এও চলে। তো আপনি যদি টাকা খরচ করে এই নতুন প্রোসেসর গুলো কিনতে চান, তবে পুরাতন মাদারবোর্ড এর মায়া ত্যাগ করে আপনাকে নতুন চকচকে X299 চিপসেট সিরিজের ঘরে তুলতে হবে।

তো ইন্টেল এী নতুন বের করা এই প্রোসেসর সিরিজের পর আমাদের একটি প্রশ্ন থেকেই যায়ঃ আমরা কি এগুলো কিনব? ইন্টেল কিন্তু এখনও তাদের কোর আই ৩, কোর আই ৫ এর আগের মডেল গুলোও বিক্রি করছে; না আমাদের যা আছে তাই নিয়েই থাকা উচিত? না আমরা X299 সিরিজে আমাদের সিপিইউ আপগ্রেড করব? এসব বিষয় নিয়ে আজকের টিউন আশা করি ভালো লাগবে।

অফিসিয়াল কাজে ডেস্কটপঃ

আমি অফিসের সাধারন কাজ করব এইজন্য আমার একটি সাধারন ল্যাপটপ বা ডেস্কটপ দরকার।অর্থাত আপনি সাধারনত ওয়েব ব্রাউজিং, ইমেইল চেকিং,সোসাল নেটওয়ার্কিং, মাইক্রোসফট অফিস, সিনেমা দেখা এসব করবেন। সত্য কথা বলতে পুরাতন সবরকম বা নতুন কোর আই ৩ প্রোসেসর আপনার এমন সকল কাজ খুবই দক্ষতার সাথে নিয়মিত করে দিতে পারবে।

এটি বলতে কম দামী প্রোসেসর এবং ল্যাপটপ এর জন্য খুবই ব্যাটারি সাশ্রয়ী একটি প্রোসেসর। এজন্য আমি আপনাদের Core i3-7100 ব্যবহার করার জনয বলব এটি বেশী জনপ্রিয় স্টার্টার প্রোসেসর। কোর আই ৩ এর অনবোর্ড গ্রাফিক্স চিপ এর সবচেয়ে বড় লিমিটেশন। তার কারনে আপনি অনেক সময় ১০৮০ পি মুভু দেখার ক্ষেত্রে একটু ল্যাগের সম্মুখীন হতে পারেন।

তবে ৭২০ পি এর মুভি দেখতে এরূপ সমস্যা হবে না। এজন্য আপনি ইন্টেল কোর এম নামে আরেকটি প্রোসেসর ব্যবহার করতে পারেন, যেখানে থাকছে HD 5300 গ্রাফিক্স চিপ আর এর দাম কোর আই ৩ এবং কোর আই ৫ এর মাঝামাঝি। এটি বর্তমানে বেশ কিছু ল্যাপটপ এবং ইন্টেলের NUC এর ভেতর পাওয়া যাচ্ছে।

ADs by Techtunes tAds

আমি একজন ছাত্রঃ

সিনেমা দেখা, হালকা-পাতলা গেমিং,গান শোনা, সোসাল নেটওয়ার্কিং, ওয়েব ব্রাউজিং,মাইক্রোসফট অফিস,কোর্স ভিত্তিক সফটওয়্যার যেমনঃ ফটোশপ। এগুলো যদি আপনি করতে চান এবার তাহলে আপনাদের প্রোসেসর নিয়ে কথা বলব। ছাত্রদের জনয তথা এসব কাজের জন্য আমার পক্ষ থেকে কোর এম অথবা কোর আই ৫ ব্যবহার করার সাজেশন থাকবে। এখন যার যেটি দরকার।

কোর আই ৫ এখানে কোর এম এর থেকে একটু শক্তিসামর্থ্য সম্পন্ন।এখন যদি আপনি কেবল গেমিং টা বাদ দিয়ে উপরে যে সব কাজের কথা বলেছি তার সব করতে চান তবে কোর এম আপনার জন্য কোন সমস্যার হবে না।এর ব্যাটারি সাশ্রয়ী প্রযুক্তি আপনাকে বিশেস করে আপনার ল্যাপটপে এটি সারাদিন ব্যাটারি ব্যাক আপ দিবে। তবে হ্যা পারফর্মেন্স আরও ভালো পেতে গেমিং টা তালিকায় রাখতে অবশ্যয়ই কোর আই ৫ ব্যবহার করতে হবে।

ডেস্কটপ পিসি তৈরির ক্ষেত্রে দোকানে যান কোর আই ৫ কিনুন এক্ষেত্রে Core i5 7500 মডেলটি কিনবেন। এটা বেশ কয়েক পিসি বিল্ডার এর সেরা পছন্দ।

আপনি যখন গেমারঃ

আপনি লিমিটলেস গেমিং করতে চান বিন্দুমাত্র ফ্রেমড্রপ ছাড়াই? তবে এবার কথা হবে আপনার প্রোসেসর নিয়ে। মাল্টিটাস্কিং, গেমিং, অনলাইন চ্যাটিং, স্ক্রীন রেকর্ডিং যাদের নিত্যদিনের কাজের তালিকায় থাকেই, তবে এখানে যদি আপনি গেমিং এর জন্য কম্পিউটার বানাতে চান তবে দুটি ভিন্ন উপায় বা পদ্দতি ব্যবহার করতে পারেন। যারা সিপিইউ আপগ্রেড করার কথা ভাবছেন কিন্তু X299 এ যাওয়ার মত ইনভেস্ট করতে চান না, তবে আপনারা কমদামের আট কোর সার্ভার পার্টস গুলো দিয়ে নতুন সিপিইউ সাজাতে পারেন।

আবার আপনি যদি আপগ্রেড নয়, একদম নতুন পিসি বানাতে চান ইনটেল এর স্কাইলেক সিরিজের প্রোসেসর কিনুন। যা ভবিষ্যতে ৫-৬ বছরেও আপনার আশা করা যায় সমস্যা হবে না। এক্ষেত্রে বেস বা স্টার্টিং প্রোসেসরটি হবে কোর আই ৫-৭৬৪০এক্স মডেলটি যার দাম আমেরিকান ২৫০$ এটি একটি কোয়াড কোর প্রোসেসর।

তবে আপনার আগে থেকে যদি কোর আই ৫ -৭৬০০কে মডেল থেকে থাকে আপগ্রেড করার দরকার নেই, ওটাই ভালো। তাছাড়াও আপনি আরেকটু আপগ্রেড হিসেবে কোর আই৭-৭৮০০এক্স মডেলটি কিনতে পারেন এর দাম আমেরিকান ৪০০$। এখানে ফিসিক্যাল ৬ টি কোর থাকলেও হাইপার থ্রেডিঙে ভার্চুয়াল ১২ টি কোর বিদ্যমান। আর এটি ২৮ পিসিআই এক্সপ্রেস লেন সাপোর্ট করে।

আমি প্রোফেশনালঃ

যখন আপনি করবেন কোডিং,৩ডি মডেলিং,ভিডিও/সাউন্ড এডিটিং তখন আপনর দরকার হবে নিঃসন্দেহে দরকার হবে সবচাইতে সেরা। কেননা এখানে প্রোসেসর হ্যান্ডেল করতে পারবে কিনা সেটা দিয়ে কথা নয়, প্রোসেসর কত দ্রুত এবং কম সময়ে নিখুতভাবে কাজ করবে সেটা দিয়ে কথা! আপনি এক্ষেত্রে কোর আই৭-৭৮২০এক্স যেটির দাম আমেরিকান ৬৮০$ এটি দিয়ে শুরু করতে পারেন।

ADs by Techtunes tAds

আপনি যদি প্রোফেশনাল হন তবেই হাই এন্ড প্রোসেসর গুলো ব্যবহার করবেন। আওনার কোনো বাধা নেই কাজের জন্য আপনি X299 চিপসেট সিরিজও বাছাই করতে পারেন। এদের ভেতর অনেক টেক এনথুসিয়াস্ট আছেন, যারা চান সেরার থেকে সেরার থেকে সেরা; হমম তাদের মনে ব্যাথা দিয়ে লাভ কি? আপনারা কোর আই ৯ ই ব্যবহার করবেন, কেবল টাকা দিয়ে দিবেন আরকি!

ADs by Techtunes tAds

আমি মাহিন। Aschorjo.com, Editor বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 3 বছর 1 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 108 টি টিউন ও 88 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 9 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।

যেখানে পরিশ্রম নেই, সেখানে সাফল্য নেই। কেবল সেই সাফল্যের গোপন মন্ত্রটি জানে ;যে বিফল হয়েছে। ফেসবুকে আমি https://www.facebook.com/touhidur.mahin


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

বাংলাদেশের সাধারণ দোকানের কাছে ব্যবহার করার জন্য পিসি কোয়াড কোর হলেই চলে! গ্রাফিক্স ডিজাইনার, গেমার কিংবা প্রফেশনাল ভিডিও এডিটরদের জন্য স্পেসিফিকেশনের শেষ নেই! তাদের চাই শুধুই স্পিড আর স্পিড!