Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

ভার্সন কন্ট্রোল সিস্টেম – গিট git

টিউন বিভাগ ইন্টারনেট
প্রকাশিত
জোসস করেছেন

গিট নিয়ে কাজ শুরু করার আগে আসুন জেনে নেই, ভার্সন কন্ট্রোল কি?

ADs by Techtunes tAds

ভার্সন কন্ট্রোল (Version Control) : ভার্সন কন্টোল হচ্ছে এমন একটি পদ্ধতি যা আপনার প্রজেক্টের(project) বিভিন্ন সময়ের পরিবর্তনগুলো সংরক্ষণ করে রাখে। ভার্সন কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে আপনি আপনার প্রজেক্টের পূর্বের যে কোন সময়ের স্থিতীশীল অবস্থায় ফিরে যেতে পারবেন।

গিট(git): গিট হচ্ছে একটি ওপেনসোর্স(open source) ভার্সন কন্ট্রোল সিস্টেম। এর মাধ্যমে একজন ব্যবহারকারী যতবার তারপরিবর্তনগুলো কমিট(commit) করবে ততবার গিট তার সম্পূর্ণ ফাইল সংরক্ষন করে রাখবে। গিট এর একটি বড় সুবিধা হচ্ছে একটি প্রজেক্ট নিয়ে অসংখ্য ডেভেলপার(developer) একই সময় কাজ করতে পারে। আপনি চাইলে ইন্টারনেট সংযোগ ছাড়াও কাজ করতে পারবেন।

আসুন দেখে নেই গিট এর বহুল ব্যবহৃত কমান্ডগুলো(command)-
git init -একটি নতুন রিপোজিটরি(repository) তৈরি করার জন্য।
git clone – পূর্ব থেকে বিদ্যমান কোন  রিপোজিটরির সম্পূর্ণ তথ্য ডাউনলোড করার জন্য
git commit – অফলাইন(offline) রিপোজিটরিতে স্থায়ীভাবে কাজ সংযুক্ত করার জন্য
git pull – রিমোট(remote) রিপোজিটরি থেকে ফাইল ডাউনলোড করে অফলাইন রিপোজিটরির সাথে merge করার জন্য
git push – অফলাইন রিপোজিটরি থেকে ফাইল রিমোট রিপোজিটরিতে আপলোড করার জন্য

কাজের ধাপসমূহ:

slide-22-638
আমরা যখন লোকাল(local) রিপোজিটরিতে কোন পরিবর্তন করি তখন আমরা working directory-তে থাকি। git add কমান্ড দেয়ার পর সেটা staging area তে যায় এবং git commit কমান্ড দেয়ার পর সেটা স্থায়িভাবে লোকাল রিপোজিটরিতে যুক্ত হয়। পরবর্তিতে চাইলে সেটা রিমোট রিপোজিটরিতে git push কমান্ড দিয়ে আপলোড করে দেয়া যায়।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি braveCoder। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 6 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 7 টি টিউন ও 12 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 0 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

ভাই পোস্ট টা অনেক দরকারি বিশেষ করে যারা টিম এ কাজ করে তাদের জন্য। দয়া করে আর ডিটেল বলবেন কি? বিশেষ করে কিভাবে আমি আমার পিসি র সাতে গিট কে কানেক্ট করাব? ইত্যাদি…… carry on plz.

অনেক দিন পর একটা দরকারি পোস্ট পেলাম টেকটিউনসে, কষ্ট করে একটু কন্টিনিউ করুন

টপিকস টা খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। দয়া করে কন্টিনিউ করবেন এবং একটু detail লিখবেন । আপনার কষ্ট আমাদের অনেক উপকরে আসবে।

    @mhrcsumon: নতুন কয়েকটি টিউন করেছি। আশা করি কাজে লাগবে