Quantcast

ফ্রি ইন্টারনেট বা ফেইসবুকের Internet.org সমাচারঃ কিভাবে এটি ধ্বংস করে দিতে পারে নতুন প্রজন্ম ও নতুন ইন্টারনেট ব্যবহারকারীদেকে!

0 0 0 0 0
127 টিউমেন্টস 26,981 দেখা প্রিয়
ইন্টারনেট

বাংলাদেশে এসেছে ফ্রি ইন্টারনেট ! সবাই মহাখুশি। হ্যা অবশ্যই এটা দারুন একটা খুশির খবর। দেশে যেখানে ১ জিবি দ্রুতগতির ইন্টারনেট আমাদের কিনতে হয় প্রায় ৩০০ টাকা দিয়ে সেখানে কিনা ইন্টারনেট ব্যবহার করতে পারব কোন খরচ ছাড়াই।

সূচনাঃ

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুগারবার্ককে খুব কম মানুষই চেনেন না। ফেইসবুকের ফলে আমাদের বর্তমান জীবনের সামাজিক যোগাযোগ মাধ্যমে এসছে দারুন রকমের পরিবর্তন। আপনি যদি এই টিউনটির পাঠক হন তাহলে সেটা আপনারও হাড়ে হাড়ে টের পাওয়ার কথা। ফেইসবুকের মূল লক্ষ্য হল পৃথিবীর সকল মানুষকে একসাথে কানেক্ট করা। এবং ফেইসবুক এই লক্ষ্যে মোটামুটি সফল।

ছবি - Shutter Stock

 

পৃথিবীর বর্তমানে প্রায় সকল ইন্টারনেট ব্যবহারকারী একটি ফেইসবুক প্রফাইল রয়েছে। আর বাংলাদেশের ক্ষেত্রে তো চিত্রটা আরো অন্নরকম। পুরোনো ইন্টারনেট ব্যবহারকারীরা তো ফেইসবুকে আছেন ই সাথে নতুন যারা ইন্টারনেট নামক বিষয়টির সাথে পরিচিত হচ্ছে তারা সূচনা করছে একটি ফেইসবুক প্রফাইল দিয়ে। ফলে নতুন অনেক ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে ইন্টারনেটের অপর নাম ফেইসবুক।

ফেইসবুকের ইন্টারনেট.অর্গ অথবা ফ্রি ইন্টারনেট সুবিধা কি?

ধরা যাক পৃথিবীর মোট জনসংখ্যা ৭০০ কোটি। এর মধ্যে ইন্টারনেট ব্যবহার করে ৩০০ কোটি মানুষ। এই ৩০০ কোটি মানুষের মধ্যে ফেইসবুক ব্যবহার করে ১০০ কোটি মানুষ। এরমধ্যে বাকি ২০০ কোটি ইন্টারনেট ব্যবহারকারী ফেইসবুক ব্যবহার করে না। এবং ৪০০ কোটি মানুষ ইন্টারনেট ই ব্যবহার করে না। অর্থাৎ তাদের বেশীরভাগই ইন্টারনেট বঞ্চিত বা ইন্টারনেট তাদের নাগালে নেই, অপ্রোয়জনীয় কিংবা ইন্টারনেট চড়া মূল্য দিয়ে তাদের ব্যবহার করা সম্ভব হচ্ছে না।

ফেইসবুকের মূল লক্ষ্য যেতেহু পৃথিবীর সবাইকে একই সামাজিক যোগাযোগের প্লার্টফর্মে যুক্ত করা সেহেতু মার্ক জুগারবার্ক পরিকল্পনা করেছেন সুবিধাবঞ্চিত এইসব ইন্টারনেট থেকে দূরে থাকা মানুষদেরকে বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে। আর তারই লক্ষ্যে Internet.org নামক প্রকল্পটির সূচনা। যার মধ্যে পরিচালনা হবে এই পরিকল্পনাটির। এবং তাদের মূল লক্ষ্য হচ্ছে পৃথিবীর বাকি ৪০০ কোটি মানুষকে ইন্টারনেটের আওতায় আনা।

এই প্রকল্পটির টার্গেট যেতেহু সুবিধাবঞ্চিত মানুষদের জন্য সেহেতু সাধারণভাবেই জনসংখ্যাবহুল ও গরীব দেশগুলির প্রতি টার্গেট করা হচ্ছে। আর এর ফল হিসেবে জাম্বিয়া, কেনিয়া, ঘানা, টানজানিয়া, কলম্বিয়া, ইন্ডিয়া, ফিলিপাইন, ইন্দোনেশিয়া ইত্যাদি দেশগুলিতে সেবাটি ইতিমধ্যে চালু হয়ে গেছে। এবং পর্যায়ক্রমে আমাদের দেশেও গত ১০ মে ফেইসবুকের ইন্টারনেট.অর্গ সুবিধা চালু হয়।

ইন্টারনেট.অর্গটা মূলত কিভাবে কাজ করছে?

যখন internet.org এর ফ্রি ইন্টারনেট কোন দেশে অফার করা হয় তখন মূলত ফেইসবুক এবং টেলিকম অপারেটরের মধ্যে একটি চুক্তি হয়। এই টেলিকম অপারেটর তখন এই সার্ভিসটি কাস্টমারদেরকে দেয় এবং ফেইসবুক ও internet.org টিম দ্বারা হাতে গোনা কয়েকটি ওয়েবসাইট বাদে সব ওয়েবসাইটের একসেস ব্লক করে দেয়া হয়। ফেইসবুক তখন তাদের এই সার্ভিসকে ফ্রি ইন্টারনেট নামক খেতাব দিয়ে ওই এলাকায় ব্যাপকভাবে মার্কেটিং করে ইন্টারনেট ব্যবহাকারীদেরকে আকৃষ্ট করার জন্য। কিন্তু তারা মূলত ফ্রি ইন্টারনেট এর নাম ভাঙ্গিয়ে ব্যবহারীদেরকে দিচ্ছে খুবই Restricted একটি ইন্টারনেট সার্ভিস।

এখন এর ফলে ফেইসবুক তাদের ইচ্ছামত যে সাইটগুলি লিস্টে রাখছে সেগুলিই শুধুমাত্র একটা ব্যবহারকারী ব্রাউজ করতে পারছে। আর ব্লক করে দিচ্ছে আমাদের বাকি সব পছন্দনীয় ভিডিও, অডিও, বিনোদন কিংবা সংবাদপত্রের সাইটগুলিকে। এতে যখন দেশের সাধারণ মানুষ internet.org এর আওয়াতভুক্ত হচ্ছে তখন তারা বিশ্বাস করছে যে আসলে তারা সত্যিকার ইন্টারনেটেই আছে। কিন্তু বাস্তবিক ভাবে তারা শুধুমাত্র ফেইসুবকের ফ্যাক ইন্টারনেট ব্যবহার করছে যেখানে তাদের পছন্দের কিছু সাইটেই সীমাবদ্ধ।

এতে ফেইসবুকের লাভ কি?

কনট্রাল / নিয়ন্ত্রন ! তারা তাদের ফেইসবুক প্লাটফর্ম সবজায়গায় ছড়াচ্ছে এবং তারা চাচ্ছে যাতে আমরা কোনভাবেই তাদের প্লাটফর্ম ছাড়তে না পারি। তাদের এই ইন্টারনেটকে কল্পনা করতে পারেন পুরো ইন্টারনেটের ভিতর ফেইসবুকের একটি লেয়ার হিসেবে, যেটি আমরা ব্যবহার করছি। অবশ্যই, সাধারণভাবে চিন্তা করলে আপনি মনে করবেন আপনি আসলে সত্যিকার উন্মুক্ত ইন্টারনেটই ব্যবহার করছেন। কিন্তু সত্যিকার অর্থে এটি নিয়ন্ত্রিত, মালিকানাধীন এবং আসল ইন্টারনেটের ধারে কাছেও নেই, যেটা আমরা বর্তমানে ব্যবহার করছি।

তো? এখন আপনার বিবেচনায় এই নামেমাত্র ফ্রি ইন্টারনেট কি সঠিক বা ভাল মনে হয়?

- ওপেনমিডিয়া অবলম্বনে

বাংলাদেশের প্রেক্ষাপটে ইন্টারনেট.অর্গ অর্থাৎ ফ্রি ইন্টারনেট সুবিধাটি কেমনঃ

ইন্টারনেট.অর্গ যেতেহু ফেইসবুক এর একটি প্রকল্প সেতেহু ফেইসবুক তো থাকবেই সাথে থাকছে আরো ২৯ টি ওয়েবসাইট (সূত্রঃ টেকশহর)। তার মধ্যে উল্লেখযোগ্য কিছু ওয়েবসাইট হল প্রথম-আলো, বিডিনিউজ২৪, ক্রিকেটইনফো, শিক্ষক.কম, জবসবিডি.কম ইত্যাদি। ফ্রি ইন্টারনেটের মাধ্যমে সাধারণ মানুষের ইন্টারনেট চাহিদা অনেকাংশে পূর্ণ হতে পারে। সাধারণভাবে চিন্তা করলে একটা মানুষের কি লাগে? তথ্য! তথ্যের জন্য প্রয়োজনীয় অনেক সরকারী ওয়েবসাইট রয়েছে এই সুবিধার আওতাভুক্ত। এরপর রয়েছে কয়েকটি সংবাদপত্রের ওয়েবসাইট যার মাধ্যমে খবর পড়া যাবে। এখানে আবার কোন সংবাদপত্র কোন দলের তা নিয়ে একটি বিতর্কও থেকে যায়।

প্রথমিকভাবে ইন্টারনেট.অর্গ প্রকল্পটির মাধ্যমে ফ্রি ইন্টারনেট সেবা দিতে চুক্তিবদ্ধ হয়েছে রবি। ফলে রবি নেটওয়ার্ক থেকে আপাতত পাওয়া যাবে এই ফ্রি ইন্টারনেট সুবিধা। পরে আরো অন্যান্য অপারেটর যুক্ত হতে পারে।

যাহোক। সুবিধাটি সাধারণভাবে ভাবলে ভালই মনে হচ্ছে। ভাল কি? দারুন বলা যায়। ফ্রি ফ্রি ইন্টারনেট চালাতে পারবে সাধারণ মানুষ। এটা বিশাল ব্যাপার। নিসন্দেহে একটি ভাল উদ্দ্যোগ।

আচ্ছা এবার একটু অন্যভাবে বিষয়টাতে চিন্তা করা যাক, কিভাবে এই ইন্টারনেট.অর্গ প্রকল্পটি একটি মারাত্বক খারাপ প্রভাব ফেলতে পারে নতুন ইন্টারনেট ব্যবহারকারীদের উপর। পোস্টের টাইটেলে "নতুন প্রজন্ম"ও লিখেছি কারণ এখন টিনএজ ছেলেমেয়েরাই বেশিরভাগ ফেইসবুকে আসক্ত এবং তাদের কাছে ইন্টারনেট মানেই ফেইসবুক।

ইন্টারনেট.অর্গ বা ফ্রি ইন্টারনেট কিভাবে খুবই খারাপ প্রভাব ফেলতে পারেঃ

আগেই বলেছি ইন্টারনেটের সাথে অপরিচিত ৪০০ কোটি মানুষকে এই ফ্রি ইন্টারনেটের আওতায় আনার জন্যই মূলত এই প্রকল্প কাজ করছে। এই ৪০০ কোটি মানুষের মধ্যে বেশীরভাগ মানুষই সুবিধাবঞ্চিত ও দরিদ্রতার কারণে ইন্টারনেট ব্যবহার করতে পারছে না। এই সুবিধার ফলে তারা ইন্টারনেটের সাথে পরিচিত হবে এবং হাতে গোনা যে সাইটগুলি ফ্রির আওয়ায় আছে, তাদের "ইন্টারনেট" নামক জগতের মধ্যে শুধু সেগুলিই সীমাবদ্ধ থাকবে।

অর্থাৎ নতুন ইন্টারনেট ব্যবহারকারী যারা ইন্টারনেট.অর্গ এর মাধ্যমে ইন্টারনেটের সাথে যুক্ত হবে তারা মূল ইন্টারনেট থেকে থাকবে বহুগুন দূরে। তাদের ইন্টারনেট মানেই হবে "ফেইসবুক"। অন্যভাবে বলা যেতে পারে ইন্টারনেটের অপর নাম ফেইসবুক।

এবার চিন্তা করে দেখুনতো এটি কতটা খারাপ প্রভাব ফেলতে পারে?

১) আপনার ইন্টারনেট জগৎ যদি ফেইসবুকসহ হাতে গোনা কয়েকটি সাইটই হয় তাহলে আপনি অপরিচিত থাকবেন আসল ইন্টারনেট থেকে।

২) ইন্টারনেট.অর্গ এর মধ্যে দেয়া সাইটগুলি যে তথ্য বা সেবা আপনাকে দিবে শুধুমাত্র তার মধ্যেই আপনাকে সীমাবদ্ধ থাকতে হবে।

৩) উদাহরণ হিসেবে প্রথম-আলো বা বিডিনিউজ২৪ ওয়েবসাইটে আপনি ফ্রিতে সংবাদ সংগ্রহ করতে পারছেন ফলে প্রথম-আলো যদি ভূয়া বা হলুদ সাংবাদিকতা করে তাহলেও আপনি সেটাকেই সত্যি হিসেবে মেনে নিবেন।

৪) নিউজ কিংবা শিক্ষামূলক অন্যান্য সাইট তখন আপনার কাছে পেইড মনে হবে অর্থাৎ অন্যান্য সাইটগুলি ব্যবহার করতে যেতেহু আপনাকে অর্থ ব্যয় করতে হবে সেহেতু আপনি চাইবেন না এই সাইটগুলি ব্যবহার করতে।

৫) এর ফলে ফ্রিতে থাকা সাইটগুলি রাজত্ব করতে পারবে এবং অন্যান্য সাইটগুলি কেউ ব্যবহার করতে চাইবে না।

৬) ইন্টারনেট.অর্গ যেতেহু ফেইসবুকের একটি প্রকল্প এবং ফ্রিতে ব্রাউজ করার সাইটগুলির সবগুলি ইন্টারনেট.অর্গ এর প্রক্সি দিয়ে চলে সেহেতু আপনার প্রত্যেকটা কর্মকান্ড বা ব্যক্তিগত তথ্য তারা তাইলেই সংগ্রহ করতে পারে।

৭) সরকার যেহেতু ফেইসবুক কর্তৃপক্ষের সাথে চুক্তি করে যৌথভাবে এই প্রকল্পটি দেশে চালাচ্ছে সেহেতু সরকার চাইলেই আপনার কর্মকান্ডের নজরদারী এবং যেকোন তথ্য সংগ্রহ করতে পারে।

৮) অর্থাৎ এই ফ্রি ইন্টারনেটে এ আপনার প্রাইভেসী থাকবেনা বললেই চলে।

এই পয়েন্টগুলি আমার কাছে সবচেয়ে বেশী গুরুত্বপূর্ণ মনে হয়েছে। এর বাইরেও থাকতে পারে অনেক ভয়ংকর সব পরিকল্পনা।

যেমনঃ

১) আপনি যদি স্মার্টফোন ব্যবহারকারী হন তাহলে এই ফ্রি ইন্টারনেট ব্যবহারের সময় আপনার ফোনে ব্যালেন্স থাকলে তা কখন কেটে নিবে টেরই পাবেন না।

২) ফ্রি ইন্টারনেট ব্যবহারকালীন সময় আপনি অন্য ওয়েবসাইটে ঢুকতে চাইলে আপনাকে অর্থ ব্যয় করে বিভিন্ন রকমের ১ থেকে ১০ মেগাবাইট এর প্যাক কিনতে বলবে। আর এর ফলেই মূলত আপনি অন্যান্য ওয়েবসাইট ভিজিট করতে চাইবেন না।

৩) ফ্রি এই ইন্টারনেটে মূলত আপনি সাধারণভাবে সরাসরি এড্রেসবারে লিখে (ফেইসবুক বাদে) কোন সাইট ভিজিট করতে পারবেন না। অর্থাৎ উদাহরণ হিসেবে আপনি যদি এড্রেস বারে http://www.prothom-alo.com লিখেন তাহলে খুলবে না। বরং আপনাকে Internet.org সাইটে গিয়ে প্রথম-আলোর লিংকে ক্লিক করতে হবে। এড্রেসটি মূলত তখন এরকম হয় " www-prothom-alo-com.0.internet.org। এর ফলে কিন্তু আপনাকে internet.org এর প্রক্সি ব্যবহার করতে হচ্ছে। আর তাতে তারা সহজেই আপনাকে আপনার এক্টিভিটি তদারকি করতে পারবে।

 

ইন্টারনেট.অর্গ সমর্থিত ফ্রি ইন্টারনেট মূলত ফ্যাক বা ব্লকড ইন্টারনেট, আসল ইন্টারনেটের ধারেকাছেও এটি নেই!

উপরের পয়েন্টগুলি একটু ভাল ভাবে চিন্তা করলেই বুঝবেন এই কথার ভিত্তি কতটুকু। ফ্রি ইন্টারনেটে ব্যানারে আপনি মূলত ব্রাউজ করছেন ফ্যাক, হাইলী রেসট্রিকটেড এবং ব্লকড ইন্টারনেট।

প্রথমবার যারা ইন্টারনেটের সাথে পরিচিত হচ্ছে তাদের কাছে ফেইসবুক হতে পারে ইন্টারনেটের গেটকিপার বা দারওয়ান।

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারী ৩০০ কোটি। একটা কথা চিন্তা করুন, যখন পরবর্তী ৩০০ কোটি মানুষ ইন্টারনেটের সাথে পরিচিত হবে তখন বর্তমান ইন্টারনেটের মত তারা একটি উন্মুক্ত ইন্টারনেট পাবেন না। তারা পাবেন সেকেন্ড ক্লাস ইন্টারনেট এক্সপেরিয়েন্স। যেটা থাকবে ফেইসবুকের মত বড় টেক কোম্পানী ও টেলিকম কোম্পানীগুলির নিয়ন্ত্রনাধীন।

বিরত থাকার চেষ্টা করুন যেকোন ফ্রি নামক সেবা থেকেঃ

ফ্রি শব্দটাই একটা আকর্ষনীয় শব্দ। ফলে কোথাও ফ্রি লেখা দেখলে আমাদের স্বাভাবিক ভাবেই সেটাতে আকর্ষন চলে আসে। কিন্তু একবার ভেবে দেখুন এই ফ্রি টা কি আসলেই ফ্রি নাকি অন্যকিছু। বেশীরভাগ ক্ষেত্রে ফ্রি এর পিছনে লুকিয়ে থাকে মার্কেটিং নামক একটি বস্তু। যেটা আপনাকে এমন সুক্ষভাবে ইউজ করে মুনাফা অর্জন করছে যে তা আপনি টেরই পাবেন না। আরেকটি গুরুত্বপূর্ণ পরামর্শ হল আপনি আপনার প্রাইভেসী নিয়ে চিন্তিত থাকলে ফ্রি যেকোন ব্যবহারে একাধিকবার ভাবুন। নাহলে পরে আপনাকে পস্তাতে হতে পারে।

আমরা এরকম ফ্রি চাইনা আমরা চাই Net Neutrality অর্থাৎ নিরপক্ষ ইন্টারনেটঃ

ফ্রি হলে সব হবে নাহলে একটাও না। Net Neutrality বা নিরপক্ষ ইন্টারনেট এর কথা হয়ত অনেকজনের স্ট্যাটাসে বা বিভিন্ন জায়গায় দেখতে পারেন। এটা অনেকেই নাও বুঝে থাকতে পারেন। তাই Net Neutrality নিয়েও একটু ধারণা পরিস্কার করতে চাই।

কি এই Net Neutrality?

নেট নিরপক্ষতা হচ্ছে যদি আপনার ইন্টারনেট কানেকশন থাকে তাহলে আপনি যেকোন সাইট ব্রাউজ করতে পারবেন কোনরকমের রেসট্রিকশন ছাড়া।

১) সব ধরণের কনটেন্ট সমান এবং সমভাবে সকল প্রকার সাইট ব্রাউজ করা যাবে। সেটা প্রধানমন্ত্রীর ওয়েবসাইট হোক আর আপনার ওয়েবসাইট ই হোক।

২) প্রধানমন্ত্রীর সাইটে বেশী স্পীডে ব্রাউজ করা যাবে আর আমার ওয়েবসাইট কম স্পীডে লোড হবে। এটা হবে না। সব ওয়েবসাইট একই স্পীডে লোড হবে। কোনটার কমবেশী করা যাবে না।

ধরা যাক আপনার গ্রামীনফোন ইন্টারনেট দিয়ে বিক্রয়.কম খুব তাড়াতাড়ি লোড হয় আর এখানেই.কম এত কম স্পীডে লোড হয় যে বিরক্ত হয়ে বিক্রয়.কমই আপনি বাধ্য হয়ে ভিজিট করবেন।

আর এখন এরকমই কিছু অনিয়ম হচ্ছে যেমন, নেট প্রভাইডারদের নানারকম ইন্টারনেট প্যাক, সোস্যাল প্যাক, ফেইসবুক প্যাক, হোয়াটসআ্যাপ প্যাক ইত্যাদি ইত্যাদি। সোস্যাল প্যাক নিলে আপনি ব্যবহার করতে পারছেন ফেইসবুক, হোয়াটসআ্যাপ, ম্যাসেঞ্জার ইত্যাদি। কিন্তু একসেস করতে পারছেন না গুগল+, টুইটার, ভাইবার ইত্যাদি। আর একসেস হলেও সেগুলির জন্য আলাদাভাবে চার্জ করা হচ্ছে।

Internet.org এর ফ্রি ইন্টারনেট নামক প্রতারণা থেকে বিরত থাকুন এবং অন্যকেও উদ্বুদ্ধ করুনঃ

অনেকেই এই বিষয়টি সমন্ধে অজ্ঞাত। ফেইসুবকে অনেকজনের পোস্ট দেখবেন যারা এই ফ্রি ইন্টারনেটকে সমর্থন করেনা আবার কেউ কেউ আছে সমর্থন করে। যারা সমর্থন করে আমি তাদেরকে কখনোই দোষ দিব না কারণ আমি জানি তারা যদি ফেইসবুকের এই প্রতারণাটি সমন্ধে জানে তাহলে তারাও প্রতিবাদ করবে।

0.facebook.com এর কল্যাণে আমরা মাসআল্লাহ ফেইসবুকে add me আর Like me এর অনেকগুলি ব্যবহারকারী পাচ্ছি যারা মূলত নাবুঝেই তাদের মূল্যবান সময়গুলি নষ্ট করছে এবং তার সাথে সাথে নষ্ট করছে কমিউনিটির সুষ্ঠ একটি অংশকে। আর এসব add me, like me ব্যবহারীদের বেশীরভাগ স্কুল পড়ুয়া। যারা আমাদের ভবিষৎ প্রজন্ম। তাই আসুন এই লেখাটি সেয়ার করে সবাইকে সতেচন করি।

আরেকটি বিষয় ক্লিয়ার করতে চাই। তাহল আমি এখনে বোঝাতে চেয়েছি internet.org প্রকল্পের মাধ্যমে নতুন যারা ইন্টারনেট ব্যবহারী হিসেবে আসবে তারা এটার ব্যাড ইফেক্টের মধ্যে পড়বে। আমরা যারা পুরোনো ইন্টারনেট ব্যবহারকারী এবং ফ্রি নেট দিয়ে ইন্টারনেটকে চিনিনাই তাদের কোন সমস্যা হবেনা। পুরোনো ব্যবহারকারীরা আপাতদৃষ্টিতে প্রকল্পটি দারুন মনে করবেন। এবং এটাই ঠিক। কিন্তু ব্যাড ইফেক্ট পড়বে যারা internet.org এর মাধ্যমে ইন্টারনেটের সাথে পরিচিতি হবে। তারা সহজে ফ্রি জিনিসটি থেকে বেরিয়ে আসতে পারবে না। উদাহরণ হিসেবে, তারা তখন প্রথম-আলোই পড়বে। সেটা ভূয়া নিউজ দিলেও। সেটাই তার কাছে সত্য মনে হবে। টাকা দিয়ে অন্য নিউজপেপার কেন পড়তে যাবে?

সবশেষে আমার বিশাল এই লেখাটি মনেযোগ ও ধৈর্য দিয়ে পড়ার জন্য অবশ্যই ধন্যবাদ। আশা করছি আমি মূলত যা বোঝাতে চেয়েছি তা ভালভাবে বোঝাতে সক্ষম হয়েছি। আমি অনেক আর্টিকেল পড়ে ও নিজের মতামত দিয়ে লেখাটি লিখেছি। তাই স্বাভাবিকভাবে ভূল বা মতপার্থক্য থাকতেই পারে। লেখায় কোন ভূল থাকলে বা ভাল না লাগলে মন্তব্য করে জানাতে পারেন।

ভাল থাকুন, সবসময় 🙂

সূত্র ও রেফারেন্সঃ

1. https://openmedia.ca/blog/how-facebook-blocking-3-billion-soon-be-internet-users-real-web

2. http://gizmodo.com/facebook-opens-up-internet-org-platform-tramples-all-o-1701996549?utm_campaign=socialflow_gizmodo_facebook&utm_source=gizmodo_facebook&utm_medium=socialflow

3. http://timesofindia.indiatimes.com/tech/tech-news/Net-neutrality-Facebook-trying-to-make-users-think-Internet-org-is-free-internet/articleshow/47202438.cms

4. http://en.wikipedia.org/wiki/Net_neutrality

5. http://www.internetlivestats.com/internet-users/

6. http://techshohor.com/special/36806

7. http://www.wired.com/2015/05/opinion-internet-org-facebooknet/

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

একদমি একমত হতে পারলাম না। আপনার কয়েকটা কথায় যুক্তি রয়েছে। তবে বাকি সবি ভিত্তিহীন। আর একটা কথা। আমাদের মধ্যে আসলে শুকরিয়া জিনিসটা নেই। তাই আমরা কোন কিছুর শুকরিয়া করতে জানিনা। আপনি বললেন internet.org এর যে নেট ইন্টারনেটের ধারে কাছেও নেই। তবে আপনি কি দিতে পারবেন সত্যিকার ইন্টারনেট??? পারবেন না। তো যা পাচ্ছি খারাপ কোথায়?

    @FA Shopnil: আরেকটি বিষয় ক্লিয়ার করতে চাই। তাহল আমি এখনে বোঝাতে চেয়েছি internet.org প্রকল্পের মাধ্যমে নতুন যারা ইন্টারনেট ব্যবহারী হিসেবে আসবে তারা এটার ব্যাড ইফেক্টের মধ্যে পড়বে। আমরা যারা পুরোনো ইন্টারনেট ব্যবহারকারী এবং ফ্রি নেট দিয়ে ইন্টারনেটকে চিনিনাই তাদের কোন সমস্যা হবেনা। পুরোনো ব্যবহারকারীরা আপাতদৃষ্টিতে প্রকল্পটি দারুন মনে করবেন। এবং এটাই ঠিক। কিন্তু ব্যাড ইফেক্ট পড়বে যারা internet.org এর মাধ্যমে ইন্টারনেটের সাথে পরিচিতি হবে। তারা সহজে ফ্রি জিনিসটি থেকে বেরিয়ে আসতে পারবে না। উদাহরণ হিসেবে, তারা তখন প্রথম-আলোই পড়বে। সেটা ভূয়া নিউজ দিলেও। সেটাই তার কাছে সত্য মনে হবে। টাকা দিয়ে অন্য নিউজপেপার কেন পড়তে যাবে?

      @সাইফুল ইসলাম: আপনার এই কথার সাথে আমি পুরোপুরি একমত। এ ক্ষেত্রে মানুষ অন্ধকারেই রয়ে যাবে। আর নামকরনটা ফ্রী ইন্টারনেট হওয়াটা ঠিক না। কারন ইন্টারনেটের আওতা এত ছোট নয়। তবে এই উদ্যোগটা আমার মতে খারাপ নয়। দেখা যাক পরবর্তীতে অন্যান্য সাইট যোগ হয় কিনা।

    @FA Shopnil: ইন্টারনেট সবসময়ই ফ্রি, যা দিতে হয় তা হল ডাটা চার্জ। ইন্টারনেট.অর্গ ডাটা চার্জের ব্যাপারে বা লিমিটেড ডাটা দিয়ে কিছু করলে আপত্তি ছিল না। তাই বলে দুর্বলতার সুযোগ নিয়ে বিশাল ইন্টারনেটের জগতকে রেস্ট্রিক্ট করার জন্য খুব একটা ধন্যবাদ দেয়া যায় না তাদের। ফেসবুক প্যাক ইউজারদের কথাই চিন্তা করুন, অনেকে আছে সামান্য একটা লিংক দিলে সেটাও দেখতে নারাজ, একটা অংশ ঠিক বুঝেই না এক্সটারনাল লিংক ব্যাপারটা কি। এদের মাঝে অলরেডি ইন্টারনেট ফেসবুকের মাঝেই সীমাবদ্ধ। হ্যাঁ ব্যাপরাটা বেশ আকর্ষণীয় যে ‘ফ্রি ইন্টারনেট’, যে কয়টা সাইট দিয়েছে ফ্রিতে তাই মন্দ কি। কিন্তু এটায় কি চলতে থাকলে একসময় শুধু ফ্রি ইন্টারনেটেরই ট্রেন্ড শুরু হবে না সাধারণ ইউজারদের মাঝে? ইন্টারনেট.অর্গ পাবে একচ্ছত্র অধিকার। ডাটা চার্জের সামান্য কিছু টাকার কথা না ভেবে এর প্রভাবটা ভেবে দেখুন। মানুষের এমন আর্থিক দুর্বলতার সুযোগ নিয়েই গড়ে উঠেছিল একসময়ের জমিদারি।

      @Ashik72: আমি আপনার সাথে একমত।

      @Ashik72: ডাটা চার্জ দিলে ইন্টারনেট আর ফ্রী কিভাবে? ইন্টারনেট চালানর জন্যই তো আমরা ডাটা কিনে থাকি তাই না? তো ইন্টারনেট ফ্রী কিভাবে হয়?
      আর আপনার সব কথার সাথে আমি একমত। তবে আমার একটাই কথা যে যতটুক দেয়া হয়েছে তা খারাপ বলার কোন সুযোগ নেই। আমার বাসায় আজ দুদিন ধরে নেট নেই। এই জন্য আমি এই ইন্তেরনেত.অরগ এর মাধ্যমেই ফেসবুক ব্যবহার করি।

    @FA Shopnil: আলকাতরা খাইতে খুব মজা ভাইজান,কিন্তু বদহজম হলে মজা টের পাবেন।

    @FA Shopnil:
    যা পাচ্ছেন, তাতে খারাপ কিছুই দেখছেন না আপনি!
    করেন, শুকরিয়া বেশি করে করতে থাকেন। সত্যিকার ইন্টারনেট কী , সময় নিয়ে একটু বুঝতে চেষ্টা করুন। তাহলে সহজেই বুঝতে পারবেন, ফ্রি-ইন্টারনেটের অসুবিধা কিংবা ক্ষতিকর দিকটা কোথায়…ভালো থাকুন

      @নীরব মাহমুদ: ইন্টারনেট এর ১ আনাও ইন্টারনেট.অরগ এ নাই। ইন্টারনেট এর সাথে তো এইটাকে তুলনা করলে হবে না। সম্পূর্ণ ইন্টারনেট বা সব ওয়েবসাইট ফ্রী করে দেয়া অত সহজ না। তবে আশা রাখি ইন্টারনেট.অরগ খুব দ্রুত অন্যান্য সাইট ও এর আওতায় আনবে।

জাতি এতকিছু বোঝে না ভাই , জাতি শুধু এইটা বুঝতেছে আমরা ফিরি ইন্টারনেট পাইসি ! কি আনন্দ আকাশে আর বাতাসে

tnx information ta debar jonno

অনেক ভালো লিখেছেন..
আমি আপনার সাথে একমত।।

সাইফুল ভাই, আপনার সাথে আমি একমত। যা বলছেন একটা কথাও অযৌক্তিক নয়। আসলে এই ইন্টারনের অর্গ মানে লাভের চেয়ে ক্ষতি বেশি। আমি মতে ২০ % লাভ হলে ৮০ % ক্ষতি।

পড়ে অনেক কিছু শিখলাম। ধন্যবাদ কষ্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

একেবারে না থাকার চেয়ে কিছু থাকা ভাল। এইটাই মুলত এর মন্ত্র। বাংলাদেশে ইন্টারনেট ভালই পরিচিতি পাইছে। কিন্তু অনেক দেশ আছে যেখানে ইন্টারনেট অতটা সহজলভ্য না। থাকলেও খুব চড়া মুল্যের কারনে ইন্টারনেট গরিব লোকেরা ইন্টারনেট ব্যবহার করতে পারে না। তাদের জন্যই মুলত Internet.org আমি বলবো সাধারন ব্যবহার কারীর জন্য wikihow, ask, Wikipedia আর দুএকটি নিউজসাইট খুবই যথেষ্ট।

    @mukhlesur.millon: হ্যা অবশ্যই। একেবারে না থাকার চেয়ে কিছু থাকা ভাল। আমিও সাপোর্ট করি। লেখাটিতে আমি শুধু একদম নতুন ইন্টারনেট ব্যবহারকারীদের নিয়ে এই ফ্রি ইন্টারনেট সার্ভিসটির দীর্ঘমেয়াদী ব্যাড ইফেক্ট সমন্ধে আলোচনা করেছি।

    @mukhlesur.millon: আর যাই হউক youtube , google ছাড়া internet.org অনেকাংশেই fail

তবে আর যাই হোক নতুন প্রজন্ম পর্ণ থেকে মুক্ত থাকবে অনেকাংশে ৷ কারন ইন্টারনেট অর্গ এর মাধ্যমে তার প্রয়োজনীয় তথ্য গুলোর ৬০% ই পাবে ফলে আপাতত এডভান্স লেভেলে না গেলেও চলবে ৷ আর যার দরকার হবে সে টাকা দিয়ে কিনে চালাবে

আমিও মনে করি ফ্রী use করার চেয়ে সামর্থ্য অনুযায়ী কিনে use করা । ফ্রী ইন্টারনেট এর মাধ্যমে কিছু website use করার একটা অভ্যাস তৈরি হবে এবং একটা সীমাবদ্ধতা চলে আসবে । পরবর্তীতে দেখা যাবে google, techtunes youtube এসব site use কমে যাবে ( আমি নিজে কিছুদিন ফ্রী ফেইসবুক use করছি ) যা কাম্য নয় । যদি google techtunes, youtube এসব ফ্রী এর আওতায় আসে তবে ভিন্ন কথা ।

পড়ে অনেক কিছু শিখলাম। ধন্যবাদ কষ্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

তোমার কথার যথেষ্ট যুক্তি আছে।আসলেই এই সব ক্ষেত্রে মাগনা জিনিসটা সুবিধার মনে হয় না।প্রথমত কিছু পাবলিক আছে যারা শুধু ফেসবুক ময় ইন্টারনেটেই দিনাতিপাত করবে শিক্ষনিয় বা তথ্য ভিত্তিক কোন সাইটে তারা প্রবেশ করবে না খুব একটা। আর মাগনা চালাইতে চালাইতে অনেকের বদ অভ্যাসও হয়ে যাইবে তখন আর পয়সা খরচ করে অন্যন্য ভাল সাইট গুলুতে প্রবেশ করতেও অনেকটা ইচ্ছার বিচ্ছুতি ঘটবে মনে হয়।তাই যদিও বিষয়টাতে সামান্য লাভ আছে কিন্তু বেশীর ভাগ ক্ষেত্রেই লচের পাল্লাটাই ভারি মনে হয়।

গুগোল ছাড়া ইন্টারনেট হয় কি করে? এটা ফ্রি ইন্টারনেট নয় মার্কেটিং পলিসি।

dhonnobad emon totho bohul ekti tune er jonno….

আমার তো মনেহয় গুগলের সাথে পাল্লা দেওয়ার জন্য জুকার ভাই জোকারি শুর করেছেন, তবে নাই মামার চেয়ে কানা মামা অনে ভালো।ফ্রি নেটের জন্য হয়তো কিছু মানুষ নেটের আওতায় আসবে।বাংলাদেশে কিছু ইন্টারনেট ব্যবহার কারি বাড়বে। তবে একটা বিষয় মোটেই ভালো লাগতেছেনা মাগনা কোন কিছু নিতে আমার বিবেকে বাধে, কারণ আমার মনে হয় এর ভিতর কোন কারসাজি আছে যেটা আমার পরে টেরপাব। আর একটা কথা সাইফুল ভাই এই ফ্রি নেট দ্বারা পিসিতে ফেসবুক ব্যবহার করা যাবে তো..? নাকি আবার ০ – ফেসবুকের মতো…?

    @মাহমুদ কলি।: পিসিতে সাধারণত ওরা ব্যবহার করতে দেয়না। পিসি থেকে আপনি internet.org তে ঢুকলে অ্যাপ ডাউনলোড করতে বলবে কিংবা মোবাইল থেকে ঢুকতে বলবে। তবে আপনি ম্যানুয়ালী এড্রেস টাইপ করে ঢুকতে পারবেন। ফেইসবুকে ঢুকলে m.facebook.com এ নিয়ে যাবে। ডেক্সটপ ভার্সন সরাসরি ব্যবহার করতে পারবেন না।

টিউনার ভাই আপনি অন্য মোবাইল অপারেটর এর দালাল নন তো ?যারা এই internet.org er বিপক্ষে । আমার তো ভয় হয় আপনাদের মত দালাল দের দের নিয়ে । যারা সুবিধা বঞ্ছিত দের থেকে ইন্টারনেট কে দূরে রাখতে চান। ফ্রিতে যা দিচ্ছে তাই তো অনেক । আর আপনি আমাদের ইন্টারনেট বলতে কি বোঝাতে চান? যারা ফ্রি চালাবে , তারাই যখন অন্য সাইট ব্রাউজ করতে চাইবে তখন নেট কিনে নিবে। এখানে ক্ষতির তো কিছু দেখিনা । যেসব অপারেটর এটা চালু করে নাই তাদের অনেকের ই পুটু জলছে । এটাই স্বাভাবিক ।

আপনার ভালো না লাগলে ১০০ কিলোমিটার দুরে থাকুন । দয়া করে এইসব আজাইরা বিষয় নিয়া টিউন করতে আইসেন না । internet.\org তো আর জোর করছে না যে চালাতেই হবে ।

আমি মনে করি internet.\org অসাধারণ একটি উদ্দ্যেগ হাতে নিয়েছে । অন্তত মাসিক ফেসবুকের খরচটা কমিয়ে দিয়েছে । আবার prothom-alo র মত ফ্রী সাইটটাও কাজে দিয়েছে ।

সর্বশেষ কথা হল, কুকুরের পেটে ঘি হজম হয়না ।

হয় ফ্রি ইন্টারনেট দিন Net Neutrality সহ,
নয়ত ইন্টারনেট সেবা দিন স্বল্প মুল্যে… (২০-৫০ টাকায় ১ জিবি, একমাস মেয়াদ)

কিন্তু ‘ফ্রি ইন্টারনেট’ এর নামে প্রতারণা (সংরক্ষিত নেট) চাই না…

কথা হইলো যারা internet.org চালাইবো তারা তো নকিয়া 3310 এ চালাইবো না
চালাইতে হলে কমসে কম ৳৪৫০০ + টাকার এন্ড্রয়েড ফোন কিনে চালাইতে হইবে।
তো সাড়ে চার দিয়ে যখন মোবাইল কিনতে পারবে।
টাকা দিয়ে তো নেট চালাতেই পারবে।
সাথে ফ্রি সুবিধা নিলে সমস্যা কি।

এই ফ্রি তো না জানা কেউ চালাবে বলে মনে হয় না।

চালাবো তো আপনার আমার মত সাধারণ জনগন।

internet.org এর কাছে এখন দাবি রাখতে হবে।

দেশের বড় কয়েকটা প্রযুক্তি ব্লগ যুকত করা।
যেমনঃ টেকটিউন্স, টিউনারপেজ,বেশতো, সহ বিখ্যাত সাইট গুলা

    @জিলানী: আপনি লেখাটি ভালভাবে পুরোটি পড়লে বুঝতে পারবেন আমি কি বোঝাতে চেয়েছি। আপনি / আমি এই ফ্রি ইন্টারনেট ব্যবহার করলে কোন সমস্যা হবে না। আমারদের উপর এটার খারাপ প্রভাব পড়বে না। কারণ আমরা মুক্ত ইন্টারনেট ব্যবহারে অভ্যস্ত।

    প্রজেক্টটি আপনার আমার জন্য নয়। বরং তাদের জন্য যারা ইন্টারনেট ব্যবহার করেনা। যারা ইন্টারনেটের সাথে এখনো পরিচিত নন। দীর্ঘমেয়াদী এই ক্ষতিটা হতে পারে শুধু তাদের জন্য।

আমি টিউনার ভাই এর সাথে একমত 🙂 internet.org use করার ফলে আমাদের internet জগৎ টা ছোট হয়ে যাচ্ছে 🙂 জোকার্বগ যদি আরো ২০-৩০ বছর বেচে থাকে 🙂 মানুষ internet মানে ফেইসবুক কেই বুঝবে 🙂 উদ্যোগ টা ভালো , টের পাবে কিছু পার হারে হারে 🙂 mangopeople

1 gb 250 টাকা আগে এর প্রতিবাদ করেন তারপর এইটার।আজাইরা বুদ্ধিজিবি (আতেল)।

বিরত থাকার চেষ্টা করুন যেকোন ফ্রি নামক সেবা থেকে 100% right.Ar tader kase wrong jara free paile kukurer Goo Khayteo somossa mone kore na(Typical Bengali).Kono kisu korar age setar valo mondo bichar kora manuser ekti uttam gunaboli.

kharap kichu hobe na…….

আসলে আমরা যারা টেকটিউন পরি তারা বিশ্বাস করি যে, আলোচনা ও সমালোচনার মাধ্যমে যে কোন বিষয়ের সঠিক চিত্র আমাদের সামনে আসে যেটা সত্য, তবে আমরা এও চাই না যে আপনাদের মতো টিউনাররা একে অপরের উপর কাদাঁ ছুড়াছুড়ি করেন। সকলেই সব বিষযে অবগত যার যেটা পছন্দ হবে এবিষয়ে সে নিজের মতামত প্রকাশ করবেন (অবশ্যই নমনিয়তার সহিত) বাকিটা সাধারনের উপর ছেড়ে দেন। আশাকরি আপনাদের বিচক্ষনতাই আপনাদের সাফল্যে নিয়ে যেতে পারে বলে আমরা (সাধারন) মনে করি।

দারুণ লিখেছেন, পুরোটা পড়ে দেখলাম। এটা সত্যি যে আমাদের মত দরিদ্র দেশের জনগনের তথ্য প্রযুক্তি ও ইন্টারনেটের সাথে সংযোগ হবার সুযোগ সৃষ্টি হবে তবে পুরোপুরি নয় আপনার যুক্তির ন্যায় আংশিক যেমন ছোট্ট একটা উদাহরণ দেইঃ আমি যদি bing সার্চ ইঞ্জিন দিয়ে আমার প্রয়োজনীয় কিছু সার্চ করি bing হয়তো আমাকে হাজার কোটি ফলাফল দেখাবে এবং internet.org দায়িত্ব এতটুকুই যা একজন পরিপক্ক ইন্টারনেট ব্যবহারকারীর চাহিদার একাংশও নয়, সে যদি তার সার্চকৃত তথ্যটির ওয়েব সাইটে বিনামূল্যে গিয়ে নাই দেখতে বা জানতে পারলো তো আমার মতে internet.org-তে অন্তত সার্চ ইঞ্জিন দেওয়ার কোন প্রয়োজন নেই যদিও আমি নিজেও internet.org একজন ব্যবহারকারী।

Internet.org এর যারা পক্ষে তারা আসলে সাধারন মানুষ….আর যারা বিপক্ষে তারা নিজেদের সাইট এর নিয়ে মহা চিন্তায় এজন্যই আজে বাজে কথা বলছে..তারা ভাবছে মানুষ টাকা খরচ করবে না..এই অফার এর জন্য যার ফলে নিজের সাইটেও কেও ভিজিট করবে..ফলে পকেট থাকবে ফাকা..এজন্যই মূলতো এত লেখা লেখি….তাদের জন্য আমি বলতে পারি..আপনি এক কাজ করেন Internet.org এ গিয়ে আপনার সাইট এড এর জন্য রিকুয়েস্ট দিন.যদি ভালো হয় অব্যশই এড হবে ৯০দিনের মধ্যে..আরেকটা কথা অনেক মানুষ এর মাধ্যমে ইন্টারনেটের জগতে প্রবেশ করলো..সে যখন সব বুঝবে তখন অব্যশই সে এখানে পরে থাকতে চাইবে না..বিচরন করবে সব জায়গায়..তো এরকম চিন্তা করার মানে হয় না সে ওখানেই পরে থাকবে..

ভালই লাগলো।

একটা কথা পেলাম just কপি পেস্ট::যেভাবে বলতেছেন রবি ফ্রী নেট দিয়ে অনেক বড় পাপ করছে…আচ্ছা রবি যদি এর সার্ভিস টা অন না করতো তখন কি আপনি নেট অন করতেন না ?নাকি আপনার নেট সবসময় ই বন্ধ থাকতো…আপনি তখন ডাটা প্যক দিয়ে নেট চালাতেন কিন্তু রবি এই সুবিধাটার মাধ্যমে আপনার ডাটা সেভ করার ব্যবস্থা করে দিয়েছে আর ভালো জিনিষ কে সমর্থন করতে শিখুন… ভালোটাকে ব্যবহার করা শেখান… ভালোর বীপরীতে গেলেন মানেই আপনি বড় হয়ে গেলেন না

    @নাইমুল ইসলাম শুভ: ভারতে আমরা INTERNET.ORG এর বিরুধে প্রতিবাদ গরে তুলেছি ।
    এরফলে AIRTEL MOBILE এই বাবস্তা গ্রহন থেকে পিছিয়ে এসেছে ।
    Typical Bangladeshi eta valo kore poren ar janen.upokar hobe.

বুঝলাম না, এমন একটি বিতর্কিত টিউন টেকটিউনসে কীভাবে নির্বাচিত হয় ???

টেকটিউনস দিন দিন আসলে ফালতু হয়ে যাচ্ছে ।

অনেক সুন্দর করে লিখছেন @ ধন্যবাদ

অনেকদিন পর টিটি তে টিউন করেছেন দেখে খুব ভালো লাগলো।

অসাধারন তথ্যবহুল উপযোগী একটি টিউন। আপনার মতামতের সাথে সহমত। আসলে প্রযুক্তিতে উপকারের পাশাপাশি নেতিবাচক প্রভাবটা থাকবে এটাই স্বাভাবিক। শেয়ার করার জন্য অংসখ্যক ধন্যবাদ। অপরদিকে টিটিতে অনেকদিন পর আপনার টিউন পেয়ে ভাল লাগছে। আশা করি এরপর হতে টিটিতে আপনাকে নিয়মিত দেখতে পাব। পরিশেষে শুভ কামনা রইল।

মার্ক জুগারবার্ক এর এখানে কি লাভ সেটা কিন্তু ক্লিয়ার করেন নাই। আর এখানে. org কিভাবে বানিজ্য করবে সেটাও পরিস্কার বুঝি নাই।

    @LR: আপনিও পুরো লেখাটি পড়েননি। আপনার এই দুইটা প্রশ্ন নিয়েই আমার পুরো লেখা।

ভারতে আমরা INTERNET.ORG এর বিরুধে প্রতিবাদ গরে তুলেছি ।
এরফলে AIRTEL MOBILE এই বাবস্তা গ্রহন থেকে পিছিয়ে এসেছে ।
সাইফুল ইসলাম আপনার উদ্যোগ কে সাধুবাদ জানাই ।

এক মত
তারা আমাকে হ্যান্ডাল করবে internet.org এর মাধ্যমে

দারুন একটা লেখা।।।।।।অনেক নতুন কিছু জানলাম।।।।।।।।।।।।।।।।।।।

চমৎকার লেখা 🙂

আমার মনে হয় এই দুনিয়ায় ফ্রী বলতে কিছু নাই, সব ফ্রী এর পিছনে কিছু না কিছু স্বার্থ কাজ করে ।

লেখা টা পুরাটাই পরেছি কয়েকটা পয়েন্ট ছারা কিছু মনে পরছে না। ছোট একটা বিষয়ে অনেক বড় টিউন হয়ে গেছে। টিউনটা কেমন জানি ভিত্তিহীন মনে হচ্ছে। আমিও ইন্টারনেট.ওআরজি এর ফ্রি নেট চালাচ্ছি। যেগুলো প্রয়োজনীয় সেগুলো ব্যাবহার করছি যেটা মনে হচ্ছে কমার্শিয়াল সেটা বর্জন করছি। আমি মনে করি যারা এই ফ্রি নেট এর সঠিক ব্যাবহার করবে। তাদের এত নেগেটিভ যুক্তির প্রয়োজন নাই। আর মনে হয় না নতুন ব্যবহার কারী ফ্রি নেট পেয়ে সেটা তেই আসক্ত হবে। কারন ‍এপসটা গুগুল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে ও তাকে বেসিক ইন্টানেট সম্পর্কে জানা লাগবে। আর সেটা তো ফ্রি হবে না তাই তাকে টাকা খরচ করতে ই হবে। আর বর্তমানে ফেসবুকে বিভিন্ন ব্লগে এই বিষয় টা নিয়ে তীর্ব সমালোচনা হচ্ছে। কিন্তু প্রতিকার নিয়ে কোন সমলোচন নাই যেমন ব্যান্ড উইথ এর মুল্য কমানো/ ইন্টানেট.ওআরজি তে সব অপারেটর যোগ করানো। প্রযোজনীয় আরো ওয়েব সাইট ফ্রি ইন্টানেট এর আওতাই যোগ করানো এই সব বিষয় গুলো নিয়ে কারুর মাথা ব্যথা নাই। আর ফ্রি জিনিস ভাল না এর কোন সিকিউরিটি নাই।তাহলে লিনাক্স এর বেশিরভাগ ডিস্টোগুলো ফ্রি হয়েও এত সুবিধা এত সিকুরিটি কেন দেই? আর বিষয় টা যদি ভবিষ্যতে খারাপ দিক নিয়ে যাই বর্তমানে আমাদের শুধু দেখে ই যেতে হবে কারন আমাদের সঠিক সত্যি টা জানার বিসস্থ কোন শুত্র নাই সবাই আমাদের মনগরা যুক্তি। আমি মনে করি লিনাক্স এর মতো ফ্রি ইন্টারনেট এর উদ্যেগটা একদিন সাধারন মানুষের কাছে গ্রহনযোগ্য হবে।

নিউটন বলে গেছে প্রত্যেক ক্রিয়ারই একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। আর লোকে বলে বাঙ্গালীর যেকোন একটা ভাল/খারাপ কাজ থেকে সবার আগে নেগেটিভ দিক গুলা তুলে ধরা জন্মগত দোষ। যাই হোক। ইন্টারনেট.ওআরজি মূলত আমার বা আপ্নারদের মত পন্ডিতদের জন্য নয়। এটা শুধুমাত্র সুবিধাবঞ্চিত মানুষদের জন্য। যাদের পক্ষে ইন্টারনেট ডাটা কিনে ব্যবহার করা সম্ভব নয় বা কষ্টসাধ্য শুধু মাত্র তাদের জন্য। এখন আপনি যদি আর্থিকভাবে যথেষ্ট সাভলম্ভি হওয়ার পরেও এই ইন্টারনেট…. ইউজ করতে চান তাহলে জুকারবার্গের কি করার আছে? আরেকটা কথা যেটা বললেন জুকারবার্গ আমাদেরকে ফেবুতেই বেধে রাখতে চাচ্ছে তাই এই অফার। আপনার মোতা মাথা দিয়ে একটু ভাবুন জনাব অন্যান্য ওয়েবসাইট যদি ফ্রি করে দেয় তাহলে সেসব ওয়েবসাইটের ব্যান্ডওয়াডথ চার্জ কে দিবে আমার বাবা নাকি আপনাদের বাবা? ভাই নিজে তো নিজের সার্থ ছাড়া অন্যের উপকার করেন না তাই বলে অন্য কেও নিজের মত ভাবা ঠিক না। জুকারবার্গ ফেবুর মালিক তাই সে এই মহৎ কাজটি তার সাইট ফ্রি করে দেয়ার মাধ্যামে প্রাথমিকভাবে কাজটি শুরু করতে যাচ্ছে। আর তারা তো বলছেই নতুন আরও ওয়েবসাইট শীঘ্রই যুক্ত করা হবে। সময়ের ব্যাপার ভাই সবে তো শুরু হলো একটু সময় তো দেন।

ভাই, দারুন একটা টিউন করার জন্য ধন্যবাদ……।।
একটা কথা বলি যে জিনিষটার কোন অস্তিত্ব নাই সে জিনিষটার কোন নতুন এবং উন্নত সংস্করণ পাওয়াটা just একটা কল্পনা মাত্র। যেমন , আপনি vlc software টা ধরুন , এর যদি কোন অস্তিত্ব না থাকতো তাহলে আজকে এতো feature নিয়ে এটা চালাতে পারতেন না। internet.org আমাদেরকে ফ্রিতে যে internet browse করা যে যাই সে স্বপ্নটা বাস্তব পরিণত করে দেখিয়েছে।অথচ কয়েক বছর আগে এটা just একটা স্বপ্ন ছিল।মার্ক জুগারবারগ যদি এটি যেই উদ্দেশেই চালু করুক না কেন আর কেউ নেই যে উন্নত সুযোগ সুবিধা নিয়ে এই ধরনের আরেকটি project চালু করতে পারে? আমাদের দেশে জনপ্রিয় দুটি platform. এইগুলা হলো নিউজ আর facebook. এই দুইটি কিন্তু এটাতে includeআছে। prothom alo এবং bd news 24 বাদে আর বাকিগুলোকে কি নিষেধ করেছে যে তোমরা এসো না?এরা দরকার মনে করলে পরে অবশ্যই আসবে।সুতরাং , আসুন ,কে কি বলে এগুলার দিকে না তাকিয়ে স্বল্প পরিসরে চালু হওয়া এই উদ্দ্যেগকে আমরা সকলে সাধুবাদ জানাই।

আজাইরা বুদ্ধিজীবী। এটাকেই বলে অল্পবিদ্যা ভয়ংকরী। মাত্র একটা প্রজেক্ট শুরু হইলো আর উনি এটার অ আ সব বুইজ্জা ফেল্লেন ক’দিনেই! মাননীয় টিউনার, আপনার ব্রাউজারের হিস্টোরি টা একটু চেক করেন; দেখেন আজ ক’য়টা সাইট ভিসিট করছেন। আমি সিউর টেকটিউন, ফেসবুক, ইউটিউব, প্রথম আলো, গুগল আর নিজের সাইটগুলো (থাকলে) ছাড়া অন্য ২ টা সাইটেও যান নাই।
internet.org এ এখন ২৯ টা সাইট আছে, সামনে আরো সাইট এড হবে। একজন সাধারন ব্যবহারকারীর জন্য এগুলো এনাফ। আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি এই টিউনার internet.org এর যে ২৯ টা সাইট এখন ফ্রি আছে সব গুলোর ইউনিক ভিজিটর উনি না; এখানে এমন সাইটও পাওয়া যাবে যেখানে উনি একবারের জন্যও ঢুকেন নি। (এটা সুধু উনার না আমাদের সবার জন্যই সত্য)
আপনি বার বার নতুন দের নতুন দের করতাছেন; -আরে ভাই নতুন কারা আপনি তো এটাই বুঝতে পারেন নি।
internet.org প্রজেক্টের মূল কথা হচ্ছে যাদের ইন্টারনেট চালানোর সামার্থ নাই তারাই এখানকার ‘নতুন’ ইন্টারনেট ব্যাবহারকারী।
আপনার টাকা দিয়ে কিনে নেট চালানোর সামার্থ আছে, আপনি না চালান internet.org! যাদের সামার্থ নেই তারা চালাইলে আপনার এতো মাথা ব্যাথা কেন?

    @আশেকুল সানি: ভা্ই এ আতেলরে বুঝান তো 29 টা সাইট এখন ফ্রি আছে গুলো ফ্রি চালাই অন্যগুলো দরকার হলে টাকা দিয়ে চালাব ।275 টাকা দিয়ে 1 জিবি কিনে 50% ডাটা খরচ হয় বিডি জবসে ভিজিট করে এ্ই টাকা তো বাচল এটাকি ওনার দাদা দিতেন।আমি বিডি জবসে ফি পাওয়াতে বেশি বেশি ভিজিট করছি ফলে এখানে এ্যাড দেওয়া কম্পানির সা্ইটও ভিজিট করতে হয় বেশি অথাৎ ফ্রি পাওয়াতে আমি এক জাগাতে বসে নাই, আমার মনে হয় 1 জিবি 15 দিনে শেষ হয়ে য়াবে ,এবং এটাই বাস্তব ,সিদ্ধান্ত আপনাদের …….

যারা টিউনটি নিয়ে উল্টো মন্তব্য করছেন তারা মনে হয় বিষয়টি ভালো ভাবে বুঝতে ব্যর্থ হয়েছেন।
ফ্রি যে ভয়ংকর জিনিস তা এ টিউনে যথেষ্ট।

আমরা ফ্রি চাই না । আসলে পৃথিবীতে সৃষ্টি কর্তার সৃষ্টি ছাড়া কোন জিনিসই ফ্রি নাই। প্রত্যেকটি ফ্রির ভিতরে কোন উদ্দেশ্যে লুকায়িত থাকে।

ধন্যবাদ @http://www.techtunes.com.bd/tuner/saifulmd_0

গত তিন-চার দিনে অনলাইনে এটার ঝড়ে আক্রান্ত হয়ে নিজে থেকেই বেশ কিছু অনুসিদ্ধান্তকে উপপাদ্যে রূপ দিয়ে ফেলেছি….অপেক্ষায় ছিলাম কখন টিটিতে কেউ আওয়াজ তোলে তা নিয়ে…..যা হোক এবার নিজস্ব যুক্তির ভিত্তিতে আমি কিছুটা ব্যবচ্ছেদ করি- দেখুন পছন্দ হয় কিনা!!

জাকারবার্গের নতুন এই ভূতের ব্যাপারে আমারও ঘোরতর আপত্তি আছে কিন্তু সত্যি বলতে ডাটা ট্রাফিকের অতিরিক্ত নিয়ন্ত্রণ ছাড়া কোন যুক্তিই আমার কাছে তেমন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে চাচ্ছে না……কেন? বলছি। আচ্ছা যে মানুষটা জেগে জেগে ঘুমিয়ে আছে তাকে জাগানোর কী মানে? সে ঘুমাবার আগেও জানত চোখ না খুললে কিচ্ছুটি দেখবে না আবার আপাতত ঘুমিয়ে অন্ধকারের কূয়ায় থাকলেও তার খেয়ে-পড়ে চলে যাবে জেনেই সে ঘুমাচ্ছে 🙄

যে ডিজুস ছেলেপিলেদের কাছে নেট মানে ফেবু ছাড়া আর কিছুই না- সময় পেলে ফেবুতে ঢুঁ মারা কিংবা জ্যামে বসে স্ট্যাটাস পড়া বা গার্লফ্রেন্ডের সাথে কুটুরকুটুর করা অথবা নির্দিষ্ট একটা পোর্টালের খবর পড়া— তারা কিন্তু সর্বদা ওই পথেই যাবে!! টাকা দিয়েও না দিয়েও…….অন্তর্জালের মহাসাগরের তুলনায় ফ্রি নেট যে এক গামলা জলের মতো এটা ওই দলকে বুঝিয়ে লাভ নেই 🙁 যদি না তাদের আসলেই নিজেদের প্রয়োজনে সমুদ্রে ডুব দেবার প্রয়োজন না পড়ে তাহলে টেনেও তাদের গামলা ছাড়া করতে পারবেন না।

এটাতো মানেন- যারা আসল নেট ব্যবহার করে তাদের কাজের প্রয়োজনেই এমনিতেও ব্যবহার করতে হবে……অন্ধের হাতি দেখার কুফলতো সবাই জানে- থাকুক না কিছুদিন এই মোহে :mrgreen: এই যে ফ্রি নেটের ধারণা- এটা আমার কাছে মনে হয় নেটকে ন্যূনতম মাত্রায় পরিচিত করার একটা উপায়…..যাদের সারাদিনের প্রয়োজনটা সীমিত এবং অত গুরুত্বপূর্ণ না, তাদেরকে প্রাইভেসীর ব্যাপারটা এড়িয়ে যেতে দিন না- ধরাটা পেট ভরে না খেলে কারও মন ভরবে না- আশাও করি না কেউ খাক 😉
অনেক সাইটই দেখবেন ইউজারের আশায় এখানে চলে আসবে- এটা বন্ধ করাটা মুশকিল(অবশ্য এটার প্রয়োজনও আছে বৈকি)……যাদের নিজেদের ঘিলু যথেষ্ট উর্বর অথবা যাদের জানার প্রয়োজনটা সীমাহীন তাদেরকে তো এসব ভাওতাবাজিতে কান দিলে হবে না…..তবে ফ্রি-র সুবাদে খুব সীমিত প্রয়োজনে সীমিত ব্যবহারের অছিলায়ও নেটে মানুষ আসবে- তথ্যের সাথে যুক্ত থাকবে……নাস্তিক হত্যা আর চুরি বাটপারির সাপোর্টারে ভরা গন্ডমূর্খের এই দেশে এটা কি প্রগতিশীলতার আশীর্বাদ না খানিকটা?
এটা ঠিক T20-র মতো….বিনোদন আছে কিন্তু ধ্বংসের বার্তাবাহক 😆 যেসব সাইটে মানুষ কমবেশী সীমাবদ্ধ হয়ে পড়বে সেগুলোতে কিন্তু স্বল্প সময়ে সীমিত উদ্দেশ্যে মানুষ এমনিতেও এখনো আছে…..তফাতটা শুধু টাকা খরচ হওয়া- না হওয়ার 🙂

মানুষের শুভ বুদ্ধির উদয় হোক….ফ্রি-র ঘুঘু দেখে কিছুটা হোক কিন্তু যেন সবসময়ের জন্যই এর ফাঁদে পা না দেয়-সে কামনা করি….পুলাপান বাধ্য হয়েই একসময় ঠিকই বুঝতে পারবে যে টাকা খরচ করা আসল নেটের প্রয়োজনটা কী!!

যারা উপরে টিউনটার বিরোধিতা করেছেন তাদের কাউকে কাউকে মনে হলো স্রেফ বিরোধিতা করার জন্যই করলেন- না বুঝলেন এটার উপকারিতা না বুঝলেন অপকারিতা 👿

আপনার টিউনের জন্য বৈশাখের রাতে তাজা একরাশ ধইন্যার ঝড়ো সুবাস 🙂

About net neutrality watch this video
http://youtube.com/watch?v=mfY1NKrzqi0

very nice post. many many thanks.

কোনো কিছুই ফ্রি চাই না|
এটা মহামুসিবতের শুরুমাত্র |
অনেকে অনলাইনে আয়ের উপর নির্ভরশীল |
তাই সবকিছুর দিকে খেয়াল রেখে কাজটা করা উচিত |
আদতে ইন্টারনেট অর্গ আমাদের গিনিপিক বানিয়ে কোনো পরীক্ষা নিরীক্ষা করছে না তো ?

এতো সহযে বুঝানো টিউনটা না বুঝে যারা টিউনের বিপক্ষে কথা বলেছেন, তারা আসলে না পড়েই মন্তব্য করেছেন অথবা টিউনের মুল বিষয়বস্তু বুঝতে পারেন নাই। আগে “ফ্রী” শব্দটির ব্যাখ্যা/ভাব সম্প্রসারন জানুন তারপরে মন্তব্য করুন ।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
প্রিয় সাইফুল ইসলাম ভাই!
আপনাকে অনেক অনেক ধন্যবাদ জনগুরুত্বপূর্ণ এমন একটি বিষয় এত দ্রুততার সাথে এত সুন্দর করে এত বিস্তারিত ভাবে সবার সামনে তুলে ধরার জন্য।
ফেসবুক এবং মার্ক জুকারবাগকে আমি আগে থেকেই দেখতে পারি না। ফেসবুকে অ্যাকাউন্ট খুলে আমি যে পাপ করেছিলাম সেই পাপের প্রায়শ্চিত্ত করেছি অ্যাকাউন্ট মুছে দিয়ে (যদিও সত্যিকার অর্থে ফেসবুক সেটা মুছে দিয়েছে কিনা আমার সন্দেহ আছে)।
তাদের এই নতুন ফন্দী নিয়ে আমি শুরু থেকেই অস্থিরতার মধ্যে আছি। একটা লিখা প্রস্তুত করছিলাম সবার জন্য। আপনার লিখাটা দেখে ভাল লাগল। এখান থেকে অনেক কিছুই আমার জন্য কাজে দিবে।

যারা ইন্টারনেট ডট ওআরজি এর পক্ষে বলছে তারা মূলত জানে না কি করে ডিআরএম প্রযুক্তির মাধ্যমে আমাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে, তারা জানেনা কোন কোন আইএসপি মিলে পুরো নেট জগতকে দখল করার চেষ্টা করছে, তারা জানে না সেই আইএসপির একটা এই ইন্টারনেট ডট ওআরজির সাথে আছে, তারা জানেনা কি করে ফেসবুক আমাদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে সেগুলো তৃতীয় পক্ষের কাছে আমাদের বিনা অনুতিতে বিক্রি করে দিচ্ছে, আমাদের ব্যক্তিগত তথ্য দিয়ে দিয়েছে আমেরিকার গোয়েন্দাদের কাছে, তারা জানে না কর্পোরেট যুগে সেবা বলতে কিছু নেই। সবই ব্যবসার পণ্য।
দুঃখ লাগল সহজ বিষয়টা অনেকেই বুঝতে পারল না বলে।

Internet.org খুবই ভালো একটি উদ্যোগ। যদিও এটি নিয়ে বিতর্ক আছে। সেটি হল মার্কেটিং পলেসি। এ বিষয়ে আর না ই বলি। কিন্তু আমি তাদেরকে সরাসরি তিরস্কার করবো যারা এর বিপক্ষে অবস্থান নিয়েছে।

ইন্টারনেট ডট ওআরজি নিয়ে সব দেশেই বিতর্ক সমান তালে। যদিও ফ্রিতে ওয়েব সাইট চালাতে দিছে এজন্য অনেকে এর পক্ষে আছে বটে তবে এটা যে কর্পোরেট ষড়যন্ত্র হতে পারে তা অনেক বিশেষজ্ঞ অনেক আগে থেকেই বলে আসছেন!!
কারণ ফ্রি ব্যবহারের মজা দিয়ে পরবর্তীতে এক পক্ষীয় কাস্টোমার তৈরিতে সচেষ্ট হবে এই সেবা।
সেহেতু আমরা কোন দিকে যাবো সেটা প্রশ্ন থাকে বৈকি!! 🙄

তবে বাংলাদেশের মতো দেশে যেখানে ইন্টারনেট মানেই ফেসবুক তাদের কিছুটা অর্থের অপচয়রোধ ঘটবে হয়তো, তবে পিছন থেকে কতো কি নিবে তা আমরা এখন না বুঝলেও হয়তো দ্রুত জানতে শুরু করবো। তবে যদি জুকার মামু তাঁর পলিসি নিয়ন্ত্রণ করে মানুষের কল্যাণে এই সুবিধা নিয়ে আসে তাহলে আমাদের কিছু বলার নাই।
সেহেতু আমরা চোখ কান খোলা রেখে থাকি এই স্বাধীন বিশ্বে ভালো কিছু দিবে এই আশা রেখে!!!

যা কিছু আসবে ভালো আসুক এই কামনা করি। খারাপ যতো কিছু শুনছি তা যেন না হয় এই কামনা রাখি। 👿

** সেই সাথে সাইফুল ভাইয়ের বিশ্লেষণ একদম পুঙ্খানুপুঙ্খভাবে গলাধঃকরণ করলাম। ধন্যবাদ সাইফুল ভাই। জটিল সব বিষয় সহজে উপস্থাপন করার জন্য। ভালো কিছু আশা করি internet.org থেকে। তবে সবাই আশা হতো হবো ৯৯% ধরে নেওয়া যাচ্ছে।

টিউনার ভাই আপনি অন্য মোবাইল অপারেটর এর দালাল নন তো ?যারা এই internet.org er বিপক্ষে । আমার তো ভয় হয় আপনাদের মত দালাল দের দের নিয়ে । যারা সুবিধা বঞ্ছিত দের থেকে ইন্টারনেট কে দূরে রাখতে চান। ফ্রিতে যা দিচ্ছে তাই তো অনেক । আর আপনি আমাদের ইন্টারনেট বলতে কি বোঝাতে চান? যারা ফ্রি চালাবে , তারাই যখন অন্য সাইট ব্রাউজ করতে চাইবে তখন নেট কিনে নিবে। এখানে ক্ষতির তো কিছু দেখিনা । যেসব অপারেটর এটা চালু করে নাই তাদের অনেকের ই পুটু জলছে । এটাই স্বাভাবিক ।

সাইফুল ভাই কে অনেক ধন্যবাদ internet.org এর মূল উদ্দেশ্য সহজ ভাবে বুঝিয়ে দেওয়ার জন্য । আসলে facebook এর উদ্দেশ্য আরো ভয়াবহ । তারা চাচ্ছে অদূর ভবিষ্যতে internet মানেই শুধু facebook থাকবে । তারা এমন ভাবে ফ্রি সার্ভিস দিবে যাতে সব চাহিদা facebook থেকেই নেওয়া যাবে ।

Google মামা কিন্তু এর বিরুদ্ধে কাজ শুরু করে দিয়েছে । তারা কাজ করছে Net Neutrality নিয়ে । আমরা আছি Google মামার সাথে ।

Ekanay.com to GP er nijeder. ty ora ota free koray disay ba speed basi day. Bikory.com to oder competitor so or bikroy.com free browse day na. Valo Leksen. Ar Amra Jara Student Accai Tader Jonno FB, Bikroy , Prothom alo valo e kuzya dibay jodi download kora jbay na. thx.

তথ্যবহুল উপস্থাপনা। পাঠ করে ভাল লাগলো। অাসলে যে কোন বিষয়েই সুবিধা ও অসুবিধা দুটোই বিদ্যামান থাকে। তবে আমার মতে দুনিয়াতে ফ্রি বলতে কিছু নাই, অনেকটা বিজনেস পলিসী। যেমন: দেশে মোবাইল অপারেটররা কিন্তু এতসব সুবিধার কথা ব্যক্ত করে পরিশেষে ছোট্ট করে জুড়ে দেয় শর্ত প্রযোজ্য!!

বাঙালী নিজের লাভ ছাড়া কিছুই করে না..এই টিউন টা পূরো না পড়েও বুঝতে পারছি..নিজেদের পকেট ফাকা হওয়ার ভয়ে অনেকে হতাশ অনেক মানুষ..আমার কথা হলো ভাই..নিজের সাইট কিনবা নিজের কথা চিন্তা করলে তো হবে না..সাধারন মানুষের কথা চিন্তা করতে হবে..বাঙালী এটার জন্য যেমন জিপির নামে দূর্নাম করছিলো ঠিক তাদেরই দেখছে এটার বিপক্ষে..আসলে বাঙালীরর ত্যানা ছেড়ার জন্মগত দোষ এর জন্যই..কিচ্ছু হচ্ছে..না..বাঙালী আজ এজন্য এতো পিছিয়ে..কেনো যে এই “ফাতরা” জাতির লোক হলাম..আল্লাহ মালুম..

@saeedrony: আপনাদের এয়ারটেল এর টাকা তো দেশেই থাকে…আপনাদের চিন্তা কিসের..??কিন্তু আমাদের দেশের টাকা তো চলে যাচ্ছে বিদেশে.maybe 1Billion us $ শুধু জিপিই নিয়ে গেছে আগের বছর. এখানে আমাদের দেশের অপারেটর দের ৮০% নেটভিত্তিক আয় হয় ফেসবুক থেকে..সেই আয় টাই কমে যাচ্ছে রবি এর জন্য..ফল স্বরুপ দেশের টাকা থাকছে দেশের কাছেই..সুতরাং আপনাদের দেশের প্রেক্ষাপট আমাদের দেশ থেকে ভিন্ন আশা করি বুঝতে পেরেছেন..

@সাইফুল ইসলাম: বিশ্বাস করেন আর নাই করেন..আমি সুধু হেডলাইন টা পরেই কমেন্ট করেছি..আপনার এরকম আজেবাজে ব্যাপারে পড়ার কোনো ইচ্ছা আমার নাই..

বলদ এর মত টিউন। আমার ছেলের স্কুলের ssc রিসাল্ট খারাপ, তাই বলে ওকে ক্লাস ওয়ান এ ভর্তি করতে কি সমস্যা ? যারা আজকেই প্রথম নেট ব্যাবহার করবে তাকে আপনি porn দেখাবেন???

ভাই…আপনার কি facebook এ account আছে ? থাকলে deactive করেন ….. congratulation….. এখন ‘internet .org’ use করে আপনি সরকারি প্রয়োজনিয় site গুল visite করেন freeeeee ….. পরিবরতন কে সাগত জানান

ফ্রি ইন্টারনেটের আড়ালে কি উদ্দেশ্য আছে সেটা একবার ভেবে দেখা দরকার। মার্ক জুকারবার্গ আর যাই হোক মাদার তেরেসা নন। ফেসবুকের মত ক্রমশ মানবতা, সামাজিকতা আর পারিবারিক পবিত্রতা ধ্বংসকারী (!?) মাদকদ্রব্যের মত একটি প্ল্যাটফর্মের আবিস্কারকের পক্ষে অনেক শয়তানীই করা সম্ভব। ইন্টারনেটে ফ্রী সার্ভিস নিয়ে অনেক ঝামেলা আছে, যারা এর সম্পর্কে জানেন না, তারা আপনার টিউনকে বাঁকা চোখে দেখবে, তীর্যক মন্তব্য – এমনকি গালাগালি পর্যন্তও করবে। আপাততঃ (সম্ভবতঃ চূড়ান্তভাবেও) ইন্টারনেট.অরগ এর বিপক্ষে অবস্থান নিয়ে রাখলাম।

অফটপিকঃ অনেক দিন পরে টেকটিউনস এ এসে দেখলাম, জন্মস্থান সম্পর্কে সন্দেহ করবার মত বেশ কিছু চিড়িয়ার উদ্ভব হয়েছে, এদের ভাষা, প্রকাশভঙ্গী ও হাবভাব দেখে অন্ততঃ তাই মনে হয়। এই জঞ্জালগুলোকে ঝেটিয়ে বিদায় করে জুকারবার্গের আস্তাকুড়/ভাগাড়ে ছুঁড়ে ফেলার জন্য টিটি কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি। টেকটিউনস সামু টাইপের ব্লগ নয়, এটা এদের বোঝানো উচিত।

    @অদৃশ্য: এবং সম্ভবত মানবতা, সামাজিকতা আর পারিবারিক পবিত্রতা ধ্বংসকারী প্লাটফরমে লগিন করেই কমেন্টটি করলেন । বলা যায়না 🙂

      @ইশতিয়াক আহমেদ: না ভাই ইশতিয়াক, আমার আসলে ফেসবুকের একাউন্টই নেই। আর, আপনার চেহারা দেখে বয়স আন্দাজ করেই বলছি, আপনার বয়সের মিনিমাম দ্বিগুণ আমার বয়স। সেই আলোকেই ফেসবুক সম্পর্কে বিশেষণ ব্যবহার করেছি। ধন্যবাদ।

বাংলাদেশ ও বিশ্বে যা চালু করেছে তা হল তুমি যাই-কর ফেসবুককে গেইটওয়ে হিসাবে কর। এটা সারাবিশ্বের মানুষকে ফেসবুকের বেড়াজালে বন্দি করা ও মোবাইল কোম্পানীগুলো যারা এই প্রকল্প এর সাথে জড়িত তাদের বাড়তি ইন্কামে পথ করে দেওয়া। এটাও এক ধরনের ধান্দাবাজি। আমরা যারা এই জগতে আছি, তারা এগুলোভাবেই জানি। সাইফুল ভাই আপনি এদের মুখোশ খুলেদিয়েছেন। ধন্যবাদ সচেতনতা মুলক এই পোস্টটি লিখার জন্য।

Post t pore ja bujhlam taholo grameen phone (harameer phone) er tk ai lekhoker pocket a gese…. 😀

এটাকে ফ্রি ইন্টারনেট বলাই ঠিক হবে না এটা বলা যেতে পারে ইন্টারনেট এর বিশাল এক জগত থেকে অতিক্ষুদ্র একটি অংশ যেটা আমাদের জন্য ক্ষতিকর। আগে রবি প্রতিদিন ১ জিবি ফেইসবুক ফ্রি ব্যবহার করা যেত সকল প্রকার ভিডিওসহ কিন্তু সেটিও এখন বন্ধ করে দিয়েছে।
ধন্যবাদ এমনভাবে আমাদের সর্তক করার জন্য।

ফেসবুক কি পরিকল্পনা করে এই উদ্যোগ নিল তা বলতে পারিনা । তবে আপনার অধিকাংশ কথাই মানতে পারলাম না ভাই 🙁 । আমার মানা না মানা যদিও ফ্যাক্ট না । টিউন পড়ে মনে হল, দেশে নিউট্রাল নেট না কি যেন বললেন, ঐটা উঠিয়ে দিয়ে আমাদেরকে ফেসবুকের ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে ফোর্স করা হচ্ছে ।
আপনার দেওয়া উপড়ের আটটা পয়েন্ট সম্পর্কে কিছু না বললেই নয় ।

১) সকল ইন্টারনেটের সাথে যদি আপনি পরিচিত হতে চান, তাহলে আপনার জন্য আছে বিভিন্ন অপারেটরের বিভিন্ন প্যাকেজ । আপনি চাইলেই সেগুলো কিনে আসল ইন্টারনেটের সাথে পরিচিত হতে পারেন । আপনি নতুন ইউজার হলে, অর্থাৎ ৪০০ কোটির একজন হলেও যেহেতু আসল ইন্টারনেটের সাথে পরিচিত হতে চান সেহেতু আপনাকে উপরোক্ত কাজটিই করতে হবে । কেননা আপনাকে কেউ নিজেদের ব্যবসা-বাণিজ্য ফেলে সবকিছু ফ্রিতে দিয়ে দেবে না ।

২) আপনি যদি ফ্রি ব্রাউজ করতে চান, তাহলে যারা আপনাকে এই সুযোগটি দিল তাদের কথামত, তাদের দ্বারা নির্ধারিত সাইটই আপনাকে ব্রাউজ করতে হবে । অন্যথায়, টাকা দিয়ে সব সাইট ব্রাউজ করুন । যদি টাকাও ব্যয় করতে না চান আবার ফ্রিও ভালো না লাগে, তাহলে আর কি বলব । ভাষা নাই ।

৩) প্রথম-আলো বা বিডিনিউজ২৪ কে ভুয়া মনে হলে (১) নং পয়েন্ট অনুযায়ী টাকা দিয়ে ইন্টারনেট প্যাকেজ কিনে অন্যান্য সত্য খবর আমদানীকারক সাইট বা নিউজ পোর্টাল ভিজিট করুন ।

৪) প্রয়োজনীয় সাইট যদি পেইড মনে করে কেউ ব্রাউজ না করে, তাহলে আর কি বলব । তবে আমার মতে কিপটে মানুষদের ইন্টারনেট না চালানোই ভাল । আর ফ্রিও ভাল লাগবেনা, আবার কিপটেমিও করবে, সাধারনত এমন মানুষ দেখা যায় না ।

৫) “অন্যান্য সাইটগুলি কেউ ব্যবহার করতে চাইবে না।” কেন চাইবে না? প্রয়োজন পড়লে অবশ্যই চাইবে । টাকা খরচের ভয় থাকলে যদিও ভিন্ন কথা । এক্ষেত্রেও (৪) নং পয়েন্টই প্রযোজ্য ।

৬) আমার-আপনার কোন কর্মকান্ডটি মনিটর করা হচ্ছে না তা বলতে পারেন? যতটুকু জানি কর্মকান্ড গোপন রাখতে চাইলে টাকা খরচ করে ভিপিএন ব্যবহার করে গোপন রাখতে হয় ।

৭) (৬) নং পয়েন্ট প্রযোজ্য ।

৮) আপনার কর্মকান্ড মনিটর করা হলে প্রাইভেসি থাকবে না অবশ্যই । ফ্রি অথবা পেইড যাই বলেন ।

সর্বশেষ একটা কথা বলি, এই ৩০-২৯টা ফ্রি সাইটের মধ্য দুই-একটা পর্ন সাইট অন্তর্ভুক্ত করলে ইন্টারনেট ডট ওআরজি’র হ্যাটার সংখ্যা আরো কম থাকত । আরেকটা কথা চ্যালেঞ্জ করে বলতে চাই, ফ্রি সাইটের লিস্টে টেকটিউনসের নামটা থাকলে এই পোস্ট এখানে করা হত না এবং এটি নির্বাচিত পোস্ট হত না । তখন টিউনে উল্লিখিত ভয়ানক (!) সমস্যাগুলোও কারো নজরে আসত না ।

*মোবাইল এ লিখেছি বানান ভুল ক্ষমা করবেন*
সবাই সবার মতামত দিলেন, আমি সবার বিবেক বুদ্ধিকে সম্মান জানাই,,,,,,
আমি আমার মতামত দেই,
সব সাইট এর কথা বলব আগে ফেসবুক এর কথা বলছি, ফ্রি ফেসবুক এর মাধমে আপ্নি ছবি, ভিডিও, লিংক থেকে বিরত থাকছেন এতে ফেসবুকের কন লাভ নেই তার লাভ বিজ্ঞাপন এ,,,,,,,, জদি বিজ্ঞাপন থেকে ফেসবুক কন লাভ নাই বা পাবে তাহলে ছবি, ভিডিও, লিংক ছাডা কেন ফেসবুক ফ্রি করেছে? ফ্রি দিয়ে তার লাভ কি?
ভাই ফেসবুকের এখন এত লাভের প্রয়জন হয় না,অনায়াসে সে প্রতিদিন প্রচুর লাভ করে…….. তাহলে?
সুজা সে এখন বিশবাপি ছরাতে বাস্ত…………..
এবার আসি তারা অন্ন সাইট গুলা নাম মাত্র ফ্রি করেছে জেমন ask.com গুগল এর মত খুঁজা জাবে বাট আপ্নার প্রয়জন মত কিছু পেলে টাকা খরছ করে জান্তে হবে……..
বাহ একটু লভ্য দেখিয়ে ask বেশি ইউজার পেয়ে গেল 🙂
এমন সব সাইট এর খেত্রে দেখবেন…….
সাইট বাদ দিয়ে মোবাইল অপারেটর এ আসি……
ফ্রি ফ্রি ফ্রি করে রবি ঢুল পেটাচ্ছে নাম খাইয়া ফেলছে ফ্রি এখন ফেসবুক এ ঢুকেন internet.org দিয়া সুরুতে দেখবেন ছবি শও করে না এবার জখন ছবিতে ক্লিক করবেন বলবে চারজ প্রজজ্জ…… খেয়াল করুন প্রতিটা মানুস ফ্রি শুনে এসেছে…….. কিন্তু ফ্রির কনুই আগা মাথা নাই।
কিন্তু ফ্রি সুনে রবির গ্রাহক এখন আরও বেরে জাবে বাবশা কি চাংগা……….
ভাই কারে সিখান এগুলা ফ্রি কি আম্রা বুঝে গেছি সব মারকেটিং।
আর জারা টিউনারের সাথে একমত হতে পারেন্নি ভাল করে আবার পরুন।
কারন আপ্নি শুধু টেকটিউন্স এ টিউন পরে কমেন্ট করেছেন আর টিউনার দুনিয়ার সাইট ঘুরে ইনফরমেশন কালেক্ট করেছেন।
আর কত এভাবে না বুঝে থাকবেন।

অনেকদিন পর আপনার বেশ বড়োসড়ো এবং সচেতনতামূলক পোষ্ট দেখে ভালো লাগলো। সেই কারণে, লগিন করে টিউমেন্টও করলাম। ধন্যবাদ ভাই, বিষয়টি নিয়ে লেখার জন্য।

ধন্যবাদ টেকটিউনসকে, টিউনটি নির্বাচিত করার জন্য।

শুভ কামনা রইলো ভাই। ভালো থাকুন

না বস, একদম একমত হতে পারলাম না।

আমার ব্যক্তিগত মতামত । ভালই লাগল । আসলে ফ্রি জিনিস খুব একটা ভাল হয় না । আবার একেবারে না থাকার চেয়ে থাকাটা এক রকম ভাল । আসলে স্বার্থ ছাড়া কেউ কিছু দেয় না । আমার মতে ইন্টারনেট প্যাকেজ ফি কমিয়ে সব সাইট ভিজিট করতে দেওয়া টা খুবি ভাল হত ।

আমরা কোন কথাই মাটিতে পড়তে দেই না। তার আগেই জাজ করে ফেলি। সমস্যা এখানেই। ফ্রি ইন্টারনেট চালু না হতেই হাজার হাজার ব্যাড ইফেক্ট আমরা বের করে ফেলেছি। কতটা আধুনিক আমরা। অথচ টাকা দিয়ে ইন্টারনেট চালানোর ক্ষমতাটা পর্যন্ত আমাদের নেই। সত্যিই সেলুকাস জাতি আমরা!

ভাই অনেক সুন্দর লিখেছেন । ফ্রি ইন্টারনেট ইউজ করা মানে একটা কোম্পানিকে নিজের অজান্তেই টাকা ইনকাম করতে সহযোগিতা করা । আমাদের দেশের মোবাইল অপারেটরদের মত বেয়াদব মনে হয় দ্বিতীয় কিছু নেই । কিভাবে মানুষের রক্ত চুষে টাকা ইনকাম করতে তারাই জানে ।

amar teacher ask korchilo facebook r google ak na ami tokhon bollam na sir facebook social network and google search engine . tar por baparta bujhailam then amake uni ask korlo facebook r internet ai duit ak kina :'(

something is better than nothing!

যার যা ইচ্ছা হয়,কেউ দুধ বেঁচে মদ খায় আবার কেউ মদ বেঁচে দুধ খায়।তবে আমি আপনার সাথে একমত।

ei tune er kono jukti nai….
tuner bolcen je
১) আপনার ইন্টারনেট জগৎ যদি ফেইসবুকসহ হাতে গোনা কয়েকটি সাইটই হয় তাহলে আপনি অপরিচিত থাকবেন আসল ইন্টারনেট থেকে।
ans=ei project tader jonno jara internet er baire,net calate parena,gorib desh… ami mone kori tader jonno ei koyekti site e jothesto… jemon free peye jodi apnar dada,nana,abbu net somporke sikhe fb,news,wiki pore tahole ar ekhon jemon boka ache tar ceye beshi ektu holeo janbe

২) ইন্টারনেট.অর্গ এর মধ্যে দেয়া সাইটগুলি যে তথ্য বা সেবা আপনাকে দিবে শুধুমাত্র তার মধ্যেই আপনাকে সীমাবদ্ধ থাকতে হবে।
৩) উদাহরণ হিসেবে প্রথম-আলো বা বিডিনিউজ২৪ ওয়েবসাইটে আপনি ফ্রিতে সংবাদ সংগ্রহ করতে পারছেন ফলে প্রথম-আলো যদি ভূয়া বা হলুদ সাংবাদিকতা করে তাহলেও আপনি সেটাকেই সত্যি হিসেবে মেনে নিবেন।
ans=bd te je 29 ta site active koreche amar mone hoyna jader jonno ei project tader aro onno site dorkar ache. ar “jodi bdnews,wikipidia no1 information in world tara jodi vul kore” ei kothata hocce ajaira vobisot bani. tk dia use korle onno site vul korbena tar garantee ki ?

৪) নিউজ কিংবা শিক্ষামূলক অন্যান্য সাইট তখন আপনার কাছে পেইড মনে হবে অর্থাৎ অন্যান্য সাইটগুলি ব্যবহার করতে যেতেহু আপনাকে অর্থ ব্যয় করতে হবে সেহেতু আপনি চাইবেন না এই সাইটগুলি ব্যবহার করতে।
৫) এর ফলে ফ্রিতে থাকা সাইটগুলি রাজত্ব করতে পারবে এবং অন্যান্য সাইটগুলি কেউ ব্যবহার করতে চাইবে না।
ans= eto gula important site jodi ekta simple public er kaje na lage je kina jiboneo net use koreni tar mane tu se einstein lol…. news info er jonno bdnews,wiki,fb ei 3tai enough tader jonno..(project ta kader jonno and keno sobai jane)

৬) ইন্টারনেট.অর্গ যেতেহু ফেইসবুকের একটি প্রকল্প এবং ফ্রিতে ব্রাউজ করার সাইটগুলির সবগুলি ইন্টারনেট.অর্গ এর প্রকসি দিয়ে চলে সেহেতু আপনার প্রত্যেকটা কর্মকান্ড বা ব্যক্তিগত তথ্য তারা তাইলেই সংগ্রহ করতে পারে।
৭) সরকার যেহেতু ফেইসবুক কর্তৃপক্ষের সাথে চুক্তি করে যৌথভাবে এই প্রকল্পটি দেশে চালাচ্ছে সেহেতু সরকার চাইলেই আপনার কর্মকান্ডের নজরদারী এবং যেকোন তথ্য সংগ্রহ করতে পারে।
৮) অর্থাৎ এই ফ্রি ইন্টারনেটে এ আপনার প্রাইভেসী থাকবেনা বললেই চলে।

ans= ekta jinis 3ta vage vag korcen jeno sobar mone hoy onek kichu kharap bolecen… asole bolechen privacy er kotha… ekhon kothay privacy ache ? apnar every fb movement tara jane,apnar evary search google jane, apnar phone er every kotha govt caile tap korte pare .. seta bnp er koyekta phon alap fas er beparta sobai jane… but ekhane new kore ki lukate caiben apni ? tachara jader jonno net ei project tara tu jiboneo net ki janto na ba use koreni.. tader net e ektu subidha dewar jonno fb try kortece.. tader info fb janlei ki na janlei ki… tara tu ar barek obama ar einstein na

sobsomoy valo kichuke valo bolte sikhun.

kew kew bole phone e tk kete nibe…. are vai robi saradin bole restic naki ki jeno ekta option ache backgroun data off er otaon rakhte bole… etao jodi na parle free calanor dorkar nai

ar ekjon bolce free playstore er kotha… jader joono ei project tara free store,game,softwar eisob cenena..gmail id o khulte parena…

ar besi biggoder jonno jara beshi bujhe tader jonno ache borolok baper pocket…. tk dia mb kine ja icce koren no limit… no pach pach……..

আপনার সাথে আমিও একমত। ফ্রি মানে সব সাইট ফ্রি। নির্দিষ্ট কিছু ওয়েব সাইট আমরা ফ্রি চাইনা।

শুধু পড়তে জানলেই যে পাঠক হওয়া যায়না বেশকিছু পন্ডিত(!) টিউমেন্টর তাদের টিউমেন্টে তা ভালোই বুঝিয়েছেন।
কিছু বিষয় বুঝতে গেলে ইচ্ছা তো থাকতেই হবে পাশাপাশি চেষ্টা থাকাটাও আবশ্যক।তবে এই সাধারন কথাটা বুঝতেও একটা মিনিমাম লেভেলের সেন্স থাকা দরকার।
সাফুল ভাই যা বোঝাতে চেয়েছেন তা টিউনে সুস্পষ্টভাবেই বুঝিয়েছেন,তারপরেও যদি না বুঝে তথাকথিত কিছু টিউমেন্টর(!) টিউনের মান নিয়ে সন্দেহ প্রকাশ করে তাহলে সে দোষ অবশ্যই টিউনারের নয়।তাদেরকে বলছি,আগে নিজেদের মস্তিষ্ক উর্বর করুন নয়তো শুধু এই টিউনই না,এরকম আরও অনেক টিউনের অনেক বিষয়বস্তুই আপনাদের মাথার একফুট উপর দিয়ে চলে যাবে,ধরতে পারবেন না।

আর সাইফুল ভাই,আপনার টিউন অনেকদিন পর দেখে সত্যিই ভালো লাগলো… একারনেই অনেকদিন পর লগিন করলাম একটা টিউমেন্ট করার জন্য।চালিয়ে যান…
…ধন্যবাদ।

ঠিক বলছেন ভাই । আমি আপনার সাথে এক মত । 🙂

ফ্রি ইন্টারনেটতো না ছাই । সুন্দর টিউন ধন্যবাদ ।

এই পোস্টে অনেক মন্তব্যকারীর মন্তব্য দেখে সত্যিই খুব অবাক হলাম। কি বোঝাতে চাইলেন আর কি বুঝলো তারা কিছুই বুঝতে পারলাম না।

ইন্টারনেট ডট ওআরজি এর মাধ্যমে আমাদের কি ক্ষতি হতে পারে তা বুঝতে হলে এই মন্তব্যগুলো পড়তে হবে। তাহলেই বুঝা যাবে কি ক্ষতি ইতমধ্যে হয়ে গিয়েছে।
এই মন্তব্যকারীদের দেখেই বুঝা যাচ্ছে ইন্টারনেট জগতে বা প্রযুক্তি জগতের ক্ষতিকারক দিক এবং সেই ক্ষতিকারক দিকের বিরুদ্ধে যারা কথা বলছে সেই সকল নিজের খেয়ে বনের মোষ তাড়ানো মানুষগুলো সম্পর্কে এরা জানেই না!
প্রযুক্তি বিশ্বে যেখানে ব্যাবসায়ীক প্রতিষ্ঠান বনাম সাধারণ মানুষের সাথে প্রতিনিয়ত যুদ্ধ চলছে সেখানে যাদের জন্য, যাদের মুক্তির জন্য এই যুদ্ধ তারাই যদি এমন মন্তব্য করে তাহলে ডুবে মরা ছাড়া কোন উপায় থাকবে না।

চমৎকার টিউন, সচেতন হলাম, সচেতন করার জন্য ধন্যবাদ। অনেকে না পড়ে, না বুঝে মন্তব্য করেছে, তাদেরকে বলব ভাল করে আবার টিউনটা পড়তে।

একটুও একমত নই। বাজে tune. আপনাকে এই দুনিয়া আনে দিলেও কৃতজ্ঞতা প্রকাস করবেন না।
যদি আপনার ভালো না লাগে তো use কইরেন না। কিন্তু এই সব ফালতু tune করবেন না please.

Lets hate this poor tune guys.

আরে বেটা কি টিউনস করছ ? তরে এখানে একাউন্ট খুলতে কইছে কে? যদি মার্ক জুকারবাগের সাইট ভাল না লাগে , তরে Facebook , Internet.org তরে use করতে কে বলে বেয়াদব । বাংলাদেশী ত তাই খালী বিদেশী গড়ে পুটকি মারা তালে থাক । যদি তোমার মামা দুলাভাই এটা ফ্রি দিত , তবে সারাদেশে প্রচার করতা । ভাল হয়ে যা , তর মত মানুষকে দুনিয়া দিলেও তর মন ভরবে না । ইন্টারনেট গরীব দুঃখী ধনী সবার জন্য করতে মার্ক জুকারবার্গ সারাজিবন ই কাজ করে যাবে । এই আসা রাখি ।

প্রিয় টিউনার ,

আমি টেকটিউনস কমিউনিটি ম্যানেজার, শোয়াইব, টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করতে চাচ্ছি।

টেকটিউনস থেকে আপনার সাথে অফিসিয়ালি যোগাযোগ করার জন্য http://techtun.es/2obSQxE লিংকটিতে ক্লিক করে আপনার সাথে যোগাযোগের প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আমাদের সাহায্য করবেন আশা করছি।

সাবমিট করার পর আমাদের এই ম্যাসেজের রিপ্লাই আপনার কাছ থেকে আশা করছি।

ধন্যবাদ আপনাকে।

    যোগাযোগ করতে গিয়ে দেখলাম শুধু যোগাযোগের তথ্য নয় পুরো বায়ো ডাটার তথ্য চাচ্ছেন আপনারা! প্রয়োজন হলে আপনি আমাকে hello@saifulislam.info তে ইমেইল দিতে পারেন। ইমেইল পেলে কনটাক্ট নম্বর সেয়ার করব। ধন্যবাদ।

You must be logged in to post a Tumment.