Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

পিসি কিংবা স্মার্টফোনে ইন্টারনেট স্পিড বাড়াতে যেভাবে গুগল পাবলিক ডিএনএস ব্যবহার করবেন

টিউন বিভাগ ইন্টারনেট
প্রকাশিত
জোসস করেছেন
————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সুপ্রিয় টেকটিউনস কমিউনিটি, সবাইকে আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি কম্পিউটারের ডিফল্ড ডিএনএস কে গুগল ডিএনএস দ্বারা পরিবর্তন করে ইন্টারনেট স্পিডকে ত্বরান্বিত করার উপায় সম্বলিত আমার আজকের টিউন।

ADs by Techtunes tAds

ডিএনএস (DNS) টার্মটি এসেছে ডোমেইন নেইম সিস্টেম (Domain Name System) থেকে যা ওয়েব সাইটের ডোমেইন নেইম এবং ইমেইল সেটিংস কে কন্ট্রোল করে। আপনি যখন কোন ওয়েব সাইট ভিজিট করেন তখন কোন সার্ভার / কোন কোম্পানির সার্ভার ব্যবহার করবেন সেটা ডিএনএস নিয়ন্ত্রন করে। উদাহরণ হিসাবে বলা যায়, আপনি যদি গুগল এর ডিএনএস ব্যবহার করেন তাহলে ইন্টারনেট ভিজিট করার সময়ে গুগল সার্ভার ব্যবহৃত হবে। আমরা যখন ইন্টারনেটে সংযুক্ত হই তখন আমাদের আইএসপি স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট ডিএনএস প্রোভাইড করে। কিন্তু সমস্যাটা হলো, ডিফল্ট ডিএনএস খুব বেশি স্পিডি না। তার কারনে আমরা কাঙ্খিত স্পিড পাই না। এখন আমরা যদি ডিফল্ট ডিএনএসকে গুগল ডিএনএস দ্বারা পরিবর্তন করি তাহলে সেই কাঙ্খিত স্পিড পাওয়া যাবে। সাধারনত দুই ভাবে ডিফল্ট ডিএনএসকে গুগল ডিএনএস দ্বারা পরিবর্তন করা যায়। প্রথমতো ম্যানুয়েলি সেটিংস পরিবর্তন করে আর দ্বিতীয়তো সফটওয়্যার ব্যবহার করে। তবে এটা কেবল পিসিতে নয় বরং একই সাথে আপনি অ্যান্ড্রোয়েড ফোনেও ডিএনএস পরিবর্তন করতে পারবেন। তো চলুন তাহলে শুরু করি।

ম্যানুয়েল সেটিংস – গুগল পাবলিক ডিএনএস এর ব্যবহার!

গুগলের রয়েছে একটি পাবলিক ডোমেইন নেইম সিস্টেম। যেটা ব্যবহার করে আপনি দ্রুতগতির ইন্টারনেট ব্রাউজিং এর সুবিধা পাবেন। প্রথমে এক্সপার্ট কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ম্যানুয়েল পদ্ধতিটাই বর্ণনা করছি। যাদের মাউস ধরতেও হাত কাঁপে তারা দ্বিতীয় পদ্ধতিটা ব্যবহার করতে পারেন। তবে আমার কাছে এটাই সবচেয়ে সু্ন্দর পদ্ধতি বলে মনে হয়। সব কাজে সফটওয়্যার ব্যবহার করা আমার রুচির সাথে যায় না। যাহোক, নিচের প্রত্যেকটি ধাপ খুব মনযোগের সাথে লক্ষ্য করুন।

  • প্রথমে কন্ট্রোল প্যানেলে যান এবং নিচের চিত্রের মতো কন্ট্রোল প্যানেল থেকে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন।

  • এবার নিচের মতো চিত্র দেখতে পাবেন। চিত্রে চিহ্নিত Change adapter settings এ ক্লিক করুন।

  • নিচের মতো চিত্র আসলে প্রথমে নিশ্চিত হয়ে নিন আপনি কোন এডাপ্টারটি ব্যবহার করছেন। যেমন আমি CyberGHOST এডাপ্টারটি ব্যবহার করছি। মূলত এটা আমার ওয়াই-ফাই রাউটারের নাম। আপনারা যে যেটা ব্যবহার করছেন সেটার নাম এখানে খুঁজে পাবেন। এবার যে এডাপ্টারের ডিএনএস পরিবর্তন করতে চান তার উপর মাউসের রাইট বাটন ক্লিক করে প্রোপার্টিস অপশনে যান।

  • এবার নেটওয়ার্কিং ট্যাব থেকে Internet Protocol Version 4 (TCP/IPv4) অথবা Internet Protocol Version 6 (TCP/IPv6) এর মাঝে যেকোন একটি সিলেক্ট করুন। এবং চিত্রের মতো করে প্রোপার্টিস বাটনটি চাপুন।

  • এবার নিচের চিত্রের মতো দেখানে জায়গায় IPv4 এর জন্য 8.8.8.8 অথবা 8.8.4.4 টাইপ করুন এবং IPv6 এর জন্য 2001:4860:4860::8888 অথবা 2001:4860:4860::8844 টাইপ করুন।

  • আপনার কাজ শেষ! এবার OK বাটন চেপে বেরিয়ে আসুন এবং কানেকশন রিস্টার্ট করুন। দ্রতগতির ইন্টারনেট জগতে আপনাকে স্বাগতম।

সফটওয়্যারের সাহায্যে ডিএনএস পরিবর্তন

উপরের কাজটি যদি আপনার জন্য অনেক বেশি কঠিন মনে হয় তাহলে একটি পোর্টেবল সফটওয়্যারের সাহায্যে সহজেই কাজটি করতে পারবেন। সফটওয়্যারটির নাম DNS Jumper. এখানে ক্লিক করে সফটওয়্যারটি নামিয়ে নিন এবং যথারীতি সফটওয়্যারটি ওপেন করুন। এবার নিচের মতো চিত্র দেখতে পাবেন। আপনি চাইলে সফটওয়্যারটি ব্যবহার করে ম্যানুয়েলি ডিএনএস পরিবর্তন করতে পারবেন অথবা ড্রপডাউন লিস্ট থেকে গুগল পাবলিক ডিএনএস সিলেক্ট করে অ্যাপ্লাই ডিএনএস চাপতে পারেন।

ADs by Techtunes tAds

অ্যান্ড্রোয়েড ফোনের জন্য অ্যাপ্লিকেশন পেতে চাইলে এখানে ক্লিক করুন। আমি অ্যান্ড্রোয়েড এর জন্য অ্যাপ্লিকেশনটি নিজে ব্যবহার করিনি তাই ব্যবহার পদ্ধতি বলতে পারলাম না। তবে যেহেতু একই প্রস্তুতকারকের তৈরী অ্যাপস তাই সেটিংস একই রকম হওয়ার কথা। না বুঝলে টিউমেন্ট করে জানাতে ভুলবেন না যেন।

শেষ কথা

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে। আর টিউনটিকে মৌলিক মনে হলে এবং নির্বাচিত টিউন হওয়ার উপযুক্ত মনে হলে নির্বাচিত টিউন মনোনয়ন দিতে ভুলে যাবে না যেন। সর্বশেষ যে কথাটি বলবো, আসুন আমরা কপি পেস্ট করা বর্জন করি এবং অপরকেও কপি পেস্ট টিউন করতে নিরুৎসাহিত করি। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। দেখা হবে আগামী টিউনে।

আপনাদের জন্য » সানিম মাহবীর ফাহাদ

➡ ইমেইলে আমার সকল টিউনের আপডেট পেতে সাবস্ক্রাইব করুনঃ টেকটিউনস » সানিম মাহবীর ফাহাদ 🙄

FB PageProfileTwitterLinkedInGPlusSubscriptionMail

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি সানিম মাহবীর ফাহাদ। Supreme Tuner, Techtunes বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 6 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 181 টি টিউন ও 3522 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 77 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

অন্য আর দশটা মানুষের মতোই একদিন এই পৃথিবীতে আসছিলাম। তারপর থেকে নিজের মতো করেই নিজের পৃথিবীতে বেঁচে আছি। এরপর একদিন টুপ করে জীবন্ত পৃথিবী থেকে ঝরে পড়বো। জীবনতো এটাই, তাই না?


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

অনেক কাজের একটা টিউন আমাদের উপহার দিলেন ভাই। এটা আমার অনেক কাজে লাগবে। আপনাকে অনেক ধন্যবাদ।

ধন্যবাদ।কাজে লাগবে

ভাইয়া কাজের জিনিস ধন্যবাদ সো মাচ

প্রয়োজনীয় টিউন! প্রিয়তে রাখলাম। ভবিষ্যতে কাজে লাগবে যেদিন ইন্টারনেট এর গতি স্লো হবে।

বরাবরের মতোই অসাধারন টিউন। আপনার টিউনগুলোর জন্যই তো টেকটিউনসে আসা।

টেকটিউনস আসলে আপনাদের জন্যই বেচে আছে…অসংখ্য ধন্যবাদ এরকম একটি টিউনের জন্য……

    শুধু আমার জন্য বেঁচে আছে কথাটা ঠিক নয়। এখনো অনেক মেধাবী টিউনার রয়েছে টেকটিউনসে!

ধন্যবাদ, সুন্দর টিউনের জন্য। ভাইয়া আমি দুটি জিনিষ জানতে চাই: ১। IPV 6 অথবা IPV4 হতে শুধু IPV4 এর DNS পরিবর্তন করলেই কি এনাফ? ২। আপনার হুম টাউন (বাড়ি) কোন জেলায়?

টেকটিউন্সের বস!

ধন্যবাদ ফাহাদ ভাই। তবে কিছু কোয়েশ্চেন ছিলো। আমরা জানি DNS প্রভাইড করে সাধারণত Google বা GoogleDNS এবং OpenDNS. আর DNS সিস্টেমে বেশি ব্যাবহৃত হয় OpenDNS. আবার এগুলো Region বা Country ভেদে স্পীড পরিবর্তিত হয়। আমার প্রশ্ন হচ্ছে Faster DNS কোনটা??? Google DNS or OpenDNS?? দুইটার সুবিধা আর অসুবিধার দিক গুলো কি কি????

    টিউমেন্টের জন্য ধন্যবাদ। তবে প্রশ্নের উত্তরটা একটু কনফিউজিং, কোথাও বলা হয়েছে গুগল ডিএনএস স্পিডি আবার কোথাও বলা হয়েছে ওপেন ডিএনএস স্পিডি। বুঝা যাচ্ছে তাদের তুলনা খুব কাছাকাছি। সুতরাং যেকোন একটি ব্যবহার করতে পারেন। ধন্যবাদ 🙂

ভাই্ মেনে করেন বর্তমানে আমার ডউলোড স্পিড 200kbps, এখন যদি আপনর কথা মতো সেটিং পরিবর্তন করলে স্পিড কতো বাড়তে পারে ?

    অনেক সময় আইএসপি থেকেও গুগল ডিএনএস সেট করা থাকে। সেক্ষেত্রে স্পিড বাড়বে না। আর যদি না থাকে তাহলে স্পিড বাড়বে। কতোটা বাড়বে সেটা আপনার ডিভাইসের উপর নির্ভরশীল।

হুম, অাগেও একবার ব্যবহার করেছিলাম গুগল মামুর এই সেবা…..খোঁজাখুঁজির সময়টা একটু কমায় অারকি…..গুগল অাসলে ধীরে ধীরে সব কিছুতেই তার দিকে পাবলিকদের নিয়ে যাচ্ছে, কত সার্ভিস যে অাছে, নিয়মিত না পেলে পেট খারাপ হয় অামাদের রীতিমত 😆

টিউমেন্টাইতে দেরি হয়ে গেল…..কিন্তু টিউন এত ছোট করেন কেন? কাহিনি কী?

    মূল কথা সংক্ষেপে উপস্থাপনের চেষ্টা করতেছি। তাই টিউনের সাইজ ছোট হয়ে যাচ্ছে। আসলে বিষয়টা গুরুত্বপূর্ণ বলে এই বিষয়ে টিউন করলাম। আরও তথ্য সংযুক্ত করলে গেলে আকার অনেক বেশি বড় হয়ে যেতো। তাই আজকের মতো ছোটতেই সন্তুষ্ট থাকবে হবে ভ্রাতা।

phon ar tai apatoto load dilam,ar priota raklam kaja lagbe,thanks

অসাধারণ…

বরাবরের মতোই অসাধারণ টিউন। অতি প্রয়োজন ছাড়া লগিন করি না। শুধু আপনার টিউমেন্ট এর জন্যই করলাম।
নাইচ।।।।।।।
Dns চেন্জ করলে কি (প্রক্সির মত) আমার কান্ট্রি চেন্জ হয়ে যাবে?

vai amer laptop er model DELL INSPIRON N4050. natun kenar por setup deyar jonno graphics cole gese. pore 1 ta graphics download korsi kintu wifi er blutooth gese ar ashtese na. windows 8 e wifi option halka jhapsha thake. click hoi na. eta thik korer ki kono upai ase?

    আকাশ ভাই, আপনার ল্যাপটপ আর আমার ল্যাপটপ একই মডেলের। এই মডেলের ল্যাপটপগুলো উইন্ডোজ ৮ এর জন্য খুব ভালো নয়। আপনি যদি ডেল এর ফোরামে যোগাযোগ করেন তাহলে এই বিষয়ে জানতে পারবেন। আপনি উইন্ডোজ ৭ কিংবা উইন্ডোজ ১০ চালিয়ে দেখতে পারেন। আর নতুন ড্রাইভার ডাউনলোড করতে নিচের লিঙ্কে দেখুন। আপনার ল্যাপটপ এর জন্য উইন্ডোজ ৭ বেস্ট অপারেটিং সিস্টেম।

    http://www.dell.com/support/home/us/en/04/product-support/product/inspiron-14-intel-n4050/drivers/advanced

আমি বাংলালিংক সিমে একটা প্যাক ব্যবহার করি।কিন্তু এটার একটা সমস্যা হলো ১ জিবি পরে স্পিড ১০০কেবি হয়ে যায়।মোবাইলে প্রক্সি ব্যবহার করে স্পিড বাড়ানো যায়।একটা ট্রিক্স ছিল।এইটা যুদি দিতে পারতেন।অনেক উপকার হতো