Quantcast

পেঙ্গুইন [পর্ব-০৩] :: পাইরেসি কিভাবে ছাড়ব?

0 টিউমেন্টস 162 দেখা প্রিয়
লিনাক্স

আসসালামু আলাইকুম।
গত পর্ব থেকে জানতে পেরেছি, আমাদের ব্যবহৃত প্রায় সব সফটওয়্যারই পাইরেটেড। তাহলে পাইরেসি কিভাবে ছাড়ব?
উইন্ডোজ ছাড়া কম্পিউটার চালাব কিভাবে? আর অফিস ছাড়া, ফটোশপ ছাড়া তো চলবেই না। গেমিং তো আমার জীবন-মরণ। এখন উপায়? হ্যাঁ, উপায় আছে। কারণ, পৃথিবীতে এমন অনেকেই আছেন, যারা নিজেদের অনেক কষ্টে ডেভেলোপকৃত সফটওয়্যারটি আপনার জন্য করে দিয়েছেন উম্মুক্ত।

যে কেউ সেগুলো ব্যবহার করতে পারে, তার চেয়েও বড় কথা সম্পূর্ণ বিনামূল্যে। অর্থাৎ, আপনার যদি পাইরেসি ছাড়ার ইচ্ছা থাকে, কিন্তু পেইড সফটওয়ারগুলো কেনার মত সাধ্য অথবা সুযোগ না থাকে, তবে বিনামূল্যের সফটওয়্যারগুলো হতে পারে আপনার জন্য এক অসাধারণ সমাধান। প্রায় সব সফটওয়্যারেরই বিনামূল্যের বিকল্প রয়েছে। উইন্ডোজের বিকল্প ডিপিন (সবাই উবুন্টুর নাম বলে, ডিপিন আরেকটা ওএস, আমার সবচেয়ে প্রিয়।), মাইক্রোসফট অফিসের বিকল্প ডব্লুউপিএস অফিস ইত্যাদি।

ডব্লুউপিএস অফিস
কি? আপনার মাইক্রোসফট অফিসের থেকে খুব মন্দ?
Deepin
যে কোণ থেকেই দেখুন না কেন, এটা উইন্ডোজের চেয়ে অনেক সুন্দর!

প্রশ্ন আসতে পারে, বিনামূল্যের সফটওয়্যার কি পেইড সফটওয়্যারের সমতূল্য হবে? আসলে, অনেক ক্ষেত্রে বিকল্প সফটওয়্যারগুলো পেইড সফটওয়্যারের চেয়েও ভাল হয়। যেমন, উবুন্টু একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম, যা অত্যন্ত জনপ্রিয় এবং শক্তিশালী। এটি এমনিই যতটা সিকিউর, উইন্ডোজে ক্যাসপারস্কি বা ইসেট বা নরটন বা এভাস্ট লাগিয়ে দিলেও ততটা হবে না। কিন্তু সবক্ষেত্রে যে পেইড সফটওয়্যারের সব সুবিধা বিনামূল্যের সফটওয়্যারে পাবেন তা নয়। যেমন, আমি এখন লিব্রে অফিস ব্যবহার করছি।

এটি একটি বিনামূল্যের ওয়ার্ড প্রসেসর। এখানে মাইক্রোসফট অফিসের প্রায় সব কিছুই করা গেলেও ইউজার ইন্টারফেস খুব বেশি ফ্রেন্ডলি নয়। কিন্তু ভেবে দেখুন, মাইক্রোসফট অফিসের মূল্য যেখানে প্রায় দশ হাজার টাকা, সেখানে এটা একদমই বিনামূল্যে। এটুকু তো মেনে নিতেই হবে। দুধের সাধ ঘোলে না মিটলেও, দুধ কেনার টাকা না থাকলে যে ঘোলই খেতে হয়।
আজকের পর্ব এতটুকুই। আগামী পর্ব ইংশাআল্লাহ থাকবে লিনাক্স নিয়ে।

ভাল লাগলে টিউমেন্ট অবশ্যই করবেন! আমার ব্লগ গ্রিন রেঞ্জারস+ এ ঘুরে আসতে ভুলবেন না।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.