Quantcast

নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশন | লিনাক্স কিন্তু মোটেও আর ঝামেলার কিছু নয়!

6 টিউমেন্টস 647 দেখা প্রিয়
লিনাক্স

"লিনাক্স" নামটি শুনলেই অনেকে ভয়ে পালাতে চেষ্টা করে, "ওরে বাফ রে!, এতো হ্যাকারদের অপারেটিং সিস্টেম!" —হ্যাঁ, আপনার ধারণা অনেকটা ঠিক, কেনোনা লিনাক্সে সবসময় সিকিউরিটি'তে ফোকাস দেওয়া হয়, যেখানে উইন্ডোজ আর ম্যাক ইউজার ইন্টারফেসে গুরুত্ব দেয়। কিন্তু এটা ভাবা একেবারেই ভুল, লিনাক্সের সুন্দর ইউজার ইন্টারফেস আর ডেক্সটপ এনভার্নমেন্ট নেই! লিনাক্সের অনেক ডিস্ট্রিবিউশন রয়েছে যেগুলো ডেস্কটপ ইউজের জন্য ফোকাস দিয়ে তৈরি করা, আর আপনি যদি উইন্ডোজ কম্পিউটার কোন মতেও চালাতে পারেন, সেক্ষেত্রে অবশ্যই এই লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলো আরামে ব্যবহার করতে পারবেন!

এই টিউনে, আমি একদম নতুনদের জন্য কিছু বেস্ট লিনাক্স ডিস্ট্রিবিউশন সাজেস্ট করবো, আর আপনার অবশ্যই সেগুলো ট্র্যায় করে দেখা দরকার! কেন বলুন তো? বহু কারণ রয়েছে, এর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে, ইন্টারনেটের বেশিরভাগ সার্ভার এবং দুনিয়ার প্রায় সকল সুপার কম্পিউটার লিনাক্সের উপর কাজ করে, আরেকটি কারণ হচ্ছে, লিনাক্সে ভাইরাস নেই!

বেস্ট লিনাক্স ডিস্ট্র

তো আপনি যদি লিনাক্স ব্যবহার করতে চান, এক্ষেত্রে আপনাকে লিনাক্স ডিস্ট্রিবিউশন পছন্দ করতে হবে। শতশত লিনাক্স ডিস্ট্রিবিউশন দেখতে পাবেন, এর মধ্যে কিছু নতুনদের জন্য বেস্ট আবার কিছু ডিস্ট্র এক্সপার্টদের জন্য বেস্ট। লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলোতে বিভিন্ন ওপেন সোর্স প্রজেক্ট থেকে ইউটিলিটি আর টুল গুলো কালেক্ট করে সেগুলোকে একত্র করে একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেম তৈরি করা হয়।

আজকের দিনে, লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলো ব্যবহার করা বা আটলিস্ট ট্র্যায় করা অনেকটা সহজ কাজ। আপনাকে উইন্ডোজের মতো—উইন্ডোজ ব্যবহার করার জন্য সেটাকে পার্মানেন্ট ইন্সটল করতে হয়, লিনাক্স আপনি সিস্টেমে ইন্সটল না করেও লাইভ ট্র্যায় করতে পারবেন। আপনাকে একটি বুটেবল ইউএসবি তৈরি করতে হবে যেকোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন এর আইএসও ফাইল দিয়ে, তারপরে সেটাকে ইন্সটল না করেই লাইভ ব্যবহার করতে পারবেন। যদি ডিস্ট্রিবিউশনটি ভালো লাগে, সেক্ষেত্রে লাইভ এনভার্নমেন্ট থেকেই আপনি সেটআপ প্রসেস শুরু করতে পারবেন!

উবুন্টু লিনাক্স

উবুন্টু লিনাক্স আমার সবচাইতে পছন্দের একটি ডেক্সটপ লিনাক্স ডিস্ট্রিবিউশন, আমি নিজেই সেকেন্ডারি অপারেটিং সিস্টেম হিসেবে আমার কম্পিউটারে এটিকে ব্যবহার করি। আপনি যদি লিনাক্সে একেবারেই নতুন হোন, উবুন্টু লিনাক্স আপনার জন্য একদম ঠিকঠাক পছন্দের হবে। অপারেটিং সিস্টেমটি ইন্সটল করার সময়ই অনেক কাজের সফটওয়্যার এতে প্রি-ইন্সটল হয়ে যায়। আপনি প্রথমবার অপারেটিং সিস্টেম ইন্সটল করেই, হাতের কাছে আলাদা ইন্সটল করা ছাড়ায় অনেক কাজের টুল আর সফটওয়্যার গুলো বিল্ডইন পেয়ে যাবেন। আর সবচাইতে ভালো কথা হচ্ছে, আপনাকে কোন সফটওয়্যারের জন্য টাকার ডিম্যান্ড করা হবে না।

সাথে ওপেন সোর্স আর ফ্রী অপারেটিং সিস্টেম হয়েছে তো কি হয়েছে, উবুন্টুতে আপনি নিয়মিত অপারেটিং সিস্টেম আপডেট পাবেন, প্রত্যেকটি আপডেটে উবুন্টু নতুন ফিচার আর সিকিউরিটি প্যাচ অ্যাড করে থাকে। উবুন্টুর বিশাল ইউজার কমিউনিটি রয়েছে। আর উবুন্টুর সাপোর্ট ওয়েবসাইট'টি ব্যাপক জনপ্রিয়, মানে আপনার যেকোনো সমস্যায় হোক না কেন, একটি টিউন করা মাত্র দুনিয়া ভর্তি মানুষ আপনাকে সাপোর্ট দিতে হাজির হয়ে যাবে।

আর বড় কমিউনিটি মানেই কিন্তু অনেক সফটওয়্যার সাপোর্ট পাওয়া, তাই উবুন্টুতে বিশাল সফটওয়্যার সাপোর্ট পেতে পারবেন। অনেক বড় বড় সফটওয়্যার যেমন- গুগল ক্রোম বা মাইক্রোসফট স্ক্যাইপ —সরাসরি উবুন্টুকে সমর্থন করে। বেশিরভাগ ডিভাইজ উবুন্টুতে আলাদা ড্রাইভার ছাড়াই কাজ করতে পারে। যদিও উইন্ডোজ এখন ড্রাইভার ছাড়ায় অনেক হার্ডওয়্যার ডিটেক্ট করতে পারে। যাই হোক, এনভিডিয়া গ্রাফিক্স কার্ডের জন্যও উবুন্টুতে সাপোর্টেড ড্রাইভার রয়েছে।

উবুন্টু আইএসও ডাউনলোড করার সময় দেখতে পাবেন, "এলটিএস" টার্মটি লেখা থাকে, যার মানে হচ্ছে লং টার্ম সাপোর্ট। যেকোনো এলটিএস ভার্সন রিলিজের পর থেকে ৫বছর পর্যন্ত সেটাতে সিকিউরিটি আপডেট দেওয়া হয়, এবং প্রত্যেক দুই বছর পরপর একটি করে নতুন এলটিএস ভার্সন রিলিজ করা হয়। উবুন্টু কিন্তু শুধু ডেক্সটপের জন্যই নয়, এর আরো নিজস্ব অনেক ফ্লেভার রয়েছে। সার্ভারের জন্যও উবুন্টু ফ্লেভার রয়েছে, তাছাড়া এটি উইন্ডোজের তুলনায় অনেকটা লাইটওয়েট, তাই সহজেই পুরাতন কম্পিউটার গুলোতেও কোন সমস্যা ছাড়ায় উবুন্টু ব্যবহার করতে পারবেন।

লিনাক্স মিন্ট

যেখানে আমার প্রথম পছন্দ হচ্ছে উবুন্টু লিনাক্স, সেখানে অনেকের প্রথম পছন্দ লিনাক্স মিন্ট। মিন্ট নামটি শুনতেই আমার কেন জেনো একটি ফ্রেস অনুভূতি জেগে উঠে মনে! লিনাক্স মিন্ট উবুন্টুর মতোই অসম্ভব জনপ্রিয় একটি লিনাক্স নির্ভর অপারেটিং সিস্টেম। লিনাক্স মিন্ট অনেকটায় উবুন্টুর উপর নির্ভরশীল হয়ে তৈরি করা অপারেটিং সিস্টেম, কিন্তু এটা আপনাকে উইন্ডোজ ডেস্কটপের সবচাইতে কাছের ফিলিং দিতে সক্ষম।

এতে উইন্ডোজের মতো টাস্কবার রয়েছে, আর উইন্ডোজের মতো স্টার্ট মেন্যুও দেখতে পাবেন, যেখানে সকল ইন্সটল থাকা অ্যাপ লিস্ট পেয়ে যাবেন। আপনি যদি একদম নতুন আর হুবহু উইন্ডোজের মতো ডেক্সটপ এক্সপেরিয়েন্স পেতে চান, আমি প্রথম বাক্যে আপনাকে লিনাক্স মিন্ট রেকোমেন্ড করবো।

এখন প্রশ্ন হচ্ছে শুধুই কি দেখতে, নাকি কাজেও লিনাক্স মিন্ট উইন্ডোজের মতো কাজ করে? দেখুন লিনাক্স মিন্টকে নতুনদের জন্যই বিশেষভাবে ফোকাস দিয়ে তৈরি করা হয়েছে। আলাদা লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলোতে ইন্সটলের পরে আলাদা করে প্লাগইন, জাভা, কোডেক ইত্যাদি ইন্সটল করতে হয়, কিন্তু লিনাক্স মিন্টে একেবারে সবকিছু বিল্ড-ইন, যাকে বলতে পারেন আউট-অফ-দ্যা-বক্স এক্সপেরিয়েন্স! তো আপনি উইন্ডোজ থেকে কেবল লিনাক্স ওয়ার্ল্ডে প্রবেশ করছেন, তো হ্যাঁ, লিনাক্স মিন্ট আপনার জন্য বেস্ট হবে।

ফেডোরা

আপনি যদি কাউকে জিজ্ঞাস করেন, "আমি নতুন লিনাক্স ব্যবহার করতে চাচ্ছি, তো কোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে পারি?" —বেশিরভাগ মানুষ আপনাকে সাজেস্ট করবে, উবুন্টু অথবা মিন্ট, এমনকি ইংরেজি ওয়েব ব্লগ গুলোতেও প্রথমে মিন্ট আর উবুন্টুকেই খুঁজে পাবেন। কিন্তু আপনি চাইলে সম্পূর্ণ আলাদা কিছু এক্সপেরিয়েন্স করতে পারেন। আর এক্ষেত্রে অবশ্যই ফেডোরা'কে আপনার ট্র্যায় করে দেখা প্রয়োজনীয়!

আলাদা লিনাক্স ডিস্ট্রিবিউশন গুলো থেকে ফেডোরা'তে আপনি উল্লেখ্যযোগ্য পার্থক্য দেখতে পাবেন। এই অপারেটিং সিস্টেম বিশেষভাবে ওপেন সোর্স টুল ব্যবহার করার জন্য ফোকাস করে তৈরি করা, আপনি যদি একেবারেই ডিফারেন্ট কিছু আশা করেন, ফেডোরা আপনার আশাকে সম্পূর্ণ করতে সক্ষম। ফেডোরা ডেভেলপার'রা সরাসরি ওপেন সোর্স প্রোজেক্টের সাথে কাজ করে, যেমন GNOME; এবং সেগুলতে কিছু পরিবর্তন করে আপনাকে প্রদান করে।


এই টিউনে বিশেষ করে তিনটি ডিস্ট্রিবিউশন সম্পর্কে আলোচনা করলাম, যেগুলো নতুনদের জন্য সত্যিই আদর্শ, এছাড়াও লিনাক্সের আরো অনেক ডিস্ট্রিবিউশন রয়েছে। রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স ডিস্ট্রিবিউশন কমার্সিয়াল অপারেটিং সিস্টেম, যদি আপনি এটার ফ্রী ভার্সন ইউজ করতে চান তো সেন্টওএস ইন্সটল করে দেখতে পারেন। যাই হোক, আপনার পছন্দের লিনাক্স ডিস্ট্রিবিউশন  কোনটি? আমাকে নিচে টিউমেন্ট করে জানান।

আমি তাহমিদ বোরহান। টেক নিয়ে সারাদিন পড়ে থাকতে ভালোবাসি। টেকটিউন্স সহ নিজের কিছু টেক ব্লগ লিখি। TecHubs ব্লগ এবং TecHubs TV ইউটিউব চ্যানেল হলো আমার প্যাশন, তাই এখানে কিছু অসাধারণ করারই চেষ্টা করি!

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

একজন লিনাক্সিয়ান হিসেবে পোস্টটির জন্য ধন্যবাদ জানাই। পোস্টে একাধিকবার একই ভুল আছে। টিএলএস নয়, এলটিএস হবে। সংশোধন করে আপডেট করে দিলে ভাল হয় 🙂

Ubuntu linux e wifi internet connection debo ki vabe? Jodi data card beboharer proyojoniota thake shekhetre ki korbo? Video play korar jonne ki amk notun kore codec namate hbe?

    WiFi Adapter Auto Detect Kore Ubuntu Te. So, No problem. Jodi Modem Use Korte Chan, Modem E Linux Driver Thake. And Install Korar Somoy E Codec Install Kore Newa Jay, Na Hoole Porle Codec Install Korte Hobe, Tobe Cintar Bapar Na, Apnake Search Kore Codec Download Korte Hobe Na. Auto Download Korte Bolbe!

Apnar shundor post er jonne dhonnobad jnate vule gechi bole dukkhito.
Samne e dhoroner aro post chai.

You must be logged in to post a Tumment.