Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্স [পর্ব-০৭] :: (A – Z) মোবাইল সেকশন পর্ব-০২ [ নেটওয়ার্ক সেকশন ]

মোবাইল সার্ভিসিং ট্রেনিং কোর্স

আসসালামু আলাইকুম । আশা করি সবাই ভাল আছেন । আজ আলোচনা করব মোবাইলের নেটওয়ার্ক সেকশন নিয়ে । আসুন শুরু করি-

ADs by Techtunes tAds

Network Section

Network Section সাধারনত যে সকল আইসি থাকে তার মাঝে-

  • Antenna Swith
  • P.F/R.F ic
  • Capacitor
  • Coupler
  • Rx,Tx Line
  • Antenna

Network section চেনার উপাইঃ-

ইহা সাধারনত Mobile set এর মাদার বোর্ড এর উপরের অংশে থাকে।Network section এর বেশির ভাগ parts গুলা মেটাল কালার হয়ে থাকে । যে সেকশনে মেটাল কালার parts বেশি পাওয়া যাবে ধরে নিতে হবে সেটাই Network section. ক্ষেত্র বিশেষে একই রকম না ও হতে পারে ।

Antenna :

যে যন্ত্রের সাহায্যে ইলেকট্রনিকেল সিগন্যালকে ধরে রাখতে পারে এবং ছেড়ে দেয় তাহাই হচ্ছে Antenna. মোবাইল সেট এ সাধারনত দুই ধরনের antenna ব্যবহার হয়ে থাকে।

  • Indoor Antenna
  • Out-door Antenna

Indoor antenna:- ইহা মোবাইল সেট এর ভিতরের অংশে থাকে,তাই এই antenna কে দেখা যাই না ।

চিত্র ইনডোর এনটেনা

Out-door antenna:- ইহা মোবাইল সের এর বাহিরের অংশে থাকে,তাই এই antenna কে দেখা যায় ।

Antenna Switch:

ইহার কাজ হচ্ছে Incoming ও Outgoing Signal কে controll করা । ইহা সাধারনত ৬থেকে ১৬ পিন বিশিষ্ট হয়ে থাকে ।এর গায়ের উপর rx/tx বা ant লেখা থাকবে,যদি লেখা না থাকে তাহলে এর গায়ে একাধিক ছিদ্র থাকবে । তবে বর্তমানে অনেক সেট এ Antenna Switch ব্যবহার করা হয় না ।

চিত্রে দেখুন

ADs by Techtunes tAds

P.F/R.F :-P.F হচ্ছে (Power Frequency) আর R.F (Radio Frequency) ইহা দেখতে আয়তকার ও মেটাল কাভার যুক্ত হয় ।আবার ইহা কালো রং এর হয়ে থাকে ।যদি মেটাল কাভার যুক্ত হয় তাহলে এর গায়ের উপর P.F কথাটি লেখা থাকবে ।আর যদি কালো রং এর হয় তাহলে এর গায়ে R.F লেখা থাকে ।ইহা সাধারনত এন্টিনা সুইচ এর কাছে থাকে ।এর কাজ হচ্ছে 900-1800 Hz ফ্রিকোয়েন্সি কন্ট্রোল করা ।P.F/R.F নষ্ট হলে অনেক সময় সেট এ পাওয়ার থাকে না এবং সেট এ Network থাকে না ।

চিত্র পিএফ/আরএফ

Coupler: Coupler দেখতে সাদা বা ধুসর রং এর হয়ে থাকে ।৬থেকে ৮পিন বিশিষ্ট ।coupler এর কাজ হচ্ছে দুই পার্টসের মধ্যে সম্পর্ক স্থাপন করা ।x10 এ রেখে মাপতে হবে,ভাল থাকলে উভয় পাশে 0hm দেখাবে নষ্ট হলে কোন মান দেখাবে না

চিত্র

Rx,Tx Line: এই লাইনগুলি এনটেনা থেকে মোবাইলের ভিতর প্রবেশ করে থাকে ।এই লাইন দিয়েই সিগনাল আদান প্রাদান হয় ।

চিত্র

ADs by Techtunes tAds

ফেইসবুকে আমি

যে কোন সমস্যা বা কোন প্রশ্ন থাকলে এখানে (ফেইসবুক গ্রুপে) করতে পারেন ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি Md.Ishaq Mia। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 7 বছর 2 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 16 টি টিউন ও 66 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 1 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

ভাই চালাইয়া যান সাথে আছি ……………………

ধন্যবাদ ভাই ভালোই

Ishaq Vhai apaky onayk donnbad.Kintu vhai amar akta Question chielo.Akon jay China Phone gula market ey astachy,ai gula tay tho hardware kaj korar kunu space e nai.sob kesu 1 or 2 ta I.C deya Phone chalaiya deatachy?????