Quantcast

২০১৭ সালের সেরা বাজেট স্মার্টফোনগুলো যেগুলো আপনি কিনতে পারেন

1 টিউমেন্টস 1,085 দেখা প্রিয়
মোবাইলীয়

দিন যত যাচ্ছে নিত্য নতুন ফিচারস এর সাথে প্রিমিয়াম স্মার্টফোনগুলি বাজার দখল করে নিচ্ছে। প্রিমিয়াম স্মার্টফোন গুলো দিনে দিনে আগের চেয়ে আরও এডভান্সড হচ্ছে। তবে অনেক ইম্প্রোভমেন্ট এর কারনে, দামও অনেক বাড়ছে। তবে কিছু কোম্পানি এমনও আছে যারা এসব প্রযুক্তিগত ইম্প্রোভমেন্ট ব্যবহার করেও আমাদের ভালো হার্ডওয়্যার এর ডিভাইস দেয়ার চেষ্টা করে যাচ্ছে আরও কম দামে।

কয়েকবছর আগে প্রায় ৫ বছর আগে বর্তমান স্মার্টফোন এর মত কিছু যদি আপনাকে কিনতে হত,তবে সর্বনিম্ন ১৬০০০ টাকা খরচ করতেই হত। দিন বদলেছে। চায়নিজ স্মার্টফোন কোম্পানি গুলোর বাজার দখলের মধ্য দিয়ে এই বিপ্লবটি ঘটেছে।

আজ আমরা মোটামোটি ভালো হার্ডওয়্যার এবং কম দামের কতগুলো ভালো এন্ড্রয়েড মোবাইল সম্পর্কে জানব।

শাওমি রেডমি নোট ৪ঃ

আমাদের দেশে এমন কেউ নেই যে শাওমি ব্র্যান্ড এর নাম শোনে নি। কয়েক বছর আগেও মানুষ এর নাম তত জানত না। তবে মানসম্মত হার্ডওয়্যার ও সফটওয়্যার এর জন্য বিগত বছর থেকে এটি বাংলাদেশের বাজার মাত করে রেখেছে। যে দেশে শাওমি ঘাটি গেরেছে।

সে দেশের সবাইকে শাওমি তাদের ভদত ধরিয়ে ছেড়েছে; অর্থাত ফ্যান বানিয়েছে। শাওমি উন্নত বিশ্বে আরেকবার শিরোনামে চলে আসে; যখন তারা তাদের ফ্লাগশীপ মি ৬ লঞ্চ করে স্যামসাং গ্যালাক্সি ৮ এর একদম নিকট স্পেসিফিকেশন নিয়ে তাও আবার অর্ধেক দামে।

শাওমি রেডমি সিরিজ হল মিড-রেঞ্জ এন্ড্রয়েড স্মার্টফোন সিরিজ।এই স্মার্টফোন সিরিজ এর জন্য শাওমির বর্তমানে এত গ্রাহক ও জনপ্রিয়তা এসেছে। রেডমি সিরিজে তাদের নতুন সংযোজন হল রেডমি নোট ৪। এটা এর আগের প্রিডিসর এর প্রায় একইরকম,তবে এতে উন্নত ডিজাইন এবং হার্ডও্য়্যার বিদ্যমান।

একনজরে রেডমি নোট ৪ঃ

  • ৫.৫" সম্পূর্ণ HD ডিসপ্লে
  • ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা
  • ৪১০০ এমএএইচ ব্যাটারি
  • স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টাকোর প্রোসেসর।
  • ৩/৪ জিবি রেম।

এতে রয়েছে খুবই রেসপন্সিভ একটি ফিংগারপ্রিন্ট স্ক্যানার,যা বর্তমান সময়ে স্মার্টফোন কেনার প্রথম চাহিদা। তবে একটি খারাপ তা হল এর ক্যামেরা যেটি হল ১৩ মেগাপিক্সেল, তবে আগের নোট ৩ তে ক্যামেরা ছিল ১৬ মেগাপিক্সেল। তবে যা বেশী থাকছে তা হল বড় ব্যাটারি এবং উন্নত ফাস্ট সিপিইউ। আরও কার্যকরী প্রোসেসর হওয়ার কারনে রেডমি নোট ৩ এর থেকে এর পাওয়ার ব্যাকআপও পাওয়া যাবে আরও বেশী। তাই বলা যায় আপনি একদিনের থেকে ফোন চার্জ না দিয়েই দারুন ভাবে ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশের বাজারে এর দাম পড়বে ১৯-২২ হাজার  টাকা।

নকিয়া ৬ঃ

রেডমি নোট ৪ রিলিজড হয়েছিল অনেক আগে। তবে নকিয়া ৬ এনাউন্সড এবং রিলিজড হয় এই ২০১৭ সালেই; অনেক তাড়াতাড়ি। অনেক মানুষ বিগত বছরগুলোতে ভেবেই ফেলেছিলো মাইক্রোসফট এর লুমিয়া ফোন এর কারনে নকিয়া কোম্পানির মৃত্যু হয়েছে। ২০১৬ সালে নকিয়ার মোবাইল ডিভিসন HMD Global কিনে নেয়।

যার মধ্য দিয়ে নকিয়ার পূর্নজন্ম হয়। এরপর তারা HMD Global এর অধীনে প্রথম ফিচার ফোন নকিয়া ৩৩১০ এর ২০১৭ মডেল নিয়ে আসে। তার পরেই নিয়ে আসে নকিয়ার ব্র্যান্ডিং এ প্রথম কমপ্লিট স্মার্টফোন নকিয়া ৬। ডিভাইসটি সম্পূর্ন স্টক এন্ড্রয়েড ডিভাইস। রেডমি নোট ৪ এর থেকে ক্যামেরা ও রেম এর দিক দিয়ে এটি এগিয়ে রয়েছে।

একনজরে নকিয়া ৬ঃ

  • ৫.৫" সম্পূর্ণ HD ডিসপ্লে
  • ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা
  • ৩০০০ এমএএইচ ব্যাটারি
  • স্ন্যাপড্রাগন ৪৩০ প্রোসেসর
  • ৪ জিবি রেম

বাংলাদেশের বাজারে ডিভাইসটির দাম পড়বে ২০ হাজার টাকা।

মোটো জি৫ প্লাসঃ

শাওমির মত আরেকটি জনপ্রিয় যে কোম্পানি তার নাম হল মোটোরোলা। নকিয়ার মতনও গুগল এর অধীনে একে অনেক খারাপ দিন দেখতে হয়েছে। লিনোভো কতৃক কিনে নেয়ার পর নাম পরিবর্তিত হয়ে যায় মোটোরোলা থেকে মোটো। প্রিমিয়াম হ্যান্ডসেট এর পাশাপাশি এটি এখন মিড-রেঞ্জ ও বাজেট মার্কেটে প্রবেশ করেছে। আপনি একে মোটোরোলা এর সাফল্য বলতে পারেন।এর মধ্যে তারা আবার একটি চলমান বাজারে তাদের স্মার্টফোন ব্যাপকহারে বিক্রি করতে সক্ষম হচ্ছে।

একনজরে মোটো জি৫ প্লাসঃ

  • ৫.২" সম্পূর্ণ HD ডিসপ্লে
  • ১২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা
  • ৩০০০ এমএএইচ ব্যাটারি
  • স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টাকোর প্রোসেসর
  • ২/৪ জিবি রেম

ডিভাইসটির ব্যাটারি আপনার কাছে রেডমি নোট ৪ অপেক্ষা কম মনে হবে। ক্যামেরা ও ডিসপ্লে তে এটি রেডমি নোট ৪ এর চেয়ে একটু কম। তবে রেম এর দিক দিয়ে এগিয়ে। কমপ্লিটলি দামের হিসেবে এর হার্ডওয়্যার যথেষ্ঠ ভালো। এদিকে কোম্পানিটি নতুন জি৫ এস প্লাস এর ঘোষনা দিয়ে দিয়েছে। এতে নাকি রিয়ারে থাকবে ডুয়াল ক্যামেরা সেট।

বাংলাদেশের বাজারে ডিভাইসটির দাম পড়বে ২১ হাজার টাকা।

আসুস জেনফোন ৩ঃ

অনেকে আসুস এর স্মার্টফোন পছন্দ করেন না; তবুও বলতে হবে। আসুস কিন্তু কমদামে বরাবরই খুবই হার্ডওয়্যার দিয়ে আসছে। আসুস এর জেনফোন ৩ আপনার নজর কারতে পারে কেননা এটি বর্তমান সময়ের অন্যতম বেস্ট পারফর্মিং এন্ড্রয়েড ডিভাইসগুলোর একটি। এনটুটু বেঞ্চমার্ক এর গ্লোবাল পজিশনে এর অবস্হান হল ১৫ তম।

যেখানে স্যামসাং গ্যালাক্সি এস৮ ১০ম স্হানে। এটি আসছে গরিলা গ্লাস স্ক্রীন এর সাথে - যা বর্তমান সময়ের মিড-রেঞ্জ ও বাজেট ফোনে দেখা যায়ই। এখানে স্মার্টফোনটির দুইটি সংষ্করন রয়েছে। একটি ৫.২" ডিসপ্লে সহ ও আরেকটি ৫.৫" ডিসপ্লে সহ সংষ্করন। দুটির ব্যাটারি ক্যাপাসিটিও ভিন্ন -ভিন্ন।

একনজরে জেনফোন ৩ঃ

  • সম্পূর্ন HD IPS+ ডিসপ্লে
  • ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা
  • ২৬৫০/৩০০০ এমএএইচ ব্যাটারি
  • স্ন্যাপড্রাগন ৬২৫ অক্টাকোর প্রোসেসর
  • ৩ জিবি রেম

বাংলাদেশের বাজারে ডিভাইসটির দাম পড়বে ২৭ হাজার টাকা।

আপনার পছন্দ কোনটিঃ

যাইহোক,আমরা এই লিস্টে ৪ টি স্মার্টফোন দেখতে পাচ্ছি। যেহেতু এগুলোর কোম্পানি কম দামের তুলনায় খুব ভালো মানের হার্ডওয়্যার প্রদান করছে, তাই সব দেশে এদের পাওয়া যাবে কিনা এরকম ব্যাপার স্যাপার থাকে। এখানে শাওমি এশিয়া রেলিজিওন এবং আমেরিকায় পাওয়া গেলেও দেখা অন্যান্য দেশে পাওয়া যাচ্ছে না। আশা করি আর্টিকেলটি ভালো লেগেছে।

আমার আর্টিকেল বা টিউনগুলি আপনাদের কেমন লাগে টিউমেন্টে জানাবেন। পরীক্ষার কারনে আমি আর দীর্ঘ সময় টেকটিউনসে আর্টিকেল লিখতে পারব না। ভালো থাকবেন সবাই।

যেখানে পরিশ্রম নেই, সেখানে সাফল্য নেই। কেবল সেই সাফল্যের গোপন মন্ত্রটি জানে ;যে বিফল হয়েছে। ফেসবুকে আমি https://www.facebook.com/touhidur.mahin

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

আইটেল জাতিয় কম দামের মদধে ১জিবি র্যাম ৭.ভারসন ফোন নিয়ে লিখেন।ধন্যবাদ

You must be logged in to post a Tumment.