Quantcast

আউটসোর্সিং কি ?

0 টিউমেন্টস
318 দেখা
0 0 0 0
আউটসোর্সিং

সূত্রঃ টেক পাগলা

 আউটসোর্সিং কি :

আউটসোর্সিং: ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন কাজ করিয়ে নেয়। নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে কাজ করিয়ে নেয়া কে আউটসোর্সিং বলে। যারা আউটসাের্সিংয়ের কাজ করে বা স্বাধীন পেশাজীবী। আউটসোর্সিংয়ের কাজের .ে হয়। কনট্রাকটর (তিনি কনট্রাক্টে কাজ করেন)। আর যিনি কাজ দেন, তাকে বলে বায়ার/এমপ্লয়ার (তিনি কনট্রাক্টে কাজ দেন)।

যে ধরনের কাজ পাওয়া যায় : আউটসোর্সিং সাইট বা অনলাইন মার্কেট প্লেসে কাজগুলো বিভিন্ন ভাগে ভাগ করা থাকে। যেমন: ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, নেটওয়ার্কিং ও তথ্যব্যবস্থা (ইনফরমেশন সিস্টেম), লেখা ও অন্যবাদ, প্রশাসনিক সহায়তা, ডিজাইন ও মাল্টিমিডিয়া, গ্রাহকসেবা (Customer Service), বিক্রয় ও বিপণন, ব্যবসাসেবা ইত্যাদি।

ওয়েব ডেভেলপমেন্ট : এই বিভাগের মধ্যে আছে আবার ওয়েবসাইট ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং, ই-কমার্স, ওয়েবসাইট প্রজেক্ট ম্যানেজমেন্ট ইত্যাদি।

অ্যাডমিনিস্ট্রেটিভ সাপোর্ট: এর মধ্যে আছে ডেটা এন্ট্রি, পারসোনাল অ্যাসিসট্যান্ট, ওয়েব রিসার্চ, ই-মেইল রেসপন্স হ্যান্ডলিং, ট্রান্সক্রিপশন ইত্যাদি।

ডিজাইন  মাল্টিমিডিয়া: এই বিভাগের মধ্যে আছে ডিজাইন, থ্রিডি মডেলিং, ক্যান্ড, অডিও ও ভিডিও প্রকৌশল ও কারিগরি ডিজাইন ইত্যাদি।

কাষ্টমার সার্ভিস : এর মধ্যে আছে কাস্টমার সার্ভিস ও সাপোর্ট, টেকনিক্যাল সাপোট, ফোন সাপোর্ট, অর্ডার প্রসেসিং ইত্যাদি।

সফটওয়্যার ডেভেলপমেন্ট: সফটওয়্যার ডেভেলপমেন্টর মধ্যে আছে ডেস্কটপ অ্যাপ্লিকেশন, গেম ডেভেলপমেন্ট, স্ক্রিপ্ট ও ইউটিলিটি, সফটওয়্যার প্লাগ-ইনস, মোবাইল অ্যাপ্লিকেশন, ইন্টারফেস ডিজাইন, সফটওয়্যার প্রকল্পব্যবস্থাপনা, সফটরয়্যার টেস্টিং, ভিওআইপি ইত্যাদি। নেটওয়ার্কিং ও ইনফরমেশন সিস্টেম : এর মধ্যে আছে নেটওয়ার্ক অ্যাডমিনিষ্ট্রেশন, ডিবিএ-ডাটাবেজ ইআরপি/সিআরএম ইমপ্লিমেনটেশন ইত্যাদি।

রাইটিং  ট্রান্সলেশন : এর মধ্যে আছে ওয়েবসাইট কনটেন্ট, ব্লগ ও আর্টিকেল রাইটিং, কপি রাইটিং, অনুবাদ, ক্রিয়েটিভ রাইটিং ইত্যাদি।

 বিক্রয়  বিপণন : এর মধ্যে আছে বিজ্ঞাপন, ই-মেইল বিপণন, এসইও (সার্চ ইঞ্জিন অস্টিমাইজেশন), এসইএম (সার্চ ইঞ্জিন মার্কেটিং), এসুএমএম (সোস্যালু মিডিয়া মার্কেটিং), জুন সংযোগ, টেলিমার্কেটিং ও টেলিসেলস, বিজনেস প্ল্যানিং ও মার্কেটিং, মার্কেট রিসার্চ ও সার্ভেস, সেলস ও লিড জেনারেশন ইত্যাদি।

বিজনেস সার্ভিসেস : এর মধ্যে আছে। অ্যাকাউন্টিং, বুককিপিং, এইচআর/পো-রোল, ফাইনােনসিয়াল সার্ভিসেস অ্যান্ড প্ল্যানিং, পেমেন্ট প্রসেসিং, লিগ্যাল, প্রজেক্ট ম্যানেজমেন্ট, বিজনেস কনসাল্টিং, রিত্রুটিং, পরিসংখ্যান বিশ্লেষণ ইত্যাদি। এগুলো সম্পর্কে পরে বিস্তারিত আলোচনা করা হবে।

এছাড়াও আরও ভাল ভাল ফ্রিল্যান্সিং টিপস পাওয়ার জন্য আপনি চাইলে আমাদের সাইট(techpagla) ঘুরে আসতে পারেন। এবং আমাদের ফেসবুক পেজফেসবুক গ্রুপ থেকেও আপডেট ইনফরমেশন নিতে পারেন।

ধন্যবাদ।

হ্যালো, আমি সাঈদা। আমি একজন প্রানিবিজ্ঞানের ছাত্রী হওয়া সত্ত্বেও অনলাইন মার্কেটিং আমার কাছে খুব ভাল লাগে। আপনারা আমার লেখাগুলো নিয়মিত পড়বেন। কোন পরামর্শ থাকলে অবশ্যই জানাবেন। আমি টেক পাগলায় (techpagla.com) একজন মারকেটার হিসেবে কর্মরত আছি। সবার প্রতি শুভ কামনা। ধন্যবাদ।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো