Quantcast

কি হয়েছিল ৭ নভেম্বরে? কারা ছিলেন কলাকুশলী, কারা ছিলেন দর্শক?

0 টিউমেন্টস 222 দেখা প্রিয়
অন্যান্য

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

বাংলাদেশ নামের জাতিরাষ্ট্রের ইতিহাসে নভেম্বর মাস বিশেষ কিছু। স্বাধীনতার মাত্র ৪ বছরের মাথায় ঘটে যাওয়া একেরপর এক ঘটনার চূড়ান্ত পর্ব বাকি ছিল নভেম্বর মাসের জন্য।

১৯৭৫ এর নভেম্বরে কি হয়েছিল তা নিয়ে দল-মত অনুযায়ী ইতিহাসের আলাদা ভার্শন শোনা যায়। সেই বিতর্কে আমরা যাব না। আমরা বরং একটু নৈর্ব্যক্তিক দৃষ্টি থেকে দেখার চেষ্টা করব আসলে কি হয়েছিল সে সময়। মূল চিত্রনাট্যের কাছাকাছি যারা ছিলেন তাঁদের অনেকে পরবর্তীতে মুখ খুলেছেন, কলম ধরেছেন। অনেক গবেষক সেই সময়ের ধোঁয়াশাকে একটু আলোর নিচে ফেলে দেখার চেষ্টা করেছেন। আসুন দেখি এমন কিছু বই।

বাংলাদেশ: রক্তাক্ত অধ্যায় ১৯৭৫-৮১

বাংলাদেশ--রক্তাক্ত-অধ্যায়-১৯৭৫-৮১
লেখকঃ ব্রিগেডিয়ার জেনারেল এম. সাখাওয়াত হোসেন (অব:)
সেসময়ের মূল ঘটনা খুব কাছ থেকে দেখেছেন লেখক যিনি তৎকালীন সামরিক কর্মকর্তা। ১৫ আগস্টের পর তিনিই ছিলেন প্রথম সামরিক অফিসার যিনি ঘটনার সাথে জড়িত না হয়ে ৩২ নম্বর গিয়েছিন উপরের নির্দেশে। পরবর্তীতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করা লেখক বর্তমানে অবসর যাপন করছেন। লেখকের জীবদ্দশায় এখনও পর্যন্ত যেহেতু কোন প্রশ্ন এখনও উঠেনি সেহেতু এই বইকে নির্ভরযোগ্য সূত্র বিবেচনা করা যায়।

তিনটি সেনা অভ্যুত্থান ও কিছু না বলা কথা

তিনটি-সেনা-অভ্যুত্থান-ও-কিছু-না-বলা-কথা
লে. কর্ণেল (অব:) এম এ হামিদ পিএসসি
লেখক ছিলেন জিয়াউর রহমান এর ব্যাচমেট। ফলে যে অবস্থান থেকে এবং দৃষ্টিভঙ্গিতে তিনি গোটা নভেম্বরকে দেখার সুযোগ পেয়েছেন তা অনেকেই পাননি। ব্যাচমেট হওয়ায় জিয়াউর রহমান এর সাথে সরাসরি ব্যক্তিগত আলাপচারিতার তার জন্য ছিল সহজ। তার অংশবিশেষ এই বইতে উদ্ধৃত হয়েছে। আগ্রহী পাঠদের জন্য গোল্ড মাইন।

এক জেনারেলের নীরব সাক্ষ্য স্বাধীনতার প্রথম দশক (১৯৭১-১৯৮১)

এক-জেনারেলের-নীরব-সাক্ষ্য-স্বাধীনতার-প্রথম-দশক-(১৯৭১-১৯৮১)
মে. জে. মইনুল হোসেন চৌধুরী (অব.)
লেখক নিজে মুক্তিযোদ্ধা ছিলেন। খুব কাছে থেকে দেশের জন্ম থেকে বিকাশের প্রাথমিক ধারা অবলোকন করেছেন। স্বাধীনতা ও তৎপরবর্তী রাজনৈতিক পরিবর্তন বোঝার জন্য বইটি খুবই সহায়ক।

একাত্তরের মুক্তিযুদ্ধ, রক্তাক্ত মধ্য আগষ্ট ও ষড়যন্ত্রময় নভেম্বর

একাত্তরের-মুক্তিযুদ্ধ,-রক্তাক্ত-মধ্য-আগষ্ট-ও-ষড়যন্ত্রময়-নভেম্বর
কর্ণেল শাফায়াত জামিল (অব.)
বীর মুক্তিযোদ্ধা কর্ণেল শাফায়াত জামিলের কলমে লেখা কাছে থেকে দেখা অভিজ্ঞতা। মুক্তিযুদ্ধে নিজের ভুমিকার জন্য লেখক সর্বজন শ্রদ্ধেয়। সেনাবাহিনীর উর্ধতন কর্মকর্তা হিসেবে অস্থির সময়ের এক রাজসাক্ষী তিনি।

বাংলাদেশ : রক্তের ঋণ

বাংলাদেশ---রক্তের-ঋণ
অ্যান্থনী ম্যাসকারেনহাস, অনুবাদঃ মোহাম্মদ শাহজাহান
একজন বিদেশি সাংবাদিক হিসেবে অ্যান্থনী ম্যাসকারেনহাসের সাথে বাংলাদেশের পরিচয় সেই স্বাধীনতার সময় থেকে। শুধু রিপোর্টিং অ্যাসাইনমেন্ট এর চেয়েও বাংলাদেশ নিয়ে তাঁর টান ছিল আরেকটু বেশি। ঘটনার কেন্দ্রবিন্দুতে ও আসাপাশে থাকা চরিত্রের অনেকের সাথে ছিল তাঁর ব্যক্তগত আলাপ।

৩ নভেম্বর জেল হত্যার পূর্বাপর

৩-নভেম্বর-জেল-হত্যার-পূর্বাপর
শারমিন আহমদ
বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ এর কন্যা শারমিন আহমদ নিজের শেকড়ের খোঁজে এমন একটি বিষয়ে আলো ফেলেছেন যা জাতীয় জীবনে বেশ অনালোচিত। ঢাকা কেন্দ্রীয় কারাগারে নভেম্বরের ৩ তারিখে জাতীয় চার নেতার হত্যা এই মাসের ঘটনাগুলোর মাঝে অন্যতম।

দেয়াল

দেয়াল
হুমায়ূন আহমেদ
কথা সাহিত্যিক হুমায়ুন আহমেদ এর লেখা শেষ উপন্যাস প্রকাশিত হয় তাঁর মৃত্যুর পরে। উপন্যাস হলেও এর আলাদা গুরুত্ব আছে কারন কাহিনীর সাথে যথেষ্ট রাজনৈতিক যোগসূত্র আছে। বঙ্গবন্ধু, জিয়া, খালেদ মোশাররফ, মঞ্জুর এই চরিত্রগুলো উপন্যাসের বিভিন্ন পাতায় হেঁটে বেড়িয়েছেন।

ক্রাচের কর্নেল

ক্রাচের-কর্নেল-(বাংলা-একাডেমী-পুরুস্কারপ্রাপ্ত)
শাহাদুজ্জামান
সমসাময়িক কথাসাহিত্যিকদের তালিকায় শাহাদুজ্জামান এর নাম তালিকার উপরের দিকে থাকবে। নভেম্বরের অন্যতম চরিত্র কর্নেল তাহেরকে নিয়ে তিনি লিখেছেন 'ক্রাচের কর্নেল' উপন্যাস। বাংলা একাডেমী পুরুস্কারপ্রাপ্ত এই উপন্যাস আপনার আগ্রহের অনেকটুকু মেটাতে পারবে।

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

কৌতূহল আছে বলেই মানুষ বেঁচে থাকার মাঝে অর্থ খুঁজে পায়। কৌতূহল সৃষ্টি করতে হলে মানুষকে তাঁর জগত ও কালপরিক্রমা সম্পর্কে সংবেদনশীল হতে হবে। সংবেদনশীলতা আসে পাঠাভ্যাসের মধ্য দিয়ে। অথচ আশঙ্কাজনক হারে, আমাদের দেশের মানুষের পাঠ্যাভ্যাস হ্রাস পাচ্ছে। কারণ বহুবিধ। যারা ঢাকায় থাকেন, যানজট এর দীর্ঘ ভোগান্তি সয়ে তাদের বই কিনতে যাওয়ার আগ্রহ অনাগ্রহে রূপ পাচ্ছে, ব্যস্ততার প্রতিযোগিতায় বইয়ের জন্য সময় বরাদ্দ পাওয়াটাও কঠিন হয়ে উঠছে ক্রমশ। আর, ঢাকার বাইরে, বইয়ের দু®প্রাপ্যতাই সেখানকার মানুষের সবচেয়ে বড় প্রতিবন্ধক হবার জন্য যথেষ্ট। এছাড়াও, ইন্টারনেট আসক্তি মানুষের অনুভূতির স্তর থেকে বইকে অপসারণ করতে তৎপর হয়ে উঠছে। এতগুলো ভিন্ন ভিন্ন সমস্যার একক সমাধান হওয়ার আকাক্সক্ষা থেকেই রকমারি ডট কম এর জন্ম। ঢাকার পরীবাগ এলাকার একজন মানুষ যে বই কিনছে, সেই একই বইটি চাইলে সুদূর সন্দ্বীপ থেকেও কেউ কিনতে পারছেন এবং সেটা ঘরে বসেই- এই অদ্ভুত অভাবনীয় ঘটনাটি দেশে এখন প্রতিনিয়ত ঘটছে বলেই রকমারি ডট কম বিশ্বাস করে পাঠ্যাভ্যাস পুনরুদ্ধারের দিন সমাগত। ইন্টারনেট আসক্ত তরুণটিও নেট ব্রাউজ করবার সময় রকমারি ডট কম এর ওয়েবসাইটটি এ ঘুরে আসে একবার হলেও। মানুষের জীবন যাপন প্রক্রিয়ার সর্বস্তরে বই যেন প্রবেশ্যতা পায় সেটা নিশ্চিত করতে হবে। কেননা এই সমাজ আমাদের, এই সময়ও আমাদের। তাই সমাজ ও সময় পরিবর্তনের-পরিশোধনের যে প্রয়োজনীয়তা সেখানে বইয়ের ভূমিকা অবিসংবাদিত, এই সত্যিটা যারা স্বীকার কিংবা অস্বীকার করেন, উভয়কে একীভূত করবার উদ্দেশ্য নিয়েই রকমারি ডট কম কার্যক্রম অব্যাহত রাখবে অবিরাম। পাঠককে আর বই খুঁজতে হবে না, বই-ই পথ খুঁজতে খুঁজতে পৌঁছে যাবে পাঠকের ঠিকানায়।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.