Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

অ্যান্ড্রয়েড পাই: গুগলের এআইযুক্ত নতুন অ্যান্ড্রয়েড সংস্করণ

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ 'অ্যান্ড্রয়েড পাই'! ৯ম সংস্করণের এই অ্যান্ড্রয়েডের বিভিন্ন স্তরে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করার কারণে গুগলের অ্যান্ড্রয়েড এখন আগের যেকোনো সময়ের থেকে সহজ, স্মার্ট এবং ভোক্তাবান্ধব হতে চলেছে। চলতি মাসের ৬ তারিখে গুগলের অফিশিয়াল পিক্সেল স্মার্টফোন সিরিজের মাধ্যমে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণ 'পাই' অবমুক্ত করা হয়েছে।

ADs by Techtunes tAds

অ্যান্ড্রয়েডের এই সংস্করণে গুগলের সবথেকে বেশি প্রাধান্য দেয়া বিষয়টি হচ্ছে 'ভোক্তা বা ব্যবহারকারীর সুবিধা'। নতুন এই অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে গুগল তাদের ব্যবহারকারীদের মতামতকেই মূলত সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। পুরো অপারেটিং সিস্টেমের বিভিন্ন ক্ষেত্রে এআই (Artificial Intelligence) ব্যবহার করার কারণে অ্যান্ড্রয়েড নিজেই এবার ব্যবহারকারীর 'ব্যবহার বৈশিষ্ট্যের' দিকে লক্ষ্য রেখে অনেক কাজই আগের থেকে সহজ করে দেবে। এ প্রসঙ্গে গুগল বলছে-

আমাদের নতুন অ্যান্ড্রয়েডের বিভিন্ন স্তরে কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বোচ্চ ব্যবহার করা হয়েছে। আপনি আপনার ফোনটিকে ঠিক কিভাবে ব্যবহার করছেন, অ্যান্ড্রয়েড পাই সেদিকে নজর রাখবে। আপনার ব্যবহার বৈশিষ্ট্য থেকেই এই অ্যান্ড্রয়েড আপনার জন্য নতুন কিছু শিখবে। এরপর আপনার পরবর্তী টাস্কের জন্য এই অ্যান্ড্রয়েড নিজে থেকেই নির্দেশনা দেবে। অ্যান্ড্রয়েড ৯ এখন থেকে আপনাকে অনুসরণ করবে।

অ্যাডাপ্টিভ ব্যাটারি এবং অ্যাডাপ্টিভ ব্রাইটনেস

একটু আগেই বলা হয়েছে, নতুন এই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ব্যবহার বৈশিষ্ট্য অনুসরণ করতে পারবে। ফলে অ্যান্ড্রয়েড পাই পরিচালিত স্মার্টফোনগুলো ব্যবহারকারীর প্রতিদিনের 'ফোন ব্যবহারের ধরনের' উপরে নজর রেখে অনেক কাজ সহজ করে তুলবে। এই অ্যান্ড্রয়েডে ‘অ্যাডাপ্টিভ ব্যাটারি’ এবং ‘অ্যাডাপ্টিভ ব্রাইটনেস’ নামের এআইযুক্ত ফিচারথাকছে। এই ফিচার দুটি ব্যবহারকারীর প্রতিদিনের ব্যবহার করা অ্যাপগুলোর জন্য ব্যাটারির সর্বোচ্চ ব্যাকআপ এবং বিভিন্ন পরিবেশে ব্যবহারকারীর ব্রাইটনেস ব্যবহারের দিকে নজর রেখে পরবর্তীতে 'নিজে থেকেই' কাঙ্ক্ষিত ব্রাইটনেস নির্ধারণ করতে পারবে।

অ্যাডাপ্টিভ ব্যাটারি এবং ‘অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ফিচার © Google Blog

অ্যাপ অ্যাকশন

এই অ্যান্ড্রয়েডে দ্রুত কোনো কাজ করার জন্য নতুন ‘অ্যাপ একশন’ নামের একটি ফিচার থাকছে। নতুন এই ফিচারটি ব্যবহারকারীর জন্য পরবর্তী সময়ে ঠিক কী করণীয়, সেই বিষয়গুলো অনুমান করে ফোনের পর্দায় প্রদর্শন করবে। বিষয়টি একটু ব্যাখ্যা করা যাক। ধরুন, শনিবার সকাল ৮টায় গুগল অ্যাসিস্টেন্টে আপনি কমান্ড করলেন যে আপনি এখন অফিসে যাবেন। এক্ষেত্রে আপনাকে রিমাইন্ডার প্রদানসহ যাত্রাকালে গুগল ম্যাপে ট্রাফিক সংক্রান্ত তথ্য, মিউজিক শোনা, কাউকে কল করার মতো বেশ কয়েকটি অপশন স্মার্টফোনের স্ক্রিনে প্রদর্শিত হবে।

অ্যাপ একশন’ ফিচার © Google Blog

স্লাইস

নতুন এই অ্যান্ড্রয়েড সংস্করণে থাকছে চমৎকার একটি ফিচার, ‘স্লাইস’। তবে দ্রুততম সময়ে অবমুক্তির কারণে বর্তমানে এই ফিচারটি না থাকলেও গুগল থেকে বলা হচ্ছে যে তাদের পরবর্তী ফল আপডেটে নতুন স্লাইস ফিচারটি সংযুক্ত করা হবে। স্লাইস ফিচারটির বিশেষত্ব হচ্ছে- ব্যবহারকারীর প্রিয় কোনো অ্যাপের মধ্যে আনুষাঙ্গিক তথ্য স্লাইস আকারে প্রদর্শিত হবে। ধরা যাক, আপনি গুগল সার্চে Lyft টাইপ করলেন। এক্ষেত্রে আপনি পর্দায় এই অ্যাপটির একটি স্লাইস দেখতে পাবেন। এই স্লাইসে আপনি রাইড সম্পর্কিত কিছু তথ্য সহজে এবং দ্রুততম সময়ের মধ্যে পেয়ে যাবেন।

‘স্লাইস’ ফিচার © Google Blog

নতুন সিস্টেম ন্যাভিগেশন

স্মার্টফোনের ব্যবহার আরও সহজ করে তোলার জন্য এই অ্যান্ড্রয়েড সংস্করণে নতুন সিস্টেম ন্যাভিগেশন ফিচার চালু করা হয়েছে। 'একক' হোম বাটনে ব্যবহারকারী যাতে সহজে বাড়তি সুবিধা পায়, সেদিকে লক্ষ্য রেখে নতুন এই ব্যবস্থা চালু করা হয়েছে।

বর্তমান সময়ের স্মার্টফোনগুলো আকারে বেশ বড় এবং প্রায় ক্ষেত্রেই ফোনগুলো একহাতে ব্যবহার করা বেশ দুরুহ একটি কাজ। এই বিষয়টির প্রতি খেয়াল রেখেই গুগলের নতুন এই ব্যবস্থা। নতুন এই সিস্টেম ন্যাভিগেশন ব্যবস্থায় একক হোম বাটনে উপরের দিকে একটি সোয়াইপের মাধ্যমে নতুন ডিজাইনের একটি 'লেআউট' পাওয়া যাবে। এই ওভারভিউ থেকে সম্প্রতি ব্যবহার করা অ্যাপগুলোর সম্পূর্ণ প্রিভিউ দেখার সুযোগও থাকছে।

নতুন জেসচার

নতুন অ্যান্ড্রয়েডে আপগ্রেড করলে ব্যবহারকারীদের জন্য বেশ কিছু আকর্ষণীয় জেসচার থাকছে। উপরের দিকে সোয়াইপ করলে সম্প্রতি ব্যবহার করা অ্যাপগুলোর সম্পূর্ণ প্রিভিউ পাবার পাশাপাশি সহজেই তাদের মধ্য থেকে যেকোনো একটি অ্যাপ বাছাই করার সুযোগ থাকছে। এছাড়া, যেসব ব্যবহারকারী সবসময় বিভিন্ন অ্যাপ ব্যবহার করতে পছন্দ করেন, তাদের জন্য একটি বাড়তি সুবিধা থাকছে। সম্প্রতি ব্যবহৃত অ্যাপগুলোর ওভারলে থেকেই এখন 'স্মার্ট টেক্সট' নির্বাচন করার সুযোগ থাকছে। কাজেই কোনো অ্যাপের মধ্যে প্রবেশ না করেই এখন থেকে কপি-পেস্টের সুযোগটি পাওয়া যাবে। এছাড়া, ‘রিসেন্ট ওভারলে’ থেকে কপি করা কোনো টেক্সটের জন্য প্রাসঙ্গিক কিছু অ্যাকশন অপশনও পাওয়া যাবে।

আকর্ষণীয় নতুন জেসচার © Google Blog

সেটিংস মেন্যু থেকে ব্যবহারকারী চাইলেই নতুন এই জেসচারগুলো চালু বা বন্ধ করতে এবং নানা ধরনের সমন্বয় সাধনের কাজটি করতে পারবেন।

ADs by Techtunes tAds

কুইক সেটিংস

অ্যান্ড্রয়েডের এই সংস্করণে কুইক সেটিংসের ক্ষেত্রে নতুন একটি লেআউটের ব্যবস্থা করা হয়েছে। নতুন এই লেআউটে সহজ স্ক্রিনশট নেবার ব্যবস্থা, ভলিউম নিয়ন্ত্রণসহ আগের থেকে সহজ নোটিফিকেশনের ব্যবস্থা রাখা হয়েছে। বস্তুতপক্ষে, নতুন এই  অ্যান্ড্রয়েড সংস্করণের নানা ক্ষেত্রে ব্যবহারকারীদের বাড়তি সুবিধা এবং আগের থেকে সহজ ব্যবহারের জন্য ছোট ছোট বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে এই পরিবর্তনগুলো কোনো ব্যবহারকারী সহজেই বুঝতে পারবেন।

স্মার্টফোনের ব্যবহার এবং অন্যান্য কাজের মধ্যে সমন্বয়

চলতি বছরের মে মাসে অনুষ্ঠিত গুগল আই/ও’তে ব্যবহারকারীর দৈনন্দিন জীবনে স্মার্টফোনের ব্যবহার এবং অন্যান্য জরুরি কাজগুলোর মধ্যে 'সময় সংক্রান্ত সমন্বয়' সাধনের কথা বলা হয়েছিল। এবার থেকে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণ ব্যবহারকারীর জীবনের অন্যান্য কাজগুলো ঠিকভাবে করার জন্য একটি 'ডিজিটাল সাহায্যকারী যন্ত্র' হিসেবে কাজ করবে।

গুগলের এক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে যে, প্রায় ৭০ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী তাদের স্মার্টফোনটিকে শুধুমাত্র একটি ফোন নয়, বরং সুন্দরভাবে জীবন যাপনের জন্য 'সাহায্যকারী একটি যন্ত্র' হিসেবে দেখতে চান। অনেকেই তাদের স্মার্টফোনকে গতানুগতিক প্রযুক্তি সেবার বাইরে 'প্রযুক্তি এবং জীবনের একটি মেলবন্ধন' হিসেবে দেখতে চান।

ডিজিটাল ওয়েলবিইং ফিচার

নতুন অ্যান্ড্রয়েডে ‘ডিজিটাল ওয়েলবিইং ডিভাইস’ হিসেবে নতুন একটি ড্যাশবোর্ড থাকছে। এই ড্যাশবোর্ডটি কোনো ব্যবহারকারী কিভাবে, প্রতিদিন কতটা সময় ধরে তার স্মার্টফোন ব্যবহার করছেন তা ঠিকভাবে বুঝতে সাহায্য করবে। এছাড়া, নতুন 'অ্যাপ টাইমার' অপশন থেকে কোনো অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে নির্দিষ্ট একটি সময় ঠিক করে দেওয়া সম্ভব হবে। নতুন 'ডু নট ডিস্টার্ব' অপশন ব্যবহার করে ব্যবহারকারী চাইলেই তার দরকারি সময়ে যেকোনো ধরনের ভিজ্যুয়াল কন্টেন্ট বন্ধ করে দিতে পারবেন। এছাড়া, নতুন চালু হওয়া 'উইন্ড ডাউন' অপশনটিও রাতের বেলায় ব্যবহারকারীর জন্য বাড়তি সুবিধা দেবে।

এখানে উল্লেখ্য, এই ‘ডিজিটাল ওয়েলবিইং’ ফিচারটি এখনই পাওয়া যাচ্ছে না। তবে গুগলের আগামী ফল আপডেটে পিক্সেল, অ্যান্ড্রয়েড ওয়ান এবং অন্যান্য স্মার্টফোনের জন্য ক্রমান্বয়ে এই ফিচারটি উপভোগের সুযোগ থাকছে।

‘ডিজিটাল ওয়েলবিইং’ ফিচার © Google Blog

সিকিউরিটি এবং প্রাইভেসি

নতুন অ্যান্ড্রয়েডের সিকিউরিটি এবং প্রাইভেসি আগের যেকোনো অ্যান্ড্রয়েড সংস্করণের থেকে উন্নত। পাই সংস্করণে নিরাপত্তার ক্ষেত্রে যথার্থভাবে 'বায়োমেট্রিক পদ্ধতি' ব্যবহারের সুযোগ থাছে। এছাড়া ইন্ড্রাস্টি-লেভেল হার্ডওয়্যার সিকিউরিটির মাধ্যমে গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ডাটা, কার্ড তথ্যসহ সবদিক থেকেই নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অ্যান্ড্রয়েড পাই সবার জন্য

অ্যান্ড্রয়েড ৯ (পাই) এখন শুধুমাত্র পিক্সেল স্মার্টফোন এবং এসেনশিয়াল ফোনের জন্য উন্মুক্ত হলেও অল্প সময়ের মধ্যে গুগলের ‘অ্যান্ড্রয়েড ওয়ান’ স্মার্টফোনগুলোর জন্য উন্মুক্ত হবে। এছাড়া এখন কোনো ব্যবহারকারী চাইলেই বেটা প্রোগ্রামের আওতায় নতুন এই অ্যান্ড্রয়েডের স্বাদ নিতে পারবেন। পাশাপাশি, গুগল নতুন নতুন ভেন্ডরের সমন্বয়ে এই অ্যান্ড্রয়েড সংস্করণের সাথে নতুন কিছু স্মার্টফোন বাজারে আনার বিষয়ে কাজ করছে। সবার জন্য অ্যান্ড্রয়েড পাই উন্মুক্ত হতে একটু সময় লাগলেও একটি কথা হলফ করে বলাই যায়, গুগলের নতুন এই অ্যান্ড্রয়েড সংস্করণটি গুগল-অ্যান্ড্রয়েডের ইতিহাসে যুগান্তকারী একটি পরিবর্তন।

Featured Image- Google Blog

ADs by Techtunes tAds
Level 2

আমি বিপ্লব হুসাইন। CEO, YouthEye Foundation, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 মাস 1 সপ্তাহ যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 40 টি টিউন ও 1 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 4 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 15 টিউনারকে ফলো করি।

A computer science & engineering student along with a youth social activist in Bangladesh, Love to teach, learning new things and writing articles for the betterment of peoples.


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস