Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

মজার ও সহজ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং [পর্ব-০১] :: শুভ সূচনা

মজার ও সহজ পাইথন প্রোগ্রামিং

সবাইকে ঈদের শুভেচ্ছা । আশা করি সবাই খুব ভাল আছেন ও আজ মজা করছেন ঈদের ।এমন একটি শুভ দিনে আমি একটি শুভ উদ্যোগ নিতে চলেছি আপনাদের জন্য । এ উদ্যোগ টা হল একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নিয়ে মুন্দর একটা টিউটোরিয়াল এর শুভ সূচনা ।
প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টা হল পাইথন । এটা হল পৃথিবীর সবচেয়ে সহজ একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ । তবে এটা একটা পাওয়ারফুল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ও বটে । তবে এটা নিয়ে বাংলা তে খুব বেশী টিউটোরিয়াল নেই বলে আজ আমার এ প্রয়াস । পৃথিবীর বহু সফটওয়ার ও ওয়েবসাইট এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ টা দ্বারা তৈরী ।

ADs by Techtunes tAds

এখন আজ আমরা শুধু এ প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর কোড লেখার জন্য প্রস্তুতি নিই । কোড লেখার জন্য আপনাদের ডাউনলোড করতে হবে পাইথন এর সফটওয়ারটা ।সেটা ডাউনলোড করুন http://www.python.org/download/releases/3.3.0/ থেকে ।

ডাউনলোড করার পর এটি ইনস্টল করে ফেলুন । ইনস্টল করার পর দেখুন পাইথন ৩.৩ এর মধ্যে তিনটি অপশন সো করছে । আপনারা কোড লেখার জন্য "পাইথন গুই" টা ওপেন করুন । এরপর ফাইল থেকে নিউ উইনডো সিলেক্ট করুন বা কন্ট্রোল + এন চাপুন । ফলে একটি নতুন উইনডো ওপেন হবে । এবার প্রাথমিক কাজ সব শেষ । এবার আমরা কোড লেখা শুরু করব । আজ আমি আপনাদের ছোট্ট একটা প্রগ্রাম তৈরী ও রান করা দেখাব ।
নিউ উইনডো তে সবাই লিখুন :

print("Hello world")
print("Hello new programmer, World is waiting for you")
print("Hello everybody") 

এবার এটা সেভ করুন ও এফ৫ চেপে প্রোগ্রাম টি রান করান ।অথবা রান মেনু থেকে রান মডিউল ক্লিক করে প্রোগ্রামটি রান করান । দেখবেন পাইথন গুই তে আপনার Hello world, Hello new programmer, World is waiting for you, Hello everybody লেখা গুলো প্রিন্ট করেছে ।

অর্থাত পাইথন গুই তে ১ম ব্রাকেট ও " " এর মধ্যের লেখাগুলো প্রিন্ট করছে । এবং সবসময়ই তাই করবে ।
এবার এভাবে আপনি নিজে নিজে অনেকগুলো লেখা প্রিন্ট করুন ।
আপনি সাধারন যোগ বিয়োগ,গুণ ভাগ পাইথন গুইতে বসে ই করতে পারবেন । যেমন পাইথন গুইতে লিখুন :

২ * ২
১০০ * ৬০০
৫৫ + ৩২
১২ - ৬

প্রভৃতি । সাথে সাথে আপনি ফল পেয়ে যাবেন ।
নিউ উইনডো তে এবার লিখুন :

print("2 + 2 is  ", 2 + 2)
print("5 * 6 is ", 5 * 6)
প্রোগ্রাম টি রান করান । দেখুন :
2 + 2 is 4
5 * 6 is 30

এভাবে প্রোগ্রাম টি রান হয়েছে । মানে " " এর মধ্যের লেখাটি পাইথন হবহু প্রিন্ট করেছে এবং বাইরের লেখাটি তে গাণিতিক সমস্যা সমাধান করেছে ।
এভাবে প্রাকটিস করতে থাকুন । আজ এ পর্যন্তই ।
কোন বিষয় বুঝতে না পারলে কমেন্টে বলুন । সমাধান করার চেষ্টা করব ।

পরবর্তী পোষ্ট : http://www.techtunes.com.bd/programming/tune-id/230969

ADs by Techtunes tAds

আমি অরিন্দম পাল। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 3 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 82 টি টিউন ও 316 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 13 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

মানসিক ভাবে দূর্বল । কোন কাজই কনফিডেন্টলি করতে পারি না , তবুও দেখি কাজ শেষ পর্যন্ত হয়ে যায় । নিজের সম্পর্কে এক এক সময় ধারণা এক এক রকম হয় । আমার কোন বেল ব্রেক নেই । সকালে যে কাজ করব ঠিক করি , বিকালে তা করতে পারি না । নিজের...


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

চেষ্টা করব আপন-অধরা সাহেব ।

কপি পেস্ট :/ হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিখার ব্লগ থেকে। http://hukush-pakush.appspot.com/

না জেনে কথা না বললেই খুশি হতাম । কারণ আমি হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষা টা পড়েছি । তবে আমার প্রোগ্রামিং টা শেখা Non-Programmer’s Tutorial for Python 3 বই টার থেকে । আমি যা শিখেছি তাই আপনাদের বুঝিয়ে বলার চেষ্টা করছি । হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষার সাথে আমার লেখার মিল খুজে বের করুন তো । জানেন তো মনে হয় ওই একটা সাইটের নাম । তাই আন্দাজে ঢিল ছুড়েছেন ।

    @অরিন্দম পাল: আমি আপনাকে দোষ দিচ্ছি না আর, কারণ শেখাটা বড় কথা । আর আপনি তো অন্যদের শেখাচ্ছেনও 🙂 । এমনও হতে পারে যে হয়তো কিছু মিলে গেছে। ওভাবে বলার জন্য দুঃখিত ।

It’s ok . আমি কিছু মনে করিনি । শুধু আপনার ভুল টা ভেঙে দিলাম । তবে হ্যা । কোন কথা র মিল থাকতেও পারে । কারণ বিষয়বস্তু টা তো এক । আপনাকে ধন্যবাদ ।

আর হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষা টা পাইথন ২.৭ এর উপর লেখা । আর আমার টা পাইথন ৩ এর উপর । কোড সব মিলবে না ।

    @অরিন্দম পাল: হুম , ঠিক বলেছেন। আমি তো প্রতিদিন হুকুশ পাকুশ এ ঢোকার সময় পাই না বা ঢুকি না, কিন্তু টিটিতে সর্বদা থাকি। তাই আমি ঠিক করেছি যে আপনার টিউটোরিয়াল থেকেই পাইথন শিখবো। আশা করি মানসম্মত টিউন পাবো । ধন্যবাদ

ধন্যবাদ। পাইথন শিখবো ভাবছি। আমার সি আর সি++ এর কিছু এক্সপেরিয়েন্স আছে। এটাকি হেল্পফুল হবে?

হুম । পুরোপুরি না হলেও কিছুটা হেল্পফুল তো হবেই ।

valo laglo. i’m working with autodesk maya. so it can help. keep it up bro… 🙂

লিনাক্স এর জন্য পাইথনের কোন IDE ভালো।???

vi khub valo laglo. keep it up. Asa kori kichu sikhte parbo