Quantcast

C প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখুন (পার্ট-১)

23 টিউমেন্টস 9,761 দেখা প্রিয়
প্রোগ্রামিং

সময় সত্যি সত্যি একবার চলে গেলে আর পাওয়া যায় না, কোন কিছু শুরু করার জন্য আজকের সময়টাই আগামিকালের থেকে অনেক ভালো।

এটা যদি আপনার প্রথম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হয় বা এর আগে আপনি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর সাথে পরিচিত না হয়ে থাকেন তাহলে শুরু করার আগে একটু হতাশ করে দিচ্ছি আপনাকে। আপনি হয়তো চিন্তা করছেন সি শিখে বড় একজন প্রোগ্রামার হয়ে যাবেন বা বড় সড় দুই একটা সফটওয়ার তৈরি করে ফেলবেন। তা কিন্তু না। প্রোগ্রামার হওয়ার অনেক বড় সড় একটা জিনিস। অনেক কিছু জানতে হয়। আবার একটি সফটওয়ার তৈরি করতে ও অনেক কিছু জানতে হয়। সফটওয়ার ডিজাইন, সফটওয়ারের এলগরিদম, সফটওয়ারের ডাটাবেজ, সফটওয়ারের ইউজার ইন্টাফেস ইত্যাদি ইত্যাদি অনেক হাবি জাবি। এগুলো দুই একদিনে শেখা যায় না আবার শুধু সি শিখেও আপনি এসব সম্পর্কে জানতে পারবেন না আপনি শুধু মাত্র প্রোগ্রামিং কি বা এর বিশাল জগতে পা পেলতে পারবেন। জানতে পারবেন সি এর দুই একটা সিন্ট্যাক্স বা এরকম কিছু একটা। এটা ও কিন্তু কম না, কারন কি জানেন? অনেকে ভয়ে শুরুই করে না বা যারা ভয় পায় না কিন্তু অলস তারা কি করে জানেন, আজ শুরু করব তো কাল শুরু করব এমন করে শুরুই করা হয় না। তাই আপনাকে অভিনন্দন যে আপনি জড়তা কেটে শুরু করতে পারছেন। আপনাকে প্রোগ্রামিং এর বিশাল এবং মজার জগতে স্বাগতম। কারন কিছুক্ষন পরই আপনি অনেক মজার মজার জিনিস দেখতে ও শিখতে পারবেন যা আপনার বন্ধুরা পারে নি।

প্রোগ্রামিং শেখার জন্য কি দরকার জানেন? কিছুই না। একটু খানি সময় আর চিন্তা করার ক্ষমতা। আমরা যেহেতু মানুষ তাই আল্লাহ আমাদের অনেক ভালো একটা মস্তিস্ক দিয়েছে। এ মস্তিষ্ককে কাজে লাগানো যাবে না?? আর সময়, আগে একটু সময় সচেতন হলেই অনেক সময় হাতে পাওয়া যাবে। আগে যদি বন্ধুদের সাথে ৩ ঘন্টা আড্ডা দেওয়া হত এখন এক ঘন্টা দিলে বা আগে যদি গেমস খেলা হতো অনেক্ষন ধরে এখন একটু কম খেলে গেমসটা কিভাবে তৈরি হয়েছে তা নিয়ে চিন্তা করলেই তো হয় তাই না?? আরেকটা প্রধান জিনিস আমি ভুলে গেছি বলতে, প্রশ্ন করার ক্ষমতা দরকার, এটা এভাবে হয়েছে কেন? ঐ ভাবে হয় নি কেন। আমি যে গেমস্টা খেলি এটা কে তৈরি করছে কিভাবে তৈরি করছে। এটা তৈরি করতে কি কি লাগে, আমি কি তৈরি করতে পারি না? ইত্যাদি ইত্যাদি। প্রশ্ন মাথায় আশা মানেই আপনি ঐ প্রশ্নের উত্তর খুজবেন আর উত্তর খুজতে খুজতেই আপনি নতুন একটি বিষয় সম্পর্কে জানতে পারবেন। আর জানতে জানতেই আপনি একজন বড় সড় প্রোগ্রামার হয়ে যাবেন 🙂

তাহলে শুরু করা যাক>

আমরা যারা program লিখি তারা সবাই জানি C হচ্ছে programming শিখার হাতিয়ার। আসুন এ হাতিয়ার সম্প্রর্কে একটু ধারনা নি।

C প্রোগ্রামিং যে যে character গ্রহন করে তা হল A-Z, a-z, + - * / = ! @ # $ % ^ & * ( ) } { _ / \ . , ? etc. অথাৎ যদি কোন প্রোগ্রাম লিখতে হয় উপরোক্ত character গুলো দি দিয়ে লিখতে হবে।
আসুন এবার সর্বপ্রথম সচরাচর যে প্রোগ্রাম দিয়ে শুরু করা হয় তা দিয়েই শুরু করিু।

কোডঃ
#include <stdio.h>
int main(void)
{
printf("Hello, World!!");
return 0;
}

ফলাফলঃ
Hello, World!!

এটা খুবই ছোট একটা প্রোগ্রাম। এখানে #include <stdio.h> দ্বারা প্রোগ্রামের head বুঝানো হয়েছে। stdio দ্বারা বুঝায় starndard input output. একটি ছোট প্রোগ্রাম লিখতে হলেও কিছু ফাংশান লাগে যা standard input output এর মধ্যে থাকে, এগুলো দিয়ে আমরা আগেই বলে দি যে আমরা এর মধ্যে অবস্থিত ফাংশান গুলো ব্যবহার করব। আমরা যখন ঐ ধরনের কোন ফাংশানকে ডাকি তখন তা ব্যবহৃত হয়। আর.h দ্বারা header বুঝানো হয়।

main() হছে একটি ফাংশান। এটি দ্বারা বুঝানো হয় যে প্রোগ্রামটি এখান থেকে শুরু হয়েছে। একটি প্রোগ্রাম লিখলে তা কম্পাইলার কে বলে দিতে হয় কোথায় থেকে শুরু হচ্ছে প্রোগ্রামটা। প্রোগ্রাম রান করলে কোন এক যায়গা থেকে শুরু করতে হয়, main() দিয়ে তাই বলা হয় যে প্রোগ্রামটি এখান থেকে শুরু।

printf দ্বারা একটি command দেওয়া হয়েছে “Hallo World” print করার জন্ন্য। এটি একটি ফাংশান। যা standard input output  এর অংশ।

এখন যদি প্রোগরামটি run করাই তাহলে পর্দায় (Hallo World) লেখাটি ফুটে উঠবে। আজকের মত এতটুকুই পরবর্তিতে আপনাদের সামনে আবার হাজির হব। বিদায়।।

পরের পর্বঃ C প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখুন (পার্ট-২)

পৃথিবীতে অল্পকয়েক দিনের জন্য অনেকেই আসে, হেঁটে খেলে চলে যায়। এর মধ্যে অল্প কয়েক জনই পায়ের চাপ রেখে যায়।ওদের একজন হতে ইচ্ছে করে। প্রযুক্তির আরেকটি সেরা ব্লগ টেকটুইটস। আপনাদের স্বাগতম, যেখানে প্রতিটি বন্ধুর অংশ গ্রহনে গড়ে উঠেছে একটি পরিবার। আপনাদের পছন্দ হবে আশা করি। ফেসবুকে আমি - ?জাকির!

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

tune korar jonno thank you,but programme a vul ase

জাকির ভাই programme টি কি নোটপ্যাডে লিখবো? programme টি যদি নোটপ্যাডে লিখি তাহলে এক্সটেনশন নেম কি হবে?

    লিখেন। নোটপ্যডে লিখলে .c / .cpp extension দিবেন। আর আপনার একটা কম্পাইলার লাগবে। ৩য় টিউন থেকে বা যেকোন একটা কম্পাইলার ডাউনলোড করে নিবেন। মানে ফাইল extension হবে .c / .cpp
    .cpp c++ এর জন্য ব্যবহার করা হয়। c তে ও ব্যবহার করা যায়।ধন্যবাদ।

ভাল লাগল।

প্রিয় টিউনে নিলাম। আশা করি আপনার কাছ থেকে সি প্রোগামিংটা শিখতে পারবো। আপনাকে অনেক ধন্যবাদ।

নোটপ্যডে লিখলে cpp extension দিবেন। ভাই কথাটা বুজলামনা।

ভাইয়া, “library” & “\n”এর কাজ িক ?? এই দুই

r third bracket ar por ki oi line a kisu lekha jabe na..jemon ta apni korachan….?/?/

    “library” এখানে ভুল করে লিখছি। আমি এটা আবার ঠিক করে দিব।এর কোন কাজ নেই। আর “\n” দ্বারা নতুন লাইন দেওয়া হয় । আপনি যত গুলো “\n” দিবেন তত গুলো নতুন লাইন প্রিন্ট হবে। আর লিখা যাবে। ওটাকে কমেন্ট বলে। আমি ওটা প্রোগ্রাম এর বাহিরে লিখছি। কমেন্ট লিখার জন্য নিছের মত করে লিখা হয়।
    //কমেন্ট এক লাইনের জন্য
    অথবা
    */ কমেন্ট
    বহু লাইনের জন্য*/
    ধন্যবাদ। আমি আরো সুন্দর করে লিখার চেষ্টা করব।

reply dewar jonno thanks vhaia

ভাই প্রোগ্রাম তো চলেনা 🙁

জাকির ভাই আপনাকে কি বলে ধন্যবাদ দিব তা আমার ভাষা নাই।
এমন একটি র্কোস অনেক দিন দরে খোঝতাছি। ভাই আমি একেবারে নতুন । আমি যদি এটা অনুসরন করি তাহলে কী এ প্রোগ্রামটা কী শিখতে পারব। আমি সময় এবং টাকা জন্য এ পোগ্রামটা শিখতে পারি নাই।
ভাই আপনার মোবাইল নাম্বার টা কি দিবেন। যাতে সমস্যা হলে মোবাইল করে জেনে নিতে পারি।
আজ থেকে আমি আপনার নিয়মিত পাঠক

    আপনাদের কাজে আসলেই ভালো লাগবে। ধন্যবাদের প্রয়োজন নেই। আপনি এ গুলো অনুসরন করলে অন্তর জানতে পারবেন সি প্রোগ্রামিং কি।
    আমাকে মেইল করলে উত্তর আমি গোছিয়ে দিতে পারব। অথবা ফেসবুকে ও যোগাযোগ করতে পারেন। উপরে মেইল এড্রেস এবং ফেসবুক আইডি দেওয়া আছে। মোবাইল আমি বেশি ব্যবহার করি না।
    ধন্যবাদ।

thanks 4 giving us some knowledge about c……..

#include
#include
int main(void)
{
printf(“Hello, World!!”);
getch();
return 0;
}

Turbo C কোথা থেকে ডাউনলোড করতে পারি বলবেন কেউ ?

আমারও Turbo C টা দরকা কেউ লিংক দেন তো।

You must be logged in to post a Tumment.