Quantcast

সি থেকে শুরু শুরু করুন আজই

4 টিউমেন্টস
228 দেখা
জোসস করেছেন
0 0 0 0
অন্যান্য

বিসমিল্লাহির রহমানীর রাহীম

আশা করি সবাই ভাল আছেন।আমি মোঃ জাহিদুল ইসলাম (জিহাদ)।একটি টিওন সিরিজ নিয়ে হাজির হলাম।”সি থেকে শুরু”।

তো এই টিওনে কি হবে।এখানে মূলত আপনাদের কাছে সি ল্যাঙ্গুয়েজ তুলে ধরা হবে।এর সাথে সাথে আপনাদের কিছু সহজ কুইজ দেয়া হবে যাতে করে আপনারা আপনাদের শেখা ল্যাঙ্গুয়েজ প্রয়োগ করতে হয় কিভাবে তা জানতে পারেন।

এই টিওন সিরাজটা কাদের জন্য? যাদের প্রোগ্রামিং এ অনেকটা আগ্রহী আছেন কিন্তু কিভাবে কি করতে হবে তা বুঝতে পারছেন না আবার যারা অনেকবার চেষ্টা করেছেন কিন্তু নানা ধরনের সমস্যার মুখোমুখি হয়ে শেষ পর্যন্ত হাল ছেড়ে দিয়েছেন তাদের জন্য।প্রতি পর্বের শেষে মন্তব্য করার জায়গায় আপনারা আপনাদের প্রশ্ন করতে পারেন আমি আমার সাধ্যমত আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।অথবা মেইল করে জানিয়ে দিতে পারেন।

কি কি প্রয়োজন- অনেকে ভাবে প্রোগ্রামিং শিখতে গেলে আমাকে খুবই ভাল ছাত্র হতে হবে তারপর গণিত ভাল পারতে হবে।আরও অনেক কিছু।আসলে তেমন টা কিছুই না।আপনার যা লাগবে তা হলো একটা কম্পিউটার,কিছুটা সময় আর অনেকখানি আগ্রহ।আপনার কাছে যদি আমার সাথে এই সিরিজের শেষ পর্যন্ত যাওয়ার জন্য পর্যাপ্ত র্ধৈয্য থাকে তাহলে শুরু করতে পারেন।

C কি?

সি হচ্ছে খুবই সাধারণ একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা দিয়ে অনেক অসাধারণ সব কাজ করা যায়।সি মেশিনের খুবই কাছাকাছি ল্যাঙ্গুয়েজ যার থেকে আমার এটা ধারণা লাভ করতে পারি কম্পিউটারের ম্যামোরি অন্যান্য যন্ত্রাংশ কিভাবে কাজ করে।অনেকে মনে করে থাকে সি খুবই কঠিন একটা ল্যাঙ্গুয়েজ আসলে তেমনটা কিছুই না।কম্পিউটারের ভাষা আমাদের মানুষের ভাষার তুলনায় অনেক সহজ।সি খুবই শক্তিশালী একটা ল্যঙ্গুয়েজ,যার অনেক বড় একটা লাইব্রেরী আছে।

সি সর্ম্পকে বিস্তারিত জানতে চাইলে

এখান থেকে

অথবা এখান থেকে   জানতে পারেন।

এখানেই কেনঃ অনেকে আছে যারা।কম্পিউটার ল্যাঙ্গুয়েজ শিখতে খুবই আগ্রহী কিন্তু প্রয়োজনীয়  গাইডলাইন না থাকার কারণে কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না।তাদের জন্য এই টিওন।আশা আছে যদি উৎসাহ পাই তাহলে এই টিওন অনেক দূর এগিয়ে নেয়ার পরিকল্পনা আছে।আপনারা উপকৃত হলে আমার সব চেষ্টা সার্থক হবে বলে মনে করি।তো আশা করছি আপনারা শেষ পর্যন্ত আমার সাথে থাকবেন।

কিভাবে শুরু করবঃ প্রথমে আপনার একটা জায়গা দরকার যেখানে আসলে আপনি আপনার প্রোগ্রাম লিখবেন।এছাড়া আপনার লিখা প্রোগ্রামটাকে কম্পাইল এবং রান করানো প্রয়োজন।এই সমস্ত কিছু আপনাকে একটা সফটওয়্যার করে দিবে।এই সফটওয়্যারকে বলে IDE(integrated development environment) এই সর্ম্পকে বিস্তারিত জানতে

উইকিপিডিয়া

অথবা গুগল করুন।

এখানে বলে রাখি আপনাদের সুবিধার্থে সময়ে সময়ে কিছু সহায়ক লিংক দেওয়া হবে।আপনাদের কন্সেপ্ট ক্লিয়ার হলেই আপনারা পরবর্তী স্টেপে যাবেন।

Codeblocks ইন্সটল করাঃ প্রথমে কম্পাইলারসহ CodeBlocks

এখান থেকে

থেকে প্রয়োজন অনুযায়ী ডাওনলোড করে নিন।এটার ইন্সটল করার পদ্ধতি অন্যান্য সফটওয়্যারের মতোই সহজ।ইন্সটল করার পর এরকম একটা উইন্ডো দেখতে পাবেন।

এটাই কোডব্লক্স আইডিই।

প্রথম প্রজেক্টঃ অনেকে হ্যালো ওয়াল্ড দিয়ে তাদের প্রথম প্রোগ্রাম শুরু করে আমরাও তাই করব।

কোল্ডব্লক্সের মধ্য থেকে File >New>Projects এ ক্লিক করুন।

এখান থেকে Console application সিলেক্ট করে Go তে ক্লিক করুন।ল্যাঙ্গুয়েজ সি সিলেক্ট করে প্রজেক্টের নাম দিন।আমি এখানে HelloWorld দিয়েছি আপনি আপনার পছন্দ মতো দিন।

তারপর Next এবং Finish বাটনে ক্লিক করে শেষ করুন।

তারপর HelloWorld>Sources>main.c তে ডাবল ক্লিক করলে এরকম একটা উইন্ডো আসবে।

আপনি যদি এই বিষয়ে একেবারেই নতুন হন তাহলে আপনার কিছই না বুঝতে পারা সবাভাবিক।আপাদত আপনাকে কিছুই বুঝতে হবে না।শুধু Build মেনু থেকে Build and run এ ক্লিক করুন।(শর্টকাট F9)।

কি প্রোগ্রাম রান হয়েছে? তাহলে আজ এখানেই থাক।আগামী পর্বে কিভাবে কি হয়েছে তা জানব।কোনো সমস্যা হলে টিওমেন্ট করতে ভুলবেন না।

কিছু টিপসঃ

  • সহায়ক যে লিংক গুলো দেয়া হয়েছে সেগুলো ভালভাবে পড়ে কন্সেপ্ট ক্লিয়ার করে নিন।
  • কোডিং এ সহযোগিতার জন্য Auto Complateion ব্যবহার করুন(গুগল করুন)।
  • নিয়মিত চর্চা চালিয়ে যান (মূলমন্ত্র)।

সবাই ভাল থাকবেন,সুন্দর থাকবেন,সুস্থ থাকবেন।

মেইল

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।
অবশ্যই চালিয়ে যাব ইনশাল্লাহ।।