Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

এভাবে একজন লোককে নিচু করা হয় ব্লগে।আমি দেখেছি-মূল ব্লগটি যতটা না পরিবেশ দুষন করেছে তার চেয়ে বেশি ঝামেলা হয়েছে কমেন্ট নিয়ে।

অনেক আগে থেকেই ব্লগের ঝগড়া ঝাটির দু-একটা অনাসৃষ্টি দেখে আসছি। ইদানিং বাংলা ব্লগের কিছু লোক নামকরা হতে হতে এই পরিচয়কে ধারন করে অনেকেই নিজেদের ব্যবসা পতিষ্ঠান বা আয় রোজগারের ব্যপারে দৌড়-ঝাপ মারছেন। ব্যপারটাকে সবসময়ই আমি পজিটিভ দিকে দেখলেও যখন এ ব্যপারটি অনেকের চোখের বিষ হয়ে ওঠে তখনই অনাসৃস্টির সম্ভাবনা বেড়ে যায়। আর এ ব্যাপারে যখন একটা দলাদলির কোন্দল হয় তখনই বাধে দ্বন্দ্ব।

ADs by Techtunes tAds

ধরুন আমি একটা পোস্ট দিলাম । পোস্টের কোথাও একটি সফটওয়্যার ডাউনলোড করার কথা বললাম, আর বললাম এটা ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। ক্লিক করে দেখলেন সেটা আমার সাইটের একটা পেজ। আপনি যেহেতু জানেন এটা আমার সাইট তাই আমার উপর বিরক্ত হতে পারেন । আপনি ভাববেন আমি আমার সাইটের প্রচারের জন্য এমনটা করেছি।

ধরুন আমি ওয়েব হোস্টের বা ফ্রি ওয়েব হোস্টের ব্যাপারে খুবই ভাল মানের ব্লগ লিখলাম । শেষে বললাম আমারও এমন একটি হোস্টিং ব্যাবসা আছে আপনি চাইলে দিতে পারি। কেউ কেউ এটাকে ভাল কবলবে কেউ বলবে -জবর ব্যবসা পাতাইয়া লইছে বেটা-বেটারে একটা শিক্ষা দেয়া দরকার।

ধরুন আমি বললাম আমার একটি সাইট আছে তাতে এই পাবেন ঐ পাবেন। গিয়ে দেখলেন । বুঝলেন আমার উদ্দেশ্য লোকজনকে আমার সাইটের দিকে নিয়ে যাওয়া। আপনি বিরক্ত হলেন।

ধরুন আপনার কোন একটি ব্লগে আমি কমেন্ট করলাম ”এটা জানা কথা ব্লগ লিখার কি দরকার” অথবা “আপনি দেখছি কোন খবরই রাখেন না , আমি তো এমন লেথা অনেক আগেই লিখেছি” আপনি আমার উপর রেগে গেলেন। আমার ব্লগে আপনি বাজে কমেন্ট করতে লাগলেন। এরপর একদিন আপনি আমার সাথে শত্রুতা করলেন এভাবে-

  • ১. আমার সাইটের একটি রিভিউ লিখে দিলেন যেখানে আমার সাইটের বাজে দিক গুলো প্রকাশ করলেন।
  • ২. আমাকে বললেন, আমি হোস্টঙের ব্যবসা করে লোকজন কে ঠকাইতাছি।
  • ৩. বললেন, আমি এই বিষয়ে লিখি কিন্তু ।ঐ বিষয়ে কিন লিখি না? আসলে আমি কিছুই জানি না। শুধু পাকামো করি।
  • ৪. আমির লেখায় বিরোধী কমেন্ট করলেন বা ভন্ড,নকলবাজ ইত্যাদি বকলেন।
  • ৫. আমার ব্যক্তিগত দুর্বল কিছু দিক প্রকাশ করলেন।

এবার আমার লেখা পড়ে যেহেতু অনেকেই উপকৃত হয়েছে তাই আমার পক্ষে কিছু লোক কথা বলল। কথার পৃষ্ঠে কথা বাড়লো লেগে গেল হৈ হৈ রৈ রৈ কান্ড।

এভাবে একজন লোককে নিচু করা হয় ব্লগে। আমি ১০-১২ জনের নাম উল্লেখ করে বলতে পারবো যারা ব্লগে এমন কিছু কথার বিপাকে পড়েছেন। আমি দেখেছি-মূল ব্লগটি যতটা না পরিবেশ দুষন করেছে তার চেয়ে বেশি ঝামেলা হয়েছে কমেন্ট নিয়ে। মডারেটর হিমশিম খেয়েছেন কোন কমেন্ট রেখে কোনটি মুছে দিবে। শেষেমেস কুল কিনারা না পেয়ে পোস্ট ডিলেট আর লেখককে ব্যান করার ঘটনাই বেশি ঘটে। অথচ পোস্টটি যে এমন একটি পরিবেশ সৃস্টি করবে তা কারো জানা ছিলনা,এমনকি মডারেটরের..।

ব্লগে ঝগড়া যে এভাবেই বাড়ে তা নয়। ব্লগে ঝগড়া হওয়ার বেশ কিছু বিষয় আছে তা নিয়ে লিখলেই এলোমেলো কথা কাটাকাটি হতে পারে, যেমন-

  • ১. রাজনৈতিক পোস্ট বা জামাত শিবিরের পক্ষে পোস্ট দিলে
  • ২. ধর্ম ও বিজ্ঞানের অসামঞ্জস্যতা নিয়ে লিখলে
  • ৩. অধিকাংশ ব্যক্তি যাকে পছন্দ করে তার বিপক্ষে এবং অপছন্দনীয় ব্যক্তির পক্ষে পোস্ট করলে।
  • ৪. ব্যক্তিগত আক্রমন করে কমেন্ট করলে।

এরকম অহেতুক ঝামেলা এরাবেন কেমন করে?

এটা অবশ্য আমার ব্যক্তিগত মতামত। অনেকের ভিন্ন মতামত থাকতে পারে সেটা ভিন্ন কথা। আমার মতে:
১. বাংলা সাইটে আপনার এডসেন্স সমৃদ্ধ সাইটির মালিক যে আপনি তা উল্লেখ না করা:
নিজের একটি বাংলায় প্রফাইল বানিয়ে সেটাকে নিজের সাইট বলে চালিয়ে দিবেন। প্রয়োজনে সেখানে আপনার আর আপনার বন্ধুদের ইংরেজী সাইটের লিংকগুলো এমন ভাবে দিবেন যে সাখানে ভিজিট হবে ঠিকই কিন্তু আপনার নাম জানবে না।
এ ক্ষেত্রে আপনি যে সুবিধা পাবেন-

  • ১. আপনার কনটেন্ট চুরি হবে না।
  • ২. আপনার সাইট রিভিউ করতে কেউ দৌড়াতে হলে অনেক বুঝেসুনে দৌড়াতে হবে।
  • ৩. আপনার সাইটের ও এডসেন্সের নিরাপত্তার জন্যও এটা দরকার।

২. (আপনার যদি হোস্টিং বা ওয়েব ডেভলপমেন্ট বা অন্য ব্যাবসা থাকে) ব্যাবসায়ী আলোচনা ব্লগে সরাসরি না বলে ফোনে যোগাযোগ করতে পারেন। বা আপনার একটি পেজে তার বিস্তারিত বিবরন লিখে লিংকটি প্রকাশ করুন।
৩. আপনার যদি অনেকগুলো সাইট থাকে তার নাম এক জন একত্রে যাতে না জানে। আপনার সাইটের নাম না জানলেও ভিজিট হতে পারে। নিজের সাইট বলে রিভিউ লিখলে যত লোক লিঙ্কে যাবে তার চেয়ে বেশি লোক যাবে যদি মনে করে অন্যের সাইটের রিভিউ আপনি লিখেছেন।

ADs by Techtunes tAds

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি টিউটো। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 9 বছর 2 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 66 টি টিউন ও 478 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 0 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

তিনি দীর্ঘ দিন ধরে সাফল্যের সাথে টিটোরিয়াল বিডি ব্লগটি পরিচালনা করে আসছেন। বর্তমানে ব্লগিং এর পাশাপাশি একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করছেন। http://www.facebook.com/#!/mahbubpalash http://twitter.com/tuto_mahbub


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

ওরে ভাই কত কিছু শিখলাম রে । আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

টিউটো ভাই আমার মনে হয় এ পোষ্টটিও ঝামেলা করতে পারে তাই আপনার প্রতি বিনীত অনুরোধ এটি মুছে দিলেই ভাল হবে। আর আপাতত আমরা সবাই সব ঝামেলার কথা ভুলে যাই সেটাই ভাল হবে। ধন্যবাদ আপনাকে।

    থাকুক না টিউনটা। কমেন্টগুলোর প্রতি নজর রাখছি…

পারফেক্ট এক্সপ্লানেশান ………….. থাকুক টিউনটা

দারুন বলেছেন

মতামত দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ।

অনেকে আছেন যারা মনে করেন “বাংলা ব্লগ লিখে লিখে লেখক অনেককে একটা দিকে টেনে নিচ্ছেন। টাকা কামাইয়ের ধান্দা ছাড়া কিছুই না।”

লেখকের প্রতি কৃতজ্ঞ তো হয়ই না বরং লেখকে ব্যাবসায়ী মনে করেন। প্রকৃত পক্ষে আসল ব্যপারটা হলো এরকম- বাংলা ভালবাসি বলেই লিখি। ইংরেজী একটা টপিক লিখলে যত ভিজিটর আসে (আর যত টাকা পাওয়া যায়) সেই তুলনায় বাংলার পাঠক খুবই কম (এবং টাকাও পাওয়া যায় না।)
লেখককে ছোট করা উচিত না। বাংলা ভাষা এখনো অনেক পেছনে পরে আছে। এগিয়ে নিতে হবে সবাইকে মিলে।

কঠিন কথা কইছেন ।থাক এই পোস্টটাকে নির্বাচিত করার দরকার।
আমি নিজে জানি একটা টিউন লিখতে কত কষ্ট হয় তবুও যদি কারো খারাপ মন্তব্য পায় তাহলে টিউনারের স্বাভাবিক খারাপ লাগবেই

জটিল হইছে ভাইয়া… চালিয়ে যান

দারুন এবং খুবই উপযুক্ত টিউন। টিউটো ভাই এর টিউটোরিয়াল গুলো আসলেই চমৎকার। টিউনটা নির্বাচিত হওয়া দরকার। আবারো ধন্যবাদ আপনার ই-মেইল ঠিকানাটা চাই

দারুন বলেছেন। ধন্যবাদ।

দারুন বলেছেন।

আর কখনই টেকটিউনস এ লগইন করার ইচ্ছা ছিল না; তারপরও করলাম শুধু একটি ধন্যবাদ জানাতে….

    আপনাকেও ধন্যবাদ,লগইন করার জন্য। টেকটিউনসকে ছেড়ে যাবেন কেন? আমরা তো জ্ঞান শেয়ার করছি। আপনি যা জানেন তা আমি জানি না। কলেজে পড়ার সময় টিউশনি করতাম, পড়াতে পড়াতে অনেক কিছু শিখেছি। এখন ব্লগে পড়ালেখা করি। ….. চলে যাবেন না প্লিজ।

    মামুন ভাইয়ের আবার কি সমস্যা?