Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

[সাউন্ড সিস্টেম রিভিউ] F&D 5.1 সাউন্ড সিস্টেম; যা হতে পারে ঘরে বসে থিয়েটারের স্বাদ গ্রহনের উপায়!!

আচ্ছা আপনাকে যদি জিজ্ঞেস করা হয় সিনেমা হলে মুভি দেখতে এত ভাল লাগে কেন? স্টার সিনেপ্লেক্সে গিয়ে দেখে আসলেন ‘Avenger’ মুভি। সেই একই ধাচের মুভি ‘Battleship’ মুভিটা আপনার ঘরে বসে দেখলেন। এখন যদি জিজ্ঞেস করা হয় কোন মুভিটা আপনার কাছে ভাল লেগেছে? আমি নিশ্চিত আপনি উত্তর দিবেন Avenger মুভি। কিন্তু কারণ কি? Avenger মুভি আসলেই অনেক ভাল? নাকি Battleship মুভি তেমন ভাল না?

ADs by Techtunes tAds

আসলে কিন্তু পুরোপুরি তা না। আরেকটা সহজ উদাহরণ দেই। ধরুন আপনি কোন হরর মুভি আপনার কম্পিউটারে দেখেছেন এবং সাথে ছিল ৫:১ সাউন্ড সিস্টেম। আবার সেই একই মুভিটা আপনি আপনার বাসার টিভিতে দেখছেন। অনেকটাই নিশ্চিত হয়ে বলা যায় আপনি টিভিতে সেই মজাটা পাবেন না যেটা কম্পিউটারে পেয়েছিলেন।

সিনেমা হলে যে কারণে মুভিটা ভাল লেগেছে তা হচ্ছে বড় স্ক্রিন এবং পাশাপাশি অন্যতম প্রধান কারণ হচ্ছে সাউন্ড সিস্টেম! ঠিক তেমনি কম্পিউটারের সারাউন্ড শব্দে আপনি যেই হরর মুভিটি দেখেছেন সেই মুভিটা টিভির সাদামাটা শব্দে ভাল না লাগাই স্বাভাবিক।

মুভি দেখা বা গান শোনার জন্য আপনি যদি ভাল কোন সাউন্ড সিস্টেম কেনার কথা চিন্তা করে থাকেন তাহলে আমি F&D F6000 5.1 সাউন্ড সিস্টেম কেনার পরামর্শ দিতে পারি। মোটামুটি দামের মধ্যে এটা হতে পারে ঘরে বসে থিয়েটারের স্বাধ। ব্যক্তিগতভাবে আমি এটা ব্যবহার করি। চলুন তাহলে বিস্তারিত রিভিউতে।

df

F&D F6000 5.1 স্পিকার সিস্টেম অত্যন্ত সুন্দর ডিজাইনের তাই খুব সহজেই যে কারও দৃষ্টি আকর্ষণ করে নেয়। সাব উফার এবং ৫টি স্যাটেলাইট স্পিকারের সমাহারে F&D F6000 5.1 সাউন্ড সিস্টেম। সাথে রয়েছে রিমোট কন্ট্রোল। F&D F6000 সাউন্ড সিস্টেমে 5:1 সাউন্ড সিস্টেমের পাশাপাশি স্টেরিও ইনপুটও রয়েছে। অর্থাৎ একসাথে আপনি কম্পিউটার , টিভি, এমনকি আপনার যদি আইফোন থাকে তাহলে তাও কানেক্ট করে রাখতে পারবেন। রিমোট থেকে শুধু ইনপুট পরিবর্তন করে দিলেই হয়ে যাবে।

ডিজাইন এবং বিভিন্ন ফিচারসমূহঃ

F&D F6000 5.1 সাউন্ড সিস্টেমের ওজন হচ্ছে প্রায় ১৩ কেজি! ওজন শুনেই আশা করি বুঝতে পারছেন কতটা বড়। সাবউফারের রয়েছে ৮ ইঞ্চি ব্যস ড্রাইভার এবং স্যাটেলাইটের রয়েছে ১.৫ ইঞ্চি টুইটার এবং ৩ ইঞ্চি ড্রাইভার। F&D F6000 5.1 সাউন্ড সিস্টেমটি কাল রঙ এর হয়ে থাকে। সাবউফারে ৪ রকমের বাটন রয়েছে। পাশাপাশি রিমোট দিয়েও সকল কাজ করা যাবে। মজার বিষয়ে হচ্ছে কয়েকটি মুড রয়েছে। যেমন মুভি,মিউজিক এবং নরমাল। অর্থাৎ আপনার প্রয়োজন মত আপনি মুড পরিবর্তন করে নিতে পারেন।

df

সামনের দিকে অনেক বড় ডিসপ্লে প্যানেল রয়েছে যেখানে সকল ধরনের পরিবর্তন শো করবে। ভলিউম, স্লিপ টাইম, মিউট সহ সব কিছুই সাবউফারের ডিসপ্লেতে শো করবে। এছাড়াও রয়েছে রিমোট কন্ট্রোল সেন্সর। লেড ইনডিকেটরের সাহায্যে দেখানো এই ডিসপ্লে যে কারো দেখতেই ভাল লাগবে।

F&D F6000 5.1 সাবউফারের সাথে সারাউন্ড যেই স্যাটেলাইট অর্থাৎ ছোট ছোট বক্সগুলোর তার যথেষ্ট পরিমাণে রয়েছে যা প্রায় ৩০ ফুট। ফ্রন্ট স্পিকারের রয়েছে ১৫ ফুট ক্যাবল, সেন্টার এবং সাবউফারের রয়েছে ১০ ফুট ক্যাবল। সব মিলিয়ে বলতে হবে F&D F6000 5.1 সাউন্ড সিস্টেমের ডিজাইন আসলেই মনমুগ্ধকর। :)

ADs by Techtunes tAds

df

পিছনের প্যানেল যেখানে তারগুলো যুক্ত করা হয় সেখানে খুব সুন্দরভাবে কালার অনুযায়ী সাজানো রয়েছে। এছাড়া সাথে দেয়া ইউজার ম্যানুয়াল দেখে যে কেউ কয়েক মিনিটের মধ্যেই সেট আপ দিয়ে দিতে পারবে।

df

হয়তো F&D F6000 5.1 সাউন্ড সিস্টেম মার্কেটের মধ্যে সেরা বলা যাবে না কিন্তু সব দিক বিবেচনা করে আমার রেটিং ১০ এ থাকবে ৮ :)

F&D F6000 5.1 সাউন্ড সিস্টেমের আরেকটি বিষয় আমাকে অবাক বেশ করেছে তা হচ্ছে বেস। ফুল সাউন্ড দিয়ে আপনি যদি বদ্ধ করে গান বাজান তাহলে দেখবেন সব কিছুই কাপছে! শুধু তাই না ফুল সাউন্ড দেয়ার পরেও কোন নয়েজ পাওয়া যায় না। :D মিউজিক শুনে অনেক মজা পাবেন। তবে প্রধান মজাটা হবে মুভি দেখে। আমি প্রচুর মুভি দেখি তাই সাউন্ড সিস্টেম ভাল না হলে মজা পাই না।

df

এক নজরে F&D F6000 5.1 সাউন্ড সিস্টেমঃ

  1. স্যাটেলাইটের রয়েছে ১.৫ ইঞ্চি টুইটার এবং ৩ ইঞ্চি ফুল র‍্যাঞ্জ ড্রাইভার।
  2. সাবউফারের রয়েছে ৮” শক্তিশালী ব্যস ড্রাইভার।
  3. চকচকে এবং পরিচ্ছন্ন ডিজাইন।
  4. ফ্রন্ট প্যানেলে রয়েছে standby, menu, volume+/- মেনু।
  5. পুরোপুরি রিমোট কন্ট্রোল দ্বারা নিয়ন্ত্রিত।
  6. পাওয়ার আউটপুটঃ 13Wx4+14W+57W (RMS)
  7. ফ্রন্ট ড্রাইভারঃ 1.5″ tweeter +3″
  8. সেন্টার ড্রাইভারঃ 1.5″ tweeter +3″
  9. সারাউন্ড ড্রাইভারঃ 1.5″ tweeter +3″
  10. সাবউফার ড্রাইভারঃ 8″
  11. ফ্রীকোয়ন্সী রেসপন্সঃ 230 – 20KHz (front)
  12. 230 – 20KHz (center)
  13. 230 – 20KHz (surround)
  14. 20 – 90Hz (subwoofer)
  15. নয়েজ রেটিওঃ 70dB
  16. সেপারেশনঃ 35dB
  17. পরিমাপঃ W98xH208xD100mm (front)
  18. W260xH98xD102mm (center)
  19. W98xH208xD100mm (surround)
  20. W280xH315xD420mm (subwoofer)
  21. ওজনঃ ১৩ কেজি।

খারাপ দিকঃ

খারাপ দিক বলতে গেলে প্রথমেই আমি যে কথাটা বলবো সেটা হচ্ছে মেনু। প্রত্যেকবার পাওয়ার দেয়ার পর মেনু পরিবর্তন করে দিতে হয়। অর্থাৎ কারেন্ট চলে গেলে বা পাওয়ার অফ করে দিলে মেনুও অফ হয়ে যায়। তার প্রতিবার মেনু সেটিং দিতে হয়। রিমোট ছাড়া এই কাজ করতে গেলে প্রায় অসম্ভব!

এছাড়া xp তে সাধারণত ভাল সাউন্ড দেয়। ভিস্তা বা ৭ এ xp এর মতো পরিপূর্ণ সাউন্ড কেন যেন আসে না। তবে এটা সাউন্ড সিস্টেমের সমস্যা না।

আমার পরামর্শঃ

আপনি যদি সত্যিকারের সাউন্ড প্রেমী হয়ে থাকেন তাহলে বলবো এই সাউন্ড সিস্টমের পাশাপাশি একটা সাউন্ড কার্ডও কিনে নিতে। তাহলে ৫:১ সারাউন্ড ইফেক্ট পরিপূর্ণ পাবেন যা বিল্ড ইন মাদারবোর্ডের সাউন্ড দিয়ে পাবেন না।
এছাড়াও মুভিতে ভাল সাউন্ড ইফেক্ট পাওয়ার জন্য অবশ্যই চেষ্টা করবেন ১০৮০ পিক্সেলের মুভি দেখতে। কারণ ১০৮০ পিক্সেল মুভি রিপগুলো সাধারনত 5:1 সাউন্ড সিস্টেমের হয়ে থাকে।

ADs by Techtunes tAds

মূল্যঃ

আমি কিনেছিলাম ৬ মাস আগে ১০০০০ টাকা দিয়ে। এখনও এমনই দাম হবে। মাল্টিপ্ল্যান সেন্টারে গেলে আশা করি পেয়ে যাবেন।

সব শেষে বলবো এই সাউন্ড সিস্টেম কিনে রাখলে আশা করি আগামী ৪-৫ বছরে হাত দেয়া লাগবে না।
ধন্যবাদ সবাইকে।

আমার ওয়েব সাইটঃ

http://www.hasanjubair.com

সকল সফটওয়্যার এর আপডেটেড ডাউনলোড লিঙ্ক পাবেন আমার সাইটে। 🙂

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি হাসান যোবায়ের। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 8 বছর 7 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 169 টি টিউন ও 4943 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 74 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

নতুন কিছু করার দারুন আকাঙ্ক্ষা!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

চমৎকার জিনিস!! খুব ভাল লাগলো, কিন্তু এখনই মনে হয় কেনা হবে না….

আর আপনার ওয়েবসাইটটা বেশ সমৃদ্ধ, অনেক সুন্দর হয়েছে।

ধারুন একটা জিনিস তো

vai,
vallo uposthapon korsen.gp. Apnar site ta o onek sundor hoise. Vai good Quality ekta DJ software dite paren, vartual dj soft ta bade? Zashid@gmail.com. Sundor ekta tune o korte paren.

Josss জিনিস তো!!!!

hasan vai ai tune ta apni ageo korechen. jaihok tuneta useful. karon ami ekta sound system kinte cachi. apnar kotha moto ami F&D ai model ta maltiplen center a pai nai. ora bollo stock out. ar kothai powya jabe bolte paren ki??

ভাই এইটার জন্য কোন সাউন্ড কার্ড লাগবে। আমার একটা ক্রিয়েটিভ সাউন্ড কার্ড আছে কিন্তু অচল হয়ে আছে ড্রাইভার আছে এক্সপির জন্য কিনতু সেভেন এ সাপোর্ট করে না।

    @Shawon: এটা চালাতে সাউন্ড কার্ড লাগবেই এমন না। লাগালে ভাল। তবে নাহলেও সমস্যা নেই।

আমার Creative Sound Blaster 5.1vx (pci slot) এটার উইন্ডজ ৭ এর ড্রাইভার দরকার ? নেট থেকে ডাউনলোড করিছি কিন্তু কাজ হয় না।

এসব বড়লোকি ব্যাপারস্যাপার। 😛
এর মধ্যে আমি নেই। 😀

হাসান ভাই আমিও এটা ৬-৭ মাস আগে কিনেছি অস্থির Dollby sound এর মজাই আলাদা। সাউন্ড কোয়ালিটি যথেষ্ট।আর এর সাথে আমি creative 5:1 Sound card অ্যাড করেছি পিসিতে।যার কারনে আরও bass পাওয়া যায়।অনেকটা Cineplexer মজটা পাওয়া যায়।

logitech z 506 amazon.com review ta fatafati. f&d speaker ta te ki deep base ase? naki sudu gum gum sound hoy. ami kub shigroy ekta 5:1 sound box kinte chassi but bujte partesina konta kinbo. Logitech z506 er review ta deklam onek high.

জি অামিও একটা কিনেছি কিন্তু কোন সাউন্ড কার্ড কিনবো?