Quantcast

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO এর A to Y পর্যন্ত টিউটোরিয়াল [পর্ব-২৭] :: সার্চ ইঞ্জিনে Ranking করাই কি আসল উদ্দেশ্য?

1 টিউমেন্টস 3,958 দেখা প্রিয়
এসইও
এটি 32 পর্বের SEO এর A to Y পর্যন্ত টিউটোরিয়াল চেইন টিউনের 27 তম পর্ব

Ranking করলেই যে আপনার goal পূরণ হবে এমন কোন কথা নেই। যেমন ধরুন আপনার যদি একটি এফিলিয়েটেড সাইট থাকে এবং আপনি যদি গুগলের ১ম পেজে অবস্থান করেন, তাহলে আপনি অনেক ভিজিটর পাবেন, হয়ত দেখা গেল আপনি ভিজিটর পাচ্ছেন কিন্তু কোন সেলস হচ্ছে না। তাহলে কোন লাভ হবে না। ধরেন আপনি দৈনিক ১হাজার ভিজিটর পেলেন কিন্তু ৫টি পণ্য বিক্রি হল আর অপর দিকে ২০০ভিজিটর পেলেন কিন্তু ২০টি পণ্য বিক্রি হল তাহলে কোনটিই লাভজনক, আপনিই বলুন? তাই search engineএ ভাল ranking পেলেও আপনার উদ্দেশ্য পূরণ নাও হতে পারে।

কিন্তু আশার কথা হল এই যে, বর্তমানে অনেক ধরনের web analytics আছে যার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার success মেজার করতে পারবেন। আপনার সফলতা পরিমাপের জন্য আপনাকে এই ধরনের টুলস গুলো ব্যবহার করতে হবে। আমরা এখানে Google analytics ব্যবহার করব, কারণ এটা ভাল ও ফ্রীতে ব্যবহার করা যায়।

কিভাবে আপনি conversion measure করবেন এবং আপনার goal set করবেনঃ

Conversion: সহজ ভাবে বলা যায়, কোন ভিজিটর আপনার সাইটে এসে কোন specific action perform করলেই, সেটাকে conversion বলা যায়। এটা seo এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি মেট্রিক কারণ এর মাধ্যমে বোঝা যায়, আপনার সাইটে আপনি ভিজিটর এর কাছ থেকে যা চাচ্ছেন তা পাচ্ছেন কিনা? প্রতিটা সাইটেরই এক বা একাধিক গোল থাকে। কোন ভিজিটর যখন কোন সাইট ভিজিট করে নির্দিষ্ট ঐ গোলটি সম্পন্ন করে তখন বোঝা যায় conversion হয়েছে। নিচে কিছু কনভারশনের উদাহরণ দেয়া হল:

  • যেমন কেউ হয়ত ঠিক করল যে, কোন ভিজিটর এসে আমার সাইটে contact form submission করলেই এটাকে conversion হিসেবে ধরা হবে।
  • তারপর Newsletter sign-ups হতে পারে।
  • তারপর আপনি হয়ত চাইতে পারেন ভিজিটর আসলে নির্দিষ্ট একটা পেজ যেন অবশ্যই ভিজিট করে, সেক্ষেত্রে ঐটাই আপনার conversion হিসেবে ধরা হবে।
  • আর অবশ্যই যে কোন Product যদি sell হয় সেটাকে তো অবশ্যই কনভারশন হিসেবে ধরা হবে।
  • কন্টাক্ট ফরমের ক্ষেত্রে অবশ্যই contact ইনফরমেশন সাবমিট করলে একটি thank you page বা অন্য একটি পেজ থাকতে হবে। যেটাকে analytics এ goal conversion page হিসেবে সাবমিট করে দিতে হবে। এটা seo এর জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ আপনি analytic এর মাধ্যমে জানতে পারবেন যে, কোন keyword এর মাধ্যমে ভিজিটর এসেছে এবং goal পূরণ করেছে।

এবার চলুন আমাদের example এর সাইট এর contact page টা দেখে আসি।

আপনার contact page এর ফরম পূরণ যদি goal হয়ে থাকে, তাহলে যদি কেউ এই পেজের ফরম এ ইনফরমেশন পূরণ করে এটা submit করে, তাহলে পরের পেজে একটা Thank you দিতে পারেন।

এই পেজে কেউ আসার অর্থই হল সে আপনার contact form পূরণ করে তারপর এই পেজে আসছে। তাই এই পেজ কেউ ভিজিট করলেই বলা যায় conversion হয়েছে।
পরের পর্বে google analytics নিয়ে অল্প কিছু আলোচনা করব। আজকের মত শেষ করছি। পড়ার জন্য ধন্যবাদ। এই টিউনটি পূর্বে এখানে প্রকাশিত Search Engine Optimization Tutorial in Bangla চলবে.....

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

Vai asole seo er kaz khub kothin… Ami apnar sobgula tune khub valo vabe bar bar poresi kintu mathay kisu dhoke na…. Jai hok seo er kaz totale ki ami 3 maser moddhe sikte parbo…

You must be logged in to post a Tumment.