Quantcast

সাইট কে দ্রুত সার্চ রাঙ্কিং এ আনুন অন পেজ এস ই ও এর মাধ্যমে[ অ্যাডভান্স এস ই ও]

17 টিউমেন্টস 2,187 দেখা প্রিয়
এসইও

সার্চ ইঞ্জিন এলগরিদম আপডেটে ব্যাপক পরিবর্তন ঘটিয়ে চলেছে। এর ফলে অনেকেই তার সাইট কে ধরে রাখতে হিমসিম খাচ্ছেন । আবার নতুন ওয়েব সাইট কে কিভাবে সার্চ এ কিভাবে প্রথম পেজ এ নিএ আসব এতা নিয়েও নতুন ওয়েব সাইট Owner দের মাথা খারাপ অবস্থা । আসলে এটা স্বাভাবিক কারন তীব্র প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আপনাকে Quality work করতেই হবে । এখন আসি কাজের কথায় আপনার সাইট নতুন পুরাতন জাইহক না কেন আপনি কিছু টিপস যদি মেনে চলেন তাহলে অতি সহজেই সাইট কে টপ পেজ এ নিএ আসতে পারবেন । জদিও সার্চ রাঙ্কিং অনেক বিষয় এর উপর নিরভর করে তবে ১ তা ছবি দাখেন আগে তাইলে অল্পতেই কিছুটা ধারনা হবে আপনাদের । কারন Black Hut এস ই ও এর দিন অনেক আগেই শেষ ইদানীং দেখি সর্ট কাট ট্রাফিক পাওয়ার জন্য কেও কেও বাপক স্প্যাম করে তবে এগুলা করে টিকে থাকবেন এসব চিন্তা না করাই ভাল । কারন একটু কষ্ট করে ভাল মানের কাজ করেন তাহলে আপনি সার্চ রাঙ্ক এ অনেক দিন থাকতে পারবেন যতদিন না অন্য কেও আপনার চেয়ে ভাল কাজ করছে ।

এই ছবিটাতে যদি লক্ষ করেন তাইলে দেখতে পাবেন বরফ খণ্ডের ৭০% + পানির নিচে (On page SEO) এবং ৩০% পানির উপরে (Off page SEO)। অর্থাৎ সার্চ রাঙ্কিং এর ক্ষেত্রে On page SEO মুখ্য ভূমিকা পালন করে । তাহলে চলুন অন পেজ এস ই ও নিএ একটু আলোচনা করি ।

১। Keyword research ঃ

প্রথমেই জেতা আসে সেটা Keyword research প্রথমে আপনাকে আপনার টার্গেট ঠিক করে নিতে হবে ভাল Keyword প্রতিযোগিতা কম এমন Keyword নিএ কাজ করলে সুবিধা পাবেন । আর Long tail keyword নিয়ে কাজ করলে দ্রুত রাঙ্ক করার সম্ভাবনা আর বেশী । Keyword research এর জন্য ফ্রী Google adwords keyword tool সবচেয়ে ভাল সেটা বলার অপেক্ষা রাখে না ।

২। EMD : Exact match domain অর্থাৎ আপনার Keyword এবং ডোমেইন যদি ১ হয় তাহলেও অনেক সুবিধা পাবেন ( অনেক SEO Expert  কে বলতে শুনেছি EMD এখন কাজ করে না ) কিন্তু আমি এখন এর সুবিধা পাচ্ছি অর্থাৎ আপনার টার্গেট Keyword ঃ Free download movies তো এখন আপনি যদি freedownloadmovies.com ডোমেইন ব্যবহার করেন আপ্ন অবশ্যই রাঙ্কিং এর ক্ষেত্রে সুবিধা পাবেন ।

৩। Quality content : এটা বলার অপেক্ষাই রাখে না যে ভাল মানের content ছাড়া আপনি সার্চ রাঙ্ক এর শপ্ন দেখবেন । ১ তা সময় ছিল যখন সামান্য content দিএ বাকলিঙ্ক এর জোরে সাইট রাঙ্ক করত কিন্তু সেই দিন শেষ । গুগল বা অনন্য সার্চ ইঞ্জিন সবসময় Quality চেয়েছে এবং সার্চ ইঞ্জিন ব্যবহার কারিদের ভাল তথ্য দিতে চেয়েছে । কিছুদিন আগেও দেখা যেত সার্চ দিলে অনেক হাবিজাবি সাইট সার্চ  এ আসত নিজের চাহিদা মাফিক তথ্য পেতে অনেক গুলা সাইট ঘুরতে হত কিন্তু এখন কিন্তু চিত্র পুরাই ভিন্ন প্রথম সব গুলা সাইট থেকেই ভালমানের তথ্য পাবেন যা আপনি খুজতেছিলেন । "Content is the king of a site" সুতরাং ভাল মানের Content সাইট এ দিবেন যেন আপনার সাইট ভিসিতর পুনরায় আপনার সাইট এ আসে । উদাহারন সরুপ বাজারে গল্পের বই অনেক লেখক এর ই পাওয়া যায় কিন্তু প্রয়াত হুমাউন আহমেদ এর বই কিন্তু বেশী বিক্রি হয় কারন । ওনার লেখার মান অবশ্যই অন্যদের চেয়ে ভাল ।

আর্টিকেল অবশ্যই এস ই ও বান্ধব লিখবেন যেমন ঃ

আপনার টার্গেট Keyword density ২% সরবচ্চ রাখবেন সাথে সাথে Related keyword ব্যবহার করবেন অন্যরা তাদের কন্টেন্ট এ কিভাবে keyword ব্যবহার করেছে সেগুলা analysis করবেন ।

গুগল এ যখন keyword দিএ সার্চ দেন দেখবেন সার্চ result এর নিচে কিছু Related keyword Suggest করে সেগুলাও ব্যবহার করতে চেষ্টা করবেন ভাল ফল পাবেন । আর্টিকেল এ keyword গুলা Heading tag (h1,h2,h3) ত্র ব্যবহার করবেন । সুন্দর eye catching ইমেজ ব্যবহার করবেন এবং "image alt tag" এ keyword ব্যবহার করবেন SEO MOZ  আর্টিকেল structure  ফলো করবেন Meta description এ সুন্দর ১ তা summery দিবেন এবং অবশ্যই টার্গেট keyword ব্যবহার করবেন । সাইট এর Permalink ঠিক রাখবেন ।

আদর্শ অন পেজ ঃ

  • keyword টাইটেল এ রাখবেন
  • keyword - Permalink এ রাখবেন
  • image alt text এ keyword রাখবেন
  • Relevant content , category   পেজ এ interlink করবেন
  • সাইট এর হোম পেজ ও অনন্য পেজ এর interlink ঠিক রাখবেন ।
  • Social sharing option রাখবেন

এগুলা ঠিক করার পর আপনি অনেক ফ্রী SEO tool দিএ আপনার সাইট অন পেজ এস ই ও check করতে পারবেন । এ রকম ১০ টা Free seo tools এখানে পাবেন ।

আসলে মুল কথা নিজেকে Reader হিসাবে চিন্তা করুন তারপর আপনার লেখা আর্টিকেল কে নিজেই যাচাই করুন যে আপনি যদি Reader হতেন তাহলে এই আর্টিকেল কি আপনার প্রয়োজন মেটাত ? যদি উত্তর হ্যাঁ হয় টা হলে আর্টিকেল পাবলিশ করেন simple standard গুলা ফলো করেন আসা করি আপনার সাইট দ্রুত রাঙ্ক এ আসবে । আমার 2 টা Niche সাইট এভাবেই রাঙ্ক করেছে ৫-৭ টা Social bookmark sites এ সাইট ব্যাক লিঙ্ক করেছিলাম শুধুমাত্র দ্রত search engine index করার জন্য । এখন আমার সাইট  এর প্রায় সব টার্গেট keyword প্রথম পেজ এ টপ ৫ এ অবস্থান করছে।

আমি আমার experience শেয়ার করলাম । আমার প্রথম Tune তাই ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। প্রস্ন থাকলে কমেন্ট করুন উত্তর দেয়ার চেষ্টা করব ।

১ টা ব্লগ ঘুরে দেখতে পারেন ঃ Freelancing Support  ভাল লাগবে আশা করি ।

নতুন কিছু শিখতে ভাল লাগে ।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

অনেক সুন্দর লিখেছেন ভাইজান 🙂

ধন্যবাদ রবিন ভাই।

ধন্যাবাদ

Google adwords keyword tool এর ব্যবহার কিভাবে করতে হবে তা নিয়ে একটু বিস্তারিত বলবেন কি?

    @mrbhuyan: হা এটা এখন নাম পরিবর্তিত হয়ে “Keyword Planner” হয়েছে । কমেন্ট করার জন্য ধন্যবাদ ।

    @mrbhuyan: “https://adwords.google.com/ko/KeywordPlanner/Home” এই লিঙ্ক এ গিয়ে “search for nrw keywords” option এ আপনার কাঙ্খিত keywords বসিএ সেটিং গুলা আপনার মনের মত করে নিয়ে “get idea” তে ক্লিক করবেন
    settings option are there :
    All locations ( আপনি টার্গেট locations ১ বা একাধিক সেট করতে পারবেন )
    English ( ভাষা নির্বাচন করতে পারবেন )
    Google and search partners ( গুগল এবং এর অনন্য সার্চ পার্টনার নির্বাচন করতে পারবেন )
    Negative keywords ( Negative keywords ) সেট করতে পারবেন ।

    খুব বেসি কথিন কিছু না লিঙ্ক এ গিয়ে ২-১ বার চেষ্টা করেন পারবেন আশা করি । ধন্যবাদ ।

      @বন্দি পাখি: ধন্যবাদ । তবে বিস্তারিত উল্লেখ করে এই নিয়া আপনি ১ টা পোস্ট দেন প্লিজ। তাতে আমি এবং আমার মতো অনেকে উপকৃত হবে।

Greatest and thanks.

Google adwards keyword reacharg tool onek din holo bondho kore dise .

    @সৈয়দ ইয়ামিন আরাফাত: হা এটা এখন নাম পরিবর্তিত হয়ে “Keyword Planner” হয়েছে । কমেন্ট করার জন্য ধন্যবাদ ।

Kub Valo Hoiyeche……………

thnx bro priyo te rakhlam..carry on.

Google Adsence account karo lagle cotact korben 2 hour e kore dibo :01737549011

    @Alone boy: Interesting ক্যামনে কি …। কিভাবে করবেন ? এই নিয়া আপনি ১ টা পোস্ট দেন না কেন ।

আচ্ছা ভাইয়্যা একটা কুশ্চেয়ান ছিল। পেজ রেকিং এর ক্ষেত্রে কি ডেডিক্যাট আইপি এর কোন ভূমিকা আছে? আমার ক্লায়েন্ট শেয়ার্ড হোস্টিং ইউজ করে। তার যথারীতি তাকে শেয়ার্ড আইপি এড্রেস সরবরাহ করা হয়েছে। এই লিঙ্কে লেখা আছে যে শেয়ার্ড আইপি এর বদলে ডেডিক্যাট আইপি ইউজ করা উচিত।

আসলেই কি ডেডিক্যাট আইপি ব্যবহার করার কোন দরকার আছে? তাইলে তো কেউই শেয়ার্ড হোস্টিং কিনত না।

http://blog.dagoosh.com/post/2009/04/20/multiple-domains-on-the-same-ip-address-dangers-of-shared-hosting-environments.aspx

    @Mashpy Says:
    আসলেই কি ডেডিক্যাট আইপি ব্যবহার করার কোন দরকার আছে?

    একজন ক্ষুদ্র ব্লগার হিসেবে আমি মনে করি না।
    কারন দুনিয়ার বেশিরভাগ মানুশ এটা ব্যাবহার করতে পারে না, কিন্তু সাইট কে ঠিকই রাঙ্ক করিয়ে ছাড়তে পারে।
    আশা করি বুঝতে পেরেছেন ভাই 🙂

সুন্দর আর্টিকেল।

You must be logged in to post a Tumment.