Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

FREELANCING seo করে যারা আর্ন করতে চান

টিউন বিভাগ এসইও
প্রকাশিত

আজ এক টেকটিউনার ভাই জানতে চাইলেন  SEO  সম্বন্ধে // মন্তব্যে আমি যা জানিয়েছিলাম  এই লিংকে http://www.techtunes.com.bd/reports/tune-id/330050 তা নিচে তুলে ধরলাম

ADs by Techtunes tAds

SEO  কিছুদিন আগেও লো রেট কাজ ছিল । এতে বর্তমানে odesk এ প্রচুর কাজ আছে । আর কাজগুলোতে আপনাকে দীর্ঘমেয়াদে hire করবে বায়ার । ODESK এ বর্তমানে এর সর্বনিম্ন রেট ০৩ ডলার । অর্থাৎ বায়ার আপনাকে  হায়ার করলে সর্বনিম্ন ০৩ ডলার এর নিচে দিতে পারবেনা । এটা ওডেস্ক এর নিয়ম । দিনে যদি ০২ ঘন্টাও কাজ করেন তবে দিনে ০৬ ডলার ,এটা বললাম মিনিমাম , সাধারনত বায়ার দিনে ০৪ থেকে ০৫ ঘন্টা কাজ চাইবে বায়ার , তাহলে ভাবুন আপনার আয়। তবে এর জন্য আপনাকে হাতে কলমে দক্ষ হতে হবে । কোন কোচিং এ ভর্তি হলে ১০০০০ টাকা নেবে । সময় লাগবে ০২ থেকে ০৩ মাস ।devsteam বা blackiz it তে শিখতে পারেন // outsourcing institute বা itbari.com এর টিউটোরিয়াল থেকে শিখতে পারেন । তবে মার্কেটপ্লেসে নামার আগে practical ভাবে একটা সাইট এর seo করে অভিজ্ঞতা বা portfolio তৈরি করুন । আর seo শেখা থাকলে আপনি নিজস্ব ওয়েবসাইট তৈরি করে আর্ন করতে পারবেন । তবে মূল কথা অধিক চর্চা না করলে শিখলে seo , web , design , graphics কোনটাতেই সাফল্য পাবেননা । কারন এখানে প্রথম কাজ পাওয়া খুব কঠিন , আর এখানে কাজ করতে গেলে আপনি ঘরে বসে ইনকাম বলতে এটা বুঝবেননা কোনরকম কাজ শিখে ঘরে বসে যা খুশি তাই করা নয় // আপনার উপর BANGLADESH এর সুনাম নির্ভর করছে । আর আপনি তৈরি তবে হবেন আন্তর্জাতিক মানের freelancer হিসেবে । তবেই অর্থ ও সম্মান পাবেন আপনি । কষ্ট না করলে কেষ্ট মিলবেনা এটা মনে রাখবেন । আর freelancing -  joking , MLM বা ptc না । কষ্ট করে ডাঃ বা ইন্জিনিয়ার হবার মত এটাকেও তাই মনে করুন । তবেই সফল হবেন । freelancer দের উপার্জন শুনতে আমাদের ভালো লাগে , কিন্তু তাদের পিছনের কষ্টের কাহিনীটাও জানুন । আর আপনার স্থানীয় পর্যায়ে কোথাও ভর্তি হতে চাইলে ভালো করে খোজ নিয়ে ভর্তি হোন । কারন  IT  লাইনে সফলের সাথে বাটপার এর ও অভাব নেই ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি horse। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 4 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 6 টি টিউন ও 24 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 0 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

ভাল বলছেন। কিভাবে ভালভাবে শিখা যায় একটু বলতেন যদি

    @সাজ্জাদুল আনোয়ার হামিম: ভালোভাবে শেখবার পদ্ধতি তো পোষ্টেই বলে দিয়েছি ভাই । আপনার নিজের এলাকার ভালো কোচিং আছে কিনা দেখেন । সেখান থেকে শিখে নিন । তবে http://it-bari.com/ এর 500/= টিউটোরিয়াল বা http://outsourcing-institute77.blogspot.com/ এর 3000/= এর টিউটোরিয়াল দুটো দেখলে ও অনুশীলন করলে মাষ্টার পর্যায়ের seo expert হতে পারবেন । এবং কোন কোচিং সেন্টার যারা seo শেখায় তাদের syllabus এর সাথে video tutorial এর syllabus এর মিল আছে কিনা দেখুন // কি কি কম বেশি আছে দেখুন tutorial এবং কোচিং এ। তাহলে বুঝতে পারবেন সব । outsourcing institute এর dvd আমি একবার problem পেয়েছিলাম / পরে অবশ্য helpline এ ফোন করে কুরিয়ার return করবার পর ভালো dvd দিয়েছিল । তবে এটা ওদের অনিচ্ছাকৃত । তবে শুধু আমার experience টা বলে রাখলাম ।

bujlam vi .kaj na hoy siklam and ami pari kicu kintu odex ba freelencer a to kaj pete hole bayer er sate english a kota bolte hobe kintu jara english jane na tara ki korbe?

    @Habib80: ইংরেজীর দূর্বলতা আপনার যদি basic ভাবে আপনার স্কুল জীবন থেকে থাকে তো আপনি english এ দূর্বল । এর জন্য teaching of tense নামে একটা বই আছে বা আপনি যে কোন grammer বই থেকে tense ভালোভাবে শিখুন // ০৭ দিন ভালোভাবে শিখলে tense পারবেন । তখন ইচ্ছামত buyer কে কি বলতে চান সেটা প্রথমে মনে মনে বাংলাতে বলে সেটাকে tense অনুযায়ী english করুন । আর একটা কথা আপনি যে বললেন কাজ মোটামুটি পারেন , এটা বললে হবেনা , dont mind brother , আপনার সুন্দর কর্মজীবনের জন্য বললাম আপনাকে সবকিছু শিখে সম্পূর্ন হতে হবে // এটার ভালো ফল আপনিই পাবেন । আপনার ভালো উপার্জন বা ব্যর্থতা আপনার শেখার basic এর উপর নির্ভর করে ।

Tnx 4 ur response. 🙂 more than enough :-*

    @ইবরাহীম খলীল: Thanks আপনাকেও ভাই , আরো কিছু উপদেশ আপনাকে দিই // কাজ শেখা শুরু করবার পর video tutorial / কোচিং সেন্টার যেভাবেই শিখুন , / শেখবার সময় blogspot ও wordpress এ আপনার আপনার একটা free সাইট খুলে blogging করবেন // এবং এগুলোর directory submission // forum posting // article submission এগুলো করে লিংক গুলো excel ফাইলে সেভ করে রাখুন // পরবর্তীতে এগুলোই odesk এ আপনার portfolio হিসেবে কাজ করবে // আর outsourcing institute এর 3000 টাকার সিডিটা সম্ভব হলে কিনবেন । এক্সপার্ট এক ভাইয়ের কাছ থেকে কপিটা আমি দেখেছিলাম । ভালো মনে হলো তাই বললাম । কাজ তো বার বার শিখবেননা । শিখবেন বা কষ্ট করবেন একবার আয় করবেন আজীবন । ভালো কোচিং সেন্টার হলে হয়তো এ ডিভিডি লাগবেনা ।

অনেক ধন্যবাদ আপনাকে, সম্মানিত মান্যবর!

thanks for your advice

amar coment kew reply dei na ken?