Quantcast

আপনার ব্লগার সাইটটি কে খুবসহজে সঠিকভাবে SEO করুন? আপনার ব্লগ/সাইট ভিজিটিং ভারান অল্প সময়ে

0 0 0 0 0
0 টিউমেন্টস 407 দেখা প্রিয়
এসইও

উপযুক্ত জায়গায় সঠিক Keyword Placement করা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্বপূর্ণ একটি অংশ।একজন ব্লগার যদি ব্লগের গুরুত্বপূর্ণ Keywords গুলি সঠিকভাবে Placement করতে পারেন, তাহলে নিংসন্দেহে বলা যায় সার্চ ইঞ্জিন হতে তার ব্লগে ভিজিটর বৃদ্ধি পেতে থাকবে।

কারণ একজন ব্যক্তি তার প্রয়োজনীয় কোন বিষয় ইন্টারনেটে খুঁজার ক্ষেত্রে সার্চ ইঞ্জিনে কিছু Keywords ব্যবহার করে থাকেন। সার্চ ইঞ্জিনে ঐ Keywords এর উপর ভিত্তি করে সবচাইতে গুরুত্বপূর্ণ

আপনার ব্লগার সাইটটি কে খুবসহজে সঠিকভাবে SEO করুন? আর আর আপনার ব্লগ/ওয়েব সাইট ে ভিজিট ভারান।

ওয়েবসাইট/ব্লগের টিউনগুলি সার্চ রেজাল্টের Search Algorithm অনুসারে প্রদর্শন করে থাকে। এ ক্ষেত্রে আপনি যদি সঠিক জায়গায় উপযুক্ত Keyword বসাতে পারেন, তাহলে সার্চ ইঞ্জিনে সার্চ ক্যোয়ারী অনুসারে আপনার ব্লগটি পেয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। আজ আমি যেই টিউনটি শেয়ার করছি এটি অত্যান্ত কমন এবং সহজ একটি বিষয়।

শুধুমাত্র আর্টিকেল লিখার সময় বিষয়গুলি লক্ষ্য রাখলেই হয়ে যায়।

বেশীরভাগ ব্লগাররা এই বিষয়গুলি লক্ষ্য রাখেন না কিংবা হেলার কারনে অনুসরণ করেন না। যার ফলে দেখা যায় ব্লগে ভাল আর্টিকেল থাকা সত্বেও সার্চ ইঞ্জিন হতে পর্যাপ্ত ট্রাফিক পাচ্ছেন না। আমি নিচে এই সহজ টেকনিক গুলি আপনাদের সামনে উপস্থাপন করছি।

টাইটেলে কীওয়ার্ড ব্যবহার

একটি ব্লগ টিউনের বা ওয়েবসাইটের সবচাইতে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে টাইটেল ট্যাগ। টাইটেল ট্যাগ-কে সার্চ ইঞ্জিন সবচাইতে বেশী গুরুত্ব দিয়ে থাকে। তাছাড়া আমরা সবসময় দেখে থাকি যে, একটি টিউনের টাইটেল ট্যাগ সার্চ রেজাল্টের সবচাইতে বড় অক্ষরে সবার উপরে শো করে থাকে। এই টাইটেল দেখেই আমরা সার্চ ইঞ্জিন হতে যে কোন ব্লগ ভিজিট করে থাকি।

কাজেই একটি টিউনের সবচাইতে গুরুত্বপূর্ণ কীওয়ার্ডের সমন্বয়ে যদি টাইটেল তৈরি করতে পারেন,তাহলে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক বৃদ্ধির সুযোগ বেড়ে যায়। টাইটেল তৈরি করার সময় লক্ষ্য রাখবেন টাইটেল যাতে ৬০-৭০ টি অক্ষরের মধ্যে হয়। কারণ বেশী বড় টাইটেলকে সার্চ ইঞ্জিন গুরুত্ব দেয় না।

Meta Descriptions এ কীওয়ার্ড

একটি ব্লগের টিউন টাইটেলের পরে সার্চ ইঞ্জিন Meta Descriptions ট্যাগকে প্রাধান্য দিয়ে থাকে। কেউ যখন সার্চ ইঞ্জিনে কোন বিষয়ে খুঁজে, তখন সার্চ ইঞ্জিন প্রথমে Post এর টাইটেল দেখার পাশাপাশি Meta Descriptions দেখে থাকে। এ ক্ষেত্রে Meta Descriptions এ সঠিক কীওয়ার্ড বসাতে পারলে খুব সহজে আপনার ব্লগের টিউনগুলি সার্চ রেজাল্টের প্রথম পাতায় আসার সম্ভাবনা তৈরি হয়ে যায়।

এ ক্ষেত্রে টিউনের Meta Descriptions টা অবশ্যই আপনার টিউনের বিষয়বস্তুর সাথে মিল রেখে গুরুত্বপূর্ণ কীওয়ার্ডের সমন্বয়ে তৈরি করবেন। তবে অবশ্যই মনে রাখবেন Meta Descriptions টি যেন টাটইটেল ট্যাগের সাতে হুবহু মিলে না যায়। তাহলে Meta Descriptions টি সার্চ ইঞ্জিনের কাছে কোন গুরুত্ব বহন করতে পারবে না।

Headlines এ কীওয়ার্ড

সাধারণত ব্লগ টিউনের অভ্যন্তরের বিভন্ন গুরুত্বপূর্ণ Heading Tags গুলি H2, H3 এবং H4 আকারে লিখা হয়ে থাকে।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ক্ষেত্রে এই ধরনের Heading Tags গুলি অনেক গুরুত্ব বহন করে থাকে। আপনি যখন কোন একটি পেরা লিখবেন, তখন উক্ত পেরাটির গুরুত্বপূর্ণ কীওয়ার্ড এর সমন্বয়ে Heading Tag টি লিখতে পারেন। কারণ সার্চ ইঞ্জিন বট টিউন Crawl করার সময় Heading Tags গুলিকে আলাদা দৃষ্টিতে দেখে। এ ক্ষেত্রে Heading Tags গুলিতে Important Keywords থাকলে সার্চ ইঞ্জিন আপনার টিউনটিকে অধিক গুরুত্ব দেবে।

প্রথম Paragraph এ কীওয়ার্ড

একটি টিউনের প্রথম Paragraph টি হচ্ছে সম্পূর্ণ টিউনের সূচনা। এই সূচনাটির মাধ্যমে পুরো টিউনটি সম্পর্কে সংক্ষেপে লিখা হয়ে থাকে। এতে করে ভিজিটর এবং সার্চ ইঞ্জিন উভয়ই সূচনা পড়ে সম্পূর্ণ টিউনটির গুরুত্ব অনুধাবন করতে পারে।
তাছাড়া সার্চ ইঞ্জিনও কখনো কখনো সার্চ রেজাল্টের পাতায় Meta Descriptions এর পরিবর্তে টিউনের প্রথম দিকের কিছু আর্টিকেল প্রদর্শন করে থাকে। এ ক্ষেত্রে যদি প্রথম Paragraph টিতে গুরুত্বপূর্ণ কীওয়ার্ড রাখা যায়, তাহলে বিষয়টি পাঠক এবং সার্চ ইঞ্জিন উভয়ের কাছে অধিক গ্রহনযোগ্য হয়।

Image এ কীওয়ার্ড

Image হচ্ছে ব্লগ টিউনের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ। ব্লগ টিউনে Image ব্যবহার করে যে কোন বিষয় সম্পর্কে পাঠকদের সুস্পষ্ট ধারনা দেয়া যায়। অন্যদিকে সার্চ ইঞ্জিনও ব্লগের সকল Image গুলিকে আলাদাভাবে সার্চ রেজাল্টে নিয়ে আসে। সাধারণত আপনি দেখে থাকেন যে, Google Search এর সার্চ রেজাল্টে Image নামে একটি ট্যাব থাকে। ওখানে ক্লিক করে Keywords অনুসারে কাঙ্খিত বিষয়ের অনেক Image পাওয়া যায়।

আপনি যদি ব্লগের Image গুলি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী করে লিখেন তাহলে ঐ Image থেকে অনেক ভিজিটর পাওয়ার সম্ভাবনা তৈরী হয়। ব্লগের Image এ বিভিন্ন ধররেন Alt Tag ও Caption এর মাধ্যমে Optimize করা যায়। Keyword Bold, Italic ও Underline করা একটি ব্লগ টিউনের ভীতরে কিছু কিছু বাক্য বা শব্দ থাকে যেগুলি অন্য অংশের চাইতে অধিক গুরুত্বপূর্ণ।

এই ধরনের বাক্য ও শব্দগুলিকে Bold, Italic ও Underline করার মাধ্যমে আকর্ষণীয় করে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। এ বিষয়টি ব্লগ টিউনের সুন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি পাঠকদেরও ঐ অংশটির গুরুত্ব বুঝিয়ে দিতে সক্ষম হবে। এটি On-Page SEO এর একটি অংশ।

Permalinks এ কীওয়ার্ড

একটি টিউনের সুগঠিত Url দেখতে যেমন সুন্দর মনে হয়,তেমনি সার্চ ইঞ্জিনের কাছে অনেক গুরুত্ব বহন করতে পারে। আপনি যে বিষয় নিয়ে টিউন লিখছেন সে বিষয়ের সাথে সামঞ্জস্য রেখে গুরুত্বপূর্ণ Keywords এর মাধ্যমে টিউনের Permalink গঠন করতে পারেন।

কারন টিউনের Permalink টি যদি টিউনের গুরুত্বপূর্ণ কীওয়ার্ডের সাথে মিল রেখে করেন, তাহলে সার্চ ক্যোয়ারী থেকে সার্চ রেজাল্টের ভাল অবস্থানে আসার অধীক সম্ভাবনা তৈরি হয়ে যায়।

সর্বশেষ Paragraph এ কীওয়ার্ড

সর্বশেষ Paragraph এর মাধ্যমে যে কোন টিউনের ইতি টানা হয়। কিছু পাঠক থাকেন যাদের হাতে খুব কম সময় থাকে। তারা টিউনের সবটুকু অংশ পড়তে চান না। এ ধরনের পাঠক টিউনের সূচনা এবং শেষ Paragraph টি পড়ে টিউন সম্পর্কে সংক্ষেপে বুঝে নেয়ার চেষ্টা করেন।

এ ক্ষেত্রে আপনি যদি শেষ Paragraph টি গুরুত্বপূর্ণ Keywords এর মমন্বয়ে সাঝিয়ে গুছিয়ে লিখতে পারেন, তাহলে পাঠক টিউনের গুরুত্ব বুঝে সম্পূর্ণ টিউন পড়ার আগ্রহ জাগতে পারে। তাছাড়া একটি টিউন সুন্দর বর্ণনার মাধ্যমে শেষ করতে পারলে টিউনের গুনগত মানও বৃদ্ধি পাবে।

সর্বশেষঃ একটি টিউনে যা কিছু লিখা হয় তার সবটুকুই হচ্ছে কীওয়ার্ড। আর যখন টিউনের গুরুত্বপূর্ণ Keywords গুলি উপযুক্ত জায়গায় ব্যবহার করতে পারবেন, তখন এই গুরুত্বপূর্ণ অল্প Keywords গুলি আপনার সম্পূর্ণ টিউনটিকে সার্চ ইঞ্জিনের কাছে অধিক মাত্রায় গুরুত্বপূর্ণ করে তুলবে। তাছাড়া ইন্টারনেটে সার্চ ইঞ্জিনের মাধ্যমে Keywords ব্যবহার করে সবাই তাদের প্রয়োজনীয় বিষয় সার্চ করে থাকে।

সুতরাং আপনি যদি ব্লগের Important Keywords এর যথাযথ ব্যবহার করতে পারেন, তাহলে সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগে ভিজিটর বাড়বেই। আপনার ব্লগার সাইটটি কে খুবসহজে সঠিকভাবে SEO করুন? আর আর আপনার ব্লগ/ওয়েব সাইটে ভিজিট বাড়ান।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.