Quantcast

ভবিষ্যতের জগদীশ চন্দ্র বসুদের সৃষ্টি হোক বিজ্ঞানবাক্স থেকেই!!

3 টিউমেন্টস
1,105 দেখা
জোসস করেছেন
0 0 0 0
স্পন্সরড টিউন

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'Onnorokom Electronics'
Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

১৯১০ সালে বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু একটি বই প্রকাশ করেন। “জীব ও জড়ের সাড়া(Response in the living and non living)” নামক বইটি তৎকালীন বিজ্ঞান জগৎকে একটি প্রচণ্ড ধাক্কা দেয়। “উদ্ভিদেরও প্রাণ আছে” এই আবিষ্কারে বিহবল হয়ে যায় বাঘা বাঘা বিজ্ঞানীরা। এমন কথা তো চিন্তাও করে নি কেউ!

১৯২০ সালে সত্যেন্দ্রনাথ বসু আলবার্ট আইনস্টাইনের সঙ্গে যৌথভাবে পদার্থবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ একটি আবিষ্কার করেন। নিউক্লিয়ার রিসার্চের অন্যতম একজন কিংবদন্তী হিসেবে তার নাম সুবিদিত। “বোসন কণা” নামটি এসেছেই তার কাছ থেকে।

বিজ্ঞান গবেষকদের স্বপ্নের প্রতিষ্ঠান নাসায় কাজ করতেন বিজ্ঞানী আব্দুস সাত্তার খান। দীর্ঘ কর্মজীবনে প্রায় চল্লিশটির মত সংকর ধাতু উদ্ভাবন করেন তিনি। বিজ্ঞান ও গবেষণার জগতে মহিমান্বিত করেন বাংলাদেশের নাম।

২০০৬ সালে বিশ্বের সবচেয়ে কার্যকর সোলার এনার্জি সেল উদ্ভাবন বাংলাদেশী বিজ্ঞানী এবং গবেষক ডঃ জামালউদ্দিন।শীর্ষস্থান হারায় তখনকার সেরা সোলার সেল স্পেক্ট্রোল্যাব।

২০১৩ সালে আন্তর্জাতিক কলেরা রোগ গবেষণা কেন্দ্র বা আইসিডিডিআরবির আণবিক জেনেটিক বিভাগের প্রধান ডাক্তার শাহ এম ফারুক এবং তার দল আবিষ্কার করেন প্রাণঘাতী কলেরা রোগের জীবাণু। কলেরার ঔষধ বানানোর প্রক্রিয়া এগিয়ে যায় অনেক বছর।

এই নাম গুলো গর্বের। এই নাম গুলো জানান দেয় বাঙালির বিজ্ঞান মেধা এবং মননের। বিজ্ঞান গবেষণায় চিরস্থায়ী হয়ে থাকবে তাদের নাম।

অন্যরকম বিজ্ঞানবাক্স চায় এমন আরো অনেক বিজ্ঞানী জন্ম নিক বাংলার ঘরে ঘরে। শুরুটা হোক কিছু মজার এক্সপেরিমেন্ট দিয়ে। যেগুলি তাদের মধ্যে বিজ্ঞান বোধ জন্ম দেবে, কৌতুহলী করে তুলবে। অন্যরকম বিজ্ঞানবাক্সে রয়েছে আলো, চুম্বক, তড়িৎ, এবং রসায়ন নিয়ে অনেক গুলি মজার পরীক্ষণ। রয়েছে তার ব্যাখ্যা এবং আরো কিছু মজার ফ্যাক্টস। বিজ্ঞান চর্চা যদি আনন্দ দিয়ে শুরু হয়, তবেই তো জন্ম নেবে বিজ্ঞানী, যারা ভবিষ্যত পৃথিবীকে বদলে দেবে, দেশের নাম উজ্জ্বল করবে।

অন্যরকম বিজ্ঞানবাক্সের এই আলোক যাত্রায় আপনার অনুজকে সাথী হিসেবে পেতে পারি কি?

যোগাযোগঃ

সরাসরি কথা বলতে- ০১৮৪৭ ১০৩ ১০২

অনলাইনে- http://www.facebook.com/OnnoRokomBigganBaksho

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'Onnorokom Electronics'
Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

 

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ধন্যবাদ শেয়ার করার জন্য।