Quantcast

প্রোগ্রামিং এর বস [পর্ব-০৫] :: প্রোগ্রামিং এর সকল মুশকিল আহসান!!!

0 টিউমেন্টস 1,955 দেখা প্রিয়
স্পন্সরড টিউন
এটি 5 পর্বের প্রোগ্রামিং এর বস চেইন টিউনের 5 তম পর্ব

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

‘৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান’। নাম শুনেই মনে হবে এত সমস্যা কেন প্রোগ্রামিং বিষয়টিতে!

কিন্তু প্রোগ্রামিং এর আসল মজাটাইতো সমস্যা সমাধানে। প্রোগ্রামিং জানা হল, কঠিন কঠিন ল্যাঙ্গুয়েজ জানা হল। তারপর যখন সেই জ্ঞান দিয়ে কোন প্রোগ্রাম কোডিং করে রান করা হয় এবং চলে আসে ঠিকঠাক আউটপুট তখনই আনন্দটা হয় বাঁধনছাড়া।

ধরুন ঋণাত্মক এবং ধনাত্মক সংখ্যা খুঁজে বের করতে হবে। খুব সহজ!

শূন্য এবং তার চেয়ে বড় সংখ্যাগুলো ধনাত্মক সংখ্যা আর ছোট সংখ্যাগুলো ঋণাত্মক সংখ্যা। এই সহজ সমাধান তো আপনি আমি বুঝতে পারছি। কিন্তু কম্পিউটারকে বোঝাবেন কী করে? হ্যা এখানেই তো সাহায্য নিতে হবে প্রোগ্রামিং এর। তবে দুশ্চিন্তার কারণ নেই। আপনি প্রোগ্রামিং এর মোটামুটি বেসিক জেনে থাকলে এরকম সহজ সমস্যাগুলো সহজেই মিটিয়ে নিতে পারবেন।

লেখক তামিম শাহ্‌রিয়ার সুবিন এরকমই সহজ এবং সুন্দর কিছু প্রোগ্রামিং সমস্যা নিয়েই ‘৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান’ বইটি লিখেছেন। সাথে সহলেখক হিসেবে আছেন তাহমিদ রাফি এবং তামান্না নিশাত রিনি। তার কম্পিউটার প্রোগ্রামিং ১ম খন্ড বইটি পড়ে থাকলে ধরে নেয়া যায় আপনি ব্যবহারিক ক্লাসের জন্য প্রস্তুত।

বিশ্বে প্রোগ্রামিং প্রতিযোগিতার সবচেয়ে বড় আয়োজন দুটির মধ্যে আছে ইনফরমেটিক্স অলিম্পিয়াড এবং আইসিপিসি (ইন্টারন্যশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কন্টেস্ট)। এসব প্রতিযোগিতার বিষয়ে বইটি ব্যাপক উৎসাহ যোগাবে। বইটিতে দেয়া সমস্যাগুলোর মধ্যে জোড়-বিজোড় নির্ণয়, ভাজক, সংখ্যা গণনা, পূর্ণবর্গসংখ্যা, ফ্যাক্টরিয়াল, মৌলিক সংখ্যা, লঘিষ্ঠ সাধারণ গুণিতক, প্যালিনড্রোম ইত্যাদি উল্লেখযোগ্য। এছাড়াও আছে আরো অসাধারণ কিছু প্রোগ্রামিং এর সমাধান। এর সাহায্যে যেমন প্রোগ্রামিং এর চর্চা হবে তেমনি একেকটি সমস্যা নিয়ে নানাভাবে চিন্তা করার সুযোগ থাকবে। এগুলো সমাধান করতে গিয়েই হয়তো নতুন কোন সমস্যার সৃষ্টি হতে পারে। যা একজন প্রোগ্রামারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তবে আর দেরি কেন? প্রোগ্রামার হিসেবে নিজেকে যাচাই করতে এখনই সংগ্রহ করে নিন ‘৫২টি প্রোগ্রামিং সমস্যা এবং সমাধান’।

বইটি পেতে এখনি  অর্ডার করুন রকমারিতে এবং এখনি ক্লিক করুন 

ফোন- ১৬২৯৭ বা ০১৫ ১৯৫২ ১৯৭১

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

কৌতূহল আছে বলেই মানুষ বেঁচে থাকার মাঝে অর্থ খুঁজে পায়। কৌতূহল সৃষ্টি করতে হলে মানুষকে তাঁর জগত ও কালপরিক্রমা সম্পর্কে সংবেদনশীল হতে হবে। সংবেদনশীলতা আসে পাঠাভ্যাসের মধ্য দিয়ে। অথচ আশঙ্কাজনক হারে, আমাদের দেশের মানুষের পাঠ্যাভ্যাস হ্রাস পাচ্ছে। কারণ বহুবিধ। যারা ঢাকায় থাকেন, যানজট এর দীর্ঘ ভোগান্তি সয়ে তাদের বই কিনতে যাওয়ার আগ্রহ অনাগ্রহে রূপ পাচ্ছে, ব্যস্ততার প্রতিযোগিতায় বইয়ের জন্য সময় বরাদ্দ পাওয়াটাও কঠিন হয়ে উঠছে ক্রমশ। আর, ঢাকার বাইরে, বইয়ের দু®প্রাপ্যতাই সেখানকার মানুষের সবচেয়ে বড় প্রতিবন্ধক হবার জন্য যথেষ্ট। এছাড়াও, ইন্টারনেট আসক্তি মানুষের অনুভূতির স্তর থেকে বইকে অপসারণ করতে তৎপর হয়ে উঠছে। এতগুলো ভিন্ন ভিন্ন সমস্যার একক সমাধান হওয়ার আকাক্সক্ষা থেকেই রকমারি ডট কম এর জন্ম। ঢাকার পরীবাগ এলাকার একজন মানুষ যে বই কিনছে, সেই একই বইটি চাইলে সুদূর সন্দ্বীপ থেকেও কেউ কিনতে পারছেন এবং সেটা ঘরে বসেই- এই অদ্ভুত অভাবনীয় ঘটনাটি দেশে এখন প্রতিনিয়ত ঘটছে বলেই রকমারি ডট কম বিশ্বাস করে পাঠ্যাভ্যাস পুনরুদ্ধারের দিন সমাগত। ইন্টারনেট আসক্ত তরুণটিও নেট ব্রাউজ করবার সময় রকমারি ডট কম এর ওয়েবসাইটটি এ ঘুরে আসে একবার হলেও। মানুষের জীবন যাপন প্রক্রিয়ার সর্বস্তরে বই যেন প্রবেশ্যতা পায় সেটা নিশ্চিত করতে হবে। কেননা এই সমাজ আমাদের, এই সময়ও আমাদের। তাই সমাজ ও সময় পরিবর্তনের-পরিশোধনের যে প্রয়োজনীয়তা সেখানে বইয়ের ভূমিকা অবিসংবাদিত, এই সত্যিটা যারা স্বীকার কিংবা অস্বীকার করেন, উভয়কে একীভূত করবার উদ্দেশ্য নিয়েই রকমারি ডট কম কার্যক্রম অব্যাহত রাখবে অবিরাম। পাঠককে আর বই খুঁজতে হবে না, বই-ই পথ খুঁজতে খুঁজতে পৌঁছে যাবে পাঠকের ঠিকানায়।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.