Quantcast

মেধা  কি পারিবারিক? এটা কি পূর্বপুরুষ থেকে উত্তরপুরুষে বর্তায়?

0 টিউমেন্টস 1,406 দেখা প্রিয়
স্পন্সরড টিউন

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

মেধা কি পূর্বপুরুষ থেকে উত্তরপুরুষে বর্তায়, নাহলে কিভাবে একের পর এক কৃতিপুরুষের আগমন ঘটে একই পরিবারে? চলুন দুটি পরিবার নিয়ে কথা বলি।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী  বিখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক, বাংলা ছাপাখানার অগ্রপথিক।

তিনি ছিলেন একাধারে লেখক চিত্রকর, প্রকাশক, শখের জ্যোতির্বিদ, বেহালাবাদক ও সুরকার। সন্দেশ পত্রিকা তিনিই শুরু করেন।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর পুত্র সুকুমার রায়  । যিনি লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক ও নাট্যকার

আবোল তাবোল.  হযবরল, পাগলা দাশু, এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী বিশ্বসাহিত্যে সর্বযুগের সেরা "ননসেন্স" ধরণের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের অন্যতম বলে মনে করা হয়।

সুকুমার রায়  এর পুত্র সত্যজিৎ রায়  । চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক।

একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক। সত্যজিৎ বাংলা সাহিত্যের সম্ভবত সবচেয়ে জনপ্রিয় দুটি চরিত্রের স্রষ্টা।

একটি হল গোয়েন্দা ফেলুদা  , 

কিনতে ক্লিক করুন

অন্যটি বিজ্ঞানী প্রফেসর শঙ্কু ।

কিনতে ক্লিক করুন

বাংলা সাহিত্য সংস্কৃতি অঙ্গনে রায় পরিবারের এই তিন পুরুষের অবদান এক পরিবার থেকে সম্ভবত শ্রেষ্ঠতম।

তাদের কাছাকাছি আর যদি কেউ থেকে থাকে তাহলে যাদের নাম মাথায় আসছে তাঁরা হচ্ছেন? একটু চেষ্টা করুন তো?

জি তাঁরা হচ্ছেন হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল  এবং আহসান হাবীব  । রায় পরিবারের সাথে এনাদের একটু পার্থক্য আছে অবশ্য। ইনারা পিতা, পুত্র প্রপৌত্র নয়। ইনারা পরস্পরের সহোদর। একই পরিবারেরই তো হল। তাই না।

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

কৌতূহল আছে বলেই মানুষ বেঁচে থাকার মাঝে অর্থ খুঁজে পায়। কৌতূহল সৃষ্টি করতে হলে মানুষকে তাঁর জগত ও কালপরিক্রমা সম্পর্কে সংবেদনশীল হতে হবে। সংবেদনশীলতা আসে পাঠাভ্যাসের মধ্য দিয়ে। অথচ আশঙ্কাজনক হারে, আমাদের দেশের মানুষের পাঠ্যাভ্যাস হ্রাস পাচ্ছে। কারণ বহুবিধ। যারা ঢাকায় থাকেন, যানজট এর দীর্ঘ ভোগান্তি সয়ে তাদের বই কিনতে যাওয়ার আগ্রহ অনাগ্রহে রূপ পাচ্ছে, ব্যস্ততার প্রতিযোগিতায় বইয়ের জন্য সময় বরাদ্দ পাওয়াটাও কঠিন হয়ে উঠছে ক্রমশ। আর, ঢাকার বাইরে, বইয়ের দু®প্রাপ্যতাই সেখানকার মানুষের সবচেয়ে বড় প্রতিবন্ধক হবার জন্য যথেষ্ট। এছাড়াও, ইন্টারনেট আসক্তি মানুষের অনুভূতির স্তর থেকে বইকে অপসারণ করতে তৎপর হয়ে উঠছে। এতগুলো ভিন্ন ভিন্ন সমস্যার একক সমাধান হওয়ার আকাক্সক্ষা থেকেই রকমারি ডট কম এর জন্ম। ঢাকার পরীবাগ এলাকার একজন মানুষ যে বই কিনছে, সেই একই বইটি চাইলে সুদূর সন্দ্বীপ থেকেও কেউ কিনতে পারছেন এবং সেটা ঘরে বসেই- এই অদ্ভুত অভাবনীয় ঘটনাটি দেশে এখন প্রতিনিয়ত ঘটছে বলেই রকমারি ডট কম বিশ্বাস করে পাঠ্যাভ্যাস পুনরুদ্ধারের দিন সমাগত। ইন্টারনেট আসক্ত তরুণটিও নেট ব্রাউজ করবার সময় রকমারি ডট কম এর ওয়েবসাইটটি এ ঘুরে আসে একবার হলেও। মানুষের জীবন যাপন প্রক্রিয়ার সর্বস্তরে বই যেন প্রবেশ্যতা পায় সেটা নিশ্চিত করতে হবে। কেননা এই সমাজ আমাদের, এই সময়ও আমাদের। তাই সমাজ ও সময় পরিবর্তনের-পরিশোধনের যে প্রয়োজনীয়তা সেখানে বইয়ের ভূমিকা অবিসংবাদিত, এই সত্যিটা যারা স্বীকার কিংবা অস্বীকার করেন, উভয়কে একীভূত করবার উদ্দেশ্য নিয়েই রকমারি ডট কম কার্যক্রম অব্যাহত রাখবে অবিরাম। পাঠককে আর বই খুঁজতে হবে না, বই-ই পথ খুঁজতে খুঁজতে পৌঁছে যাবে পাঠকের ঠিকানায়।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.