Quantcast

বাংলাদেশে প্রোগ্রামিং, ওয়েব ডেভলপমেন্ট, আইটি জনপ্রিয় করতে যারা ভূমিকা রেখেছেন (প্রথম পর্ব)!!!

0 টিউমেন্টস 1,049 দেখা প্রিয়
স্পন্সরড টিউন

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

ফ্রিল্যান্সিং, প্রোগ্রামিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট বরতমান সময়ের ট্রেন্ড। আইটি সেক্টরে সফলতার জন্য একাডেমিক পড়াশুনার চেয়ে স্কিল এর গুরুত্ব বেশি। তাই পদার্থবিজ্ঞান, ইংরেজি, ইতিহাস, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান যে যেই বিষয়েই পড়ুক নিজের মত শিখে পড়ে নিয়ে লেগে যাচ্ছেন কাজে। এই স্কিল ডেভ্লপমেন্ট এর কাজে অনেকে কন্ট্রিবিউট করছেন নিজের কাজের অভিজ্ঞতা শেয়ার করে, ব্লগিং করে, বই লিখে। আসুন দেখা যাক আইটি এরিয়ায় কাদের লেখ পড়ছেন শিক্ষানবিশরা।

তামিম শাহরিয়ার সুবিন - শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাস করেছেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করলেও পরে একটি দেশি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানে কাজ করেন। তারপর যুক্তরাষ্ট্রভিত্তিক আরেকটি সফটওয়্যার তৈরির প্রতিষ্ঠানে কাজ করার পর নিজেই প্রতিষ্ঠা করেন মুক্ত সফটওয়্যার লিমিটেড নামক সফটওয়্যার তৈরির একটি প্রতিষ্ঠান। বর্তমানে দেশের বাইরে আছেন। তবে প্রোগ্রামিং নিয়ে লেখালেখি গতিময়।

কিনতে ক্লিক করুন।

কম্পিউটার প্রোগ্রামিং (প্রথম খন্ড)  যেকারো প্রোগ্রামিং শেখার প্রাথমিক বই হিসেবে অবশ্যপাঠ্য।

এছাড়াও লিখেছেন কম্পিউটার প্রোগ্রামিং (দ্বিতীয় খণ্ড) , পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা , পাইথন পরিচিতি প্রোগ্রামিং ক্যারিয়ার গাইড লাইন: এক ডজন প্রোগ্রামারের কথা , ৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান  সহ আরও কিছু বই। আইটি বিষয়ক জ্ঞান ছড়িয়ে দেবার জন্য প্রতিষ্ঠা করেছেন দ্বি'মিক প্রকাশনী'  নামে একটি প্রকাশনা সংস্থা।

কিনতে ক্লিক করুন।
কিনতে ক্লিক করুন।

লীখহালেখি ছাড়াও প্রোগ্রামিং এবং আইটি সংশ্লিষ্ট নানা কাজ ও অ্যাকটিভিজম এর সাথে জড়িত আছেন তামিম শাহরিয়ার সুবিন।

কিনতে ক্লিক করুন।

আমিনুর রহমান - বাংলায় লেখালেখি করে যারা ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংকে জনপ্রিয় ও পরিচিত করেছেন তাঁদের অন্যতম আমিনুর রহমান। আউটসোর্সিং নিয়ে রীতিমত সিরিজ ধরে বই লিখছেন।

 

আউটসোর্সিং ১ : শুরুটা যেভাবে এবং শুরু করার পর ,

আউটসোর্সিং ২ : কাজ শিখবেন যেভাবে,

আউটসোর্সিং ৩ : সফল হবেন যেভাবে,

আউটসোর্সিং ৪: অভিজ্ঞদের অভিজ্ঞতা থেকে।

ফ্রিল্যান্সার হওয়ার গল্প, আউটসোর্সিং কাজ শেখার ডিভিডি -(ওয়েব ডেভেলপমেন্ট-ওয়ার্ডপ্রেস)  এই বইগুলোও বেশ চাহিদাসম্পন্ন।

পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার মো. আমিনুর রহমান লেখাপড়া করেছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে। বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বর্ষে পড়ার সময় থেকেই প্রথম আলোর কম্পিউটার প্রতিদিন বিভাগে লেখালেখি শুরু করেন, চলছে এখনো। অনেকটা শখের বসেই লেখালেখি করেন।

-

-

-

রকমারি কেন আপনার সঙ্গী:

রকমারি আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছে দেড় লাখ এর ও বেশি বইয়ের কালেকশন নিয়ে। নিজের পছন্দের বই এখন আর ঘুরে ঘুরে  খুঁজে বেড়াতে হবে না। আপনাদের জন্য প্রয়োজনীয় সকল বইয়ের এক বিশাল সমারহ রয়েছে রকমারি ডট কম এ।আপনি এখন বাংলাদের যে কোন জায়গায় বসে আপনার পছন্দের বইটি খুব সহজেই অর্ডার করতে পারেন।

রকমারি আপনাদের দিচ্ছে cash on delivery service, Card Payment service, Mobile Payment service, Internet Payment Service।

সাহায্য বা জিজ্ঞাসা:

আপনার কোন ধরনের সাহায্যের প্রয়োজন হলে বা কোন কিছু জানবার থাকলে এখনি যোগাযোগ করুন,

➡  সাহায্য : ১৬২৯৭/ ০১৫১৯৫২১৯৭১ (৯.০০-১১.০০)PM

থাকুন রকমারির সাথে:

আপনার প্রয়োজনে আমরা হাজির সবসময়। আমাদের সকল ধরনের  বই এর কালেকশন দেখতে এবং আমাদের বিভিন্ন অফার সমূহ সর্ম্পকে জানতে সবসময় থাকুন আমাদের সাথে।

➡  https://www.facebook.com/rokomari

➡ https://twitter.com/RokomariDotCom

➡  https://www.linkedin.com/company/10239632

➡   admin@rokomari.com

➡ https://www.rokomari.com/book

.

এটি একটি Sponsored টিউন। এই Sponsored টিউনটির নিবেদন করছে 'রকমারি ডট কম'
'Sponsored টিউন by Techtunes tAds | টেকটিউনস এ বিজ্ঞাপন দিতে ক্লিক করুন এখানে

কৌতূহল আছে বলেই মানুষ বেঁচে থাকার মাঝে অর্থ খুঁজে পায়। কৌতূহল সৃষ্টি করতে হলে মানুষকে তাঁর জগত ও কালপরিক্রমা সম্পর্কে সংবেদনশীল হতে হবে। সংবেদনশীলতা আসে পাঠাভ্যাসের মধ্য দিয়ে। অথচ আশঙ্কাজনক হারে, আমাদের দেশের মানুষের পাঠ্যাভ্যাস হ্রাস পাচ্ছে। কারণ বহুবিধ। যারা ঢাকায় থাকেন, যানজট এর দীর্ঘ ভোগান্তি সয়ে তাদের বই কিনতে যাওয়ার আগ্রহ অনাগ্রহে রূপ পাচ্ছে, ব্যস্ততার প্রতিযোগিতায় বইয়ের জন্য সময় বরাদ্দ পাওয়াটাও কঠিন হয়ে উঠছে ক্রমশ। আর, ঢাকার বাইরে, বইয়ের দু®প্রাপ্যতাই সেখানকার মানুষের সবচেয়ে বড় প্রতিবন্ধক হবার জন্য যথেষ্ট। এছাড়াও, ইন্টারনেট আসক্তি মানুষের অনুভূতির স্তর থেকে বইকে অপসারণ করতে তৎপর হয়ে উঠছে। এতগুলো ভিন্ন ভিন্ন সমস্যার একক সমাধান হওয়ার আকাক্সক্ষা থেকেই রকমারি ডট কম এর জন্ম। ঢাকার পরীবাগ এলাকার একজন মানুষ যে বই কিনছে, সেই একই বইটি চাইলে সুদূর সন্দ্বীপ থেকেও কেউ কিনতে পারছেন এবং সেটা ঘরে বসেই- এই অদ্ভুত অভাবনীয় ঘটনাটি দেশে এখন প্রতিনিয়ত ঘটছে বলেই রকমারি ডট কম বিশ্বাস করে পাঠ্যাভ্যাস পুনরুদ্ধারের দিন সমাগত। ইন্টারনেট আসক্ত তরুণটিও নেট ব্রাউজ করবার সময় রকমারি ডট কম এর ওয়েবসাইটটি এ ঘুরে আসে একবার হলেও। মানুষের জীবন যাপন প্রক্রিয়ার সর্বস্তরে বই যেন প্রবেশ্যতা পায় সেটা নিশ্চিত করতে হবে। কেননা এই সমাজ আমাদের, এই সময়ও আমাদের। তাই সমাজ ও সময় পরিবর্তনের-পরিশোধনের যে প্রয়োজনীয়তা সেখানে বইয়ের ভূমিকা অবিসংবাদিত, এই সত্যিটা যারা স্বীকার কিংবা অস্বীকার করেন, উভয়কে একীভূত করবার উদ্দেশ্য নিয়েই রকমারি ডট কম কার্যক্রম অব্যাহত রাখবে অবিরাম। পাঠককে আর বই খুঁজতে হবে না, বই-ই পথ খুঁজতে খুঁজতে পৌঁছে যাবে পাঠকের ঠিকানায়।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.