Quantcast
ADs by Techtunes tAds

টেকটিউনস – চেইন টিউন গাইড লাইন

সকল টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হয় না। চেইন টিউনে অন্তর্ভুক্ত হতে আপনাকে বেশ কিছু গাইডলাইন ফলো করতে হবে :

  • টেকটিউনস এ যে কোন কন্টেন্ট তৈরি করার প্রথম শর্ত হচ্ছে আপনার তৈরি করা কন্টেন্ট অবশ্যই মৌলিক বা অরিজনাল হতে হবে।
  • কোন ধরনের ও কি ধরনের কন্টেন্ট মৌলিক কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে, তা হলো: যে কোন বিষয়ে জ্ঞান অর্জন করে তা সম্পূর্ণ নিজ থেকে ও নিজ স্বত্তায় তৈরি যে কোন কন্টেন্টই টেকটিউনসে মৌলিক ও অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে। আপনি ইউটিউবে একটি ভিডিও দেখলেন এবং সে টপিক নিয়ে নিজ থেকে নিজের ভাষায় বাংলা কন্টেন্ট লিখলেন সেটি মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট। আপনি কোন আর্টিকেল এ কোন একটি টপিক নিয়ে পড়লেন আর্টিকেলটি ইন্টারনেট এ প্রকাশিত হয়েছে বা অন্য কোন ইলেকট্রনিক্স মিডিয়া বা পত্রিকা ম্যাগাজিন বা জার্নাল এ প্রকাশিত হয়েছে এবং সে একই টপিক নিয়ে নিজ থেকে আরও রিসোর্স সংগ্রহ করে নিজে সেটি নিয়ে আরও Enriched কন্টেন্ট তৈরি করলেন, সেটি মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে। কিন্তু আপনি যে আর্টিকেল পড়েছেন সেটি থেকে হবহু লেখা বা কিছু লেখা বা কিছু বাক্য কপি করে আপনার টিউনের কন্টেন্ট এ সংযোজন করলেন এবং আরও অন্য সোর্স থেকে কপি করে আপনার কন্টেন্টে পেস্ট করে কন্টেন্ট তৈরি করলেন সেটা কোন ভাবেই অরিজিনাল বা মৌলিক কন্টেন্ট হবে না। বরং অন্যের লেখা হুবহু কপি করে বা তার লেখার কিছু অংশ কপি করে নিজের লেখায় অন্তরভুক্ত করায় তা প্লেজারিজম হিসেব বিবেচিত হবে। টেকটিউনসে সেটিই মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে যা নিজ থেকে জ্ঞান আহরণ লব্ধ এবং নিজ থেকে সম্পূর্ণ নিজ স্বতায় কন্টেন্ট তৈরি করা হবে। আপনার টিউনের একটি বাক্য ও যদি পূর্বে প্রকাশিত যে কোন মাধ্যম থেকে কপি করে কন্টেন্টে পেস্ট করা হয় তবে সে টিউন মৌলিকতা ও অরিজিনালিটি হারাবে এবং তা টেকিটিউনসে মৌলিক ও অরিজিনাল  হিসেবে বিবেচিত হবে না। এখানে উল্লখ্যে যে এখানে কন্টেন্ট বলতে টিউনে 'টেক্সট কন্টেন্ট' কে Indicate করা হয়েছে। টিউনের প্রয়োজনে টিউনে, পূর্বে অন্য মাধ্যমে প্রকাশিত ছবি, স্ক্রিনসট, ইমেইজ, ফটো, পিকচার, ভিডিও, অডিও টাইপের কন্টেন্ট ম্যাটেরিয়াল যোগ করা যাবে। কিন্তু কন্টেন্ট ম্যাটেরিয়াল কোন ভাবেই ওয়াটারমার্ক যুক্ত হতে পারবে না এবং কোন ভাবেই কপিরাইট ব্রেক করে বা লাইসেন্স  রুল ব্রেক করে এমন হওয়া যাবে না। এখানে বোঝার বিষয় হচ্ছে অরিজিনাল কন্টেন্ট তৈরি করা আর অরিজিনাল টপিক তৈরি করা এক বিষয় নয়। টেকটিউনসে আপনাকে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে। অরিজিনাল টপিক নয়। আপনি যে কোন টপিকের উপর নিজ থেকে জ্ঞান আরহণ করে নিজ থেকে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে পারেন। আপনাকে অরিজিনাল বা ইউনিক টপিক নিজ থেকে আবিষ্কার করে যা টেকটিউনসে বা পুরো ওয়েবে ইউনিভার্সে র আগে কেউ তৈরি করে নি এমন টপিক আবিষ্কার করে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে এমন নয়। বরং আপনাকে বিজ্ঞান, প্রযুক্তি ও সৃজনশীল যে কোন টপিকের উপর নিজ থেকে জ্ঞান আরহণ করে নিজে মৌলিক ও অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে। তবে আপনি যদি অরিজিনাল ও ইউনিক টপিক আবিষ্কার করে তা নিয়ে কন্টেন্ট তৈরি করতে পারেন তবে তা খুবই ভালো। কিন্তু ইন্টারনেটের এর এই যুগে কোন টপিকই ইউনিক নয়। যে কোন টপিক কোথাও না কোথায়, কোন না কোন ব্যক্তি সে বিষয়ের উপর কন্টেন্ট তৈরি করেছে। তাই টেকিটিউনসে আপনি যে কোন বিজ্ঞান, প্রযুক্তি ও সৃজনশীল যে কোন টপিকের উপর বেসিস করে অরিজিনাল ও মৌলিক কন্টেন্ট তৈরি করতে পারবেন।
  • আরেক টি বিষয় বুঝবার বিষয় হলো। একই টপিক নিয়ে একাধিক টিউনার নিজ নিজ মত অরিজিনাল ও মৌলিক টিউন তৈরি করতে পারবে। এতে কোন সমস্যা নেই। বরং এই টপিক নিয়ে ভিন্ন ভিন্ন টিউনার এর জ্ঞানও ভিন্ন। কোন টিউনার এর ট্যাকনিকাল বিষয় কন্টেন্ট এ প্রকাশ পাবে তো অন্য টিউনারের স্কিল প্রকাশ পাবে তার টিউনে। এতে টিউডাররা একই টপিক নিয়ে বিভিন্ন ভাবে ও ভিন্ন আঙ্গিকে কন্টেন্ট পড়তে পারবে। কিন্তু কন্টেন্ট সম্পূর্ণ নিজ স্বত্তায় ও নিজে তৈরি করা হতে হবে। অন্য কোন সোর্স বা অন্য কোন স্থানে প্রকাশিত বা টেকটিউনসে পূর্বে প্রকাশিত লেখা, টিউন, টেক্সট, ছবি, পিকচার, ইমেইজ, ফটো, ভিডিও হুবহু কপি করে বা কপি করে আংশিক পরিবর্তন করে প্রকাশ করলে তা কোন ভাবে মৌলিক হিসেবে বিবেচিত হবে না বরং প্লেইজারিজম কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে।
  •  দুইজন ভিন্ন টিউনার একই রকম বা একই টপিক বা সাবজেক্ট নিয়ে যে যার মত নিজের মত করে অরিজিনাল ও মৌলিক  টিউন করতে পারবে। তবে কোন ভাবেই একজন অন্যজনের টিউন কপি করা বা অন্য আরেকজন টিউনারের পূর্বে প্রকাশিত কোন টিউন কপি প্রকাশ করা, এটি করা যাবে না। এধরনের কাজ করা হলে করলে টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
  • টিউনের এর বিষয় বস্তু হতে হবে বিজ্ঞান ও প্রযুক্তি ও সৃজনশীল বিষয়ে। ভিডিও যে শুধু মাত্র মোবাইল ইন্টারেন্ট, সফটওয়্যার, ডাউনলোড নিয়েই টিপস টিক্সস নিয়েই হতে হবে এমন কোন কথা নেই। বিজ্ঞান বা সাইন্সের যে কোন বিষয় হতে পারে। প্রযুক্তির কোন ঘটনা নিয়ে নিজের মতামত অভিব্যক্তি বা আলোচনা নিয়ে ভিডিও হতে পারে। টেক ইন্ডাস্ট্রি এনালাইসিস হতে পারে, কোন বিজ্ঞানির আবিষ্কার হতে পারে। যাই হোক না না তা হতে হবে মৌলিক বা অরিজিনাল ও বিজ্ঞান ও প্রযুক্তি ও সৃজনশীল বিষয়ে।

টেকটিউনস চেইন টিউন হবার শর্তগুলো হলো:

  • চেইন টিউন হতে হবে সম্পূর্ণ রূপে মৌলিক, নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল। চেইন টিউন হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারিং এর উদ্দ্যেশে।
  • চেইন টিউনের যে কোন পর্বে কোন প্রকার সেলফ-প্রমোশনাল ম্যাটেরিয়াল থাকতে পারবে না। নিজের সম্বন্ধে নিজের প্রফেশন সম্বন্ধে বা নিজে সম্বন্ধে অবশ্যই টিউনে বলা যাবে তবে অতিরঞ্জিত সেলফ-প্রমোশনাল কোন ম্যাটেরিয়াল টিউনে থাকতে পারবে না।
  • চেইন টিউনে কোন কিছু ক্রয়-বিক্রয় করার উদ্দেশ্যে টিউজিটর কে যোগাযোগ করতে বলা, কোন ট্রেনিং বা সার্ভিস নেবার জন্য টিউজিটর কে যোগযোগ করতে বলা এবং  যোগাযোগ করার জন্য কোন প্রকার ফোন নম্বর টিউনের ম্যাটিরিয়ালে থাকা যাবে না।
  • চেইন টিউনের প্রতিটি পর্ব সম্পূর্ণ রূপে টেকটিউনস নীতিমালা মোতাবেক হতে হবে।
  • চেইন টিউনের কোন পর্বই টেকটিউনস নীতিমালা ভঙ্গ করতে পারবে না। চেইন টিউনের কোন একটি পর্ব টেকটিউনস নীতিমালা ভঙ্গ করলে পুরো চেইন টিউন বাতিল ও স্থগিত হবে।
  • চেইন টিউনের সকল বিষয়বস্তু টিউনে অবস্থান করতে হবে। টিউনে আংশিক বা কিছু অংশ লিখে ইউটিউব ভিডিও বা অন্য কোন ভিডিও দেখতে, অন্য কোন লিংকে বা অন্য কোন সাইটে বিস্তারিত দেখতে লিংক স্থাপন - এধরনের টিউন চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
  • চেইন টিউনে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক দেওয়া যাবে না। টেকটিউনস থেকে চেইন এ অন্তর্ভুক্ত করার পর প্রতিটি চেইন টিউনের পর্বের লিংক স্বয়ংক্রিয় ভাবে একটির সাথে অপরটি যুক্ত হয়ে যায়। তাই ম্যানুয়ালী চেইন টিউনের লিংক সংযোজন করে ডুপলিকেট লিংক তৈরি করা যাবে না।
  • টেকটিউনস চেইন টিউনের প্রতি পর্বের শিরোনাম গুলো নিচের উল্লেখিত শিরোনাম মোবেক হতে হবে। পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো -চেইন টিউনের নাম [পর্ব-০১] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু.চেইন টিউনের নাম [পর্ব-০২] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু.চেইন টিউনের নাম [পর্ব-০৩] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তুএর অর্থ প্রথমে চেইন টিউনের নাম, এরপর (স্পেস দিয়ে) স্কয়ার ব্রাকেটের ([]) মধ্যে পর্ব হাইফেন (-) দিয়ে দুই সংখ্যায় পর্বের নম্বর। স্কয়ার ব্রাকেটের ([]) ভিতরে কোন স্পেস দিবেন না। এরপর (স্পেস দিয়ে) ডাবল কোলন (:) এর পরে (স্পেস দিয়ে) চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু॥ এই ফরমেটে চেইন টিউনের শিরোনাম গুলো হতে। যদি চেইনের পূর্বের পর্ব গুলোর শিরোনাম গুলোও যদি 'টেকটিউনস চেইন টিউনের' শিরোনাম মোতাবেক করা না থাকে তবে সব গুলো পর্বের শিরোনাম প্রথমে সংশোধন করতে হবে ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে চেইন টিউনের শিরোনাম গুলো মেইনটেইন করতে হবে। টিউনের শিরোনাম গুলো 'টেকটিউনস চেইন টিউনের' শিরোনাম মোতাবেক সঠিক ভাবে সংশোধন না করলে বা ভুল টিউনের শিরোনাম দিলে, শিরোনাম গুলো হুবহু চেইন টিউনের শিরোনাম মুতাবেক না হলে চেইন টিউনের কোন টিউন চেইন এর অন্তর্ভুক্ত করা হবে না।
  • টেকটিউনসের চেইন টিউনে অন্তর্ভুক্তের জন্য টেকটিউনস টিউনার প্রোফাইল এর সঠিক identity থাকতে হবে। সঠিক identity এর জন্য টেকটিউনস টিউনার প্রোফাইলে টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে টিউনারের নিজের আসল ছবি যুক্ত থাকতে হবে।
  • টিউনার যদি নিজের কোড নেম ব্যবহার করতে চায় তবে কোড নেম ব্যবহার করা যাবে। তবে কোড নেম ব্যবহার করার ক্ষেত্রে কোড অবশ্যই ইউনিক এবং স্বতন্ত্র হতে হবে। অন্য কোন টিউনারের পূর্বের কোড নেম এর সাথে মিলিয়ে বা নকল করে বা হুবহু কোন কোড নেম ব্যবহার করা যাবে না। কোড নেমের সাথে টিউনার পিকচার হিসেবে কোড টিউনার ছবি বা নিজের আসল ছবি ব্যবহার করা যাবে। তবে টিউনার পিকচার হিসেবে অন্য কারও ছবি, কোন বিখ্যাত ব্যক্তির ছবি, বৃকীত ছবি, অভিনেতা/অভিনেত্রী/রাজনৈতিক/সামাজিক ব্যক্তির ছবি যোগ করা যাবেনা।
  • যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে চেইন টিউনের ফিচারর্ড বক্স তৈরি করা হয় তাই টিউনার প্রোফাইল এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের আসল নাম এবং টিউনার এর আসল 'টিউনার পিকচার' এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার টিউনার প্রোফাইলটি সঠিক identity দিয়ে আপডেট হলে টেকটিউনস থেকে টিউন গুলো চেইন এ অন্তর্ভুক্ত করা হবে।
  • অত্যধিক বাংলা ও ইংরেজি বানান ভুল যুক্ত কোন টিউন চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবে না।

ভিডিও চেইন টিউনের নীতিমালা

  • ভিডিও চেইন টিউন অবশ্যই টেকটিউনস ভিউন (Techtunes vUne) হিসেবে টেকটিউনসে আপলোড করে টিউন প্রকাশ করতে হবে।
  • ভিডিও চেইন টিউন এ ভিডিও এর ম্যfটেরিয়াল হতে হবে সম্পূর্ণ মৌলিক নন-অ্যাফিলিয়্যাট, নন-রেফারাল, নন-ড্রাইভাট, নন-রিডাইরেক্ট, নন-এডভার্টাইজিং, নন-প্রমোশনাল ও নন-কমার্শিয়াল।
  • ভিডিও হতে হবে শিক্ষামূলক, গঠন মূলক ও নলেজ শেয়ারি এর উদ্দ্যেশে। ভিডিওতে কোন রকম ভাবে সেলফ-প্রমোশনাল ম্যাটেরিয়াল থাকতে পারবে না।
  • ভিডিওতে কোন কিছু বিক্রি করার উদ্দেশ্যে টিউজিটর কে যোগাযোগ করতে বলা, কোন ট্রেনিং নেবার জন্য যোগযোগ করতে বলা এবং ভিডিও কোন প্রকার ফোন নম্বর দেওয়া যাবে না।
  • ভিডিও এর সৌন্দয্য বা Aesthetic বজায় রাখতে ভিডিও তে ওয়াটার মার্ক হিসেবে কোন ফেসবুকের লিংক, টুইটার এর লিংক, ইউটিউব চ্যানেলের লিংক বা যে কোন ধরনের সৌশাল প্রোফাইলের লিংক, ইমেইল ঠিকানা, ফোন নম্বর ভিডিওতে ওয়াটার মার্ক হিসেবে বা ভিডিও এর হেডারে বা ফুটারে সবসময় অবস্থান করানো বা একটু পরপর এনিমেটেড হয়ে আসা বা একটু পরপর ব্লিংকিং হিসেবে আসা এধরনের আনপ্রফেশনাল লিংক বা ইনফো ভিডিওতে যোগ করা যাবে না। আপনার প্রয়োজনীয় ফেসবুকের লিংক, টুইটার এর লিংক, ইউটিউব চ্যানেলের লিংক বা যে কোন ধরনের সৌশাল প্রোফাইলের লিংক, ইমেইল ঠিকানা, ফোন নম্বর ভিডিও এর একদম শেষে 'End Frame' এ যুক্ত করতে হবে।
  • ভিডিও চেইন টিউনের ভিডিও হতে হবে হাই-ডেফিনেসনের। ভিডিও রেজুলেশন কমপক্ষে 1280x720 px হতে হবে। লো-ডেফিনেশনের কোন ভিডিও টেকটিউনস ভিডিও চেইন টিউন হিসেবে বিবেচিত হবে না।
  • চেইন টিউনের ভিডিওতে অডিও হতে হবে হাই কোয়ালিটি ও ক্রিস্টাল ক্লিয়ার। লো কোয়ালিটি এর অডিও, নয়েজ যুক্ত অডিও টেকটিউনস চেইন টিউনে যুক্ত হবে না।
  • ভিডিও চেইন টিউনে ভিডিও থাম্বনেইল বা ভিডিও টিউনার হতে হবে আকর্ষণীয়, হাই ডেফিনেশন অর্থাৎ 1280x720 Pixel এর সমান বেশি রেজুলেশনের।
  • ভিডিও চেইন টিউনের ভিডিও টিউনের থাম্বনেইলে অহেতুক জাঁকজমক গ্রাফিক্স ও ছবি ব্যবহার করা যাবে না।
  • শুধু মাত্র সাদা ব্যাকগ্রাউডে কিছু কথা লেখে বা বড় বড় টেক্সট লিখে বা সাদা ব্যাকগ্রাউন্ডে কিছু হিজিবিজি কথা লেখে কোন ধরনের ভিডিও থাম্বনেইল যোগ করা যাবে না। ভিডিও থাম্বনেইল হতে হবে ক্লিন পরিছন্ন পরিমিত ও প্রয়োজনীয় টেক্সট যুক্ত।
  • ভিডিও টিউনে ভিডিও এডিটিং এর সময় ভিডিও এর আশাপাশে অহেতুক জাকজমক গ্রাফিক্স, নিজের ছবি, নিজের প্রতিষ্ঠানের নাম বড় করে দেওয়া, ব্লিংকিং করছে এমন গ্রাফিক্স দেওয়া, হিজিবিজি গ্রাফিস্ক দেওয়া যাবে না। এগুলো একদমই পরিহার করতে হবে।  এ বিষয় গুলো আপনি যে একজন অদক্ষ ভিডিও টিউনার হিসেবে প্রমাণ করে।
  • ভিডিও টিউনের পুরো ভিডিও স্ক্রিন পরিচ্ছন্ন রাখতে হবে প্রয়োজনের ভিডিও ওর নিচে ছোট করে আপনার ভিডিও ব্যান্ডিং এর একটি আইনক যুক্ত করুন। ভিডিও ব্রান্ডিং এর আইকন  24x24 পিক্সেলের ছোট আইকন স্থাপন করুন ভিডিও ব্রান্ডিং এর আইকনের সাইজ কোন ভাবেই x64 px এর উপর হওয়া যাবে না। উদাহরণ সরূপ এই ফরমেটটি ফলো করুন আপনার ভিডিও ব্র্যান্ডিং এর ক্ষেত্রে। দেখেন এখানে কিভাবে ভিডিও ব্রান্ডিং এর ছোট আইকন স্থাপন করা হয়েছে, ভিডও ব্র্যান্ডিং এর নাম স্থাপন করা হয়েছে সেই সাথে ভিডিও এর স্পন্সরের নাম যুক্ত করা হয়েছে।
  • ভিডিও চেইন টেকটিউনস ভিউন (Techtunes vUne) হিসেবে টেকটিউনসে আপলোড করে টিউমেন্টে ইউটিউব বা অন্য কোন যাওয়ার হোস্টকৃত ভিডিও এর লিংক দেওয়া যাবে না। বরং টেকটিউনসে আপনার টিউন নিয়মিত পাবার জন্য আপনাকে টেকটিউনসে ফলো করার জন্য আহবান জানাতে হবে।
  • ভিডিও টিউন করে ভিডিওতে ইউটিউবে সাব্সক্রাইব করার জন্য টিউজিটরদের বলা বা ইউটিউবে সাব্সক্রাইব করার জন্য কোন লিংক টিউনে দেওয়া যাবে না। বরং আপনার কন্টেন্ট নিয়মিত পেতে টেকটিউনসে ফলো করার জন্য টিউজিটরদের বলতে হবে। আপনি যদি আপনার ইউটিউব, টুইটার বা অন্য কোন সৌশাল প্রফাইলের লিংক বা আপনারব্লগের লিংক দিতে চান তবে টিউনের একদম শেষে ব্লককোট করে "সৌজন্যে:" লিখে দিতে হবে ঠিক এই টিউনটির মত http://www.techtunes.com.bd/internet/tune-id/188009 যেখানে টিউডার ও টিউজিটরদের কোন প্রকার অযাচিত আকৃষ্ট না করে টিউনের শেষে; নিচে ব্লককোট করে "সৌজনে:" লিখে লিংক দেয়া হয়েছে। আপনি যদি  যান টিউজিটরা বা টিউডাররা আপনার সাথে যোগাযোগ করুক তবে ভিডিওতে অতিরঞ্জিত করে ইউটিউব লিংক, চ্যালেন লিংক বা সৌশাল প্রোফাইল লিংক না দিয়ে টেকিটু্নস গাইড লাইন মোতাবেক প্রফেশনালি আর ভিডিও এর শেষ ফ্রেমে যুক্ত করুন অথবা টেকটিউনস গাইডলাইন অনুযায়ী টিউনের শেষে কোন প্রকার বোল্ড বা হেডিং না করে সিম্পল নরমাল টেস্ক হিসেবে লিংক করে দিন। আপনার হাই কোয়ালিটি কন্টেন্ট তৈরিতে বেশি জোড় দিন আপনার হাই কোয়া লিটি কন্টেন্টই টিউডাররা আপনাকে খুঁজে নিবে। লো কোয়ালিটি কন্টেন্ট তৈরি করে অহেতুক বড় লিংক করে, টিউনে প্রথমেই লিংক দিয়ে টিউজিটর ড্রাইডাট করা থেকে বিরত থাকুন।
  • সৌজন্যমূলক ভাবে ভিডিও শেষে নিজের বা প্রতিষ্ঠানের নাম, চ্যানেল লিংক ইত্যাদি দেওয়া যাবে। তবে তা অবশ্যই নরমাল টেক্সট সাইজে দিতে হবে। কোন ভাবেই h2, h3 হেডিং করে দেওয়া যাবে না এবং কোথ ভাবে টিউনে শেষে ছাড়া টিউনে প্রথমে মাঝখানে ইনলাইন লিংক করে দেওয়া যাবে না।
  • ভিডিও চেইনের টিউনের প্রতি পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তা টেক্সট আকারে টিউনে বর্ণনা করে দিতে হবে। ভিডিও চেইন টিউনে অবশ্যই এবং অবশ্যই প্রতি পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউটলাইন ও বর্ণনা থাকতে হবে। বর্ণনা বা টিউনের পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউটলাইন না লিখে বর্ণনা না দিয়ে কোন ভিডিও টিউন প্রকাশ করা যাবে না এবং ভিডিও টিউনের প্রতি পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউনলাইন ও বর্ণনা সঠিক ভাবে না লিখ টিউন চেইনে অন্তর্ভুক্ত হবে না।
  • ভিডিও টিউনের প্রতি পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউটলাইন ও বর্ণনা সঠিক ভাবে না লিখে প্রতিটি টিউনে একই কথা কপি পেস্ট করে কোন ভিডিও টিউন প্রকাশ করা যাবে না। প্রতিটি চেইন এর প্রতি পর্বের কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউটলাইন ও বর্ণনা এ টিউন থেকে অব্যশই আলাদা হতে হবে। কোন ভাবেই প্রতি পর্বে একই টেক্সট ও কথা কপি পেস্ট করে ভিডিও চেইন টিউন করা যাবে না।
  • আপনি যদি আপনার ভিডিও টিউনের জন্য কোন স্পন্সরডশীপ পেয়ে থাকেন তবে স্পন্সরের নাম, স্পন্সরডের লোগো ভিডিওতে যুক্ত করা যাবে।
  • ভিডিও চেইন টিউন এ চেইনের প্রতি পর্ব ভয়েস ও ভিডিও সম্বলিত ভিডিও হতে হবে। ভিডিওতে টিউনার এর নিজের ফেস বা প্রেজেটেশন থাকলে আর ভালো হবে। তবে ভয়েস বিহিন শুধু স্ক্রিন রেকর্ডিং এর সাথে ব্যাকগ্রাইড মিউজিক সম্বলিত টিউটোরিয়াল জাতীয় কোন টিউন চেইন টিউনের অন্তর্ভুক্ত হবে না। তবে ভয়েস ছাড়া সৃজনশী কোন ভিডিও যেমন মোশনগ্রাফিক্স এ ধরনের সুজনশীল ভিডিও যোগ করা যাবে।
  • 'ভিডিও চেইন টিউন' এ ভিডিও চেইনের প্রতি পর্ব ভিডিও টিউনের প্রতি পর্বে কি নিয়ে আলোচনা করা হয়েছে তার আউটলাইন ও সঠিক বর্ণনা অবশ্যই নুন্যতম ১৫০ শব্দ ও তার চেয়ে বেশি শব্দের হতে হবে এবং ১৫০ শব্দ না লিখে ১৫০ শব্দ পূরণের উদ্দেশ্যে একই লাইন বা একই শব্দ বারবার কপি করে টিউনে দিলে বা অপ্রাসঙ্গিক কথা, লেখা বা অন্য কোন সোর্স থেকে কপিপেস্ট করে দিয়ে ১৫০ শব্দ পূরণের চেষ্টা করলে তা চেইন টিউনের জন্য বিবেচ্য হবে না এবং টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।

ভিডিও টিউন করতে নিচের বিষয় গুলো মেনে চলুন এবং আপনার ভিডিও টিউন করুন আরও আকর্ষণীয়

  • শুধুমাত্র স্ক্রীন রেকর্ডিং করে ভিডিও তৈরি না করে ক্যামেরা ব্যবহার করে নিজের প্রেজেন্টেশন ও স্ক্রীনরেকর্ডিং মিলিয়ে ভিডিও টিউন করুন।
  • ভিডিওতে অশুদ্ধ ভাষা ও অঞ্চলিক ভাষা ব্যবহার করে ভিডিও টিউন করা বিরত থাকুন।
  • ভিডিও তৈরীর সময় যেন আশে পাশে অপ্রয়োজনীয় শব্দ যুক্ত ভিডিও টিউন করা থেকে বিরত থাকুন।
  • ভিডিওর পুরো ম্যাসেজ অল্প কথায় স্পট ভাষায় করার চেষ্টা করুন। অহেতুক বেশি কথা বলে ভিডিও দীর্ঘায়িত করলে তা ইউজারের সময় নস্ট করে।
  • আপনার ভিডিও এর ব্রান্ডিং এর জন্য ভিডিও এর ডান পাশে 24x24 পিক্সেলের ছোট আইকন স্থাপন করুন। আপনার ভিডিও এর সৌন্দয্য বা Aesthetic বজায় রাখুন।
  • ভিডিও এর থাম্বনেইলে কিভাবে ভালো মানের গ্রাফিক্স যোগ করা যায় তা অনলাইন থেকে শিখে নিন এবং আপনার ভিডিও টিউনের থাম্বনেইলে ভালো মানের আকর্শণীয় গ্রাফিক্স যুক্ত করুন। ভালো মানের ভিডিও থাম্বনেইল গ্রাফিক্স এর উদাহরণের জন্য ভালো ভিডিও চ্যানেল গুলো দেখুন সেগুলো দেখে অনুসরণ করে ভালো মানের গ্রাফিক্স স্বলিত থাম্বনেইল টিউনে যুক্ত করুন। আপনি যদি ভালো মানের ভিডিও থাম্বনেইল যুক্ত করতে না পারেন তবে ভিডিও টিউন করা থেকে বিরত থাকুন।

কোয়ালিটি ভিডিওর উদাহরণ হিসেবে আপনারা এ চ্যানেলের ভিডিও গুলো ফলো করুন:

এ  চ্যানেলের প্রতিটি ভিডিও কোয়ালিটি, উদাহরণ সরূপ নিন এবং এ ভিডিও গুলোর উদাহরণ হিসেবে কোয়ালিটি ভিডিও তৈরীতে আপনাকে দারুন ভাবে সহায়তা করবে।

হাই কোয়ালিটি ও প্রফেশনাল মানের টিউন থাম্বনেইল তৈরি করুন কোন গ্রাফিক্সের কাজ না জেনে ও কোন সফটওয়্যার ইন্সটল না করে

হাই কোয়ালিটি ও হাই কোয়ালিটি ও প্রফেশনাল মানের টিউন থাম্বনেইল তৈরি করতে আপনাকে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার কোর্স করা বা শেখার কোন প্রয়োজন নেই। অনলাইনে হাজারও টুল রয়েছে যার মাধ্যমে আপনি অল্প সময় ব্যয় করেই অসাধারণ সব টিউন থাম্বনেইল যোগ করতে পারবেন। নিচে কিছু টুল দেওয়া হলো যেগুলো ব্যবহার করে আপনি দারুন আকর্ষণীয় মানের টিউন থাম্বনেইল তৈরি করতে পারবেন মাত্র কয়েক সেকেন্ডেই।

আজ থেকেই এ টুল গুলো ব্যবহার করুন এবং নিম্মমানের, হিজিবিজি, অসাঞ্জস্যপূর্ণ টিউন থাম্বনেইল যোগ করা থেকে বিরত থাকুন। এবং ভালো মানের সুন্দর আকর্ষণীয় প্রফেশনাল থাম্বনেইল তৈরি করে টিউন থাম্বনেইলে যোগ করুন।

শুধু মাত্র স্ক্রিন-রেকর্ড করে, মানহীন ভাবে তৈরি করে ভিডিও টিউনে যোগ করা কে ভিডিও টিউন বলা হয় না। টিউনে ভিডিও যোগ করতে হলে টিউনে মানসম্মত ভিডিও যোগ করুন।

টেকটিউনস চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবার জন্য আপনার টিউনে যে যে বিষয় গুলো সংশোধন করতে হবে:

➡ ১. আপনি ভুল ভাবে আপনার চেইন টিউনের শিরোনাম গুলো দিচ্ছেন। তা ঠিক করতে হবে:

আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো -

চেইন টিউনের নাম [পর্ব-০১] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু.

চেইন টিউনের নাম [পর্ব-০২] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু.

চেইন টিউনের নাম [পর্ব-০৩] : চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু

ADs by Techtunes tAds

এর অর্থ প্রথমে চেইন টিউনের নাম, এরপর (স্পেস দিয়ে) স্কয়ার ব্রাকেটের ([]) মধ্যে পর্ব হাইফেন (-) দিয়ে দুই সংখ্যায় পর্বের নম্বর। স্কয়ার ব্রাকেটের ([]) ভিতরে কোন স্পেস দিবেন না। এরপর (স্পেস দিয়ে) ডাবল কোলন (:) এর পরে (স্পেস দিয়ে) চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু॥ এই ফরমেটে চেইন টিউনের শিরোনাম গুলো লিখুন।

এই চেইনের পূর্বের পর্ব গুলোর শিরোনাম গুলোও যদি 'টেকটিউনস চেইন টিউনের' শিরোনাম মোতাবেক করা না থাকে তবে সব গুলো এখনই সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে চেইন টিউনের শিরোনাম দিন।

টিউনের শিরোনাম গুলো 'টেকটিউনস চেইন টিউনের' শিরোনাম মোতাবেক সঠিক ভাবে সংশোধন করে আপডেট করুন।

:arrow:২. আপনার ভিডিও চেইন টিউনের পর্ব গুলোতে মান সম্পন্ন হাই ডেফিনেশন ভিডিও থাম্বনেইল বা ভিডিও টিউনার যুক্ত করা হয়নি। বরং নিম্নমানের ভিডিও থাম্বনেইল যোগ করা হয়েছে। আপনাকে যাহায্য করার জন্য চেইন টিউনের এই পর্বে একটি হাই ডেফিনেশন প্রফেশনাল উন্নত মানের থাম্বনেইল টেকটিউনস যুক্ত করে দেওয়া হলো। সেই সাথে আপনাকে এই থাম্বনেইলের এডিং মোড আপনার কাছে শেযার করা হলো। এই এডিট মুডে আপনি থাম্বনেইলটি যে কোন ব্রাউজার দিয়ে ওপেন করে চেইন টিউনের বিষয় বস্তু ও পর্ব সংখ্যা এডিট করে পূর্ববর্তী ও পরবর্তি সকল চেইনের পর্বের প্রতিটি থাম্বনেইল আপেডেট করুন। এখানে এই টুল টি সহজে ব্যবহার করার জন্য আপনার ভিডিও চেইন টিউনের থাম্বনেইল এর একটি ফরমেট গ্রাফিক্স টেকটিউনস থেকে তৈরি করে আপনাকে দেওয়া হয়েছে যেন আপনি সহজেই গ্রাফিক্সে শুধু বিষয়বস্তুর নাম ও পর্বের নাম এডিট করে টিউন থাম্বনেইল গুলো আপডেট করতে পারেন। আপনি চাইলে আপনার ক্রিয়েটিভিটি দিয়ে গ্রাফিক্স আর আকর্ষণীয় করে তুলতে পারেন। তবে অহেতুক হিজিবিজি টেক্সট যোগ করে আর আনপ্রফেনাল করে টিউনে ভিডিও থাম্বনেইল যোগ করা হলে আপনার চেইন টিউনটি বাতিল হতে পারে। আর এই থাম্বনেইল ফরমেটটি বা আপনার নিজের তৈরি কোন থাম্বনেইল ফরমেট যেটি ব্যবহার করুন না কেন প্রতিটি চেইনের পর্বে একই ফরমেট বজায় রাখুন। শুধু গ্রাফিক্স থেকে চেইন টিউনের নাম আর পর্ব সংখ্যা পরিবর্তন করে ভিডিও চেইন টিউনের  ভিডিও থাম্বনেইল বা ভিডিও টিউনার আপডেট করুন।

➡ ৩. আপনার টিউনে ভিডিও এম্ববেড করা নেই। তা ঠিক করতে হবে:

টেকটিউনসে টিউনে এম্বেড করে কিভাবে ভিডিও যোগ করতে হয় তা জানতে টেকটিউনস সজিপ্র http://www.techtunes.com.bd/faq এর ৪ নং সেকশন "৪. টিউন করা সংক্রান্ত" এর পয়েন্ট '৪.৩ টেকটিউনসে কিভাবে টিউনে ইউটিউব সহ বিভিন্ন ভিডিও যোগ করতে পারব?' দেখুন।

এই চেইনের পূর্বের পর্ব গুলোর ভিডিও থাম্বনেইল গুলোও যদি 'টেকটিউনস ভিডিও থাম্বনেইল' মোতাবেক করা না থাকে তবে সব গুলো এখনই সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে ভিডিও থাম্বনেইল দিন।

➡ ৪. আপনার চেইন টিউন টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড নয়। তা ঠিক করতে হবে:

আপনার চেইন টিউনটি টেকটিউনস টিউন ফরমেট গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অনুযায়ী ওয়েল ফরমেটেড করুন।

➡ ৫.১. টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার জন্য আপনার টেকটিউনস টিউনার প্রোফাইল এ সঠিক identity নেই। সঠিক identity এর জন্য আপনার 'টিউনার প্রোফাইল' -এ আপনার আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি নেই। তা যুক্ত করতে হবে:

ADs by Techtunes tAds

যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের আসল নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে 'টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স' তৈরি করা হয় তাই 'টিউনার প্রোফাইল' এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের আসল নাম এবং টিউনার এর আসল 'টিউনার পিকচার' এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার 'টিউনার প্রোফাইলটি' সঠিক identity দিয়ে আপডেট করুন অর্থাৎ আপনার টিউনার প্রোফাইলে আপনার আসল নাম এবং টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি যুক্ত করুন।

➡ ৫.২. টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার জন্য আপনার টেকটিউনস টিউনার প্রোফাইল এ সঠিক identity নেই। সঠিক identity এর জন্য আপনার 'টিউনার প্রোফাইল' -এ টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি নেই। তা যুক্ত করতে হবে:

যেহেতু টেকটিউনস চেইন এ অর্ন্তভুক্ত হবার পর টিউনারের নাম এবং টিউনার পিকচার এর তথ্য ব্যবহার করে হোম পেইজে 'টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স' তৈরি করা হয় তাই 'টিউনার প্রোফাইল' এর সঠিক identity ছাড়া অর্থাৎ টিউনারের নাম এবং টিউনার এর আসল 'টিউনার পিকচার' এর উপস্থিতি ছাড়া টিউনারের টিউন, টেকটিউনস চেইন টিউন হিসেবে যুক্ত হবে না। আপনার 'টিউনার প্রোফাইলটি' সঠিক identity দিয়ে আপডেট করুন অর্থাৎ আপনার টিউনার প্রোফাইলে টিউনার পিকচার হিসেবে আপনার নিজের আসল ছবি যুক্ত করুন।

➡ ৬. আপনার চেইন টিউনের টেক্সট এ 'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' ব্যবহার করা হয়েছে। তা ঠিক করতে হবে:

টেকটিউনস চেইন টিউনের নীতিমালা অনুযায়ী -চেইন টিউনের টেক্সট এ ভিন্ন ভিন্ন ধরনের 'টেক্সট কালার' এবং কোন ধরনের 'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' ব্যবহার করা যাবে না এবং চেইন টিউনে এধরনের 'টেক্সট কালার' ও  'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' থাকলে তা চেইন টিউন হিসেবে অন্তর্ভুক্ত হবে না।

আপনার চেইন টিউনের টেক্সট থেকে 'টেক্সট কালা'র ও 'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' মুছে দিন।

খুব সহজ ভাবে টিউনের টেক্সট থেকে 'টেক্সট কালার' ও 'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' মুছে দিতে যে টেক্সট থেকে 'টেক্সট কালার' ও 'টেক্সট ব্যাকগ্রাউন্ড কালার' মুছে দিবেন টিউনের টেক্সট থেকে ততটুকু অংশ সিলেক্ট করুন এবং 'টেকটিউনস টিউন এডিটর' টুলবার থেকে 'Clear Formatting' বাটনে প্রেস করুন। সাহায্যের জন্য এই স্ক্রিনকাস্টটি দেখুন

➡ ৭. আপনি চেইন টিউনে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক দিয়েছেন। যা অপসারণ করতে হবে:

টেকটিউনস থেকে চেইন এ অন্তর্ভুক্ত করার পর প্রতিটি চেইন টিউনের পর্বের লিংক স্বয়ংক্রিয় ভাবে একটির সাথে অপরটি যুক্ত হয়ে যায়। তাই ম্যানুয়ালী চেইন টিউনের লিংক সংযোজন করে ডুপলিকেট লিংক তৈরি করা যাবে না। আপনার চেইন টিউন থেকে সকল ম্যানুয়ালী চেইন টিউনের লিংক অপসারণ করুন। আপনার পূর্ববর্তী ও পরবর্তী সকল চেইন টিউন থেকে ম্যানুয়ালী চেইন টিউনের লিংক অপসারণ করুন।

➡ ৮. আপনার এই চেইন টিউনের পূর্বে পর্ব গুলোও 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক সংশোধন করতে হবে:

ADs by Techtunes tAds

টেকটিউনস চেইন টিউনে অন্তর্ভুক্ত হতে চেইন এর প্রতিটি পর্ব 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক হতে হবে। পর্বের কোন একটি টিউন টেকটিউনস নীতিমালা মোতাবেক না হলে তা চেইন টিউন হিসেবে অন্তরভুক্ত হবে না। এই চেইনের পূর্বের পর্ব গুলোও যদি 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক  না থাকে তবে সব গুলো পর্ব এখনই 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক টিউন করুন।

-

উপরের যে যে বিষয় গুলো সংশোধন করতে বলা হয়েছে সে সে বিষয় গুলো পরিপূর্ণ, সুষ্ঠু ও সঠিক ভাবে সংশোধন করুন এবং পূর্বের পর্ব গুলোও যদি 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক  না থাকে তবে সব গুলো পর্ব এখনই 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক সংশোধন করুন।

সকল পর্ব 'টেকটিউনস চেইন টিউন নীতিমালা' মোতাবেক সংশোধন করে এই টিউমেন্টটির প্রতুত্তর (রিপ্লাই) দিন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

চেইন টিউনে যুক্ত হবার ফলে চেইনের প্রতিটি পর্ব একসাথে থাকবে। চেইনে নতুন পর্ব যুক্ত হলে তা টেকটিউনসের প্রথম পাতায় দেখা যাবে এবং “সকল চেইন টিউনস” http://www.techtunes.com.bd/chain-tunes/ পাতায় চেইন টিউনটি যুক্ত হবে।

চেইন টিউন কীভাবে প্রক্রিয়া হয় তা জানতে 'টেকটিউনস সজিপ্র' http://www.techtunes.com.bd/faq এর 'চেইন টিউন' অংশ দেখুন। ধন্যবাদ।