Quantcast

টেকটিউনস জরিপ [মে-২০১৩] : ৬৪ বিটের চেয়ে ৩২ বিটের অপারেটিং সিস্টেমগুলি এখনও বহুল ব্যবহৃত!

39 টিউমেন্টস 3,646 দেখা প্রিয়
টেকটিউনস জরিপ

techtunes-poll-logo.pngমে মাসের জরিপ

জরিপের বিষয়টি ছিলঃ কোন ধরণের অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন? ৩২ বিট নাকি ৬৪ বিট?

  • জরিপটি বিগত ৬ই মে থেকে ৩১শে মে পর্যন্ত স্থায়ী ছিল।

জরিপের ফলাফলঃ

  • জরিপটিতে মোট ৯৮১ জন ভোটার অংশগ্রহণ করেন।

উপরের ফলাফল থেকে, ৬৪১ টি ভোট পেয়ে "৩২ বিট" প্রথমে এবং ৩৪০ টি ভোট পেয়ে "৬৪ বিট" দ্বিতীয়তে!

৬৪ বিটের চেয়ে ৩২ বিটের অপারেটিং সিস্টেমগুলি এখনও বহুল ব্যবহৃত!

বর্তমান সময়ের এখন প্রায় প্রযুক্তিপ্রেমীরাই হাই কনফিগের PC কিংবা ল্যাপটপ কিনছে। আর হাই কনফিগ মানেই তাতে ৪গিগাবাইট এর উপরে র‍্যাম অবশ্যই থাকবে। আর সেজন্য নিয়ম অনুযায়ী ৪জিবি উপরে র‍্যাম থাকলে ৬৪বিট অপারেটিং সিস্টেম পিসি/ল্যাপটপে ইউজ করতে হয়। তাছাড়াও ৬৪ বিট এর প্রসেসিং ক্ষমতা ৩২বিটের চেয়ে অনেকগুণ বেশি।

অনেকের কম্পিউটারেই দেখা যায় ৪জিবি র‍্যাম থাকা সত্ত্বেও তারা ৩২ বিটের অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন। যার ফলে চাওয়ামত প্রসেসিং ক্ষমতা পাচ্ছেন না। এবং ৪জিবির পুরো র‍্যাম ব্যবহার করতে পারছেন না। এটা সাধারণত বেশিরভাগ অজ্ঞাতভাবেই হয়।

তবে ২জিবি র‍্যাম থাকলেও কিন্তু ৬৪বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায়। এবং অনেকেই ব্যবহার করছেন। বর্তমানে ৩২ বিট সফটওয়্যারগুলির পাশাপাশি ডেভলপাররা ৬৪ বিট ভার্সনও দিয়ে থাকেন। তাই আগের মত ৬৪ বিটে এটা কাজ করেনা ওটা কাজ করেনা এরকম বলার কোন অবকাশ নেই।

টেকটিউনস জরিপ [জুন-২০১৩] -এ অংশগ্রহণ করুন

এই মাসের জন্য নতুন জরিপ দেয়া হয়েছে।

  • নতুন জরিপে অংশগ্রহণ করতে এখানে ক্লিক করুন
  • ফেসবুকের মাধ্যমে জরিপে অংশ নিতে এখানে ক্লিক করুন।

-

সাইফুল ইসলাম
এঞ্জেল মডারেটর
টেকটিউনস

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

32 bit

এর মুল কারন 64 bit সম্পর্কে ধারনা না থাকা আর অনেকের কাছে X64 এর ড্রাইভার না থাকার কারণেও ৩২ বিট ব্যাবহার করতে বাধ্য হয় ।

আমি 64 বিট ব্যবহার করি :mrgreen:

64 bit is the best. 😀

৬৪ বিট ভালো কিন্তু আমি লাইক দিয়েছি ৩২ বিট এ কারন আমি এখনও ৩২ বিট ব্যবহার করি ।

৬৪ বিটের সমস্ত ড্রাইভার ডিজিটালি সাইনড থাকতে হয়। আনসাইনড থার্ড পার্টি ড্রাইভার ৬৪ বিটে চলেনা। অনেকের জন্য এটা কিছুটা ঝামেলা

আমিও ৬৪ বিট ব্যবহার করছি … 🙂

amar 8gb ram.protome 32 bit use kortam thokhon ram usable 2.99 dekhaito.akhon 64bit use kori.pura 8gb useable dekhai.

হক কথা,64bit ব্যবহার করেন বুদ্ধিমানেরা,বোকারা 32bit.64bit is best.

আসলে লো কনফিগের পিসির জন্যে ৩২ বিটের বিকল্প নেই। এছাড়াও মাঝে নেটবুকের একটা ক্রেজ চলছিল, যদিও ট্যাবলেট পিসি এসে এখন বাজিমাত করে ফেলেছে। অধিকাংশ নেটবুকের কনফিগ ৬৪ বিটের উপযুক্ত না বলে, নেটবুক ব্যবহারকারীরা বাধ্য হয়ে ৩২ বিট OS ব্যবহার করে থাকেন। আবার অনেককেই দেখা যায় 4GB+ RAM থাকা সত্ত্বেও ৩২ বিট ওএস ইউজ করছে; যেখানে একটি ৩২ বিটের উইন্ডোজ সর্বোচ্চ ৩ জিবি RAM রিকগনাইজ করতে পারে। ওভারঅল, আজ-কালের হাই কনফিগ পিসির সর্বোচ্চ পার্ফর্মেন্স নিশ্চিত করতে ৬৪ বিট ওএসের বিকল্প নেই। অবশ্য অধিকাংশ নতুন পিসির সাথে ইদানীং ৬৪ বিট উইন্ডোজ প্রি-ইন্সটল করাই থাকে।

Onek age thekei ami 64 Bit chalai kenona amar pc te 32bit onek slow kaj kore, ami prothome vabtam eto high config thaka shotteo problem hosce keno, than techtunes a akta tune dakhi 64bit er than ami 64bit a move kori now its working smoothly, i can run any 3D Soft without any problem or being slow down my pc… Thanks to techtunes and microsoft 4 providing 64bit os to the world class people..64 bit is best..if any driver missing download it from
http://www.microsoft.com
http://www.filehippo.com
http://www.softpedia.com

32 bit er software gulu 64 bit a chole. software developer ra 64 bit er software na banaleo 32 bit er software gulo 64 bit a cholbe. and 64 bit er jonne 2 gb ram e enough.

bit ki r kon config a koto bit use korbo keu ki ektu detail a bolben?

আমার র‍্যাম ৪জিবি কিন্তু ৩২বিট ব্যবহার করছি।

আরে হালা……… মহা মছিবত দেহি! একটু হেল্প চাইলাম তা তো কেউ করেই না উল্টা ভাব দ্যাহাইবার লেইগা এই বিট ওই র‍্যাম ইউজ করি হ্যান-ত্যান তাং-ফাং কমেন্টস করতাছে।আর টিউনার ভাই এর দৃষ্টি কামনা করছি……… সম্ভব হলে বিট এর ব্যাপার নিয়া বিস্তারিত জানান। অথবা 6GB DDR3 1333BUS এ ৬৪বিট ইউজ করতেছি এতে কোনো প্রব্লেম হবে নাকি জানান। ধন্যবাদ…………

    @polashbd2012: আপনিকি টিউন ভাল করে পড়েন? টিউনে তো লেখাই আছে “নিয়ম অনুযায়ী ৪জিবি উপরে র‍্যাম থাকলে ৬৪বিট অপারেটিং সিস্টেম পিসি/ল্যাপটপে ইউজ করতে হয়।”

    ৬জিবি কি ৪ জিবির নিচে নাকি উপরে?

সাইফুল ইসলাম ভাই টিউনটা ভালো মতই পড়া ছিলো আর আপনার কথা পড়ে আবার আরো ভালো মতো পড়লাম মাগার আপনি আমার প্রশ্নটা বোধহয় ভালোমতো পড়েন নাই! আমি তো ভাই বিট কি জিনিষ তা জানতে চাইছি।

    @polashbd2012: আপনি দুইটা প্রশ্ন করেছেন। আমি “অথবা” এর উত্তর দিয়েছি। আপনার কমেন্টটি ভাল করে আবার পড়ে দেখেন।

    বিট সমন্ধে সারাংশ লেখাই আছে। ৩২ বিট এর প্রসেসিং ক্ষমতা একটু কম এবং সাধারণত ৩ জিবি এর নিচে র‍্যাম হলে ৩২বিটের অপারেটিং সিস্টেমগুলি ইউজ করতে হয়। আর ৪জিবি বা তার উর্দ্ধে হলে ৬৪বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হয়। কারণ ৬৪বিট অপারেটিং সিস্টেমে প্রসেসিং খুব তাড়াতাড়ি হয় এবং শক্তিশালী তাছাড়া ৪জিবির উপরে র‍্যাম হলে বাধ্যতামূলক ভাবে ৬৪বিট ব্যবহার করতে হয়। নাহলে পুরো র‍্যাম ব্যবহার করতে পারবেন না। আরো বিস্তারিতভাবে জানতে Google.Com এ গিয়ে সার্চ করেন।

সাইফুল ইসলাম ভাইয়ের টিউন মানেই না পড়তেই লাইক 🙂

“৬৪ বিটের চেয়ে ৩২ বিটের অপারেটিং সিস্টেমগুলি এখনও বহুল ব্যবহৃত ”
হতে পারে বহুল ব্যবহৃত তার কারন হলো…………………………

* অনেকে জানেইনা যে ৬৪ বিট কি জিনিস।
* বেশিরভাগ ইউজার পুরাতন কম্পিউটার ইউস করে যা ৬৪ বিট সাপোর্ট করে না ।
* কিছু কম্পিউটার ৬৪ বিট সাপোর্ট করলেও ৩২ বিট ভালোই চলে ।
* কিছু কিছু সময় ড্রাইভার ব্যাকাপে থাকেনা , ডাউনলোড করার ঝামেলার কারনে ।

এখন যারা একটু ভালো কনফিগের পিসি কিনছে , আমার মনে হয় না তারা ৩২ বিট ব্যবহার করে ।

সব শেষে বলবো হতে পারে ৩২ বিট বহুল ব্যবহৃত (যদিও বাধ্য হয়ে ব্যবহার করে লো কনফিগের কারনে)
তবে ৬৪ বিট অনেক ভালো ।

ধন্যবাদ সবাইকে ।

আসলে ব্যাপারটা হচ্ছে, একটি পিসি 64-bit OS সাপোর্ট করবে কি করবেনা তা মূলত নির্ভর করে প্রসেসরের আর্কিটেকচারের উপর। সহজ কথায় আপনার প্রসেসর কত বিটের তার উপর। আজকালকে মার্কেটে যেসব প্রসেসর পাওয়া যায়, তার বেশীরভাগই হচ্ছে 64-bit প্রসেসর। 32-bit এর প্রসেসর গুলো এখন মার্কেটে খুব সম্ভবতো আর পাওয়া যায়না।
আপনি যদি জানতে চান আপনার ডেস্কটপ পিসির প্রসেসরটি কত বিটের, তাহলে প্রসেসরটির মডেল নং লিখে গুগলে সার্চ করুন, অথবা ব্যবহার করুন “CPU-Z” নামের পোর্টেবল সফট।

আমার একটা প্রশ্ন আছে … আমার মাদারবোর্ড সর্বোচ্চ ৮ জিবি র‍্যাম সাপোর্ট করে (G41M Combo), এক্ষেত্রে আমি যদি একটি স্লটে ২ আর আরেকটি স্লটে ৪ গিগাবাইট ব্যবহার করি তবে কি কোন প্রকার সমস্যা হবে ? এই প্রশ্নটি করছি কেননা, অনেক সাইটেই লেখা আছে যে দুটি চ্যানেলে একই কার্যক্ষম ক্ষমতার র‍্যাম ব্যবহার করা উচিত, এমনকি সেটা একই ব্র্যান্ডের হলে ভালো হয় ! এর সত্যতা কতটুকু ??

আর, আমার ২ জিবি র‍্যাম , বর্তমানে ব্যবহার করছি ৬৪ বিট ।

    @রুমার: ৬৪ বিট যখন ব্যবহার করছেন তাহলে সম্ভব হলে আরো বেশী র‍্যাম ব্যবহার করুন। ৪ কিংবা ৬ জিবি।একই ব্র্যান্ডের র‍্যাম হলে কিছুটা সুবিধা হয় না হলেও ক্ষতি নেই।কিন্তু ২ টা র‍্যাম এর স্পীড রেটিং ( মেগাহার্জ ) সমান হলে ভালো হয়। 😀

Amak aktu help korun plz. intel hd 4000 (vs) AMD Radeon HD 7650M(2 GB Dedicated DDR3). Ai 2ta graphics card modhe konta valo hobe laptop er jonno. R kaw parle ai dui tar price difference ta bolben..

আমি ডুয়ালকোরের সাথে ২ জিবি র‌্যামে ৩২ বিট ব্যবহার করি। যদি ৪জিবি র‌্যাম ডুয়ালকোরের সাথে ৬৪ বিট ব্যবহার করি তাহলে কি আমি হাই পারফর্ম্যান্স পাবো – যতটা ৩২ বিট এ পাই? প্রসেসর ৬৪ বিট সাপোর্টেড।

একটা মজার কথা হচ্ছে , ৩২ বিটের উইন্ডজ কিন্তু নরমালি ৬৪ থেকে ফাস্ট। কিন্তু ৬৪ বিট এর উইন্ডোজ ৩২ থেকে অনেক বেশি স্টেবল। এটাই সত্যি। যারা বলছেন ৬৪ বিট ফাস্ট তারা জানেন ই না কি বলছেন।

উইন্ডোজ ৮ ৬৪ বিট ব্যবহার করেছিলাম। কিন্তু ডটনেট ফ্রেমওয়ার্ক কোনভাবেই চালু করা যাচ্ছে না । তাই ফিরে এলাম ৩২ বিট এ। আমার পিসি কোর আই ৫ তে ৮ জিবি র‍্যাম আছে কিন্তু ইউজেবল দেখায় ৩.৯ জিবি। ৬৪ বিট আবার পুরো ৮ জিবি। ৩২ বিট থেকে গতি কিন্তু ৬৪ বিট এ ভাল।

কেউ কি বলবেন দয়া করে যে Symphony Xplorer W30 তে কি DroidVPN বা Orbot চালানো যায় কিনা ?

সাইফুল ভাই আমাকে কস্ট করে connectify pro license key দিতে পারবেন আমার mail id দিলাম -towhid1987@gmail.com

@ মলয় ভাই .net framework অফ লাইন installer দিয়ে সার্চ মারেন then connectify install den নিজে নিজে ইন্সটল করে নিবে

@Hasnat Towhid , dism.exe /online /enable-feature /featurename:NetFX3 /Source:D:\sources\sxs ৩২ বিট এ ইন্সটল হয়, কিন্তু ৬৪ এ ইন্সটল হয় না। অনেক চেষ্টা করেছি কোন কাজ হয় নাই।

For educational and technological resources, you can visit the page http://shikkhar-alo501.blogspot.com

৩২ বিট এর থেকে ৬৪ বিট এর কাজ করার ক্ষ্মমতা বেশি , ৩২ বিট এর মত ৬৪ বিট অপারেটিং সিস্টেম ঘন ঘন হ্যাং হয় না । আমি ৪ , ৬৪ বিট চালাই , পুরাই পাঙ্খা 😀

AMI O ETA JANTM NA JE 64 BIT BESI BHALO.. THANKS.. AMIO EBAR THEKE 64 BIT I USE KORBO AMR O 4GB RAM i3 PROCESSOR

You must be logged in to post a Tumment.