ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

আজকের টেকবুম – ২৯ জুন ২০১৮ – আজকে টেক ওয়ার্ল্ডের ১০ টি সবচেয়ে গুরুত্বপূর্ণ খবর যেগুলো না জানলেই নয়

টিউন বিভাগ টেকটিউনস টেকবুম
প্রকাশিত
জোসস করেছেন

শুভ সকাল! শুক্রবারের টেকটিউনস টেকবুমে আপনাদের সবাইকে জানাচ্ছি স্বাগতম। টেক বিশ্বে ঘটে যাওয়া সর্বশেষ খবরগুলো নিয়ে টেকটিউনস এর নতুন আয়োজন টেকটিউনস টেকবুম। আজ ২৯ জুন, ২০১৮ খ্রিষ্টাব্দ, , ১৪ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ,   শুক্রবার। তো চলুন শুক্রবারের সকালটা তাজা তাজা টেক নিউজ দিয়ে শুরু করা যাক! প্রতিবারের মতোই বিস্তারিত সংবাদে চলে যাবার আগে চলুন দেখে নেই সংবাদ শিরোনামগুলোঃ

ADs by Techtunes tAds
  • ১) ট্রাম্প সরকারের কর্মকর্তাদের সাথে টুইটার সিইওর গোপন বৈঠক এবং ডিনার হয়েছে। টুইটারে কোনো এন্টি-কনজারভেটিভ সমস্যা হবে না বলে সরকারী কর্মকর্তাদের জানিয়েছেন টুইটার সিইও Jack Dorsey
  • ২) অ্যাপল-স্যামসংয়ের মধ্যকার ৭ বছর ধরে চলা প্যাটেন্ট নিয়ে আইনি লড়াই অবশেষে সমাপ্ত হয়েছে।
  • ৩) সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশন “বির্তকিত” হবার সাথে সাথেই পদত্যাগ করলেন সংস্থাটির সিইও Emmentt Carson
  • ৪) অভ্যন্তরীণ বুলেটিন বোর্ডের সৎ-ব্যবহার নিয়ে গুগল তাদের কর্মীদের অফিসিয়ালি ওয়ার্নিং দিয়েছে
  • ৫) ম্যাকের পরবর্তী আপডেট “Mojave” এখন বেটা সংষ্করণে ডাউনলোডের জন্য পাওয়া যাচ্ছে।
  • ৬) ইন্টেলের ভারপ্রাপ্ত সিইও Bob Swan বলেছেন কোম্পানিতে তার স্থায়ীভাবে কাজ করার আগ্রহ নেই।
  • ৭) গুগলের AI টেকনোলজি “Duplex” কে সাংবাদিকের সামনে গত মঙ্গলবার আনা হয়েছে।
  • ৮) মাইক্রোসফট কিনে না নিলে Github কে গুগল কিনে নিতো বলে জানিয়েছেন গুগল ক্লাউড সিইও Diane Green
  • ৯) Fortnite এর সাথে প্রতিযোগীতায় নামতে ২১ মিলিয়ন মার্কিন ডলার ফান্ডিং নিয়ে প্রস্তুত “Oh BiBi” গেমিং কোম্পানি।
  • ১০) নতুন ব্রিটিশ হেলথ সংস্থা Babylon বলছে তাদের chatbot মেডিক্যাল পরীক্ষায় ডাক্তাদেরকে টপকে গিয়েছে।

এতক্ষন পড়ছিলেন সংবাদ শিরোনামগুলো। এবার চলে যাচ্ছি বিস্তারিত সংবাদে:

১) সরকারী কর্মকর্তাদের সাথে টুইটার সিইওর গোপন বৈঠক।

সাম্প্রতিক সময়ে ট্রাম্প সরকারের কর্মকর্তাদের চোখে ফেসবুক এবং টুইটার হচ্ছে একটি “সমস্যার” নাম। কারণ ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় টুইটারে বিভিন্ন রাশিয়ান সংস্থা ছন্মবেশে নির্বাচানকে প্রভাবিত করার চেষ্টা করেছে এবং সম্প্রতি ফেসবুকে Cambridge Analytica স্ক্যান্ডালের জন্য ট্রাম্প সরকার এই সোশাল মিডিয়াকে ভালো চোখে দেখছে না। সরকারের এই ধারণাকে পাল্টে দেবার জন্য টুইটার ও ফেসবুক কর্মকর্তারা সম্প্রতি বিভিন্ন সরকারি কর্মকর্তাদের সাথে গোপনে মিটিং করে আসছেন। বিশেষ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারের একজন প্রভাবশালী এবং নিয়মিত ব্যবহারকারী হওয়ায় সরকারি কর্মকর্তাদের টুইটারের উপরেই নজরদারী বেশি থাকে। গত সপ্তাহে টুইটারের সিইও Jack Dorsey ওয়াশিংটনের ক্যাফে মিলানোতে রিপাবলিক্যান লিডার কর্মকর্তাদের সাথে একটি গোপন ডিনার এবং বৈঠক করেছেন বলে জানা গিয়েছে। জুন ১৯ তারিখে হওয়া এই “অত্যন্ত গোপন” বৈঠকে উপস্থিত ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ কমিউনিকেশন উপদেষ্টা Mercedes Schlapp, ট্যাক্স কর্মকর্তা Grover Norquist, টেলিভিশন হোষ্ট Greta Van Susteren এবং ফক্স নিউজের Guy Benson। টুইটার সিইও এই নৈশ্যভোজের মাধ্যমে সরকারি কর্মকর্তাদের সাথে ভরসা বজার রাখার চেষ্টা করেছেন। খবর ওয়াশিংটনপোষ্ট এর।

২) অ্যাপল-স্যামসংয়ের ৭ বছরের আইনী লড়াই অবশেষে সমাপ্ত হয়েছে।

আইফোনের ডিজাইন কপি করার অভিযোগে অ্যাপল-স্যামসংয়ের মধ্যে চলা দীর্ঘ ৭ বছরের তর্ক-বির্তক এবং আইনী লড়াই অবশেষে সমাপ্ত হয়েছে। গত বুধবার এ ব্যাপারে কোম্পানি দুটি একটি সমঝোতায় এসেছে। তবে কি কি শর্তে সমঝোতাটি হয়েছে তা এখনো জানা যায়নি। প্যাটেন্ট কপিরাইট আইনে ইতিমধ্যেই গত মে মাসে স্যামসংকে ৫৩৯ মিলিয়ন ডলার জরিমানা করেছে আমেরিকার আদালত। এর মধ্যে স্যামসং আগেই ৩৯৯ মিলিয়ন ডলার অ্যাপলকে জরিমানা হিসেবে পরিশোধ করেছে। বাকি প্রায় ১৪০ মিলিয়ন মার্কিন ডলার অ্যাপলকে পরিশোধ করা হয়েছে কিনা কিংবা নতুন এই সমঝোতায় স্যামসংকে কত পরিমাণ নতুন জরিমানা পরিশোধ করতে হবে  এ ব্যাপারে কিছু জানা যায়নি। এ ব্যাপারে স্যামসং কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

৩) সিলিকন ভ্যালির বৃহৎতম চ্যারিটি ফাউন্ডেশনের সিইও পদত্যাগ করেছেন।

চ্যারিটি সংস্থা Silicon Valley Community Foundation এর সিইও Emmet Carson সম্প্রতি কোম্পানি থেকে পদত্যাগ করেছেন। কোম্পানির বিরুদ্ধে “অসুস্থ” কাজের পরিবশের অভিযোগ তদন্তে সত্যতা প্রমাণ পবার পর পরেই তিনি কোম্পানি থেকে পদত্যাগ করেন। সম্প্রতি কোম্পানির কাজের পরিবেশ অসুস্থ হবার অভিযোগ উঠে এবং একটি তদন্তে অভিযোগের সত্যতা প্রমাণিত হয়। তবে কোম্পানিতে কোনো প্রকার আর্থিক কারচুপি নেই বলেও তদন্তে প্রমাণিত হয়েছে। বর্তমানে ফাউন্ডেশনের অস্থায়ী সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন Greg Avis। উল্লেখ্য যে, বিশ্বে সর্ববৃহৎ চ্যারিটি ফাউন্ডেশন হচ্ছে এই Silicon Velley Communtiy Foundation, ২০১৭ সালের ডিসেম্বর মাসের রির্পোট অনুযায়ী ফাউন্ডেশনটি প্রায় ১৩, ৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ডোনেশন ম্যানেজ করে থাকে। সিলিকন ভ্যালির ধনী ব্যক্তিরা এবং বড় টেক কোম্পানিগুলো প্রায়ই এই চ্যারিটি ফাউন্ডেশনে ডোনেট করে থাকেন। এদের মধ্যে রয়েছেন ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ, নেটফ্লিক্স ফাউন্ডার Reed Hastings, টুইটার সিইও এবং কো-ফাউন্ডার Jack Dorsey, মাইক্রোসফট কো-ফাউন্ডার Paul Allen সহ প্রমুখ।

৪) অভ্যন্তরীণ বুলেটিন বোর্ডের সৎ-ব্যবহার নিয়ে গুগলের ওয়ার্নিং।

গুগল তাদের কর্মীদের অফিসিয়াল ভাবে ওয়ার্নিং দিয়েছে। গুগলের ইন্টারনাল বুলেটিন বোর্ডয়ে নেগেটিভ, অসৎ এবং বাজে টিউন দেওয়া দিয়ে এই ওয়ার্নিং দেওয়া হয়। সম্প্রতি গুগল এ ব্যাপারে নতুন একটি গাইডলাইন এবং রুল প্রকাশ করেছে; নতুন রুল মোতাবেক গুগলের কোনো কর্মী অনলাইনে খারাপ আচরণ করলে তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেবে গুগল। এর মধ্যে আর্থিক জরিমানা, উচ্চপদ হারানো এবং বহিস্কারের রুল রাখা হয়েছে। উল্লেখ্য যে সাম্প্রতিক বছরগুলোতে গুগলের ইন্টারনাল বুলেটিন বোর্ডে বিভিন্ন প্রকারের স্ক্যান্ডালের শিকার হয়েছে গুগল; গুগলের কর্মীরা একে ওপরের উপর খারাপ ভাবে আচরণ করা সহ বিভিন্ন সমস্যা নিয়ে বুলেটিন বোর্ডগুলো সবসময় ভরা থাকতো। গত বুধবার গুগল একটি টুইটার বার্তার নিশ্চিত করেছে যে এই নতুন গাইডলাইন এবং রুল এই সপ্তাহেই কার্যকর করা হবে।

ADs by Techtunes tAds

৫) ম্যাকের নতুন আপডেট “Mojave” এখন বেটা সংষ্করণে পাওয়া যাচ্ছে।

অ্যাপল এ বছরের শুরুতে ম্যাকওএস অপারেটিং সিস্টেমের নতুন আপগ্রেড এর ব্যাপারে জানিয়েছিলো। এর নাম দেওয়া হয়েছে Mojave। এবং এখন Mojave এর বেটা সংস্করণ পাবলিক্যালি উন্মোচন করে দিয়েছে অ্যাপল। আপনি এখন অপারেটিং সিস্টেমের এই আপডটির বেটা সংস্করণ ডাউনলোড করে নিতে পারবেন। এই আপডেটের অন্যতম আকর্ষণ হচ্ছে এবার ম্যাকওএস অপারেটিং সিস্টেম কিছু আইওএস অ্যাপস চলবে। ম্যাক Mojave এই বছরের শেষের দিকে বাজারে ছাড়া হবে এবং বর্তমান ম্যাক ব্যবহারকারীরা কোনো প্রকার ফি ছাড়াই সম্পূর্ণ ফ্রিতেই তাদের ম্যাককে Mojave য়ে আপগ্রেড করে নিতে পারবেন। Mojave এর মাধ্যমে অ্যাপল তার দুটি অপারেটিং সিস্টেম আইওএস এবং ম্যাকওএস এর মধ্যে সমন্নয় করা শুরু করেছে। Mojave এর বেটা সংষ্করণে আপনি আইওএস এর Voice Memos, Apple News, Stocks এবং Home অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন। এবং পূর্ণ সংষ্করণে আইওএস এর নতুন সকল অ্যাপসগুলো চালানো যাবে বলে জানা গিয়েছে। এছাড়াও অ্যাপল সাফারি ব্রাউজার রাতের বেলায় স্বাচ্ছন্দে ব্যবহার করার জন্য Dark Mode নামে নতুন ফিচার Mojave য়ে থাকছে, থাকছে ডাইনামিক ডেক্সটপ, ডেক্সটপ স্ট্যাক, নতুন ফাইন্ডার সিস্টেম, স্ক্রিণশট নেবার জন্য নতুন সিস্টেম সহ সিকুরিটি প্রটেক্টশনে নতুন ফিচার আসছে এই Mojave আপডেটে।

৬) স্থায়ীভাবে কাজ করার আগ্রহ নেই ইন্টেলের ভারপ্রাপ্ত সিইও এর।

ইন্টেলের বর্তমান ভারপ্রাপ্ত সিইও Bob Swan বলেছেন কোম্পানিতে স্থায়ীভাবে কাজ করার ইচ্ছে তার নেই। সাম্প্রতিক বিভিন্ন সময়ে ইন্টেলের বিভিন্ন কর্মকর্তাদের তিনি এ কথা বলেছেন। অভ্যন্তরীণ রিলেশনশীপ স্ক্যান্ডালের জন্য সাবেক সিইও Brian Krzanich পদত্যাগ করার পূর্বে Bob Swan ইন্টেলের CFO হিসেবে কর্মরত ছিলেন। ইন্টেলে বেশি দিন হয়নি Bob Swan এর। ২০১৬ সালে ইন্টেলে যোগদান করেন তিনি, এবং তিনি নিজেই মনে করেন স্থায়ী সিইও হিসেবে কাজ করার অভিজ্ঞতা এবং দক্ষতা তার নেই। ইন্টেল বর্তমানে পরবর্তী প্রজন্মের ছোট এবং ফাস্ট প্রসেসর চিপ তৈরি করার জন্য ফাউন্ডেশন একত্র করার কাজে প্রচুর ব্যস্ত সময় কাটাচ্ছে। আর Bob Swan এর এই বক্তব্যের মাধ্যমে প্রমাণিত হয় যে, সিইও পদের মতো বড় কাজে সঠিক ব্যক্তি নির্বাচনে ইন্টেল তাড়াহুড়ো করছে। উল্লেখ্য যে বর্তমানে ইন্টেল পরিচালনা বোর্ড তাদের সিইও পদের জন্য ইন্টারনাল এবং এক্সটারনাল ভাবে কর্মকর্তা খুঁজছে।

৭) মিডিয়াকর্মীদের সামনে আনা হলো গুগলের AI সার্ভিস Duplex কে।

গত মঙ্গলবার গুগলের AI ভিক্তিক বুকিং সার্ভিস Duplex কে নিয়ে খেলা করার সুযোগ পেয়েছে সাংবাদিকরা। ডুপ্লেক্স হচ্ছে গুগলের AI টেকনোলজি ভিক্তিক সার্ভিস যা রেস্টুরেন্টের রিসার্ভ বুক করতে পারে এবং হেয়ার সেলুনে এপয়েন্টমেন্ট বুক করতে পারে। গত মাসের I/O সম্মেলনে প্রথমবার গুগল তাদের Duplex সার্ভিসকে সবার সামনে পরীক্ষামূলকভাবে দেখায় এবং সেখানে লোকজন সার্ভিসের হিউম্যান ভয়েস শোনা এবং হিউম্যান ভয়েসে স্মার্ট রিপ্লে দেওয়ার ফিচারটি দেখে বেশ তাক বনে যায়। বর্তমানে গুগল Duplex এখনো পরীক্ষামূলক অবস্থায় রয়েছে কিন্তু গুগল কর্মকর্তারা বলছেন ৫ টি ফোন কলের মধ্যে ৪ টিতেই গুগল ডুপ্লেক্স কাজ উদ্দেশ্য সফলভাবে কার্যকর করতে পেরেছে। গত মঙ্গলবার সাংবাদিক এবং মিডিয়ার কর্মীদের সামনে গুগল ডুপ্লেক্সকে আনা হয় এবং সেখানেও সাংবাদিকদের মানুষের মতোই রিপ্লে দিয়ে বোকা সাজায় ডিজিটাল এই সার্ভিসটি। গুগল এসিসটেন্স এর সাথে গুগল ডুপ্লেক্সকে আনা হবে নাকি আলাদা স্বাধীন প্রজেক্ট হিসেবে এটাকে বাজারে উন্মোচন করা হবে এবং কবে নাগাদ সার্ভিসটি ব্যবহারকারীরা ইউজ করতে পারবেন এ ব্যাপারে গুগল এখনো কিছু বলেনি।

৮) মাইক্রোসফট কিনে না নিলে GitHub কে গুগল কিনে নিতো বলে জানিয়েছেন Diane Green

গুগল ক্লাউডের চিফ Diane Greene বলেছেন, টেকনোলজি প্লাটফর্মগুলো স্বাধীনভাবে থাকা উচিত; তিনি গিটহ্যাবকে মাইক্রোসফট কিনে নেওয়ার ব্যাপারে জানান যে, মাইক্রোসফট কিনে না নিলে গিটহ্যাবকে গুগল কিনে নেওয়ার একটি চান্স ছিলো। গত বুধবার সন্ধ্যায় বাৎসরিক Most Powerful Women Evening অনুষ্ঠানে তিনি এ কথাগুলো বলেন। এছাড়াও গুগলের ক্লাউড টেকনোলজিকে আমাজনের ক্লাউড টেকনোলজির থেকেও উন্নত বলেছেন তিনি। তিনি আরো বলেন AI হচ্ছে একটি বিস্তৃত প্লাটফর্ম এবং এটি প্রতিনয়তই তার বিস্তৃতি বাড়িয়ে যাচ্ছে। আর এই প্রযুক্তির সঠিক ভবিষ্যৎ কেউই সঠিক ভাবে অনুমান করতে পারবে না। অনেকেই কাছে AI টেকনোলজিকে ভালো নাও লাগতে পারে কারণ বিভিন্ন পর্যায়ে AI মানুষকেও ছাড়িয়ে যাচ্ছে।

৯) Fortnite এর সাথে প্রতিযোগীতায় নামতে ২১ মিলিয়ন মার্কিন ডলার ফান্ডিং নিয়ে প্রস্তুত “Oh BiBi”।

সম্প্রতি মোবাইল গেম স্টুডিও Oh BiBi ২১ মিলিয়ন মার্কিন ডলার ফান্ড রাইজ করেছে। তারা এই ফান্ডিং নিয়ে Fortnite গেমের সাথে প্রতিযোগীতায় নামতে যাচ্ছে। ফান্ডিংটি ফ্রান্সের ভেনচার ক্যাপিটাল ফান্ড Korelya Capital থেকে অংশগ্রহণ করে Atomico গেমিং কোম্পানিকে নিয়ে দিয়েছে। Oh BiBi স্টুডিও তাদের রেসিং গেমস ক্যাটাগরি থেকে সরে এসে “FRAG” নামের নতুন one-on-one শুটার গেমের দিকে নজর দিচ্ছে। তারা আশা করছে তাদের “FRAG” গেমটি জনপ্রিয় ব্যাটল র‌য়্যাল গেম “Fortnite” এর সাথে প্রতিযোগীতামূলক ভাবে বাজারে নিজের স্থান গ্রহণ করতে পারবে।

ADs by Techtunes tAds

১০) মেডিক্যাল পরীক্ষায় ডাক্তারদের চাইতে ভালো রেজাল্ট করলো Chatbot

নতুন ব্রিটিশ হেলথ সংস্থা Babylon বলছে তাদের chatbot মেডিক্যাল পরীক্ষায় ডাক্তাদেরকে টপকে গিয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার Chatbot একজন রোগীর মেডিক্যাল কন্ডিশনের ব্যাপারে একজন ডাক্তারের চাইতে ভালো এবং একুরেট ফলাফল দিতে পারবে বলে দাবি করছে সংস্থাটি। সম্প্রতি লন্ডনের Royal College of Physicians য়ে অনুষ্ঠিত এক পরীক্ষা এই ফলাফল আসে। পরীক্ষায় মানুষ ডাক্তারের গড় স্কোর হয়েছে ৭২% এবং AI সিস্টেমটি ৮১% স্কোর করতে সক্ষম হয়। কিন্তু অন্যদিকে কলেজের বিশেষজ্ঞরা বলছেন, অটোমেটিক ক্লিনিক্যাল নলেজ টেস্টে একটি অ্যাপ মানুষের চাইতে ভালো স্কোর করতে পারে কিন্তু কোনো অ্যাপ বা এলগরিদম একটি বাস্তবিত মেডিক্যাল পরিস্থিতিতে একজন ডাক্তারেরর চাইতে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে না। একজন ডাক্তারের প্রত্যেকটি মেডিক্যাল পরিস্থিতিতে শুধুমাত্র মেডিক্যাল নলেজের উপরের নির্ভর করে থাকতে হয় না বরং এর সাথে মানবিক ইমোশন, ঝুঁকি নেওয়ার প্রবণতা এবং পরিস্থিতি বিশ্লেষণ করতে হয়। উল্লেখ্য যে, সম্প্রতি লন্ডনের একটি ইভেন্টে Chatbot কে উন্মোচিত করা হয়েছিলো।

এই ছিলো আজকের টেকবুমের সকল খবরাখবর। নিয়মিত টেক বিশ্বের ঘটে যাওয়া সর্বশেষ গুরুত্বপূর্ণ খবর বাংলায় পড়তে নিয়মিত চোখ রাখুন আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনসে। সবাইকে আগামী টেকটিউনস টেকবুমে আমন্ত্রণ জানিয়ে আজকের টেকবুম এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

ADs by Techtunes tAds
Level 10

আমি ফাহাদ হোসেন। Supreme Top Tuner, Techtunes, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 664 টি টিউন ও 438 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 73 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

যার কেউ নাই তার কম্পিউটার আছে!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস