Quantcast
ADs by Techtunes tAds

টেকটিউনস – টিউন গাইডলাইন

৬ষ্ঠ ও সর্বশেষ সংষ্করণ: ০১ মে ২০১৮
৫ম সংষ্করণ:  ০১ মার্চ ২০১৬
৪র্থ সংষ্করণ:  ০১ জুন ২০১৩
৩য় সংষ্করণ:  ০১ নভেম্বর ২০১১
২য় সংষ্করণ:  ০১ আগস্ট ২০১০
১ম সংষ্করণ  ১৫ ডিসেম্বর ২০০৮


টেকটিউনস  বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞান শেয়ার করার উন্মুক্ত সৌশ‌্ল নেটওয়ার্ক।

জানুন টেকটিউনস পরিভাষা

টেকটিউনসের একজন মেম্বারকে বলা হয় 'টিউনার' ও তার তৈরি কন্টেন্টকে বলা হয় 'টিউন' বহুবচনে টিউনস (একসাথে একাধিক টিউনস)। টিউনে মন্তব্যকারি বা কমেন্টরকে বলা হয় 'টিউমেন্টর'। টিউমেন্টরের মন্তব্য বা টিউমেন্ট কে বলা হয় 'টিউমেন্ট' ও বহুবচনে 'টিউমেন্টস' (একসাথে একাধিক টিউমেন্স)।

টিউন পাঠককে বলা হয় 'টিউন রিডার' বা 'টিউডার'। টেকটিউনসের একজন ইউজারকে বলা হয় 'টিউজার', টিউনারের ইউজার আইডিকে বলা হয় 'টিউনার আইডি' টেকটিউনসের একজন ভিজিটরকে বলা হয় 'টিউজিটর'।

টেকটিউনসের রয়েছে এরকম আরো পরিভাষা। টেকটিউনসের সকল পরিভাষা সম্পর্কে জানা যাবে 'টেকটিউনস সজিপ্র' থেকে।

টেকটিউনসে শুধু লিখিত আকারে টিউন নয় টেকটিউনসে ভিডিও, অডিও, স্ট্যাটাস, লিংক, ফটো টিউন করুন

টেকটিউনসে টিউনার লিখিত আকারে নলেজ শেয়ার করার পাশাপাশি টেকটিউনসে সরাসরি ভিডিও আপলোড করে 'ভিডিও টিউন', অডিও আপলোড করে 'অডিও টিউন', লিংক শেয়ার করে 'লিংক টিউন', স্ট্যাটাস আপলোড করে স্ট্যাটস টিউন ও ফটো শেয়ার করে 'ফটো টিউন' প্রকাশ করে নলেজ শেয়ারিং করা যায়।

টেকটিউনসে ভিডিও টিউনকে বলা হয় vUne (ভিউন), অডিও টিউনকে বলা হয় aUne (এউন), স্ট্যাটাস টিউনকে বলা হয় স্টিউন (stUne), লিংক টিউনকে বলা হয় liUne (লিউন) এবং ফটো টিউনকে বলা হয় phUne (ফিউন)।

টেকটিউনস বিজ্ঞান ও প্রযুক্তি নলেজ ও কন্টেন্ট তৈরির সৌশ্‌ল নেটওয়ার্ক - মনে রাখুন

অনন্যা সৌশ্‌ল নেটওয়ার্ক এর সাথে টেকটিউনস সৌশ্‌ল নেটওয়ার্ক এর পার্থক্য হচ্ছে টেকটিউনস একটি কন্টেন্ট তৈরির সৌশ্‌ল নেটওয়ার্ক। টেকটিউনসে আপনাকে কোয়ালিটি কন্টেন্ট তৈরি করতে হবে। টিউজাররা কোয়ালিটি কন্টেন্ট পছন্দ করে যা তাদের কাজে লাগে যা পড়ে, দেখে, শুনে সে নতুন বিষয় সম্বন্ধে জ্ঞান আহরোণ করতে পারে। যে কন্টেন্ট পড়ে টিউজার কিছু শিখতে পারে জানতে পারে। তাই কমিনিটির মেম্বাররা আপনার সে কন্টেন্ট গুলোই বেশি রেসপন্স করবে যে কন্টেন্ট গুলো পড়ে সে নতুন কিছু শিখতে পারছে জানতে পারছে ও জ্ঞান আহরোণ করতে পারছে।

টিউজারদের কথা মাথায় রেখে টিউন তৈরি করুন

আপনাকে কোয়ালিটি কন্টেন্ট তৈরির মাধ্যমে টিউজারদের আপনার ফ্যান, ফলোয়ার ও ফ্রেন্ড তৈরি করতে হবে। টেকটিউনসে আপনি যাচ্ছে তাই, কোন রকম কন্টেন্ট তৈরি করলেই আপনি কমিউনিটি রেসপন্স পাবেন না বরং তা করলে নেগেটিভ রেসপন্স পাবে। তাই আপনাকে টিউজারদের কথা মাথায় রেখে কোয়ালিটি মূলক এনগেজিং কন্টেন্ট তৈরি করতে হবে

মানসম্মত টিউন তৈরির মাধ্যমে টিউন র‌্যাংক তৈরি করুন

কোয়ালিটি কন্টেন্ট এর মাধ্যমে আপনার টিউনের 'টিউন র‌্যাংক' বাড়াতে হবে। আর টিউন র‌্যাংক বাড়াতে হলে আপনার কোয়ালিটি, ইউনিক, তথ্যবহুল ও নিত্যনতুন টিউন তৈরি করে আপনার টিউনের মাধ্যমে আপনার ফ্যান, ফলোয়ার, ফ্রেন্ড বাড়াতে হবে। আপনার যত বেশি ফ্যান, ফলোয়ার, ফ্রেন্ড থাকবে আপনার টিউনে টিউজাররা তত বেশি জোসস দিবে। আপনার টিউন র‌্যাক তত বেশি হবে। র‌্যাংক হওয়া টিউন গুলো তত বেশি 'টেকটিউনস স্ক্রিনে' টিউজারদের কাছে দেখা যাবে।

ADs by Techtunes tAds

নেগেটিভ র‌্যাংক হওয়া টিউন গুলো টিউজারদের টিউন স্ক্রিনে দেখা যাবে না এবং নেগেটিভ 'টিউন র‌্যাংক' পাওয়ার কারণে ভালো রেসপন্স পওয়া যাবে না।

এনগেজিং Engaging কন্টেন্ট তৈরি করুন

টেকটিউনস একটি কমিউনিটি সৌশ্‌ল নেটওয়ার্ক। আপনার কন্টেন্ট তৈরির কোয়ালিটির উপর কমিউনিটি আপনার কন্টেন্ট এ রেসপেন্স করবে। টেকটিউনসে কন্টেন্ট তৈরি করার উদ্দেশ্যই হচ্ছে টিউজার ও টিউডার রা আপনার কন্টেন্ট পড়ে, দেখে বা শুনে আপনাকে পছন্দ করে, আপনার কন্টেন্ট গুলো কে পছন্দ করে, আপনার কন্টেন্ট পরবর্তীতে নিজের 'টিউন স্ক্রিন' এ পাবার জন্য আপনাকে 'টেকটিউনসে ফলো' করে আপনাকে ফ্রেন্ড করে এবং আপনার টিউনকে জোসস করে।

তাই আপনার তৈরি করা প্রতি কন্টেন্ট হতে হবে সুষ্ঠু সাজানো গোছানো ও এনগেজিং। যা ইউজারের কাজে লাগে। যা টিউজার ও টিউজিটর রা পছন্দ করে যাতে টিউজার ও টিউজিটর রা ইন্টারএক্ট করে। শুধু মাত্র, নাম মাত্র টিউন করলে, কপিপেস্ট করে টিউন করলে, নিজের সাইটে, গ্রুপে বা ব্লগে ভিজিটর রিডাইরেক্ট বা ড্রাইভাটের উদ্দেশ্যে টিউন করলে, অ্যাফিলিয়েট ও রেফারাল লিংক ব্যবহার করে নিজের উদ্দেশ্যে টিউন করলে টিউজার এ ধরনের কন্টেন্ট পছন্দ করে না এবং আপনার টিউন নেগেটিভ র‌্যাংকিং পেতে থাকবে।

তাই আপনার কন্টেন্ট হতে হবে এনগেজিং যা টিউজারের কাজ লাগে পছন্দ করে।

টেকটিউনসে টিউন করতে নিজেকে একজন শিক্ষকের মত মনে করুন

টেকটিউনসে টিউজিটররা টেকটিউনসে কিছু শিখতে আসে জানতে আসে। আপনার টিউন থেকে যদি নতুন কিছু শিখতে বা জানতে না পারে। তথ্যমূলক কিছু না পেতে পারে তবে তারা আপনার টিউন পরবে না এবং আপনার টিউন র‌্যাংক হবে না। নিজের সাইটে রিডাইরেক্ট এর লিংক বা অ্যালিয়েট রেফারাল লিংক দিয়ে টিউন করলে টিউজাররা তা পছন্দ করবে না এবং আপনরা টিউন নেগেটিভ র‌্যাংক দিবে। আপনি কোয়ালিটি কন্টেন্ট তৈরি করুন টিউজাররা এমনিতে আপনার সাইটে যাবে আপনাকে খুঁজে নিবে। তাই টেকটিউনসে টিউন করতে নিজেকে একজন শিক্ষকের মত মনে করতে হবে যেখানে আপনি সঠিক ও সুষ্ঠ, কোয়ালিটি পূর্ণ কন্টেন্ট তৈরির মাধ্যমে জ্ঞান বিতরণ করছেন।

কন্টেন্ট রিডার হিসেবে আপনি যে ধরনের কোয়ালিটি কন্টেন্ট পড়তে চান কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে সে ধরনের কোয়ালিটি কন্টেন্ট তৈরি করুন

একজন কন্টেন্ট রিডার হিসাবে আপনি নিশ্চইয় লো কোয়ালিটি, টিউজিটর ড্রাইভাটমূলক, অ্যাফিলিয়েট রেফারাল যুক্ত, বিস্তারিত বর্ণনাবিহীন, স্ক্রিনসট ছবিবিহীন বাজে ফরমেটিং এর টিউন একদমই পছন্দ করবেন না। তাই কন্টেন্ট তৈরি করার সময় সেই ভাবে সেই ধরনের কন্টেন্ট তৈরি করুন যা আপনি একজন কন্টেন্ট রিডার হিসেবে অন্য টিউনার এর কাছ থেকে আশা করেন।

টিউন করার আগে জেনে নিন টেকটিউনসে টিউন করতে আপনাকে কী কী বিষয় জানতে ও মানতে হবে

টিউন করার আগে জেনে নিন টেকটিউনসে টিউন করতে আপনাকে কী কী বিষয় জানতে ও মানতে হবে

টিউন হতে হবে মৌলিক, অরিজনাল, কপি পেস্ট মুক্ত, প্লেইজারিজম মুক্ত ও ইউনিক

  • টেকটিউনস এ যে কোন কন্টেন্ট তৈরি করার প্রথম শর্ত হচ্ছে আপনার তৈরি করা কন্টেন্ট হতে হবে অবশ্যই মৌলিক, অরিজনাল, কপি পেস্ট মুক্ত, প্লেইজারিজম মুক্ত ও ইউনিক।
  • কোন ধরনের ও কি ধরনের কন্টেন্ট মৌলিক কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে, তা হলো: যে কোন বিষয়ে জ্ঞান অর্জন করে তা সম্পূর্ণ নিজ থেকে ও নিজ স্বত্তায় তৈরি যে কোন কন্টেন্টই টেকটিউনসে মৌলিক ও অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে। আপনি ইউটিউবে একটি ভিডিও দেখলেন এবং সে টপিক নিয়ে নিজ থেকে নিজের ভাষায় বাংলা কন্টেন্ট লিখলেন সেটি মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট। আপনি কোন আর্টিকেল এ কোন একটি টপিক নিয়ে পড়লেন আর্টিকেলটি ইন্টারনেট এ প্রকাশিত হয়েছে বা অন্য কোন ইলেকট্রনিক্স মিডিয়া বা পত্রিকা ম্যাগাজিন বা জার্নাল এ প্রকাশিত হয়েছে এবং সে একই টপিক নিয়ে নিজ থেকে আরও রিসোর্স সংগ্রহ করে নিজে সেটি নিয়ে আরও Enriched কন্টেন্ট তৈরি করলেন, সেটি মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে। কিন্তু আপনি যে আর্টিকেল পড়েছেন সেটি থেকে হবহু লেখা বা কিছু লেখা বা কিছু বাক্য বা আংশিক অংশ কপি করে আপনার টিউনের কন্টেন্ট এ সংযোজন করলেন এবং আরও অন্য সোর্স থেকে কপি করে আপনার কন্টেন্টে পেস্ট করে কন্টেন্ট তৈরি করলেন অথবা পুরো কন্টেন্টই কপি করে পেস্ট করে টিউন প্রকাশ করলেন সেটা কোন ভাবেই অরিজিনাল বা মৌলিক কন্টেন্ট হবে না। বরং অন্যের লেখা হুবহু কপি করে বা অন্যের লেখার কিছু অংশ কপি করে নিজের লেখায় অন্তরভুক্ত করায় তা প্লেজারিজম হিসেব বিবেচিত হবে।

টিউনের একটি বাক্যও কপিপেস্ট ও প্লেইজারিজম হওয়া যাবে না

  • টেকটিউনসে সেটিই মৌলিক বা অরিজিনাল কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে যা নিজ থেকে জ্ঞান আহরণ লব্ধ এবং নিজ থেকে সম্পূর্ণ নিজ স্বতায় কন্টেন্ট তৈরি করা হবে। আপনার টিউনের একটি বাক্য ও যদি পূর্বে প্রকাশিত যে কোন অন্য মাধ্যম থেকে কপি করে কন্টেন্টে পেস্ট করা হয় তবে সে টিউন মৌলিকতা ও অরিজিনালিটি হারাবে এবং তা টেকিটিউনসে মৌলিক ও অরিজিনাল  হিসেবে বিবেচিত হবে না। যদি টেকটিউনস এর অন্য টিউনার এর টিউন থেকে বা টেকটিউনসে নিজের প্রকাশিত এক টিউনের 'কোন একটি বাক্যও' কপি পেস্ট করে নিজের অন্য টিউনে সংযোজন করে প্রকাশ করা হয় তবে সে টিউনও মৌলিকতা ও অরিজিনালিটি হারাবে এবং তা টেকিটিউনসে মৌলিক ও অরিজিনাল  হিসেবে বিবেচিত হবে না। আপনি যদি আপনার লেখা অন্য মাধ্যমে প্রকাশ করতে চান তবে সর্বপ্রথম তা টেকটিউনসে প্রকাশ করতে হবে তারপর অন্য মাধ্যমে প্রকাশ করতে হবে। প্রথমে অন্য মাধ্যমে প্রকাশ করে তারপর টেকটিউনসে প্রকাশ করলে সার্চ ইঞ্জিন তা টেকটিউনসে ডুপলিকেট কন্টেন্ট হিসেবে Indicate করবে তাই প্রথমে অন্য মাধ্যমে প্রকাশ করে তারপর টেকটিউনসে প্রকাশ করলে সে টিউনও মৌলিকতা ও অরিজিনালিটি হারাবে এবং তা টেকিটিউনসে মৌলিক ও অরিজিনাল  হিসেবে বিবেচিত হবে না। এখানে উল্লখ্যে যে এখানে কন্টেন্ট বলতে টিউনের মূল  'টেক্সট কন্টেন্ট', ভিডিও কন্টেন্ট, অডিও কন্টেন্ট, ফটো কন্টেন্ট কে Indicate করা হয়েছে। টিউনের প্রয়োজনে টিউনে, পূর্বে অন্য মাধ্যমে প্রকাশিত ছবি, স্ক্রিনসট, ইমেইজ, ফটো, পিকচার কন্টেন্ট ম্যাটেরিয়াল হিসেবে যোগ করা যাবে। কিন্তু কন্টেন্ট ম্যাটেরিয়াল কোন ভাবেই ওয়াটারমার্ক যুক্ত হতে পারবে না এবং কোন ভাবেই কপিরাইট ব্রেক করে বা লাইসেন্স রুল ব্রেক করে এমন হওয়া যাবে না।

টিউনের কন্টেন্ট অরিজিনাল হতে হবে, টিউনের টপিক নয়

  • এখানে বোঝার বিষয় হচ্ছে অরিজিনাল কন্টেন্ট তৈরি করা আর অরিজিনাল টপিক তৈরি করা এক বিষয় নয়। টেকটিউনসে আপনাকে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে। অরিজিনাল টপিক নয়। আপনি যে কোন টপিকের উপর নিজ থেকে জ্ঞান আরহণ করে নিজ থেকে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে পারেন। আপনাকে অরিজিনাল বা ইউনিক টপিক নিজ থেকে আবিষ্কার করে যা টেকটিউনসে বা পুরো ওয়েবে ইউনিভার্সে র আগে কেউ তৈরি করে নি এমন টপিক আবিষ্কার করে অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে এমন নয়। বরং আপনাকে বিজ্ঞান, প্রযুক্তি ও সৃজনশীল যে কোন টপিকের উপর নিজ থেকে জ্ঞান আরহণ করে নিজে মৌলিক ও অরিজিনাল কন্টেন্ট তৈরি করতে হবে। তবে আপনি যদি অরিজিনাল ও ইউনিক টপিক আবিষ্কার করে তা নিয়ে কন্টেন্ট তৈরি করতে পারেন তবে তা খুবই ভালো। কিন্তু ইন্টারনেটের এর এই যুগে কোন টপিকই ইউনিক নয়। যে কোন টপিক কোথাও না কোথায়, কোন না কোন ব্যক্তি সে বিষয়ের উপর কন্টেন্ট তৈরি করেছে। তাই টেকিটিউনসে আপনি যে কোন বিজ্ঞান, প্রযুক্তি ও সৃজনশীল যে কোন টপিকের উপর বেসিস করে অরিজিনাল ও মৌলিক কন্টেন্ট তৈরি করতে পারবেন।

একই টপিক বা একই বিষয়বস্তু নিয়ে একাধিক টিউন নিজ নিজ মত মৌলিক, অরিজিনাল টিউন করতে পারবে

  • আরেক টি বিষয় বুঝবার বিষয় হলো। একই টপিক নিয়ে একাধিক টিউনার নিজ নিজ মত অরিজিনাল ও মৌলিক টিউন তৈরি করতে পারবে। এতে কোন সমস্যা নেই। বরং এই টপিক নিয়ে ভিন্ন ভিন্ন টিউনার এর জ্ঞানও ভিন্ন। কোন টিউনার এর ট্যাকনিকাল বিষয় কন্টেন্ট এ প্রকাশ পাবে তো অন্য টিউনারের স্কিল প্রকাশ পাবে তার টিউনে। এতে টিউডাররা একই টপিক নিয়ে বিভিন্ন ভাবে ও ভিন্ন আঙ্গিকে কন্টেন্ট পড়তে পারবে। কিন্তু কন্টেন্ট সম্পূর্ণ নিজ স্বত্তায় ও নিজে তৈরি করা হতে হবে। অন্য কোন সোর্স বা অন্য কোন স্থানে প্রকাশিত বা টেকটিউনসে পূর্বে প্রকাশিত লেখা, টিউন, টেক্সট, ছবি, পিকচার, ইমেইজ, ফটো, ভিডিও হুবহু কপি করে বা কপি করে আংশিক পরিবর্তন করে প্রকাশ করলে তা কোন ভাবে মৌলিক হিসেবে বিবেচিত হবে না বরং প্লেইজারিজম কন্টেন্ট হিসেবে বিবেচিত হবে।
  •  দুইজন ভিন্ন টিউনার একই রকম বা একই টপিক বা সাবজেক্ট নিয়ে যে যার মত নিজের মত করে অরিজিনাল ও মৌলিক  টিউন করতে পারবে। তবে কোন ভাবেই একজন অন্যজনের টিউন কপি করা বা অন্য আরেকজন টিউনারের পূর্বে প্রকাশিত কোন টিউন কপি প্রকাশ করা, এটি করা যাবে না। এধরনের কাজ করা হলে করলে টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।

টিউনের কন্টেন্ট হবে বাংলা ভাষায়

টিউনের কন্টেন্ট হবে বাংলা ভাষায়। ইংরেজি ভাষা, বাংলা ছাড়া অন্য ভাষা, বাংলিশ, ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা লিখে কোন টিউন করা যাবে না।

টিউন হতে হবে বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল সংক্রান্ত

টেকটিউনসে টিউনের এর বিষয়বস্তু হতে হবে বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল (Creative) বিষয়ে। টেকটিউনসে বিজ্ঞান প্রযুক্তিকে বেশ বিস্তৃত ভাবে বিবেচনা করা হয়। অর্থাৎ টিউন শুধু মাত্র মোবাইল, ইন্টারেন্ট, সফটওয়্যার, ডাউনলোড নিয়েই টিপস টিক্সস টেক নিউজ-ই বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল (Creative) হিসেবে বিবেচনা করা হয় না  বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল (Creative) এর সাথে সম্পৃক্ত যে কোন বিষয়ে টিউন, টেকটিউনসে করা যাবে। যেমন: স্বাস্থ্যবিজ্ঞান, মনবিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, নতুন আবিষ্কার, গণিতের বৈজ্ঞানিক ব্যাখ্যা, বিজ্ঞানের সূত্রের ব্যাখ্যা, বিজ্ঞানীদের জীবনীর শিক্ষা, আইটি, স্টার্টআপ, আন্টারপ্রেনরশীপ  ইত্যাদি।

যেমন আপনি টেকটিউনসে সরাসরি মুভি রিভিউ করতে পারবনে না কিন্তু মুভি চলচিত্রে ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তির ব্যবহার নিয়ে টিউন করতে পারবেন, আপনি সরাসরি খেলার কোন নিউজ নিয়ে টিউন করতে পারবেন না তবে খেলায় ব্যবহৃত বিভিন্ন প্রযুক্তিগত দিক বা কোন খেলায় প্রযুক্তি গত ব্যবহার ও বিশ্লষণ বা কোন খেলায় প্রযুক্তি গত কলাকৌশল নিয়ে টিউন করতে পারবনে। আপনি কবিতা, সাহিত্য, গল্প টেকটিউনসে লিখতে পারবেন না তবে নিজ থেকে তৈরি অরিজিনাল সাইন্স ফিকশন গল্প টিউন করতে পারবেন। আর্থাৎ যে কোন বিষয়ের বৈজ্ঞানিক ও প্রযুক্তি গত দিকের ব্যাখ্য, বিশ্লেষণ আপনি টিউন করতে পারবেন।

ADs by Techtunes tAds

টিউন যে শুধু মাত্র মোবাইল ইন্টারেন্ট, সফটওয়্যার, ডাউনলোড নিয়েই টিপস টিক্সস নিয়েই হতে হবে এমন কোন কথা নেই। বিজ্ঞান বা সাইন্সের যে কোন বিষয় হতে পারে। প্রযুক্তির কোন ঘটনা নিয়ে নিজের মতামত অভিব্যক্তি বা আলোচনা নিয়ে টিউন হতে পারে। টেক ইন্ডাস্ট্রি এনালাইসিস হতে পারে, কোন বিজ্ঞানির আবিষ্কার হতে পারে। যাই হোক না না তা হতে হবে নিজ থেকে তৈরি মৌলিক, অরিজিনাল।

টিউন গাইডলাইন

টেকটিউনস এ টিউন করতে অবশ্যই নিচের গাইডলাইন মেনে টিউন করতে হবে। টেকটিউনস টিউন গাইডলাইনের কোন একটি বিষয় ভঙ্গ করে 'টেকটিউনস টিউন নীতিমালা' মেনে টিউন না করলে আপনার টিউনটি নেগেটিভ র‌্যাংকিং পেতে থাকবে। এতে করে আপনার টিউন গুলো টিউজারদের 'টিউন স্ক্রিন' থেকে দূরে সরে যেতে থাকবে। আপনার টিউন র‌্যাংক করতে টেকটিউনসে এনগেজিং মূলক টিউন করতে হবে। যা টিউজার ও টিউজিটর রা পছন্দ করে যাতে টিউজার ও টিউজিটর রা ইন্টারএক্ট করে। যে টিউনে টিউজার ও টিউজিটর রা বেশি জোসস দেয় এবং আপনাকে ফলো করে। আপনার টিউনে জোসস ও ফলোয়ার বৃদ্ধির মাধ্যমে আপনার অডিয়েন্স তৈরি করতে হবে।

টেকটিউনসে প্রকাশিত সকল টিউন হতে হবে

টেকটিউনসে প্রকাশিত সকল টিউন হতে হবে বাংলা ভাষায়, বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত, সম্পূর্ণ নিজে লিখা, অনৈতিকতা মুক্ত, বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত, কপি-পেস্ট মুক্ত, প্যাগারিজম মুক্ত, প্রতারণা মুক্ত, বাণিজিক উদ্দেশ্য মুক্ত, ও মিথ্যা তথ্য বহির্ভুত, ধর্মীয় উন্মাদনা মুক্ত, জাতীয় বিভেদ মুক্ত, নাস্তিকতা মুক্ত

  1. বাংলা ভাষা - টেকটিনউসে প্রকাশিত সকল টিউন হতে হবে বাংলা ভাষায়।
  2. বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল -  টেকটিউনসে টিউনের এর বিষয়বস্তু হতে হবে বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল (Creative) বিষয়ে। টেকটিউনসে বিজ্ঞান প্রযুক্তিকে বেশ বিস্তিত ভাবে বিবেচনা করা হয়।
  3. নন-কপিপেস্ট - টিউনে একটি বাক্যও কপিপেস্ট থাকা যাবে না।
  4. নন-অ্যাফিলিয়্যাট - টিউনে কোন প্রকার অ্যাফিলিয়েট লিংক থাকেতে পারবে না।
  5. নন-রেফারাল - টিউনে কোন প্রকার রেফারাল লিংক থাকেতে পারবে না।
  6. নন-ড্রাইভাট - টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে আংশিক টিউন করে বাকি অংশ পড়তে নিজের সাইট বা ভিডিও এর লিংক স্থাপন,  ডাউনলোড করার জন্য লিংক টিউনে না দিয়ে নিজের সাইট বা ভিডিওতে গিয়ে ডাউনলোড করার লিংক স্থাপন করা যাবে না।
  7. নন-রিডাইরেক্ট - টিউজিটর রিডাইরেক্ট এর উদ্দেশ্যে টিউনের শুরুতেই টিউনের প্রথম ৫০ শব্দের মধ্যে, টিউনের বিভিন্ন শব্দ/বাক্যে ঘন ঘন নিজের সাইট, চ্যানেল, গ্রুপ, টিউন এর সাথে অপ্রাসঙ্গিক ইনলাইন লিংক করা যাবে না।

কোয়ালিটি কন্টেন্ট তৈরির মাধ্যমে টিউনে বেশি বেশি জোসস পেয়ে এবং নিজের ফলোয়ার বাড়িয়ে টিউন র‌্যাংক করাতে হবে

টেকটিউনসে টিউন করার উদ্দেশ্য হচ্ছে টেকটিউনসে আপনার নিজেস্ব অডিএন্স ও ফলোয়ার তৈরি করা। টেকটিউনস এর অডিএন্স, টিউজার, টিউডার ও টিউজিটরদের জন্য মান সম্পন্ন কন্টেন্ট তৈরির মাধ্যমে আপনার টিউন র‌্যাংক করা, টিউনের জোসস পাওয়া এবং নিজের ফলোয়ার বাড়ানো। টেকটিউনসে আপনার টিউনের জোসস পেতে হবে ও ফলোয়ার বাড়াতে হবে। আপনার টিউনের যত বেশি জোসস ও আপনার যত বেশি ফলোয়ার হবে আপনার টিউন তত বেশি র‌্যাংক করবে তত বেশি ফলোয়ারদের কাছে পৌঁছাবে। টেকটিউনসে প্রকাশিত আপনার টিউন গুলো আপনার ফলোয়ারদের কাছে শো করে। আপনার ফলোয়াররা আপনার টিউনে জোস করলে তা ফলোয়াররা বেশি দেখতে পান এবং বেশি জোস পাওয়া টিউন গুলো টিউজাররা নিজেদের টিউন স্ক্রিনে দেখতে পায়। আপনার ফলোয়ার বাড়ান এবং কোয়ালিটি টিউন করে জোস বাড়ান।

টিউনে যে বিষয় গুলো থাকলে আপনার টিউন নেগেটিভ র‌্যাংকিং পাবে

  1. আপনার টিউনে একটি বাক্যও কপি পেস্ট কন্টেন্ট থাকলে। টিউনে একটি বাক্য ও কপিপেস্ট হওয়া যাবে না। কপিপেস্ট কন্টেন্ট ও প্লেজারিজম (Plagiarism) ডিটেক্ট এর জন্য টেকটিউনস, এন্টি কপিপেস্ট ও এন্টি প্লেজারিজম (Plagiarism) টুল ব্যবহার করে যার মাধ্যমে কপিপেস্ট ও প্লেজারিজম (Plagiarism) কন্টেন্ট সিস্টেম থেকে সংয়ক্রিয় ভাবে Detect হয়। আপনার যে কোন একটি Single টিউনে একটি বাক্যও কপিপেস্ট হলে টেকটিউনসের কপিপেস্ট ও প্লেজারিজম (Plagiarism) Detection Mechanism তা ডিটেক্ট করে।
  2. অ্যাফিলিয়েট, রেফারাল লিংক দিয়ে ঘরে বসে অনলাইন আয় / টাকা ইনকাম জাতীয় টিউন করলে।
  3. টিউনের যে কোন ধরনের অ্যাফিলিয়েট, রেফারাল ডাউনলোড লিংক বা সর্ট লিংক থাকলে
  4. যে কোন অ্যাপ, সফটওয়্যার ইত্যাদির এর অফিসিয়াল স্টোর,  অফিসিয়াল মার্কেটপ্লেস, অফিসিয়াল পেইজ, অফিশিয়াল সাইট এর ডাউনলোড লিংক না দিয়ে নিজ থেকে নিজের সাইট, চ্যানেল, পেইজ, গ্রুপ এ লিংক স্থাপন করে বা অন্য কোন অ্যাফিলিয়েট ফাইল হোস্টে আপলোড করে লিংক স্থাপন করলে।
  5. টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টেকটিউনসে আংশিক টিউন করে বাকি অংশ পড়তে নিজের সাইট বা ভিডিও এর লিংক স্থাপন করলে।
  6. টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউন করে ডাউনলোড করার জন্য লিংক টিউনে না দিয়ে নিজের সাইট বা ভিডিওতে গিয়ে ডাউনলোড করার লিংক স্থাপন করলে।
  7. টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউন শুরুতেই, টিউনের প্রথম ৫০ শব্দের মধ্যে, টিউনের বিভিন্ন শব্দ, বাক্য ঘন ঘন নিজের সাইট, চ্যানেল, গ্রুপ এর লিংক টিউন এর সাথে অপ্রাসঙ্গিক ইনলাইন লিংক করলে।
  8. টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউনে কোন ধরনের বর্ণনা না দিয়ে বিস্তারিত না লিখে শুধু মাত্র চ্যানেল লিংক ভিডিও টিউন করলে।
  9. টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউনে ভিডিও এম্বেড অবস্থায় না দিয়ে ক্লিকএবল ভিডিও লিংক হিসেবে টিউনে স্থাপন করলে।
  10. নিজের করা একই টিউন কপি পেস্ট করে বারবার টেকটিউনসে প্রকাশ করলে।
  11. টেকটিউনসে প্রকাশিত অন্য টিউনারের টিউন হুবহু কপি করে বা আংশিক পরিবর্তন করে নিজের নামে টিউন করলে।

আপনার টিউন নেগেটিভ র‌্যাকিং পায়। এধরনের টিউন টিউজিটররা পছন্দ করে না এবং তা নেগেটিভ র‌্যাংকিং পায়। নেগেটিভ র‌্যাংকিং এর ফলে আপনার টিউন গুলো টেকটিউনস স্ক্রিন থেকে দূরে সরে যেতে থাকে।

ট্রাসটেড টিউনারদের মত মৌলিক, অরিজিনাল, কপিপেস্টমুক্ত, দারুন ইমেইজ ও ছবি সমৃদ্ধ, টেকটিউনসের সঠিক ও সুন্দর স্ট্যান্ডার্ড টিউন ফরমেটিং গাইডলাইন মোতাবেক ফরমেটিং করে, কোন ধরনের অ্যাফিলিয়েট, রেফারাল লিংক মুক্ত ইউনিক টিউন করতে হবে

টেকটিউনসে কি ধরনের কোয়ালিটি টিউন, কিভাবে করে নিজের ফলোয়ার বাড়াবেন তা প্র্যাকটিক্যালি শিখতে টেকটিউনস এর 'ট্রাস্টেড টিউনারদের' সকল টিউন গুলো দেখুন ও শিখুন এবং তাঁদের মত করে টিউন করুন। টেকটিউনস ট্রাস্টেড টিউনার ১, টেকটিউনস ট্রাস্টেড টিউনার ২, টেকটিউনস ট্রাস্টেড টিউনার ৩

টেকটিউনস সৌশল নেটওয়ার্ক কীভাবে কাজ করে তা জানতে এই টিউনটি পড়ুন এবং টেকটিউনসে টিউন করতে কি কি বিষয় মেনে টিউন করতে হয়, কোন কোন বিষয় মেনে টিউন করলে আপনার টিউন র‌্যাংক করবে বেশি ফলোয়ার পাওয়া যাবে তা জানতে এই টিউনটি পড়ুন।

টেকটিউনসে টিউন করতে সঠিক ভাবে টেকটিউনস সম্বন্ধে জানুন ও টেকটিউনসে কী ধরনের টিউন করলে টিউজিটররা আপনাকে ফলো করবে আপনার টিউন পছন্দ করবে আপনার টিউনে বেশি জোসস করবে তা আয়ত্ব করুন। টেকটিউনস একটি টেকনোলজি সৌশ্‌ল নেটওয়ার্ক। আপনাকে নিজের কোয়ালিটি কন্টেন্ট এর মাধ্যমে নিজের ফলোয়ার তৈরি করত হবে কমিউনিটিতে ইনফ্লুয়েস তৈরি করতে হবে।

টেকটিউনস টিউন গাইডলাইন

১. টিউনের কন্টেন্ট:

  • টেকটিউনস এ যে কোন কন্টেন্ট তৈরি করার প্রথম শর্ত হচ্ছে আপনার তৈরি করা কন্টেন্ট হতে হবে অবশ্যই মৌলিক, অরিজনাল, কপি পেস্ট মুক্ত, প্লেইজারিজম মুক্ত ও ইউনিক।
  • টিউনের একটি বাক্যও কপিপেস্ট ও প্লেইজারিজম হওয়া যাবে না।
  • টিউন হতে হবে বিজ্ঞান, প্রযুক্তি, আইটি ও সৃজনশীল সংক্রান্ত।
  • টিউনের বিন্দু মাত্র অংশ গুগল ট্রান্সলেশন বা মেশিন ট্রান্সলেশন ব্যবহার করে বাংলা যোগ করা যাবে না। টিউনের ভাষায় কোন রকম আক্ষরিক অনুবাদের ভাষা ও অনুবাদের ফলে ভাষার অসামঞ্জস্যতা, এক বাক্যের সাথে অন্যবাক্যের মিল না থাকা এরকম একটি বাক্যও থাকা যাবে না।

২. টিউনের ভাষা:

  • সকল টিউনের মূল ভাষা অবশ্যই বাংলায় এবং টিউনে কমপক্ষে ৮০ ভাগ বাংলা ভাষা থাকতে হবে, ইংরেজি বা অন্য কোন ভাষায় টিউন করা যাবে না। ফোনেটিক ব্যবহার করে (ইংরেজি কিবোর্ড লেআউট দিয়ে বাংলা লেখা) বাংলা লিখতে পারেন।
  • ইংরেজী বাংলা মিশ্রিত করে, ইংরেজি হরফ দিয়ে বাংলা লিখে অথবা বাংলা ভাষার বিকৃত করে কোন টিউন করা যাবে না।
  • টেকনিক্যাল টার্মগুলোর অহেতুক বাংলা প্রতিশব্দ ব্যবহার থেকে বিরত থাকুন। ট্যাকনিক্যাল ট্রার্ম গুলো লেখার ক্ষেত্রে সেগুলো ইংরেজি হরফে অথবা বহুল প্রচলিত হলে বাংলাতে উচ্চারণ লিখুন। কোন ট্রার্মের বহুল ব্যবহৃত পরিভাষা থাকলে সেটি ব্যবহার করুন।

৩. টিউনের টপিক:

  • টেকটিউনসে প্রকাশিত সকল টিউন নৈতিক ও প্রযুক্তি সংক্রান্ত হতে হবে। সৃজনশীল, তথ্যবহুল ও মানসম্মত টিউনও টেকটিউনসে প্রধান্য পাবে।
  • একই টপিক নিয়ে একাধিক টিউনার নিজ নিজ মত মৌলিক টিউন তৈরি করতে পারবে। কিন্তু কন্টেন্ট সম্পূর্ণ নিজ স্বত্তায় ও নিজে তৈরি করা হতে হবে। অন্য কোন সোর্স বা অন্য কোন স্থানে প্রকাশিত বা টেকটিউনসে পূর্বে প্রকাশিত লেখা, টিউন, টেক্সট, ছবি, পিকচার, ইমেইজ, ফটো, ভিডিও হুবহু কপি করে বা কপি করে আংশিক পরিবর্তন করে প্রকাশ করলে তা কোন ভাবে মৌলিক হিসেবে বিবেচিত হবে না বরং প্লেইজারিজম এর দায়ে টিউনারের সকল টিউন ও টিউনারশীপ বাতিল করা হবে।
  • দুইজন ভিন্ন টিউনার একই রকম বা একই টপিক বা সাবজেক্ট নিয়ে যে যার মত নিজের মত করে চেইন টিউন করতে পারবে। তবে কোন ভাবেই একজন অন্যজনের টিউনার কপি করা বা অন্য আরেকজন টিউনারের পূর্বে প্রকাশিত কোন টিউন কপি করলে টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন ও টিউনারশীপ সাথে সাথে বাতিল হবে।
  • বিজ্ঞান ও প্রযুক্তি বহির্ভুত বা বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কবিহীন কোন টিউন টেকটিউনস করা যাবে না। যে কোন বিষয়ের প্রযুক্তিগত, বিজ্ঞানের প্রয়োগ, বৈজ্ঞানিক বিশ্লেষণমূলক, কারিগরি দিক নিয়ে যে কোন টিউন টেকটিউনসে করা যাবে। যেমন মুভি ডাউনলোডের জন্য টিউন টেকটিউনসে করা যাবে না বা খেলাধুলার কোন টিউন টেকটিউনসে করা যাবেনা তবে মুভি তৈরির বা খেলার প্রযুক্তিগত, বিজ্ঞানের প্রয়োগ, বৈজ্ঞানিক বিশ্লেষণমূলক, কারিগরি দিক নিয়ে টিউন টেকটিউনসে করা যাবে।
  • অনলাইন আয় ও ফ্রিল্যান্সিং নিয়ে টিউন করার ক্ষেত্রে টিউন অবশ্যই দিকনির্দেশনা ও প্রোণদনা মূলক হতে হবে। রেফারাল সংগ্রহ, নিজেস্ব দল গঠন অথবা কাজ করানোর উদ্দেশ্যে, অ্যাফিলিয়েট ও রেফারাল যুক্ত ঘরে বসে অনলাইন আয়ের কোন টিউন করা যাবেনা।
  • চাকুরির বিজ্ঞপ্তি, লোক নিয়োগ, অনলাইন আয়ের জন্য লোক নিয়োগ ইত্যাদি চেয়ে কোন প্রকার টিউন করা যাবে না। টেকটিউনস ল্যান্সারের মাধ্যমে ফ্রিল্যান্সার হায়ার ও ফ্রিল্যান্সিং কাজ করা যাবে।
  • ডলার কেনা অথবা বেচা উভয় টিউনের টিউনারকে এবং ডলার কেনা বেচা নিয়ে টিউমেন্টে কোন প্রকার যোগাযোগের ঠিকানা দিলে সেই টিউমেন্টার কেও কোন রকম কারণ দর্শানো ছাড়াই স্থায়ী ভাবে ব্লক করা হবে।

৫. টিউনে ভিডিও

  • টিউনে সকল ধরনের ভিডিও অবশ্যই এম্বেড অবস্থায় টিউনে স্থান করতে হবে। টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউনে ভিডিও এম্বেড অবস্থায় না দিয়ে ক্লিকএবল ভিডিও লিংক হিসেবে টিউনে স্থাপন করা যাবে না।
  • টিউনে ভিডিও এর বিস্তারিত বর্ণনা থাকতে হবে। টিউজিটর ড্রাইভাট এর উদ্দেশ্যে টিউনে কোন ধরনের বর্ণনা না দিয়ে বিস্তারিত না লিখে শুধু মাত্র চ্যানেল লিংক দিয়ে ভিডিও টিউন করা যাবে না।
  • পুরো টিউনে নিজের সাইট, চ্যানেল, গ্রুপ, পেইজ এর লিংক শুধু মাত্র একবার ব্যবহার করা যাবে এবং তা টিউন এর একদম শেষে নিচের আলোচিত উপায়ে সৌজন্য লিংক হিসেবে দিতে হবে। কোন ভাবেই টিউনে শুরুতে, টিউনের মাঝে, টিউনের বিভিন্ন কিওয়ার্ডে সাইট, চ্যানেল, গ্রুপ, পেইজ ঘন ঘন লিংক করে ইত্যাদি করে টিউনে যোগ করা যাবে না।

৪. টিউডার ও টিউজিটর রিডাইরেক্ট

  • টেকটিউনস টিউডার ও টিউজিটরকে রিডাইরেক্ট এর উদ্দেশ্যে ডাউনলোডের জন্য, আংশিক টিউন করে বাকি টিউন পড়তে বা অন্য কোন তথ্য টিউনে না দিয়ে নিজেস্ব বা অন্য সাইটে রিডাইরেক্ট করা যাবে না। সম্পূর্ণ টিউন করে টিউনের সাথে সকল প্রাসঙ্গিক লিংক টিউনের অবস্থান করতে হবে। নিজের সাইটের লিংক দেবার জন্য সম্পূর্ণ টিউন করে টিউনের নিচে ব্লককোট করে "সৌজন্যে:" লিখে সাইটের লিংক দিতে হবে। এই টিউনটি http://www.techtunes.com.bd/internet/tune-id/188009 মত করে যেখানে টিউডার ও টিউজিটরদের কোন প্রকার অযাচিত আকৃষ্ট না করে টিউনের শেষে; নিচে কীভাবে ব্লককোট করে "সৌজনে:" লিখে লিংক দেয়া হয়েছে। এতে আপনার টিউনের টিউডার ও টিউজিটরা আপনার প্রতি পূর্ণ আস্থা ও বিশ্বাস স্থাপন করবে।
  • পুরো টিউনে নিজের সাইট, চ্যানেল, গ্রুপ, পেইজ এর লিংক শুধু মাত্র একবার ব্যবহার করা যাবে এবং তা টিউন এর একদম শেষে উপরের আলোচিত উপায়ে সৌজন্য লিংক হিসেবে দিতে হবে। কোন ভাবেই টিউনে শুরুতে, টিউনের মাঝে, টিউনের বিভিন্ন কিওয়ার্ডে ঘন ঘন লিংক করে ইত্যাদি করে টিউনে যোগ করা যাবে না।

৫. রেফারাল

  • টিউনে কোন রকমের এফিলিয়েট জাতীয় অ্যাড ও লিংক এবং এফিলিয়েট লিংক দিয়ে করা সর্টলিংক (Short Link) দিয়ে টিউন করা যাবে না।
  • টিউনে এমন কোন লিংক, সাইট ও ব্লগের ঠিকানা ও লিংক ব্যবহার করা যাবে না যাতে এফিলিয়েট জাতীয় অ্যাড ও লিংক বা এফিলিয়েট ফাইল হোস্টের লিংক অবস্থান করে।
  • রেভিনিউ, পয়েন্ট বাড়ানোর উদ্দেশ্যে টিউনে কোন প্রকার অ্যাফিলিয়েট লিংক, এফিলিয়েট ফাইল হোস্টের লিংক, এফিলিয়েট ফাইল হোস্টের লিংক দিয়ে করা সর্টলিংক (Short Link) ব্যবহার করা যাবে না। এধরনের অন্যান্য এফিলিয়েট ফাইল হোস্ট ব্যবহার করা যাবে না। সফটওয়্যার, গেমস বা অন্য যে কোন কিছু রিভিউ এর ক্ষেত্রে এর মূল প্রোডাক্ট পেইজের অফিসিয়াল লিংক দিতে হবে।

৬. ডাউনলোড

  • টিউনের যে কোন লিংক হতে হবে নন-রিডাইরেক্ট। টিউজিটর ও টিউডার রিডাউরেক্টের উদ্দেশ্যে, উদ্দেশ্যমূলক ভাবে ডাউলোডের জন্য প্রয়োজনীয় লিংক টিউনে না দিয়ে ডাউনলোড করতে নিজেস্ব সাইট, ব্লগ, ফোরাম, অনলাইন মিডিয়া, অনলাইন নিউজ মিডিয়া, ভিডিওতে গিয়ে ডাউনলোডের লিংক দেওয়া যাবে না। যে কোন কিছু ডাউনলোডের জন্য প্রয়োজনীয় লিংক টিউনে অবস্থান করতে হবে।
  • যে কোন ফ্রিওয়্যার, ফ্রিঅ্যাপস, ফ্রি গেমস, ওপেন সোর্স প্রোডাক্ট, প্লাগিং, এক্সটেনশন, স্ক্রিপ্ট, ই-বুক,  ডকুমেন্ট অন্য সাইটে, নিজের সাইটে, যে কোন ধরনের ফাইল হোস্টিং ও ফাইল শেয়ারিং সার্ভিসে হোস্ট করে বা অন্য কোথাও আপলোড করে ডাউনলোড করার জন্য লিংক দেওয়া যাবে না। যে কোন ফ্রিওয়্যার, ফ্রিঅ্যাপস, ফ্রি গেমস, ওপেন সোর্স প্রোডাক্ট, প্লাগিং, এক্সটেনশন, স্ক্রিপ্ট, ই-বুক, ডকুমেন্ট ডাউনলোডের জন্য অবশ্যই এবং অবশ্যই নির্মাতা/প্রকাশক বা নির্মাতা/প্রকাশক প্রতিষ্ঠানের নিজেস্ব ওয়েবসাইট বা প্রোডাক্টপাতার ডাউনলোড লিংক বা নির্মাতা/প্রকাশক বা নির্মাতা/প্রকাশক প্রতিষ্ঠানের দ্বারা সাবমিট কৃত মার্কেটপ্লেস বা ডাউনলোড পোর্টাল এর ডাউনলোড লিংক দিতে হবে। ফ্রিওয়্যার ডাউনলোডের জন্য অব্যশ্যই নির্মাতার ওয়েবসাইট বা প্রোডাক্ট পেইজের ডাউলোড লিংক দিতে হবে।
  • যে কোন কিছু ডাউনলোডের জন্য প্রয়োজনীয় লিংক টিউনে অবস্থান করতে হবে। অর্থাৎ টিউজিটর ও টিউডার ডাউলোড লিংক এ ক্লিক করলে সেটি যেন মূল প্রোডাক্ট পাতা / মার্কেট প্লসে থেকে ডাউনলোড করতে পারে। টিউজিটর ও টিউডার রিডাউরেক্টের উদ্দেশ্যে নিজেস্ব বা  এমন ব্লগ, ফোরাম, অনলাইন মিডিয়ার  ভিডিওতে গিয়ে ডাউনলোড এর লিংক দেওয়া যাবে না।
  • গান, মিউজিক, মুভি ডাউনলোডের জন্য কোন প্রকার টিউন টেকটিউনসে করা যাবে না। শুধু মাত্র সাইন্সফিকশন মুভি, প্রযুক্তির কোন বিষয় আলোতপাত করা মুভি নিয়ে পূর্ণ রিভিউ প্রকাশ করা যাবে অথবা যে কোন মুভির ট্যাকনিক্যাল দিক, মুভিতে বিশেষ কোন প্রযুক্তির ব্যবহার ইত্যাদি নিয়ে পূর্ণাঙ্গ টিউন করা যাবে।

৭. অনন্যা:

  • অনৈতিক, অশ্লীল, কপিরাইট আইন ভঙ্গ করে এমন কোনো ছবি, তথ্য ও লেখা প্রকাশ করা যাবে না।
  • ধর্ম, ধর্মগ্রন্থের বাণী ও সামাজিক প্রক্ষাপটকে আঘাত করে এমন কোন বিষয় নিয়ে টিউন করা যাবে না বা এধরনের লেখা, টিউনে থাকা যাবে না।
  • অশ্লীল, কুরুচিপূর্ণ, অপমানজনক, উস্কানিমূলক বা আপত্তিকর, অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য টিউনে ব্যবহার করা যাবে না।

৮. আইগত দ্বায়দ্বায়িত্ব

  • প্রকাশিত লেখা, ছবি, ভিডিও, অডিও এর ও মন্তব্যের কোন আইনগত বা অন্য কোনো দ্বায়দ্বায়িত্ব টেকটিউনস বহন করে না। প্রকাশিত লেখা, ছবি, ভিডিও, অডিও এর ও মন্তব্যের সকল আইনগত দায়দায়িত্ব লেখকের, টিউনারের, মন্তব্যকারির।

৯. গাইলাইনের পরিবর্তন

  • টেকটিউনস টিউন গাইডলাইন পরিবর্তনশীল। বিশেষ প্রয়োজনে টেকটিউনস টিউন গাইডলাইনের একটি বা একাধিক বিষয় পরিবর্তন, পরিমার্জন, পরিবর্ধনের সকল ক্ষমতা টেকটিউনস বহন করে। তবে তা মূল টিউন গাইডলাইনের খুব একটা পরিবর্তন না করেই এ পরিবর্তন সাধিত হবে। টিউন গাইডলাইনের সর্বশেষ পরিবর্তনের তারিখ এই পাতার একদম উপরে প্রকাশ করা হবে। টিউন গাইডলাইন বড় ধরনের কোন পরিবর্তন হলে অবশ্যই তা ঘোষনা দিয়ে জানিয়ে দেওয়া হবে।

টেকটিউনস  আপানার মৌলিক, নিজেস্ব, অভিনবত্য আর উদ্ভাবনী জ্ঞানের প্রয়োগ ঘটান এবং টেকটিউনস কমিউনিটিকে মানসম্মত ও গঠনমূলক টিউন উপহার দিয়ে টেকটিউনসেসর সুন্দর, আন্তরিক ও সাবলীল পরিবেশ ও টেকটিউনসের ধারা বজায় রাখুন।

ADs by Techtunes tAds