Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

চলে এলো “টেকটিউনস টিউন গাইডলাইন” এর সর্বশেষ আপগ্রেডেড ৬ষ্ঠ সংস্করণ টিউন করুন টেকটিউনস টিউন গাইউলাইন মেনে জেনে নিন কিভাবে টিউন করলে আপনার টিউন Rank করবে এবং জানুন কোন কোন বিষয় আপনার টিউনে থাকলে আপনার টিউন Rank করবে না

টিউন বিভাগ টেকটিউনস
প্রকাশিত
জোসস করেছেন

টেকটিউনস এর নতুন সংস্করণের সাথে সাথে চলে এলো টিউন গাইডলাইনের সর্বশেষ আপগ্রেডেড ৬ষ্ঠ সংস্করণ। আপনারা ইতিমধ্যেই জানেন যে টেকটিউনস এখন টেকটিউনস ভার্সন থ্রি পয়েন্ট ও - টেকটিউনস ট্রিনিটি সংস্করণে রয়েছে। আর এই সংস্করণে আগের টেকটিউনস থেকে আপনারা পাচ্ছেন বেশ কয়েকটি নতুন সংষ্করণ যা ইতিমধ্যেই আপনারা দেখতে এবং ব্যবহার করা শুরু করে দিয়েছেন।

ADs by Techtunes tAds

এদের মধ্যে রয়েছে নতুন আকর্ষণীয় এডাপ্টিভ লেআউট, রয়েছে অত্যাধুনিক State-of-the-Art ক্লাসটার আর্কিটেকচার, রয়েছে টেকটিউনস জ্যাকেট, যেখানে আপনারা আপনাদের টেকনোলজি এবং বিজ্ঞান বিষয়ের যেকোনো সমস্যা টিউন করে সঠিক এবং দ্রুত সমাধান পাবেন, টেকটিউনস ডেস্ক, টেকটিউনস ইভেন্ট, টেকটিউনস ল্যান্সার, টেকটিউনস ADs

আরও রয়েছে প্রতিদিনের নতুন নতুন সব টেক খবর নিয়ে টেকটিউনস টেকবুম, রয়েছে টেকটিউনস ইউজারদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর ফিচার, রয়েছে টেকটিউনস ইউজারদের মধ্যে মেসেজ পাঠানোর ফিচার, রয়েছে জোস বাটন ফিচার সহ আরো অনেক কিছু। এছাড়াও টেকটিউনসে যারা যারা নিয়মিত এবং কোয়ালিটি সম্পূর্ণ টিউন করছেন তাদের জন্য টেকটিউনস নিয়ে এসেছে টেকটিউনস ট্রাস্টেড টিউনার এবং টিউনার ব্যাচ, টিউনার র‌্যাংক সাথে রয়েছে টেকটিউনস জেমস যেটা পরবর্তী টেকটিউনস এর ফাইনাল সংস্করণে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে।

আর টেকটিউনস কিন্তু শুধুমাত্র একটি বাংলা ব্লগই থাকছে না। টেকটিউনস এখন বিশ্বের সর্ববৃহৎ বাংলা টেকনোলজি সোশাল কমিউনিটি হিসেবে আপনাদের কাছে স্থান করে নিয়েছে।

ইতিমধ্যেই আপনারা দেখেছেন যে টেকটিউনসে সাধারণ টিউনের পাশাপাশি টিউনাররা স্ট্যাটাস টিউন, অডিও টিউন, ভিডিও টিউন, ফটো টিউন, লিংক টিউন এ ধরনের নতুন টিউন করে যাচ্ছেন। আর টেকটিউনসের এই নতুন সকল আয়োজনের সাথে পুরোনো গাইডলাইন অবশ্যই স্যুট করে না। তাই টেকটিউনস ভার্সন ট্রিনিটির নতুন সকল ফিচারের সাথে মিল রেখে প্রকাশ পেলো টেকটিউনস টিউন গাইডলাইনের ৬ষ্ঠ সংষ্করণ।

যারা পুরোনো টিউনার রয়েছেন তারা সহ নতুন টিউনাররা টেকটিউনসের এই নতুন সংষ্করণের নতুন নতুন ফিচারের সাথে প্রথম প্রথম খাপ খাইয়ে নিতে ভুল করে থাকেন। যেমন টিউনে সর্বনিম্ন শব্দসংখ্যা অনেকেই জানেন না, তাই অনেকেই অনেক ছোট আকারের টিউন করেন।

এছাড়াও টিউনে নুন্যতম কতগুলো ছবিযুক্ত করলে টিউনটি একটি স্ট্যার্ন্ডাড টিউন হয় সেগুলোও নতুন টিউনাররা প্রায়ই ভুল করে থাকেন। এছাড়াও স্ট্যাটাস টিউনগুলো কোন বিভাগে দেওয়া উচিত কিংবা ফটো টিউনের ছবির কোয়ালিটি এবং সাইজ কতটুকু হবে সেগুলো কিন্তু আপনি টেকটিউনসরে নতুন আপগ্রেডেড গাইডলাইন না পড়ে থাকলে সঠিক ভাবে টিউন করতে পারবেন না। আর সঠিক ভাবে টিউন করা না হলে আপনার টিউনটির উপস্থাপন সুন্দর হবে না।

টেকটিউনস টিউন গাইডলাইন

টেকটটিউন টিউন গাইডলাইনে আপনি টেকটিউনসে টিউন করার সকল দিক নিদের্শনা পেয়ে যাবেন। এছাড়াও টেকটিউনস সম্পর্কে একটি মৌলিক ধারণাও পেয়ে যাবেন।  টেকটিউনসে এখন থেকে টিউনগুলোর উপর “টিউন র‌্যাংক” সিস্টেম যোগ করা হয়েছে। আর টিউন র‌্যাংক আপনাকে নিয়মিত ভাবে কোয়ালিটি সম্পন্ন টিউন করে ধীরে ধীরে বাড়িয়ে নিতে হবে।

আপনার টেকটিউনস টিউনার একাউন্টে যত বেশি ফলোয়ার, যত বেশি ফ্রেন্ড থাকবে আপনার টিউনে টিউজাররা তত বেশি পড়তে পারবে এবং জোস বাটনে ক্লিক করে টিউনটি জোস করতে পারবে এবং আপনার টিউন র‌্যাঙ্ক তত বেশি হতে থাকবে। আর র‌্যাঙ্ক হওয়া টিউনগুলো তত বেশি “টেকটিউনস স্ক্রিণে” টিউজারদের কাছে দেখা যাবে।

ADs by Techtunes tAds

একই ভাবে এর উল্টোটা অর্থ্যাৎ নেগেটিভ র‌্যাঙ্ক হওয়া টিউনগুলো টিউজারদের টিউন স্ক্রিণে দেখা যাবে না এবং নেগেটিভ টিউন র‌্যাঙ্ক পাওয়ার কারণে আপনি সেসকল টিউন থেকে ভালো রেসপন্ড পাবেন না। তাই ভালো টিউন র‌্যাঙ্ক পাবার জন্য অবশ্যই কোয়ালিটি সম্পন্ন, মৌলিক, সুন্দর, গোঁছালো গাছালো এবং নুন্যতম শব্দের টিউন নিয়মিত করুন।

টেকটিউনসে টিউন করার আগে আপনি নিচের বিষয়গুলো মাথায় রাখবেন:

➡ আপনার টিউনটি অবশ্যই হতে হবে মৌলিক টিউন। কোনো প্রকার কপি পেস্ট এবং ভুল তথ্য দিয়ে টিউনটি করা যাবে না। মৌলিক টিউন বলতে এখানে টিউনের বিষয়বস্তু র মৌলিক বুঝানো হয়েছে। যেমন আপনি মাউসের একটি টিপস নিয়ে টিউন করবেন, এখানে দেখার বিষয় হচ্ছে যে টিউনের বিষয়বস্তু হচ্ছে মাউসের একটি টিপস, আর টিপসটি যদি আপনি নিজে থেকেই আবিস্কার করেন বা অন্য কোনো মাধ্যম থেকে না জেনে থাকেন তাহলেই এটি একটি মৌলিক কনটেন্ট হিসেবে বিবেচিত হবে।

কপি পেস্ট টিউন করা যাবে না বলতে অনান্য বাংলা ব্লগ, নিউজপেপার, ইন্টারনেট পোর্টাল সহ যেকোনো মিডিয়া মাধ্যমগুলো থেকে কনটেন্ট আপনি হুবুহু কপি পেস্ট করতে পারবেন না। হ্যাঁ আপনি সে সমস্ত মিডিয়া থেকে কনটেন্ট এর ধারণা নিতে পারেন এবং নিজের মতো করে মৌলিকতা নিয়ে আলাদা ভাবে সাজিয়ে লিখতে পারেন কিন্তু সরাসরি কপি পেস্ট করা টিউন করা থেকে বিরত থাকুন। যেমন ল্যাপটপে ওয়াই ফাই চালু নিয়ে অন্য একটি বাংলা ব্লগে একটি টিউন থেকে টেকটিউনসে কোনো ভাবেই টিউন কপি পেস্ট করা যাবে না, বরং আপনি উক্ত টিউনটি থেকে ল্যাপটপে ওয়াই ফাই চালুর সহজ প্রক্রিয়ার উপর নিজে থেকে একটি টিউন লিখে তারপর প্রকাশ করতে পারেন।

মনে রাখবেন টেকটিউনসে রয়েছে কপি পেস্ট কনটেন্ট খুঁজে বের করার জন্য আলাদা টিম, তাই একটি বাক্য অন্য কোথাও থেকে কপি পেস্ট করলে আপনি নিশ্চিত ধরা খেয়ে যাবেন। আর ভুল তথ্য দিয়ে টিউন না করার ব্যাপারটি হলো আপনি আপনার টিউনে কোনো প্রকার ভুল তথ্য সংযোজন করতে পারবেন না, কোনো বিষয়ে ধারণা না থাকলে সেটা টিউনে লিখবেন  না কিন্তু টিউনে ভুল তথ্য দিয়ে টিউজারদেরকে বিভ্রান্ত করা যাবে না।

➡ আপনার টিউনটি অবশ্যই শুদ্ধ বাংলা ভাষায় হতে হবে। ইংরেজি ভাষা কিংবা অন্য ভাষার কনটেন্ট টেকটিউনসে গ্রহনযোগ্য নয়। এছাড়াও ইংরেজিতে বাংলা ভাষা বা বাংলিশ এবং টিউনে ইংরেজি এবং বাংলা ভাষা মিশিয়ে টিউন করা যাবে না। শুদ্ধ বাংলা ভাষা মানে টিউনে চলিত ভাষা ব্যবহার করুন, সাধু বাংলা ভাষা পরিহার করুন। এছাড়াও টিউনে আঞ্চলিক বাংলা ভাষা ব্যবহারেও বিরত থাকুন। টিউনে বাংলা ভাষার সঠিক বানান ব্যবহারেও যত্নবান হতে হবে।

➡ টেকটিউনস একটি টেকনোলজি বিষায়ক প্লাটফর্ম। তাই এখানে প্রকাশকৃত সকল কনটেন্ট হতে হবে বিজ্ঞান, প্রযুক্তি, আইটি এবং সৃজনশীল বিষয়ে। এ সকল বিষয় ছাড়া অনান্য কোনো বিষয় নিয়ে টেকটিউনসে টিউন করা যাবে না।

➡ টিউনে নেগেটিভ র‌্যাঙ্কিং যাতে না পায় সেদিকে বিশেষ ভাবে খেয়াল রাখুন। নেগেটিভ র‌্যাঙ্কিং যে সকল টিউনে পায় তা হলো: টিউনে কপিপেস্ট কনটেন্ট থাকলে, টিউনে অ্যাফিলিয়েট, রেফারাল লিংকযুক্ত ঘরে বসেই আয় জাতীয় কনটেন্ট থাকলে, নিজের সাইটের প্রচারণার উদ্দেশ্যে কোনো কনটেন্ট সাজালে এবং টিউনে ডাউনলোড লিংক না দিয়ে নিজের সাইটের লিংক দিয়ে ডাউনলোডের আহবান জানালে, টিউনে ঘন ঘন নিজের সাইটের প্রচারণা বা নাম উল্লেখ করলে, ভিডিও কনটেন্ট এর কোনো বিস্তারিত ভূমিকা বা পটভূমি না লিখে সরাসরি চ্যানেল লিংক দিয়ে ভিডিও টিউন করলে, টেকটিউনসে প্রকাশ করা নিজের আগের টিউনগুলো বার বার টেকটিউনসে নতুন করে প্রকাশ করলে, টেকটিউনসে প্রকাশিত অন্য টিউনারের টিউনগুলো আংশিক কিংবা হুবুহু নকল করলে কারণ টেকটিউনসের ভিজিটররা এটা সহজেই ধরতে পারবে, এছাড়াও কোনো অ্যাপস বা সফটওয়্যারের অফিসিয়াল কোনো লিংক না দিয়ে নিজের সাইট বা পেইজ কিংবা গ্রুপের লিংক দিয়ে টিউন সাজালে আপনার টিউনটি নেগেটিভ র‌্যাঙ্ক পেতে থাকবে। আর নেগেটিভ র‌্যাঙ্কিংযুক্ত টিউন বার বার প্রকাশ করতে থাকলে টেকটিউনস কর্তৃপক্ষ আপনার টিউনার একাউন্ট থেকে টিউন করার ব্যবস্থা বন্ধ করে দিতে পারবে।

➡ টিউনে গুগল ট্রান্সলেটর বা অন্য কোনো মেশিন ট্রান্সলেট দিয়ে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করে কপি পেস্ট করা যাবে না। ইংরেজি ব্লগগুলোর টিউন পারলে আপনি নিজে টান্সলেশন করে নিন তবে হ্যাঁ সরাসরি লাইন বাই লাইন হুবুহু টান্সলেশন করা থেকে বিরত থাকুন। নিজের মতো করে ইংরেজি পোস্টগুলো থেকে বানিয়ে লিখুন। যেমন: গেমার টিউনার গেমওয়ালা তার গেমস জোন চেইন টিউনে যে সকল গেমিং টিউন করে থাকেন সেখানে লক্ষ্য করলে দেখবেন যে, গেমসগুলোর মৌলিক কিছু তথ্য তিনি Wikipedia থেকে কপি করেন। কিন্তু তিনি উইকিপেডিয়ার থেকে সরাসরি অনুবাদ করে বসিয়ে দেন না, তিনি নিজে থেকে বানিয়ে লেখেন।

➡ এছাড়াও টিউনে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণীত কোনো কনটেন্ট, অশালীন কনটেন্ট, ধর্মীয় অনুভূতিতে আঘাত আনে এরকম কোনো কনটেন্ট, কোনো ব্যক্তি বা গোষ্টিকে হেয় করে বা উস্কানিমূলক কোনো কনটেন্ট রাখা যাবে না।

➡ আরেকটি বিষয় যেটি নতুন টিউনাররা খেয়াল রাখবেন তা হলো টেকটিউনসে প্রকাশিত সকল টিউন, ছবি, লেখা, ভিডিও, অডিও এবং মন্তব্যের সকল আইনগত দায়দায়িত্ব সম্পূর্ণ লেখকের, টিউনারের, মন্তব্যকারির। এক্ষেত্রে টেকটিউনস কোনো ভাবেই দায়ি থাকবে না।

ADs by Techtunes tAds

টেকটিউনস টিউন গাইডলাইন বিস্তারিত দেখুন।

টেকটিউনস টিউন ফরমেটিং গাইডলাইন ও স্ট্যান্ডার্ড

কি কি বিষয় নিয়ে টিউন করতে পারবেন এবং কি কি বিষয় নিয়ে টিউন করতে পারবেন না সেটা টেকটিউনস টিউন গাইডলাইনে জানার পর এবার আপনাকে টিউনার হিসেবে জানতে হবে যে কিভাবে সুন্দর এবং চমৎকারভাবে টেকটিউনসে টিউন করবেন। এর জন্য টেকটিউনস এর নতুন সংষ্করণ ট্রিনিটি এর অনুযায়ী আপগ্রেডকৃত টেকটিউনস টিউন ফরমেটিং গাইডলাইন ও স্ট্যান্ডার্ডটি অবশ্যই দেখুন।

টেকটিউনসের নতুন টিউনাররা অধিকাংশ সময়ই তাড়াহুড়ো করে টিউন করে, যার ফলে তাদের টিউনের সঠিক রিভিউ না করেই টিউনটি প্রকাশ করে ফেলে। তাই টেকটিউনসে টিউন প্রকাশের আগে একটু সময় নিয়ে, একটু সুন্দর ভাবে টিউন ফরমেট করে প্রকাশ করুন। কারণ আপনার টিউনটি শুধুমাত্র বাংলাদেশেই নয় বরং পুরো পৃথিবীর সকল বাংলা ভাষাভাষীদের কাছে পৌঁছে যাচ্ছে; তাই টিউনটি সুন্দর ভাবে ফরম্যাট হওয়া একটি বাঞ্চনীয় বিষয়।

টিউনটি সুন্দর করতে হলে টিউনে সঠিক পরিভাষা ব্যবহার করুন। যেমন আমাদের অনেক টিউনাররা অতিরিক্ত স্মার্টনেস দেখাতে নিয়ে টিউনে অনেক অক্ষরের অসৎ ব্যবহার করে থাকেন। যেমন টিউনে ইংরেজিতে apple লিখতে গিয়ে যদি স্মার্টনেস দেখাতে দিয়ে এভাবে লেখেন @pple তাহলে সেটা টিউনের সৌন্দর্য্য নস্ট করে দেয়। এছাড়াও টিউন ফরমেটিংয়ে যে সকল বিষয়গুলো খেয়াল রাখবেন তা হলো:

➡ আপনার টিউনটিকে সম্পূর্ণ ন্যাচারাল ফরমেটিংয়ে রাখুন। টিউনের শিরোনামে এবং টিউনের কন্টেন্টে অপ্রয়োজনীয় লিংক, ডাবল পাঙ্চুয়েশন মার্ক, ডাবল স্পেস, অতিরিক্ত হোয়াইট স্পেস ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

➡ টিউনে প্রয়োজনের সময় সঠিক ভাবে ইংরেজি শব্দ লিখুন। যেমন টিউনে যদি আপনার আসুস ল্যাপটপ এএস৫৫সিভি লেখার প্রয়োজন হয় তাহলে সেটা লিখুন এভাবে ASUS Laptop AS55CV কারণ প্রোডান্টের নাম সবসময় ইংরেজি লিখলে ভিজিটরের বিষয়টি পড়তে সুবিধা হবে। অন্যদিকে কোনো ইংরেজ শব্দ লেখার জন্য Proper Case ব্যবহার করুন এবং Small Case ও Upper Case ব্যবহার করা থেকে বিরত থাকুন। যেমন টিউনে স্পেসিফিকেশন কথাটি ইংরেজিতে লিখতে হলে এভাবে লিখুন Specification; কিন্তু specification বা SPECIFICATION এভাবে লেখা থেকে বিরত থাকুন।

➡ টিউনের সৌন্দর্য্য রক্ষা করার জন্য সঠিক ভাবে প্যারাগ্রাফ সাজাতে হবে। টিউনটি বড় দেখানো জন্য প্যারাগ্রাফগুলো ভেঙ্গে ভেঙ্গে সাজানো যাবে না। আবার কোনো প্যারাগ্রাফকে অতিরিক্ত ভাবে বড় বা অতিরিক্ত ভাবে ছোট সাইজের করা যাবে না।

➡ টিউনে প্রয়োজনীয় ছবি এবং স্ক্রীনসট ব্যবহার করুন। সঠিক ছবি এবং স্ক্রীনসট ব্যবহার আপনার টিউনকে তথ্যে সমৃদ্ধ করে তোলবে। আবার টিউনে অতিরিক্ত ছবি দেওয়া থেকেও বিরত থাকুন।

➡ সর্বপরি কিভাবে টেকটিউনসে সুন্দর করে টিউন ফরমেট করবেন সেটা টেকটিউনসের টিউন টিউটোরিয়াল ভিডিওগুলো থেকে দেখে নিন।

ADs by Techtunes tAds

➡ আরেকটি বিষয় খেয়াল রাখবেন তা হলো, টেকটিউনসে আপনি আপনার টিউনের ভাষাগুলো নিজের বলা স্বাভাবিক ভাষায় রাখার চেষ্টা করবেন। টিউনের ভাষায় আপনি নিজেকে শিক্ষকের ভূমিকায় চিন্তা করুন, যেভাবে একজন শিক্ষক তার ছাত্রদেরকে সহজ ভাষায় বিষয়বস্তুগুলো বুঝিয়ে দেয় সেভাবে টিউনের ভাষাকে সহজ ভাবে উপস্থাপন করুন।

মনে রাখবেন টেকটিউনসে টিউনে আপনি বক্তব্য, ভাষণ, নির্দেশ বা আদেশ নিষেধ দিচ্ছেন না; তাই সহজ ভাষায় টিউনটি লিখুন আর কোনো টপিকে টিউন করার আগে কিছু সময় নিয়ে পরিকল্পনা করে তারপর টিউনটি লেখার কাজ শুরু করুন। আর টিউনটি সম্পন্ন করার পর নিজে পুরো টিউনটি ভালো করে ২ বার পড়ে নিন। এর মাধ্যমে বানানের ভুল, বাক্যের ভুল সহ বিভিন্ন ভুল যদি থাকে তাহলে সেটা আপনার চোখে ধরা পড়বে এবং আপনি সেটা সংশোধন করে ফেলতে পারবেন। কখনোই নিজে থেকে টিউনটি এক/দুই বার রিভিউ না করে পাবলিশ করে দিবেন না। কারণ অন্যকেউ টিউমেন্টে আপনার ভুল ধরিয়ে দেওয়ার চাইতে নিজে নিজে ভূলগুলো সনাক্ত করে সংশোধন করে নেওয়াই উত্তম।

টেকটিউনস এর নতুন আপগ্রেডেড টিউন ফরমেটিং গাইডলাইনটির বিস্তারিত দেখুন

টেকটিউনস চেইন টিউন গাইড লাইন

টেকটিউনসে আপনি চেইন টিউন লিখতে পারেন। কিন্তু মনে রাখবেন সকল টিউন; টেকটিউনসে চেইন টিউন হিসেবে অন্তর্ভূক্ত করা হয় না। চেইন টিউন হিসেবে আপনার টিউনগুলো টেকটিউনসে অন্তুর্ভুক্ত করার জন্য আপনাকে বেশ কিছু গাইডলাইন অনুসরণ করতে হবে। যা টেকটিউনস চেইন টিউন গাইড লাইনে বিস্তারিত ভাবে দিয়ে দেওয়া হয়েছে।

➡ টেকটিউনসে চেইন টিউন করার আগে প্রথমেই আপনার টিউনার প্রোফাইলকে সঠিক তথ্য এবং আপনার নিজের ছবি দিয়ে প্রোফাইল ইমেজ সাজাতে হবে। কোনো ছবিহীন প্রোফাইল বা কোনো তথ্যহীন প্রোফাইল থেকে চমৎকার টিউন করা হলেও সেটা চেইন টিউন হিসেবে টেকটিউনসে গ্রহণযোগ্য করা হয় না। কারণ টেকটিউনস চেইন টিউনে অন্তর্ভূক্ত হবার পর আপনার নাম এবং আপনার পিকচারটি তথ্য ব্যবহার করে টেকটিউনসের হোম পেজে “টেকটিউনস চেইন টিউন ফিচারর্ড বক্স” তৈরি করা হয় তাই টিউনারের ছবি এবং তথ্যগুলো সঠিক এবং আসল না হলে টিউনগুলো চেইন টিউন হিসেবে গ্রহণযোগ্য হয় না।

উল্লেখ্য যে টিউনার প্রোফাইলে কোনো রাজনৈতিক নাম, ধর্মীয় অনুভুতিতে আঘাত হানে এরকম কোনো তথ্য, কোনো গোষ্টীকে হেয় করে এমন কোনো তথ্য, অশ্লীল এবং কুরূচিপূর্ণ কোনো তথ্য দেওয়া যাবে না। আর আপনি আপনার টেকটিউনস প্রোফাইলে ছদ্মনাম ব্যবহার করতে পারবেন তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে টেকটিউনসে আগে থেকে থাকা কোনো টিউনারের ছদ্মনাম কপি করা যাবে না। আর ছদ্মনামে কোনো কুরুচিপূর্ণ, অশ্লীল এবং বাজে কোনো নাম নির্বাচন করা যাবে না। আর টিউনারের প্রোফাইল পিকচারে নিজের আসল ছবি কিংবা ছদ্মনাম অনুযায়ী সঠিক ছবি ব্যবহার করতে হবে। প্রোফাইল পিকচার হিসেবে অন্য কারো ছবি, কোন বিখ্যাত ব্যক্তির ছবি, বিকৃত ছবি, অভিনেতা/অভিনেত্রী/রাজনৈতিক/সামাজিক ব্যক্তির ছবি যোগ করা যাবে না।

➡ আপনি কোন বিষয়টি নিয়ে চেইন টিউন করবেন সেটা ঠিক করুন। তবে টেকটিউনসে আগে থেকেই কোনো বিষয়ের টেইন টিউন থাকলে সেটা নির্বাচন করা থেকে পরিহার করুন। যেমন ফটোশপ টিউটোরিয়াল। কিন্তু টেকটিউনসে বিদ্যমান ফটোশপ টিউটোরিয়ালটির থেকে যদি আপনার টিউনগুলো আরো উন্নত মানের হয় এবং সেগুলো থেকে আপনার টিউনগুলো যদি ব্যতিক্রম হয় তাহলে আপনি চেইন টিউনের বিষয়বস্তু হিসেবে উক্ত টপিকটি নিয়ে নিতে পারবেন। কিন্তু একই টপিক নিয়ে টেকটিউনসে একাধিক চেইন টিউন করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে আপনার টিউনগুলো অন্যের টিউনগুলোর সাথে যাতে মিলে না যায়, না হলে টেকটিউনস নীতিমালা ভঙ্গের জন্য টিউন, চেইন টিউন এবং আপনার টিউনারশীপ বাতিল করে দেওয়া হবে।

➡ টিউনের টপিক নির্ধারণ করা হয়ে গেলে আপনাকে এবার চেইন টিউনের টিউনগুলোকে সম্পূর্ণ রূপে মৌলিক ভাবে, শিক্ষামূলক, গঠন মূলক এবং জ্ঞান শেয়ারিংয়েল উদ্দেশ্যে তৈরি করতে হবে। আর চেইন টিউনের প্রতিটি পর্বকে টেকটিউনস নীতিমালা সিদ্ধ হতে হবে।

টেকটিউনস চেইন টিউন নীতিমালার বিস্তারিত দেখুন এই লিংকে ক্লিক করে।

ADs by Techtunes tAds

টেকটিউনস ট্রাস্টেড টিউনার

টেকটিউনস ট্রিনিটিতে অনান্য অনেক ফিচারের সাথে এসেছে ট্রাস্টেড টিউনার। আপনি টেকটিউনসেস অরিজিনাল এবং ইউনিক টিউন করে টেকটিউনস থেকে “ট্রাসটেড টিউনার” ব্যাজ পেতে পারেন। এ জন্য আপনাকে টেকটিউনসে কমপক্ষে ১০টি মৌলিক, অরিজিনাল এবং ভালো র‌্যাঙ্ক প্রাপ্ত টিউন করতে হবে। কেন টেকটিউনস ট্রাস্টেড টিউনার হবেন? আপনি যদি টেকটিউনসে ট্রাস্টটেড টিউনার হন তাহলে আপনি টেকটিউনসের মনিটাইজেশন প্রোগ্রামের মাধ্যমে টিউন, ভিডিও টিউন, অডিও টিউন, ফটো টিউন তৈরি করে, নিয়মিত কন্টেন্ট তৈরি করে Earn বা আয় করতে পারবেন। জ্বি হ্যাঁ! টেকটিউনস এর ট্রাস্টেড টিউনাররা তাদের টেকটিউনস জেমস থেকে প্রতি মাসের শেষ শনিবার টাকা উত্তোলন করতে পারবেন।

এছাড়াও ট্রাসটেড টিউনার হলে আপনার প্রকাশিত সকল টিউন টেকটিউনসে প্রকাশের সাথে সাথে টেকটিউনসের সকল সোশাল চ্যানেলগুলোতে সাথে সাথে স্বয়ক্রিয়ভাবে প্রকাশিত হবে, আপনার টিউনের টিউন র‌্যাঙ্ক স্বয়ংক্রিয় ভাবে বৃদ্ধি পাবে এবং টেকটিউনস মনিটাইজেশন টিম এর প্রতি শনিবার আয়োজিত নিয়মিত মিটিং এ অংশ গ্রহণ করতে পারবেন। যেখানে ডিজিটাল কন্টেন্ট তৈরির নিত্যনতুন বিষয় নিয়ে ওয়ার্কশপ, আড্ডা, আলোচনা ইত্যাদি আয়োজন থাকবে।

টেকটিউনস থেকে ঘরে বসেই আয় করতে চাইলে আপনাকে টেকটিউনসের বাকি ট্রাসটেড টিউনারদের মতো মৌলিক, অরিজিনাল, কপিপেস্ট মুক্ত, দারুণ সব কনটেন্টযুক্ত, সঠিক ইমেইজ এবং তথ্য সম্বলিত, টেকটিউনসের সকল গাইডলাইন ও নীতিমালা অনুযায়ী ফরমেটিং করে কোনো ধরনের রেফারাল লিংক এবং অ্যাফিলিয়েট লিংক মুক্ত ইউনিক টিউন করতে হবে।

টেকটিউনস ট্রাস্টেড টিউনার সম্পর্কে আরো বিস্তারিত জানতে এই গাইডলাইনটি দেখুন।

পরিশিষ্ট:


টেকটিউনসের সকল নতুন টিউনার এবং পুরোনো টিউনারদেরকে একবার হলেও গাইডগুলো ভালো করে পড়ে নিয়ে তারপর টিউন করার জন্য অনুরোধ করা হলো। কারণ আপনি অবশ্যই চাইবেন না যে আপনার টিউনে কোনো ভুল, ক্রুটি থাকুক এবং অন্য কেউ আপনার সে ভূলটি ধরে দিক।

টেকটিউনস সর্বদাই আপনাদের জন্য নতুন নতুন চমক নিয়ে আসার জন্য চেষ্টা করে আর টেকটিউনস ভার্সন ট্রিনিটির ফিচারগুলো তাদের মধ্যেই অন্যতম। তথ্য প্রযুক্তির স্বাদ নিয়মিত পেতে হলে থাকুন টেকটিউনসের সাথে।

ADs by Techtunes tAds
Level 4

আমি টেকটিউনস। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 বছর 9 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 107 টি টিউন ও 1189 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 277 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1594 টিউনারকে ফলো করি।

মেতে উঠুন প্রযুক্তির সুরে।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

এই টিউনটি অামি কিভাবে ফেভারিট করে রাখবো?
    আপনার টেকটিউনস সংক্রান্ত সমস্যা, মতামত, পরামর্শের কথা টেকটিউনস ডেস্কে https://www.techtunes.com.bd/desk জানান। টেকটিউনস ডেস্কে টেকটিউনস থেকে অফিসিয়াল সাপোর্ট দেওয়া হয়।টেকটিউনস ডেস্কে অবশ্যই বাংলায় লিখুন। বাংলা ছাড়া ইংরেজি বা অন্য কোন ভাষা, ইংরেজি হরফ দিয়ে বাংলা লেখা, বাংলিশ লেখা, বাংলা শব্দ বিকৃত করে লিখিত সমস্যা, মতামত, পরামর্শের সাপোর্ট টেকটিউনস ডেস্ক থেকে প্রদান করা হয় না এবং তা রিমুভ করা হয়। তাই টেকটিউনস সংক্রান্ত সমস্যা, মতামত, পরামর্শের কথা টেকটিউনস ডেস্ক https://www.techtunes.com.bd/desk এ জানাতে ও টেকটিউনস থেকে অফিসিয়াল সাপোর্ট পেতে টেকটিউনস ডেস্কে বাংলা লিখুন।ধন্যবাদ।