Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

১৮ টি ১০০ ভাগ ফ্রি ওয়েব হোস্টিং যেখানে আপনি ওয়েব হোস্ট করতে পারবেন ১ পয়সাও খরচ না করেই

টিউন বিভাগ টিপস এন্ড ট্রিকস
প্রকাশিত
জোসস করেছেন

ফ্রি! ইন্টারনেট জগতে আমরা পেইড সংস্করণের থেকে ফ্রি সংস্করণের যেকোনো কিছুকেই বেশি পছন্দ করি। হোক সেটা সফটওয়্যার বা হোক সেটা গেমস। এক্ষেত্রে হোস্টিং সেক্টরটিও বাদ যায় না! ওয়েব হোস্টিং যেকোনো ওয়েবসাইট পরিচালনার করার জন্য একটি পূর্বশর্ত হিসেবে আমরা বলতে পারি। কিন্তু সব কিছুতেই ফ্রি জিনিসটা ভালো নয়! ঠিক সেভাবেই সবার জন্যই পেইড সংস্করণটি ব্যবহারের প্রয়োজনও হয় না। ওয়েব হোস্টিংয়ের কথাই বলি।

ADs by Techtunes tAds

আপনি যদি টেস্টিংয়ের জন্য বা শিক্ষার জন্য কোনো ফ্রি ওয়েবসাইট খুলতে চান তাহলে আপনার জন্য পেইড হোস্টিং কেনা বোকামি হবে। ঠিক সেরকমই আপনি যদি বিজনেস বা কর্পোরেট উদ্দেশ্য নিয়ে কোনো ওয়েব সাইট পরিচালনা করতে চান তাহলে ফ্রি ওয়েব হোস্টিংয়ের উপর নির্ভর করে থাকাও বোকামি হবে। আজ টেকটিউনসে আমি ১৮টি ফ্রি এবং ভালো মানের ওয়েব হোস্টিং নিয়ে কথা বলতে চলে এসেছি। তো চলুন ভূমিকায় আর কথা না বাড়িয়ে সরাসরি টিউনের মূল বিষয়বস্তুতে চলে যাই:

১) ServersFree

আজকের আমাদের লিস্টের একদম প্রথমে যে ফ্রি হোস্টিং সাইট রয়েছে সেটি হচ্ছে সার্ভারসফ্রি! মূলত ServersFree হচ্ছে একটি ফ্রি সার্ভিস প্রোভাইডার কিন্তু তাদের ফিচারগুলোর মধ্যে রয়েছে ফ্রি ওয়েব হোস্টিং, ফ্রি FTP ম্যানেজমেন্ট সিস্টেম, PHP এবং MySQL সুবিধা, SQL সার্ভারগুলোতে একসেস সহ আরো বিভিন্ন ফ্রি সার্ভিস। এছাড়াও শুধু ওয়েব হোস্টিং নয় এই সাইট ব্যবহার করে আপনি ফ্রি ওয়েবসাইটও নিমার্ণ করে নিতে পারবেন। ফ্রি ওয়েবসাইট নির্মাণে সার্ভারসফ্রি তাদের এডভান্সড এবং ডেডিকেটেড সাভার্রসমূহকে ব্যবহার করে থাকে।

মানে এক কথায় বলতে গেলে ServersFree এর সকল সার্ভিসগুলোকে আপনি একদম ফ্রি, ফাস্ট, ইজি এবং ১০০% কমপ্লিট হিসেবে ব্যবহার করতে পারবেন সহজেই! এতে কোনো প্রকার হিডেন চার্জ নেই। আর ওয়েবসাইট নির্মাণের জন্য সার্ভারসফ্রিতে রয়েছে অনেকগুলো ফ্রি টেম্পেল্ট এর ডিজাইন। ফ্রি হোস্টিং জগতে এর থেকে বেশি সুবিধা নিয়ে আর কোনো সাইট আপনাকে এতগুলো সুবিধা দিতে পারবে না।

➡ ServersFree এর অফিসিয়াল সাইট থেকে ঘুরে আসতে চাইলে এই লিংকে ক্লিক করুন।

২) Hostinger

হোস্টিংগার হচ্ছে একই সাথে একটি ফ্রি এবং পেইড হোস্টিং প্রোভাইডার। এবং আগের সাইটের মতোই এটা দিয়েও আপনি শুধু হোস্টিং নয় এমনকি ফ্রি ওয়েব সাইট বিল্ড করতে পারবেন। হোস্টিংগার কিন্তু নতুন কোনো সার্ভিস প্রোভাইডার নয়, এরা বিগত অনেক বছর ধরেই ফ্রিতে এবং কম মূল্যে হোস্টিং সুবিধাগুলো ব্যবহারকারীদের দিয়ে আসছে। কম খরছে প্রিমিয়াম সেবাও আপনি এই সাইট থেকে নিতে পারবেন যেখানে রয়েছে প্রিমিয়াম ওয়েব হোস্টিং ফিচারসহ আরো বহু কিছুই।

➡ Hostinger এর সাইট থেকে ঢুঁ মেরে আসুন এই লিংকে ক্লিক করে।

৩) GoogieHost

ADs by Techtunes tAds

গুগিহোস্ট একটি একটি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার, তারা ফ্রিতে আনলিমিটেড হোস্টিং সার্ভিস এদের ব্যবহারকারীদের দিয়ে থাকে। এদের ফ্রি হোস্টিং সার্ভিসে রয়েছে কনট্রোল প্যালেন, SSL সার্টিফিকেইট, FTP একাউন্ট ম্যানেজমেন্ট সহ আরো বহুকিছুই! তবে এই সাইটের মাধ্যমে আপনি ওয়েবসাইট বিল্ড করতে পারবেন না, এরা শুধু ওয়েব হোস্টিং দিয়ে থাকে এবং এই ফ্রি সার্ভিসে তারা ভালোই দিচ্ছে। আপনি চাইলে এদের সার্ভিসটি একবার পরখ করে দেখতে পারেন।

➡ GoogieHost এর ওয়েবসাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

৪) Webbera

আপনি যদি ফ্রি ওয়েব হোস্টিং খুঁজে থাকেন যেখানে আপনি অনান্য বিভিন্ন সুবিধাও চাচ্ছেন যেমন ডিক্স স্পেস ম্যানেজমেন্ট, ব্যান্ডউইথ পার মানথ ম্যানেজমেন্ট, ওয়েবসাইট বিল্ডার, MySQL, PHP ইত্যাদি তাহলে ওয়েবএরা হচ্ছে আপনার জন্যই! ওয়েবএরা হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং প্রোভাইডার যেখানে শুধু ওয়েব হোস্টিং নয় এর থেকেও বেশি কিছু পাচ্ছেন একদম ফ্রিতে! প্রিমিয়াম ওয়েব হোস্টিংয়ের পাশাপাশি এই সাইটের ফ্রি ওয়েব হোস্টিং সেটআপ দেখলে আপনি নিজে নিজেই বুঝে যাবেন এটি কেন অন্যদের থেকে সেরা! টেস্ট করার জন্যে সাইটটির পারফরমেন্স আপনি আজই দেখে নিতে পারেন!

➡ Webbera এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

৫) Ktm Web Hosting

প্রিমিয়াম ওয়েব হোস্টিংয়ের মজা কখনো ফ্রিতে নেবার চিন্তা করেছেন কখনো? তাহলে এই ওয়েব হোস্টিংটি আপনারই জন্য! Ktm Web Hosting হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস কিন্তু এদের সার্ভিসটি অনান্য প্রিমিয়াম ওয়েব হোস্টিংয়ের মতোই চমৎকার এবং পরিপূর্ণ মানের! ওয়েব হোস্টিংয়ের সাথে ফ্রিতেই আপনি পাচ্ছেন লিনাক্স ভিত্তিক সার্ভার সিস্টেম, MySQL, PHP সহ আরো বিভিন্ন প্রিমিয়াম কোয়ালিটির ওয়েব হোস্টি ফিচার! সরাসরি ব্যবহার না করলেও টেস্ট করার জন্যে হলেও এদের সার্ভিসটি একবার আপনার পরখ করে দেখা উচিত।

➡ Ktm Web Hosting এর সাইট থেকে ঘুরে আসতে চাইলে এখানে ক্লিক করুন।

৬) 1FreeHosting

আনলিমিটেড ওয়েব হোস্টি, MySQL, PHP সহ বিভিন্ন ফিচার নিয়ে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস হলো এই 1FreeHosting. এমনকি এদের সার্ভিসে আপনি ফ্রিয়ের পাশাপাশি কোনো এডভারটাইজমেন্টও খুঁজে পাবেন না! এই সকল সার্ভিস এবং ফিচারের পাশাপাশি আপনি এদের সাহায্যে ফ্রি ওয়েব সাইট বিল্ডার এবং ফ্রি টেমলেটও ব্যবহার করতে পারবেন। এই ওয়েব হোস্টিংয়ের মূল আকর্ষণ হলো আনলিমিটেড ওয়েব হোস্টিং, ফ্রি ওয়েব হোস্টিং, নো এডভারটাইজমেন্ট সিস্টেম, কনট্রোল প্যানেল এর যাবতীয় সুবিধা সহ আরো অনেক কিছুই! তাদের সার্ভিসটি ভালোই খারাপ নয়!

ADs by Techtunes tAds

➡ 1FreeHosting এর সাইট থেকে ঘুরে আসতে চাইলে এখানে ক্লিক করুন।

৭) InnoxHost

ইনোক্সহোস্ট হচ্ছে একটি ওয়েব ভিক্তিক ওয়েব হোস্টিং সার্ভিস সিস্টেম যেখানে যেকেউই ফ্রিতে তাদের আনলিমিটেড ওয়েব হোস্টিং টি ব্যবহার করতে পারবে যেখানে রয়েছে PHP, MySQL সহ বিভিন্ন ফিচার। এছাড়াও ফ্রিতে আপনি ইনোক্সহোস্টের অনান্য সার্ভিসগুলোও ব্যবহার করতে পারবেন যেগুলোর মধ্যে রয়েছে আনলিমিটেড ওয়েবসাইট রেজিস্টেশন, মাল্টিপল সাবডোমেইন রেজিস্টেশনের সুবিধা, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ অনেককিছুই।

➡ InnoxHost এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

৮) ProFreeHost

নামের সাথেই বলা যায় যে প্রো ফ্রি হোস্ট হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। এরা ফ্রিতে আনলিমিটেড হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। এদের ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসে আপনি পাবে PHP, FTP, cPanel, MySQL, আনলিমিটেড ডিক্স স্পেস, আনলিমিটেড ওয়েবসাইটস হোস্টিং, আনলিমিটেড ডোমেইন, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ আরো বহু কিছু! এসকল ফিচারগুলো ওয়েব হোস্টিংয়ের সাথে আপনি ফ্রিতে পাচ্ছেন যেখানে কোনো ফোর্সড এডভারটাইমেন্ট সিস্টেম নেই, ওয়েবসাইট কিংবা ক্লায়েট কোনোটাতেই! এতগুলো ফিচার সহ ফ্রি ওয়েব হোস্টিংটি আপনি চাইলে আজই টেস্টিং করে নিতে পারেন

➡ ProFreeHost এর সাইটে যেতে চাইলে এখানে ক্লিক করুন।

৯) HelioHost

হেলিওহোস্ট হচ্ছে একটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যেটির ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসটি আপনি বিশ্বের যেকোনো দেশ থেকেই উপভোগ করতে পারবেন। তাদের ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসে রয়েছে মাল্টিপল ওয়েব হোস্ট থেকে আপনার পছন্দের হোস্টটি বেছে নেওয়ার সুযোগ এবং ওয়েব হোস্টিংয়ের বিভিন্ন ফ্রি ফিচারের মধ্যে আপনি পাচ্ছেন ASP.net, PHP, JAVA, cPanel, Python, MyQL, SQLite, Django সহ ইত্যাদি। হেলিওহোস্টের সকল ফ্রি ব্যবহারকারীরাই এর আনলিমিটেড ব্যান্ডউইথ এবং স্টোরেজ স্পেসের সুবিধাও উপভোগ করতে পারবে!

➡ HelioHost এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

ADs by Techtunes tAds

১০) InfinityFree

InfinityFree হচ্ছে একটি ফ্রি এবং আনলিমিটেড ওয়েব হোস্টিং প্রোভাইডার সার্ভিস যারা MySQL এবং PHP এর সকল সার্পোট সহ তাদের সার্ভিস ফ্রিতেই দিয়ে থাকে। এছাড়াও এদের ফ্রি ওয়েব হোস্টিং প্যাকেজের মধ্যে রয়েছে আনলিমিটেড ডিক্স স্পেস, আনলিমিটেড ওয়েবসাইট ম্যানেজমেন্ট, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ আরো অনেক কিছুই। এবং আরো সুবিধার কথা হলো এদের সকল সার্ভিসই ফ্রি এবং সম্পুর্ণ এড মুক্ত! টেস্টিং করে নিতে পারেন আজই এই সার্ভিসটিকে।

➡ InfinityFree এর ওয়েবসাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১১) WebFreeHosting

আরেকটি ফ্রি এবং এডভারটাইজিং মুক্ত ওয়েব হোস্টিং সার্ভিসের নাম হচ্ছে এই ওয়েবফ্রিহোস্টি। এদের ফ্রি সার্ভিসটি সম্পূর্ণ এড মুক্ত এবং এতে MySQL, PHP, ফাইল ম্যানেজার, FTP ম্যানেজমেন্ট, ইমেইল একাউন্ট ম্যানেজমেন্ট, স্ক্রিপ্ট ইন্সটলার, CGI-BIN, Perl সহ আরো অনেক কিছুই ফ্রিতে আপনি উপভোগ করতে পারবেন। তো দেখা যাচ্ছে যে ফ্রি এবং এড মুক্ত অনেকগুলোই ওয়েব সার্ভিসের কথা আজ আমি আপনাদের জন্য এই টিউনে তুলে ধরলাম! আর অনান্য সার্ভিসের সাথে সাথে এই সার্ভিসকেও আপনি টেস্ট করে পরখ করে দেখতে পারেন।

➡ WebFreeHosting এর ওয়েবসাইট হতে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১২) Bravenet

ব্রেভনেট মূলত একটি ওয়েবসাইট বিল্ডার সার্ভিস প্রোভাইডা যারা একই সাথে ওয়েব টুলসেরও সার্ভিসিং করে থাকে। তবে এছাড়াও এটি ফ্রি এবং পেইড ওয়েব হোস্টিংয়ের ক্ষেত্রেও বেশ কিছু ডিল করে থাকে। এই সার্ভিসের সাহায্যে ফ্রি ওয়েব হোস্টিং এর ফিচার পেতে হলে আপনাকে শুধু তাদের ওয়েব সাইটে ইমেইলের সাহায্যে একটি ফ্রি একাউন্ট খুলে একটি ডোমেইল রেজিস্টার করতে হবে ব্যাস! ফ্রি ওয়েব হোস্টিংয়ের সাথে সাথে আপনি পাবেন ওয়েব পেইজ বিল্ডার, আনলিমিটেড ওয়েব টুলস, আনলিমিটেড ব্যান্ডউইথ সহ আরো অনেক কিছুই।

➡ Bravenet এর সাইটে চলে যান সরাসরি এখানে ক্লিক করে।

১৩) FreeWebHostingArea

ADs by Techtunes tAds

ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া তার নামেই তার যাবতীয় কার্যক্রম তুলে ধরেছে। হ্যাঁ এটি হচ্ছে আরেকটি ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যারা আনলিমিটেড ট্রাফিক এবং আনলিমিটেড ওয়েব স্পেস দিয়ে থাকে তাদের সকল প্রকারের ওয়েব ডোমেইন এবং সাব ডোমেইনের জন্য। ফ্রি ওয়েব হোস্টিং এরিয়ার ফ্রি ওয়েব হোস্টিংয়ের সাথে আপনি আরো পাবেন ইমেইল ম্যানেজমেন্ট, FTP সার্পোট, PHP, MySQL সহ আরো বহু কিছুই! এর সব কিছুই এই প্রোভাইডার গত ১ যুগের বেশি সময় ধরে ফ্রিতে ব্যবহারকারীদের কাছে নিরবিচ্ছিন্ন ভাবে তাদের সার্ভিস দিয়ে আসছে। এবং আরেকটি কথা বলা বাহুল্য যে তাদের ফ্রি সার্ভিসের সব কিছু সম্পূর্ণ এডমুক্ত! তো আজই তাদের সার্ভিসটি পরখ করে দেখতে পারেন।

➡ FreeWebHostingArea এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১৪) Freehostia

ফ্রি হোস্টিয়া হচ্ছে একটি মাল্টিপল হোস্টিং প্রোভাইডার সার্ভিস যারা ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। এই সার্ভিস ব্যবহার করে আপনি ফ্রিতে ওয়েব হোস্টিং সার্ভিস উপভোগ করতে পারবেন। তাদের ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিসের মধ্যে আরো পাবেন MySQL, PHP, Linux সব বিভিন্ন সুবিধা। আগের ওয়েব সার্ভিস প্রোভাইডের মতোই ফ্রি হোস্টিয়ার সকল সার্ভিস হচ্ছে ফ্রি এবং এডমুক্ত! এছাড়াও এক ক্লিকে ইন্সটলের সুবিধা তো থাকছেই!

➡ Freehostia এর ওয়েবসাইট থেকে ঢুঁ মেরে আসুন এখানে ক্লিক করে।

১৫) AwardSpace

এওর্য়াডস্পেস হচ্ছে একটি প্রিমিয়াম ফ্রি ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যারা তাদের ফ্রি ওয়েব হোস্টিংয়ে এডমুক্ত এবং বিভিন্ন এক্সট্রা ফিচার তাদের ব্যবহারকারীদের দিয়ে থাকে। ফ্রি ওয়েব হোস্টিংয়ের পাশাপাশি এওর্য়াডস্পেস VPS হোস্টিং, পেইড ওয়েব হোস্টিং, রিসেলার হোস্টিং সহ আরো অনেক সার্ভিস এরা দিয়ে থাকে।

➡ AwardSpace এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১৬) x10Hosting

ইন্টারনেট ওয়েব হোস্টিংয়ের জগতে অন্যতম পুরাতন এবং বৃহৎতম সংস্থা হচ্ছে এই এক্স১০হোস্টিং! শুধুমাত্র তাদের ওয়েবসাইটে ফ্রিতে একটি একাউন্ট খুলে নিয়ে যেকেউ আনলিমিটেড হোস্টিং এবং আনলিমিটেড ডোমেইন নাম্বারের ফিচার উপভোগ করতে পারবে। তো ফ্রি ওয়েব হোস্টিংয়ের পাশাপাশি প্রিমিয়াম ওয়েব হোস্টিংয়ের টেস্ট পেতে চাইলে আজই এই সার্ভিসটি পরখ করে দেখতে পারেন আপনি।

ADs by Techtunes tAds

➡ x10Hosting এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১৭) HostPapa

ছোটখাট বিজনেসের জন্য ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার হিসেবে হোস্টপাপা অনেক দিন ধরেই এই সেক্টরে রয়েছে। ওয়েব হোস্টিংয়ের পাশাপাশি হোস্টপাপা ডোমেইন নেম রেজিস্টেশনও করে থাকে। ওয়েব হোস্টিংয়ের বিভিন্ন প্যাকেজ থেকে আপনার পছন্দের প্যাকেজটি সিলেক্ট করেই এদের সার্ভিস আপনি উপভোগ করা শুরু করতে পারবেন। কারণ এদের রয়েছে ড্রাগ এন্ড ড্রাপ ওয়েবসাইট বিল্ডার ফিচার!

➡ Hostpapa এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

১৮) 000Webhost

আমাদের আজকের লিস্টে সবার শেষে রয়েছে ট্রিপলজিরো ওয়েবহোস্ট। 000Webhost হচ্ছে একটি ফ্রি এবং একই সাথে একটি প্রিমিয়াম ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার যেটি তার ব্যবহারকারীদের মাল্টিপল হোস্টিং সার্ভিস অফার করে থাকে। এদের ফ্রি ওয়েব হোস্টিংয়ের সাথে আপনি পাবেন cPanel, ফ্রি ওয়েবসাইট বিল্ডার, PHP, MySQL সহ আরো অনেক কিছুই!

➡ 000Webhost এর সাইট থেকে ঘুরে আসুন এখানে ক্লিক করে।

তো আজ এ পর্যন্তই! আগামীতে অন্য কোনো টপিক নিয়ে আমি চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি ব্লগ টেকটিউনসে! আবারো সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে আমি বিদায় নিচ্ছি। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি গেমওয়ালা। Supreme Top Tuner, Techtunes, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 577 টি টিউন ও 427 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 47 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

এই ফ্রী সার্ভার গুলার মধ্যে সাইটের লোডিং স্প্রিড ভালো পাওয়া যাবে কোনটায়?বেশির ভাগের ফ্রি হস্টিং সাইটের লোডিং টাইম বেশি।