ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

২০১৮ সালের ফেসবুক মেসেঞ্জারের যারপরনাই ১৩ টি টিপস

বর্তমানে আমাদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে ফেসবুক। সারাদিনে নেটে আর যাই করি না কেন একবার হলেও আমরা ফেসবুক চেক করে থাকি। ২০১৬ সাল পর্যন্ত আমরা মোবাইলের ফেসবুক অ্যাপ দিয়েই আমাদের বন্ধুদের চ্যাটিং মেসেজ পাঠাতে পারতাম। কিন্তু ২০১৬ সালে ফেসবুক এই ফিচারটি বন্ধ করে দিয়ে আমাদেরকে মেসেজিং এর জন্য আলাদা Messenger অ্যাপ ব্যবহার করতে বাধ্য করে। আর বর্তমানে Facebook Messenger অ্যাপ দিয়ে আমাদেরকে স্মার্টফোনে ফেসবুকের মেসেজিং কার্যক্রম চালিয়ে আসতে হচ্ছে। ফেসবুক মেসেঞ্জার প্রতিনিয়তই একটু একটু করে আপগ্রেড হচ্ছে। আর আমি টিউনার গেমওয়ালা আপনাদের জন্য নিয়ে এলাম নতুন ফেসবুক মেসেঞ্জারের কিছু টিপস। এই টিপসগুলো হয়তো অনেকেরই জানা রয়েছে আবার অনেকেই এগুলো জানেন না। আলাদা অ্যাপ ব্যবহারের কারণ এবার আমরা ফেসবুক একাউন্ট ছাড়াই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করতে পারছি। অবশ্যই ফেসবুক মেসেঞ্জারে এটাই ইউনিক ফিচার নয়। আরো ফিচার রয়েছে। তো চলুন আর ভূমিকায় কথা না বাড়িয়ে সরাসরি টিউনে চলে যাই:

ADs by Techtunes tAds

১) লাইক বাটনের সাইজ পরিবর্তন।

ফেসবুকের জনপ্রিয় লাইক বাটনকে আপনি মেসেঞ্জারের টাইপিং এরিয়ার পাশেই পাবেন। একে প্রেস করে কিংবা ডাবল প্রেস করে আপনি ফেসবুকে লাইক বাটনটি ইমোজি হিসেবে পাঠাতে পারবেন। তবে এই লাইক ইমোজির একটি গোপন টিক্স রয়েছে। যেটি আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। আর তা হলো এই লাইক বাটনটির উপর কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখলে বা হোল্ড করে রাখলে এর সাইজ আসতে আসতে বড় হতে থাকবে; এবং আপনি বড় সাইজের লাইক ইমোজি পাঠাতে পারবেন। উল্লেখ্য যে শুধুমাত্র লাইক বাটন ইমোজি নয়, এখানে আপনি যে ইমোজিকে সেট করে রাখবেন সেগুলোর সবগুলোকেই একই পদ্ধতিতে সাইজে বড় করে নিতে পারবেন।

২) ইমোজি পরিবর্তন

মেজেঞ্জারে লাইক বাটন ইমোজি বেশি ব্যবহার করেন না? বা সবার সাথে লাইক ইমোজি শেয়ার করতে ভালো লাগে না? তাহলে আপনি সহজেই এই ডিফল্ট লাইক ইমোজিকে অন্য ইমোজির সাথে পরিবর্তন করে নিতে পারবেন। আর হ্যাঁ একই সাথে উপরের টিপসটির মতো ইমোজির সাইজ বড় করে নিতে পারবেন।

ইমোজি পরিবর্তন করতে চাইলে চ্যাট থ্রেডকে ওপেন করুন, উপরের ডান দিকের কর্নারের (i) আইকনে প্রেস করুন। অনেকগুলো সেটিংস আসবে। সেখান থেকে Emoji অপশনটিতে প্রেস করুন। এবার আপনার পছন্দমতো ইমোজি বেছে নিন। আরো ইমোজি পেতে বাম দিকে সোয়াইপ করুন।

৩) ইমোজি ইফেক্ট

ওয়ার্টস অ্যাপের হার্ট ইমোজির কথা মনে আছে? ওই কে হার্ট ইমোজি সেন্ড করলে বড়সড় হয়ে এনিমেশন হতো? হ্যাঁ এবার ফেসবুকের মেসেঞ্জারেও এই ইফেক্ট চলে এসেছে, তবে অন্যরকম ভাবে। আপনি মেসেঞ্জারে রেড হার্ট ইমোজি পাঠালে সেটা সাধারন ইমোজির মতো না গিয়ে অনেকগুলো উড়ন্ত হার্টস এনিমেশন দিয়ে সেন্ড করবে। যেটা দেখতে বেশ চমৎকার।

তবে দুঃখের বিষয় হলো বর্তমানে মাত্র ৩টি ইমোজিতে এই ইফেক্ট রয়েছে। এগুলো হলো রেড হার্ট, বেলুন এবং Snow ইমোজিতে এই এনিমেশন ইফেক্ট রয়েছে। তবে অন্য ইমোজিতেও শীঘ্রই এই ইফেক্ট আসবে বলে জানা গিয়েছে।

বি:দ্র: শুধুমাত্র অনলাইন চ্যাটিং এর ক্ষেত্রে এই ইমোজি ইফেক্ট প্রযোজ্য হবে। অর্থ্যাৎ আপনি যাকে ইমোজি পাঠাবেন তাকে অনলাইনে থাকতে হবে। অফলাইনের কোনো বন্ধুকে এই ইমোজি পাঠালে সে অনলাইনে এসে এনিমেশন ইফেক্টটি পাবে না; নরমাল ইমোজিটাই পাবে।

ADs by Techtunes tAds

৪) হিডেন ইমোজি গেমস

মেজেঞ্জারে চ্যাট করতে করতে বোর হয়ে গিয়েছেন? বা গ্রুপ চ্যাটে বিচিত্রতা আনতে চান? তাহলে ফেসবুক মেসেঞ্জারের ইমোজি গেমস খেলে নিতে পারেন এবং বন্ধুদের সাথে স্কোর নিয়ে প্রতিযোগীতাও করতে পারবেন। বাস্কেটবল বা ফুটবল ইমোজিকে সেন্ড করার পর সেটায় যদি আপনি ট্যাপ করেন তাহলে দেখবেন মেসেঞ্জারের ভেতরেই আলাদা করে উক্ত ইমোজির গেমস চালু হয়েছে। উল্লেখ্য যে এই গেমসগুলো খেলতে আলাদা করে কোনো মেগাবাইট কাটবে না এবং এটা কোনো থার্ড পার্টি গেমস নয় তাই মেসেঞ্জারও স্লো হবে না। ইমোজি গেমস ছাড়াও ফেসবুক মেসেঞ্জারে গেমস নামের আলাদা সেকশন রয়েছে। ফেসবুক মেসেঞ্জারের নিচের দিকে Games আইকনে প্রেস করে সকল গেমসগুলোকে আপনি ভিজিট করতে পারবেন।

৫) ইমোজি রং সেট করা

ওয়ার্টস অ্যাপে যেমন আপনি ইমোজির রং আপনার পছন্দমতো করে সেট করে নিতে পারতেন, এখন সেটা আপনি ফেসবুক মেসেঞ্জারেও সেট করে নিতে পারবেন। ফেসবুক মেসেঞ্জারে ইমোজি রং পরিবর্তন করার জন্য আলাদা কালার সেটিংস রয়েছে। এখানে ইমোজির জন্য আপনি সে রং নির্বাচন করবেন সেটা সকল ইমোজিতেই প্রয়োগ হয়ে যাবে। ইমোজির কালার সেট করতে চাইলে প্রথমে মেসেঞ্জারের উপরের ডান দিকে আপনার প্রোফাইন পিকচারে ট্যাপ করুন।

নিচের দিকে স্ক্রল ডাউন করে Photos & Media অপশনে ট্যাপ করুন। সেখান থেকে Emoji অপশনে ক্লিক করলে ইমোজির রং সেট করার জন্য কয়েক ধরনের কালার সেটিংস আপনি দেখতে পারবেন। এখান থেকে আপনার পছন্দমত রংটি সিলেক্ট করে নিন।

৬) চ্যাট কালার পরিবর্তন

মার্ক জুকারবার্গের নীল রং পছন্দ বলে ফেসবুকের সবর্ত্রই নীল রংয়ের ছড়াছড়ি। মেসেঞ্জারের চ্যাটিংয়েও সেটার ব্যতিক্রম নয়। তাই বলে সবসময় নীল রং দেখতে দেখতে বোর হয়ে গেলে আপনি সহজেই চ্যাটিং এর কালারটি নীল থেকে অন্য রংয়ে পরিবর্তন করে নিতে পারবেন। এক্ষেত্রে ভিন্ন ভিন্ন চ্যাটে ভিন্ন ভিন্ন রং সেট করে নিয়ে আপনি মেসেঞ্জারকে আপনার নিজের মতো করে সাজিয়ে নিতে পারবেন।

চ্যাটের কালার পরিবর্তন করতে চাইলে প্রথমে চ্যাট Conversation ওপেন করুন। এবার উপরের (i) অপশনে ট্যাপ করুন। এবার সেটিংস থেকে Color অপশনে ট্যাপ করুন। এখান থেকে আপনার পছন্দমতো রংটি সিলেক্ট করে নিন।

৭) ছদ্মনাম ব্যবহার

ফেসবুকে আপনার বন্ধুদের হয়তো এমন একটি নিকনেম রয়েছে বা ডাকনাম রয়েছে যে নামে সবাই তাকে চেনে। আপনি চাইলে ফেসবুক মেসেঞ্জারেও তার পুরো নামের পরিবর্তনে সেই ডাকনামটিকে সেট করে নিতে পারবেন। উল্লেখ্য যে এই Nickname টি আপনার এবং উক্ত বন্ধুর মেসেঞ্জারেও এটা শো করবে।

ADs by Techtunes tAds

ছদ্মনাম ব্যবহার করতে চাইলে চ্যাট কনভারসেশনটি খুলুন। উপরের দিকে (i) আইকনে ট্যাপ করুন। এবার সেটিংস থেকে Nicknames অপশনে ট্যাপ করে আপনার এবং তার নিকনেম আপনি সেট করে দিতে পারবেন। একই ভাবে সেও আপনার এবং তার নিকনেম সেট করতে পারবে এবং পরিবর্তন ও মুছে দিতে পারবে।

৮) চ্যাটে সার্চিং

ফেসবুকে জেনারেল সার্চ এর পাশাপাশি ফেসবুক মেসেঞ্জারে আপনি আলাদা ভাবে Chat Conversations গুলোতে সার্চের অপশন পাবেন। এক্ষেত্রে আপনি কবে কার সাথে কি ব্যাপারে চ্যাটিং করেছেন সেটা সহজেই খুঁজে নিতে পারবেন।

চ্যাটেং সার্চ করার জন্য প্রথমে চ্যাট কনভারসেশনটি ওপেন করুন। উপরের (i) আইকনে ট্যাপ করুন। সেটিংস থেকে Search in Conversation অপশনে ট্যাপ করুন। এবার আপনি কি সার্চ করতে চান সেটা লিখে সার্চ বাটনে প্রেস করুন। ব্যাস।

৯) মেসেঞ্জার থেকে প্রোফাইল দেখা

এবার ফেসবুক মেসেঞ্জার কিন্তু শুধুমাত্র ফেসবুকের মধ্যেই সীমাবদ্ধ নয়। ফেসবুক একাউন্ট ছাড়াও যেকেউ ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করতে পারবে। তবে এই মেসেজগুলো আলাদা ফিল্টার ফোল্ডারে পাওয়া যাবে। মেসেঞ্জারে ফেসবুকে প্রোফাইল আপনি সরাসরি দেখতে পারবেন। এ জন্য আলাদা ভাবে ফেসবুক অ্যাপে যাওয়ার প্রয়োজন হবে না।

এর জন্য যার প্রোফাইল চেক করতে চান তার চ্যাট খুলুন। চ্যাটের উপরের ডান দিকে (i) আইকনে ট্যাপ করুন। এবার সেটিংস অপশনগুলো থেকে View Profile অপশনে ক্লিক করুন। এতে মেসেঞ্জারেই উক্ত ব্যক্তির ফেসবুক প্রোফাইল আপনি দেখতে পারবেন।

১০) নতুন ব্লক সিস্টেম

ফেসবুকে এখন নতুন ব্লক সিস্টেম রয়েছে। যেটা আপনি ফেসবুক মেসেঞ্জারে পাবেন। ফেসবুক মেসেঞ্জারে কাউকে ব্লক করার দুটি অপশন পাবেন আপনি। প্রথমটি হচ্ছে তাকে আপনি ফেসবুকে ব্লক করে দিতে পারবেন। এক্ষেত্রে সে আপনার ফেসবুক আইডিতে ব্লক থাকবে; কিন্তু আপনাকে সে মেসেঞ্জারে মেসেজ বা কল দিতে পারবেন। দ্বিতীয় অপশনটি হচ্ছে মেসেঞ্জারে ব্লক। এটার মাধ্যমে আপনি তাকে শুধুমাত্র মেসেঞ্জারে ব্লক করে রাখতে পারবেন। সে আপনাকে চ্যাট, কল করতে পারবে না ঠিকই কিন্তু ফেসবুকে আপনার স্ট্যাটাস, টিউনে লাইক টিউমেন্ট ট্যাগ ইত্যাদি করতে পারবে।

এই দুটি ব্লক অপশনে যাবার জন্য চ্যাটের উপরের (i) বাটনে ট্যাপ করুন। নিচের দিকে স্ক্রল ড্রাউন করে যেয়ে Block অপশনে ট্যাপ করুন। পরবর্তী স্ক্রিণে এই দুটি ব্লক অপশন আপনি দেখতে পারবেন। উল্লেখ্য যে ফেসবুক ব্লক আনব্লক করতে হলে ৪৮ ঘন্টা আপনাকে অপেক্ষা করতে হবে। কিন্তু মেসেঞ্জারে আনব্লক করে পুনরায় ব্লক করার জন্য কোনো সময় অপেক্ষা করতে হবে না।

ADs by Techtunes tAds

১১) রিয়েল-টাইম লোকেশন শেয়ারিং

ওয়্যাটস অ্যাপ এবং গুগল ম্যাপে রিয়েল-টাইম লোকেশন ফিচারের মতোই এখন আপনি ফেসবুক মেসেঞ্জারেই আপনার বর্তমান লোকেশন শেয়ার করতে পারবেন। একবার লোকেশন শেয়ার করার পর পরবর্তী ৬০ মিনিট পর্যন্ত ফেসবুক অটোমেটিক্যালি আপনার বন্ধুদের সাথে আপনার লোকেশন শেয়ার করতে থাকবে, তবে আপনি এর আগেই ম্যানুয়ালি ভাবে লোকেশন শেয়ারিং বন্ধ করে দিতে পারবেন।

আপনার ফেসবুক বন্ধুর সাথে মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ার করতে চাইলে চ্যাট ওপেন করুন। নিচের বাম দিকে গোলাকার (+) আইকনে প্রেস করে পরবর্তী পপআপ মেন্যু থেকে Loaction অপশনে ট্যাপ করুন।

১২) ভয়েস রেকর্ডিং শেয়ার

ফেসবুক মেসেঞ্জারে আপনি সকল প্রকারের ফাইলস শেয়ার করতে পারবেন না যেটি আপনি ওয়্যাটস অ্যাপে করতে পারেন। ফেসবুক ডেক্সটপে এই ফিচারটি থাকলেও ফেসবুকের মেসেঞ্জারে এটা নেই। তবে ফেসবুক মেসেঞ্জারে আপনি ভয়েস রেকডিং শেয়ার করতে পারবেন। যখন আপনার চ্যাটিংয়ের মুড থাকবে না এবং কল করতেও ইচ্ছে করবে না তখন আপনি এই ভয়েস রেকর্ডিং ফিচারটি ব্যবহার করতে পারেন।

ভয়েস রেকর্ডি তৈরি করার জন্য, চ্যাট খুলে নিচের দিকের mic আইকনে প্রেস করে হোল্ড করে রাখুন, এবার ভয়েস রেকর্ড করতে থাকুন এবং হোল্ড ছেড়ে দিয়ে রেকর্ডটি সেন্ড করে দিন। রেকর্ডিংয়ের মাঝে এটা ডিলেট করতে চাইলে হোল্ড করা অবস্থায় উপরের দিকে ড্রাগ করে Cancel করে দিন।

১৩) শেয়ারকৃত মিডিয়া ফাইলস দেখুন

ফেসবুক মেসেঞ্জারে আপনি সরাসরি ইমেজ এবং ভিডিও সার্চ করতে পারবেন না। তবে মেসেঞ্জারে আরো সহজ ভাবে মিডিয়া ফাইলস আপনি চেক করতে পারবেন। সকল মেসেজে স্ক্রল করার ঝামেলার চাইতে আপনি সহজ ভাবে ইমেজ এবং ভিডিওয়ের জন্য আলাদা সেকশন পাবেন ফেসবুক মেসেঞ্জারে।

কারো সাথে শেয়ারকৃত মিডিয়া ফাইলস দেখার জন্য উক্ত চ্যাট থ্রেডটি ওপেন করুন। এবার উপরের (i) আইকনে ট্যাপ করুন। এবার নিচের দিকে স্ক্রল করে যেতে থাকুন দেখবেন Shared Content বক্সে এ পর্যন্ত যতগুলো ছবি এবং ভিডিও শেয়ার করেছেন সেগুলো আপনি দেখতে পারবেন।

বোনাস: সিক্রেট চ্যাটিং

ফেসবুক মেসেঞ্জারে সিক্রেট চ্যাটিং ফিচারটি প্রায় বছর খানেক আগেই চলে আসলেও এখনো অনেকেই এটার সম্পর্কে তেমন কিছু জানি না। আপনারা জেনে থাকবেন যে খোদ ফেসবুক কর্তপক্ষ আমাদের সকল রেগুলার চ্যাটিংগুলোকে দেখতে পারবেন। আর কখনো ফেসবুক হ্যাক হলে আপনার আমার এই চ্যাটিংগুলো এবং প্রাইভেট তথ্যগুলোও হ্যাক হয়ে যাবে। সম্প্রতি সময়ের Cambridge Analytica স্ক্যান্ডালটি তারই বাস্তব প্রমাণ। ফেসবুক কর্তপক্ষের এই নজরদারী থেকে বেঁচে মেজেঞ্জারে চ্যাটিং করতে চাইলে আপনি ব্যবহার করতে পারেন Secret Conversation ফিচারটি। এর জন্য যা যা করবেন:

ADs by Techtunes tAds

১) প্রথমে মেসেঞ্জার চালু করুন। উপরের ডান দিকে আপনার প্রোফাইল আইকনে ট্যাপ করুন। বিভিন্ন অপশন লিস্ট আসবে এখান থেকে Secret Conversation অপশনে ট্যাপ করুন।

২)  আবারো Secret Coversation বাটনে ট্যাপ করুন। একটি কনফার্মেশন ডায়ালগ বক্স আসবে, সেখান থেকে Turn On চেপে ফিচারটি চালু করে ফেলুন। এবার আপনি চ্যাটে এই Secret Conversation ফিচারটি ব্যবহার করতে পারবেন।

৩) এবার যার সাথে সিক্রেট চ্যাটিং করতে চান চ্যাট থ্রেড খুলুন। উপরের (i) আইকনে ট্যাপ করুন। এবার অপশনগুলোর মাঝে আপনি Secret Conversation অপশনটি দেখতে পারবেন; এখানে ক্লিক করুন। কালো রংয়ের থিমযুক্ত আলাদা একটি চ্যাট থ্রেড চালু হবে। নিচের টেক্স বক্সের পাশে দেখবেন একটি টাইমার আইকন চালু হয়েছে।

৪) এবার এখানে কোনো কিছু টাইপ করলে দেখবেন যে একটি টাইমিং অপশন চলে এসেছে। এখানে আপনার পছন্দমত টাইম অপশনটি সিলেক্ট করুন। মেসেজটি অপরজন Seen করার এই নির্দিষ্ট সময়ের পর উক্ত মেসেজটি অটোমেটিক্যালি গায়েব হয়ে যাবে!

পরিশিষ্ট:

এই ছিলো নতুন ফেসবুক মেসেঞ্জারের নতুন কিছু টিপস এন্ড ট্রিক্সস। আশা করবো আজকের টিউনটি আপনাদের সাথে ভালো লেগেছে। আগামীতে অন্য কোনো টপিক নিয়ে আমি টিউনার গেমওয়ালা চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি সোশাল প্লাটফর্ম টেকটিউনস এ। টিউনটি ভালো লাগলে উপরের জোস বাটনে ক্লিক করতে ভূলবেন না যেন! আজ এ পর্যন্তই। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ।

ADs by Techtunes tAds
Level 10

আমি ফাহাদ হোসেন। Supreme Top Tuner, Techtunes, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 664 টি টিউন ও 438 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 73 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

যার কেউ নাই তার কম্পিউটার আছে!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস