Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

তৈরি করুন মনের মত এক্সপি সিডি [পর্ব-০৩] :: এক্সপিতে ব্যবহার করুন সেভেনের থিম

তৈরি করুন মনের মত এক্সপি সিডি

আমরা একটি এক্সপি সিডি তৈরির কাজে হাত দিয়েছি যেটাতে এড করবো প্রয়োজনীয় সফটওয়ার, ড্রাইভার (ল্যাপটপ সহ), থিম, পছন্দের ওয়ালপেপার, স্ক্রিন সেভার, গুরুত্বপূর্ণ সেটিংস যা সেটাপের পর করতে হয় ইত্যাদি। আমাদের সিডিটা এভাবে তৈরি করবো যাতে সেটাপের সময় সিরিয়াল কী, ইউজার নেম সহ নানান ঝামেলার কাজগুলো করতে না হয়। ইতিপূর্বে আমরা দুটি পর্ব শেষ করেছি। আজকে থিম নিয়ে আলোচনা।

ADs by Techtunes tAds

থিম যেকোন অপারেটিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ গ্রাফিক্যাল বৈশিষ্ট। প্রত্যেক ইউজারই চায় এ গ্রাফিক্যাল ডিজাইনটা আকর্ষনীয় হোক। থিম বলতে সাধারণত কার্সর, ওয়ালপেপার, আইকন, টেক্সট, উইন্ডোজের বিভিন্ন ডায়লগ বক্স/মেসেজ বক্সের কালার। Windows XP’র পর থেকে মাইক্রোসফট তাদের থিম এর উন্নয়ন ঘটাতে থাকে। বর্তমানে তাদের সেভেনের থিমগুলো উইন্ডোজ ইউজারদের দারুন মনোযোগ আকর্ষন করতে সক্ষম হয়। সেভেনের তুলনায় এক্সপির থিমগুলো বড়ই সেকেলে। তাছাড়া মাইক্রোসফট এক্সপির জন্য পরবর্তীতে তেমন কোন আকর্ষনীয় Theme রিলিজ করেনি। তাই সবাই চায় এক্সপিতে সেভেনের থিমগুলো ব্যবহার করতে।

প্রথম কথা হল এক্সপি আর সেভেনের কার্ণেল সিস্টেমে আছে বিস্তর পার্থক্য। তাই সেভেনের Theme এক্সপিতে কল্পনাই করা যায় না। তাছাড়া কোন উন্ডোজে ডাইরেক্টলি থার্ড পার্টি Theme ইউজ করা যায় না। সিকিউরিটির কথা চিন্তা করে মাইক্রোসফট সে সুযোগও বন্ধ রাখে উইন্ডোজে। কিন্তু প্রয়োজন যে আইন মানে না। তাই বিক্ল্প ব্যবস্থার মাধ্যমে সেভেনের থিমগুলো আমাদের ব্যবহার করতে হবে এক্সপিতে। নিচে দেখাবো কিভাবে সেভেনের মত থিম এক্সপিতে ব্যবহার করা যায়।
এ থার্ড পার্টি থিমগুলো ব্যবহার করার জন্য আমাদের দরকার হবে Theme Patcher। এইTheme Patcher দিয়ে উইন্ডোজের থার্ড পার্টি Theme Protection টা আমরা বাতিল করে দেব। তারপর যেকোন থার্ড পার্টি থিম ব্যবহার করা যাবে। ইন্সটারনেটে অনেক ধরনের Theme Patcher রয়েছে। এদের মধ্যে অত্যন্ত সহজ এবং বিশ্বস একিটি Theme Patcher হল UniversalThemePatcher। নিচে আমরা সেটি ইন্সটল করবো।
UniversalThemePatcher:
এটি অত্যন্ত দারুন একটি থিম প্যাচার। এর সুবিধা হল, এক্সপি, ভিস্তা, সেভেন, ৬৪ বিট-৩২বিট যেকোন অপারেটিংস সিস্টেমে ব্যবহার করা যায়। আর ব্যবহারটাও অত্যন্ত সহজ। UniversalThemePatcherDownload করে এক্সট্রাক্ট করুন। তারপর UniversalThemePatcher-x86 এ ডাবল ক্লিক করুন। যদি আপনি ৬৪বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করেন তাহলে UniversalThemePatcher-x64 রান করতে হবে। Language সিলেক্ট করার জন্য মেসেজ আসবে। Language হিসেবে ইংলিশ ডিফল্ট থাকে। তাই মেসেজটিতে ওকে দিন।
ওকে দেয়ার পর আপনার উইন্ডোজের বর্তমান কন্ডিশন দেখাবে। কোন অপারেটিং সিস্টেম, সার্ভিস প্যাক কি, এবং কয়টা ফাইল  Patch করতে হবে এ জাতীয় মেসেজ দিয়ে Yes/No চায়বে। আপনি Yes দিন। তারপর নিচের মত চিত্র দেখবেন।
এখানে তিনটা Patch আছে। তম্মধ্যে এক্সপির জন্য দরকার uxtheme.dllPatcher টি। আর ভিসতা বা সেভেনের জন্য তিনটাই দরকার হবে। আপনার যতটা Patch দরকার ততটা Patch বাটনই একটিভ হয়ে থাকবে। তাই আপনি চায়লে তিনটা প্যাচেই করতে পারেন যদি সেগুলো একটিভ থাকে। আপনি এক্সপির জন্য uxtheme.dll ফাইলটির ডানপাশে অবস্থিত Patch বাটনে ক্লিক করুন। তাহলে এর নিচের Restore বাটন টা একটিভ হবে আর  Patch বাটন টি ইনএকটিভ হয়ে যাবে। মানে আপনার  Patch এর কাজ হয়েছে। Patch করার পর পিসি রিস্টার্ট দিন। রিস্টার্ট দেয়ার পর আপনার পিসি থার্ড পার্টি ব্যবহারের উপযোগী হয়ে যাবে এবং আপনি যেকোন থিম ব্যবহার করতে পারেন। Patch এর কাজ শেষ। এবার থিম ইন্সটল। ভিসতা বা সেভেনে থিম ব্যবহারের জন্যও একই পদ্ধতি অবলম্বন করতে হবে।
আমার সংগ্রহ কিছু আকর্ষনীয় থিমঃ
এক্সপির জন্য অনেক ফ্রি আর প্রফেশনাল থার্ড পার্টি থিম বের হয়েছে। আমি অত্যন্ত চমৎকার আর আকর্ষনীয় কিছু থিম সংগ্রহ করেছি যা এক্সপিতে উইন্ডোজে সেভেনের আউটলুক এনে দেয়। এগুলোকে আমি আবার মনের মত করে কাস্টমাইজও করেছি। যেমন কার্সর, ওয়ালপেপার, স্ক্রিন সেভার ইত্যাদি পরিবর্তন। এগুলো এখন আমার পিসিতে ব্যবহার করে দেখাচ্ছি। থিম ফোল্ডারগুলো ডাউনলোড করে এক্সট্রাক্ট করে নিন। ওখানে ৫টা থিম ফাইল ও ৫ ফোল্ডার (panther, SevenVG Black RTM, SevenVGAero, VistaVG Blue Refresh, VistaVG Ultimate) পাবেন। Ctrl+A চেপে সবগুলোকে সিলেক্ট করে নিন নিচের মত। 
এবার Ctrl+C চেপে বা Edit>Copy এর মাধ্যমে কপি করুন এবং  C:\WINDOWS\Resources\Themes গিয়ে Ctrl+V চেপে পেষ্ট করুন। তাহলে নিচের মত দেখাবে।
ওখানে SevenVG Refresh>Aero ফোল্ডারের ভেতর ঢুকুন। Install নামের একটা ফাইলসহ অনেকগুলো কার্সর দেখতে পাবেন। Install নামের ফাইলটার ওপর রাইট ক্লিক করে Install এ ক্লিক করুন।
তাহলে কার্সরগুলো আপনার পিসিতে Install হবে। এবার ডেস্কটপে রাইট ক্লিক করে Properties> Themes এ যান। Theme ট্যাবের নিচে ড্রপডাউন মেন্যু থেকে যেকোন একটি থিম সিলেক্ট করে Apply>OK দিন।
দেখুন আপনার Theme দিয়ে উইন্ডোজের চেহারা পাল্টে গেছে। এভাবে আমার দেয়া অন্যান্য Theme গুলোও ব্যবহার করতে পারেন। তাছাড়া আপনার পছন্দের কোন থিম থাকলে তাও ব্যবহার করতে পারেন।
কিছু সুন্দর কার্সর ইন্সটল ও সেট করাঃ
আমি কিছু কার্সর সংগ্রহ করেছি যা ভিসতা আর সেভেনের কার্সরগুলোর অনুকরণে তৈরি। এগুলো আপনাদের সুবিধার্থে সহজভাবে Install এর উপযোগী করে দিয়েছি। ইন্সটলের পর উইন্ডোজ সেট করে নিন। কার্সর ফোল্ডারটি ডাউনলোড করে এক্সট্রাক্ট করুন। Cursor1, Cursor2 নামে দুটো ফোল্ডার পাবেন। ফোল্ডারগুলোর ভেতরে কার্সরগুলো দেখে নিন। পছন্দ হলে Install করে নিন। দুটোই Install করা যাবে। Install করার জন্য ফোল্ডারটির ভেতরে InstallCursor.inf নামে একটি ফাইল আছে। ওটার উপর রাইট ক্লিক করে Install এ ক্লিক করুন।
কার্সরগুলো কপি হবে। কপি শেষ হলেই Install এর কাজ শেষ। এখন Control Panel>Mouse>Pointer এ গিয়ে একটি Scheme বেছে নিয়ে Apply দিয়ে দেখুন। আপনার কার্সর সেট হয়ে গেছে।
আপনাদের পছন্দের কার্সর থাকলে আপনাদের নিয়মে Install ও সেট করে নিন।
Theme এডিট করাঃ
থিমে এডিট করা মানে পছন্দের Wallpaper, Cursor, Screensaver, Sound ইত্যাদি জিনীসগুলোকে দিয়ে থিমটি নিজের মত করে সাজানো। যেমন আপনি মনের মত একট ওয়ালপেপার ডিজাইন করেছেন। ওটাকে ঐ থিমে সেট করে দেবেন কিভাবে? একইভাবে সাউন্ড, কার্সর, স্ক্রীনসেভার ইত্যাদি। এ জন্য C:\WINDOWS\Resources\Themes এ গিয়ে SevenVGAero.Theme ফাইলটাকে Notepad এ খুলোন।
খোলার আগে ফাইলটি অন্য কোথাও সেভ রাখুন যাতে সমস্যা হলে ঐটি আবার ব্যবহার করতে পারেন। এবার একবার পড়ে নিন আর নিচের কাজগুলো করুন।
ওয়ালপেপারঃ আপনার পছন্দের ওয়ালপেপারটি কোন ডিরেক্টরিতে রাখুন। এবার পছন্দের ওয়ালপেপার সেট করার জন্য নিম্মের ছবিতে হাইলাইট করা এড্রেসটি আপনার ওয়ালপেপারেরে এড্রেস দিয়ে পরিবর্তন করে দিন। %WinDir% মানে হল আপনার Windows ডিরেক্টরি। %WinDir% দিলে আর C:\WINDOWS লেখতে হবে না।
স্ক্রীনসেভারঃ স্ক্রীনসেভারের নিয়মটা ওয়ালপেপারের মতই। এটি সেট করার জন্য নিম্মের ছবিতে হাইলাইট করা এড্রেসটি আপনার স্ক্রীনসেভারের এড্রেস দিয়ে পরিবর্তন করে দিন। নিজে কোন স্ক্রীনসেভার বানিয়ে থাকলে এখানে এর নাম এড্রেস সহ দিতে পারেন।
সাউন্ডঃ সাউন্ড হল উইন্ডোজ খোলা-বন্ধ, পেনড্রাইভ খোলা-বন্ধ এবং এ জাতীয় বিভিন্ন সময় উইন্ডোজ কিছু সাউন্ড দেয়। এ সাউন্ডগুলো হয় wav ফরমেটের এবং মাত্র কয়েক সেকেন্ডের। আপনি নিজেই যদি সাউন্ড তৈরি করে থাকেন তাহলে এখানে সেট করে দেয়া যাবে। VisualStyles এর নিচে অনেকগুলো সাউন্ড স্কীম আছে। আমি একটা হাইলাই করে দেখালাম। আপনি ওখানে নিজের সাউন্ডটা বসিয়ে দিতে পারেন এড্রেসসহ।
কার্সরঃ কার্সর কিভাবে ইনস্টল হয় তা আগেই দেখিয়েছি। এবার আপনার থিমে সেই কার্সরগুলো সেট করে নিন। কার্সর সেট করার জন্য আপনাকে প্রথমে কার্সরগুলো ইন্সটল করে নিতে হবে যা আমরা আগে করে ফেলেছি। তারপর নিচের মত এড্রেসে কার্সরগুলোর নাম দিন এড্রেস সহ। কার্সরের নাম InstallCursor.inf নামের যে ফাইল আপনি ব্যবহার করেছিলেন তাতেই আছে। আর আপনি নতুন ইন্সল করে থাকলে তাতো আপনার জানাই আছে।
উপরের সব কাজ করে ফেলার পর Ctrl+S দিয়ে ফাইলটি সেভে করে নিন। ওখানে আরো অনেক সেটিংস আছে। ওগুলো পরিবর্তন করবেন না। কারণ ও গুলো থিম এর অন্য ফাইলের লিংক এড্রেসের মত কাজ করে। অর্থাৎ ঐ সেটিংসগুলো অন্য ফাইলে সংরক্ষিত আছে।

এ গেল বিভিন্ন স্কীম পরিবর্তন করা। আপনি যদি থিমের অন্যান্য ইমেজগুলো পরিবর্তন করতে চান তাহলে C:\WINDOWS\Resources\Themes\SevenVG Refresh এ গিয়ে SevenVG Refresh.msstyles ফাইলটা Resource Hacker দিয়ে খুলোন আর প্রয়োজনীয় পরিবর্তন করে নিন। এডিট করার আগে একটা ব্যাকআপ কপি রাখুন। সবশেষে থিমটি সেট করে দেখুন।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি Kamrul Cox। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 8 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 73 টি টিউন ও 651 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।

অসহায়দের সাহায্যে এগিয়ে আসুন।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

কামরুল ভাই অসংখ্য ধন্যবাদ। আরো লাগছে প্রথমে কমেন্ট করতে পেরে । এককথায় অসাধারণ লেখা এগিয়ে যান কেউ না হোক আমি তো আছি। আপনার নিয়মিত ছাত্র।ভাল থাকবেন।

    @Mithu: ধন্যবাদ Mithu ভাই। আপনারা আছেন বলেই লেখছি। দেখি কতটুকু এগোতে পারি।

vi jan kub valo hoycy

windows xp ar sutup disc a kivaby theme add kora jay ta neya ak ta tune korun

TNX

    @ম্যাকসন: অবশ্যই হবে। সবকিছু প্রস্তুত করছি এখন। প্রস্তুত করা হয়ে গেলে কিভাবে এড করবো তা নিয়ে লেখব। অপেক্ষায় থাকুন।

      @Kamrul Cox: ভাই Samim BCS City, Dhaka, এর একটা Windows Xp 3 Style. বানাইছে, আমার মনে হয় আপনি উনার চেয়ে ভাল পারেবন । আমি আপার টিউন গুলা দেখতেছি…..আপনার Email:, Skype, Facebook, টা আমাকে একটু দেবেন ????????????????
      আপনার “এক্সপি সিডি তৈরি পর্ব ৩” আমি ভালভাবে বুজতে চাই……………………….
      আল্লাহ আপনার মঙ্গল করুক….
      Email: maccs2012@gmail.com
      Web: http://www.macomputer.tk

দাদা আপনার টিউন গুল খুবই সুন্দর হচ্ছে । আর এভবেই চালিয়ে জান । আমি xp user কিভাবে 7z থেকে ফাইল এক্সট্রাক্ট করব বিস্তারিত বলবেন কি ।

    @sbn5233: http://www.7-zip.org/download.html থেকে 7zip টা ডউনলোড করে নিন। খুব অল্প সাইজ, মাত্র কয়েক ক্লিকেই ইন্সটল হয়ে য়ায়, ফ্রি, যেকোন অপারেটিংস সিস্টেমে চলে, যেকোন জিপ ফাইলকে আনজিপ করতে পারেন, সবচেয়ে বেশি কম্প্রেস করার ক্ষমতা আছে। একবার ট্রাই করুন। অন্য কোন জিপার টুলস লাগবে না। আমি এটাই ইউজ করি। খুবই প্রিয়।

অসাধারণ!!! ধন্যবাদ ভাই আপনাকে…

থিম গুলু সুন্দর দেখতে,ধন্যবাদ শেয়ার করার জন্য।

রফিক ভাই আপনাকে মেইল করেছি। ভাল থাকবেন।

امداف جافاب خب سندر توني هيس

Kamrul vai ami kivabe windows xp’r bootable cd te dorkari sob software add korte pari jate kore windows install debar shathe shathei sob software install hoye jai. windows install hobar por r kono software install korar dorkar na hoy. please. halp koren.

আপনি এ বিষয়ে লেখা আমার চেইন টিউনগুলো পড়ুন। এই পোষ্টের শুরুতে লিংক আছে। অথবা আমার ব্লগের নিচের লিংকটি পড়তে পারেন।
http://kamrulcox.blogspot.com/2012/02/blog-post_18.html

boss your r really bossss….. 🙂

Series টা সত্যিই ফাটাফাটি ।

universal theme patcher link is nt working .