Quantcast

“প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” [পর্ব-০৫] :: কিভাবে এইচ টি এম এল (html)ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করবেন

0 0 0 0 0
5 টিউমেন্টস 4,870 দেখা প্রিয়
টিউটোরিয়াল

সবাইকে স্বাগতম জানাচ্ছি “প্রফেশনাল ইমেইল মার্কেটিং শিখুন, সফল ক্যারিয়ার গড়ুন” এর

৫ম পর্বে । অনেকেই একটা বিষয় বার বার আমার কাছে জানতে চান, এই কোর্সটা শেষ করতে কতদিন লাগবে, শর্টকার্ট ওয়ে থাকলে বলেন ইত্যাদি ইত্যাদি মানে এক লাফে গাছে উঠার যাদুটা আমায় শিখিয়ে দিন J । আমি আগেও জানিয়েছি এবং এখানও বলেছি, এই কোর্সটা করার জন্য আপনাকে খুব বেশি কিছু জানতে হবে তা নয়, শুধুমাত্র বেসিক কম্পিউটার আর ইন্টারনেট সম্পর্কে ধারণা আছে তা দিয়েই আপনি এই কোর্সটা শেখা শুরু করতে পারবেন ।তবে প্রয়োজন হবে কঠোরপরিশ্রম, সততা, নিষ্ঠা, ধৈর্যএবং এগিয়ে যাওয়ার প্রত্যয় ।

গত পর্বে যা যা ছিল

মেইলচিম্প(MailChimp) কি এবং এর সুবিধা ও অসুবিধা, মেইলচিম্প(MailChimp) এর বেসিক ব্যবহার, মেইলচিম্প(MailChimp) দিয়ে এডিট করে ইমেইল টেমপ্লেট তৈরি, মেইলচিম্প(MailChimp) দিয়ে একটি পূর্ণাঙ্গ email Campaign সেটআপ, শুধু মেইলচিম্প(MailChimp) শিখেই আউটসোর্সশিং করার কিছু টিপস ও গাইডলাইন ।

গত পর্বের টিউন দেখুন এখানেঃ http://www.techtunes.com.bd/tutorial/tune-id/291330

গত পর্বের ভিডিও টিউটোরিয়াল দেখুন এখানেঃ https://www.youtube.com/watch?v=aCfmJJJMfvI&noredirect=1

৫ম পর্বে যা যা থাকছে

  • গত পর্বের টিউন মানে মেইলচিম্প(MailChimp) সম্পর্কে কিছু কথা
  • কিভাবে এইচ টি এম এল (html)ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করবেন
  • এডিট করা নতুন এইচ টি এম এল (html)ইমেইলটেমপ্লেট কোথায় ব্যবহার করতে পারবেন

সাথে থাকছে স্পেশাল টিপস ও এইচ টি এম এল (html)ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করার ম্যাজিক ভিডিও টিউটোরিয়াল ।

এই টিউটোরিয়ালে খুব প্রয়োজনীয় বিষয়গুলো টিউন আকারে লিখা হয়েছে এবং প্রাক্টিকাল বিষয়গুলো ভিডিও টিউটোরিয়াল আকারে বোঝানো হয়েছে । তাই টিউনটা ভালভাবে পড়ে নিবেন এবং ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে নিবেন ।

১। গত পর্বের টিউন মানে মেইলচিম্প(MailChimp) সম্পর্কে কিছু কথা

মেইলচিম্প(MailChimp) এর সাইনআপ থেকে শুরু করে email Campaign সেটআপ করা পর্যন্ত আমি শিখাতে চেষ্টা করেছি । আর আপনাদের হোমওয়ার্ক হিসাবে ছিল মেইলচিম্প(MailChimp) এর উপর প্রাকট্রিস করা এবং শিখতে গিয়ে বিভিন্ন প্রবলেমে পড়লে গ্রপে ও আমাকে শেয়ার করা । যাতে আমি আপনাদের সেই সব প্রবলেম সমাধান করার জন্য আরেকটা ভিডিও টিউটোরিয়াল বানিয়ে দিতে পারি। কারণ, কথা দিয়েছি, মেইলচিম্প(MailChimp)এর মাষ্টার বানিয়ে দেব । অনেকেই গ্রুপে ও আমায় প্রশ্ন করেছে, আরও অনেক প্রশ্ন বাকি তাই সবাই গত পর্বের টিউন ও ভিডিও টিউটোরিয়ালটা মনোযোগ সহকারে দেখে প্রাকট্রিস করুন । আর মেইলচিম্প(MailChimp) সম্পর্কে যত প্রশ্ন আপনার মাথায় আসে সব প্রশ্ন গ্রুপে ও আমাকে জানান ।

আমি আসলে শুধু টিউন বা ভিডিও টিউটোরিয়াল টিউন করার জন্য দিতে চাই না । আমি চাই, আপনারা সবাই যাতে ইমেইল মার্কেটিং ভালভাবে শিখে তা কাজে লাগাতে পারেন সেই জন্য। তাই স্বপ্নে জাল না বুনে বাস্তবে কাজ করুন ।

প্রশ্ন না খুজে পেলে শেয়ার করেন এই লিংকটা, যা থেকে অনেকে প্রশ্ন করবে, তাদের প্রশ্ন থেকে আপনিও অনেক কিছু জানেতে পারবেন ।

এবার এই পর্বের মূল বিষয়ে আসি । ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন টেমপ্লেট তৈরির জন্য আগে তৈরিকৃত এইচটিএমএল (html)ইমেইল টেমপ্লেট দরকার । আপনি নেট থেকে বিভিন্ন ক্যাটাগরির এইচটিএমএল ইমেইল টেমপ্লেট ডাউনলোড করে নিতে পারেন বা কাওকে দিয়ে বানিয়ে নিতে পারেন ( যে এইচটিএমএল(html) ও সিএসএস (CSS) জানে) অথবা কিছু টেমপ্লেট কিনে নিতে পারেন ।

২। কিভাবে এইচ টি এম এল(html) ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করবেন

এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেট এডিট করে নতুন ইমেইলটেমপ্লেট তৈরি করতে আপনাকে তেমন কোন এইচ টি এম এল(html), সি এস এস (CSS)বা ফটোশপের উপর জ্ঞান থাকতে হবে না । শুধু কোন কিছু পরিবর্তন বা সংযোজন করতে পারলেই হবে । বিষয়টা এমন যে পুরনো পোশাক পাল্টে নতুন পোশাক পরিয়ে দেওয়ার মত । ধরুন, মেসি যেমন জার্সি পরিবর্তন করে কখনো বার্সেলোনা কখনো আর্জেন্টিনা, ক্রিস্তিয়ানো রোনাল্ড যেমন জার্সি পরিবর্তন করে কখনো রিয়েল মাদ্রিদ কখনো পর্তুগাল । মানে জার্সি পরিবর্তন হইছে ঠিকই প্লেয়ার কিন্তু একজনই । ঠিক তেমনই ইমেইলটেমপ্লেটএকটাই শুধু কোনটেন্ট(লেখা, ইমেজ ইত্যাদি) পরিবর্তন করতে হবে ।

আপনি শুধু তা এডিট করবেন, মানে ঐ এইচটিএমএল ইমেইল টেম্পলেটে যে লিখা ও ছবি আছে তা পরিবর্তন করে আপনি আপনার লিখা ও ছবি যুক্ত করবেন । কালার পরিবর্তন করতে পারবেন, ফন্ট পরিবর্তন করতে পারবেন, লিংক এড করতে পারবেন ইত্যাদি । ব্যাস কাজ শেষ, তৈরি হয়ে যাবে জোশ এইচটিএমএল(html) ইমেইল টেম্পলেট কোন পরিশ্রম ছাড়াই ।

শুধু তাই না আপনি যেমন খুশি তেমন কিছু পরিবর্তন বা সংযোজন করতে পারবেন আপনার পছন্দ মত । ঠিক তেমনই মেইলচিম্প(MailChimp) এ যেমনটা করেছেন ।

তার পরেও যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে তা ভিডিও টিউটোরিয়ালটা দেখার পর দূর হয়ে যাবে । শুধু কিছু অপশনের ব্যবহার করার নিয়ম ও আমার কিছু টিপস পুরোপুরি বুজতে পারলেই আপনি জোশ জোশ ইমেইল টেমপ্লেট তৈরি করতে পারবেন আপনার প্রয়োজন অনুযায়ী।

৩। এডিট করা নতুন এইচ টি এম এল(html) ইমেইলটেমপ্লেট কোথায় ব্যবহার করতে পারবেন

আগেই বলে নিচ্ছি এডিট করা ইমেইলটেমপ্লেট আপনি মার্কেটপ্লেস বা কোথায় সেল করার জন্য ব্যবহার করতে যাবেন না । কারণ, মার্কেটপ্লেস বা যেখানে ইমেইলটেমপ্লেট সেল করা হয় সেই জাইগায় এইচ টি এম এল (html)ইমেইলটেমপ্লেট অনেক প্রফেশনাল হয়ে থাকে । যা আপনি এডিট করে তাদের মত বানাতে পারবেন না । চাইলে হইত বড়জোর ফাইভারে (fiverr) সেল করতে পারেন ।

তাহলে এডিট করা ইমেইল টেমপ্লেট কোথায় ব্যবহার করতে পারবেন ?

আপনি যদি আপনার কোম্পানি, প্রোডাক্ট বা সার্ভিসের প্রোমোশন করতে চান এবং আপনি যদি অ্যাফিলিয়েট মার্কেটিং করেন তখন অনেক ইমেইলটেমপ্লেট প্রয়োজন হবে, তখন আপনি এডিট করা ইমেইলটেমপ্লেট ব্যবহার করতে পারবেন ।এতে আপনার সময় ও টাকা দুটোই সাশ্রয়ী হবে । কারণ, আপনি আপনার কোম্পানি বা অ্যাফিলিয়েট মার্কেটিং এর প্রতিটি প্রোডাক্ট বা সার্ভিসের জন্য আলাদা আলাদা ইমেইলটেমপ্লেট বানাতে যান তাহলে তো আপনার বারোটা বেজে যাবে !

তাই তখন এডিট করা নতুন এইচ টি এম এল(html) ইমেইলটেমপ্লেট আপনাকে ম্যাজিকের মত সাহায্য করবে ।

আর পি এস ডি (psd) ও এইচ টি এম এল (html) ইমেইল টেমপ্লেটতৈরির টিউটোরিয়াল থাকবে ষষ্ঠ ও ৭ম পর্বে ।

আপনাদের প্র্যাকটিসের জন্য আমার একটা ডেমো এইচ টি এম এল (html)ইমেইলটেমপ্লেটের ডাউনলোড লিংক । (gr0up file)

সবার জন্য একটা কথা, প্রশ্ন না করলে আপনি শিখতে পারবেন না । তাই শিখতে গিয়ে কোন প্রবলেমে পরলে তা নিয়ে গ্রুপে গ্রুপ ডিসকাশন করে সমাধান করে নিতে পারবেন আপনার সমস্যাগুলি । যখনই কোন প্রবলেম এ পড়বেন তখনই গ্রুপে প্রশ্ন করেন আপনি যথাসম্ভব আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ ।

৫ম পর্বের হোমওয়ার্ক

এবারের পর্বের হোমওয়ার্ক হল একটি এইচটিএমএল ইমেইল টেমপ্লেটএডিট করে নতুনটেমপ্লেটতৈরি করবেন এবং এই মেইল এড্রেসে (emailmarketersbd@gmail.com) পাঠাবেন, যাতে আমি বুঝতে পারি আপনাদেরকে কতটুকু শিখাতে পারলাম ।

নেট স্পেড কম থাকায় ২টা পার্ট করতে হইছে

ষষ্ঠ পর্বে থাকবে

ফটোশপ দিয়ে পি এস ডি (psd) ইমেইল টেমপ্লেট তৈরি ও সকল কলাকৌশল এবং ভিডিও টিউটোরিয়াল। যা শিখে আপনি প্রফেশনাল মানের পি এস ডি (psd) ইমেইলটেমপ্লেটতৈরি করতে পারবেন ।

প্রফেশনাল ইমেইল মার্কেটিং এর ষষ্ঠ পর্বের আমন্ত্রণ জানিয়ে শেষ করছি আজকের টিউটোরিয়াল। সে পর্যন্ত ভালো থাকবেন আর টিউনটি শেয়ার করবেন, না হলে হারিয়ে যাব কিন্তু !!

“ইমেইল মার্কেটিং” এই সম্পর্কিত অন্য আরো কিছু জানার জন্য ফেসবুক গ্রুপে প্রশ্ন করতে পারেন ।

ফেসবুকে আমি

এই টিউন প্রথমে জেনেসিস ব্লগে প্রকাশিত

আমি মোঃ হাবিবুর রহমান দিপু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করে চাকরীর পাশাপাশি প্রফেশন হিসেবে বেছে নিয়েছি আইটি ক্ষেত্রটিকে। এসইও, ইমেইল মার্কেটিং, ব্লগিং ইত্যাদি জানতে ও জানাতে ভালোবাসি । তাই যখনই সুযোগ পাই তখনই লিখতে বসে যাই। ফেইসবুকে আমি https://www.facebook.com/habibur.tutordipu

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

অপেক্ষায় ছিলাম। চালিয়ে যান………..

thanks a lot……….. keep up the good work.

প্রিয় টিউনার,

আপনি ভুল ভাবে আপনার চেইন টিউনের শিরোনাম গুলো দিচ্ছেন। আপনি পর্ব হিসেবে টিউনের শিরোনাম গুলো –

চেইন টিউনের নাম [পর্ব-০১] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু …

চেইন টিউনের নাম [পর্ব-০২] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু ….

চেইন টিউনের নাম [পর্ব-০৩] :: চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু

এর অর্থ প্রথমে চেইন টিউনের নাম, এরপর (স্পেস দিয়ে) স্কয়ার ব্রাকেটের ( [ ] ) মধ্যে পর্ব হাইফেন (-) দিয়ে দুই সংখ্যায় পর্বের নম্বর। স্কয়ার ব্রাকেটের ( [ ] ) ভিতরে কোন স্পেস দিবেন না। এরপর (স্পেস দিয়ে) ডাবল কোলন (::) এর পরে (স্পেস দিয়ে) চেইন টিউনের ভিতরের বিষয়বস্তু॥ এই ফরমেটে চেইন টিউনের শিরোনাম গুলো লিখুন।

এই চেইনের পূর্বের পর্ব গুলোর শিরোনাম গুলোও যদি ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক করা না থাকে তবে সব গুলো এখনই সংশোধন করুন ও পরবর্তী সকল চেইন টিউনে সঠিক ভাবে চেইন টিউনের শিরোনাম দিন।

টিউনের শিরোনাম গুলো ‘টেকটিউনস চেইন টিউনের’ শিরোনাম মোতাবেক সঠিক ভাবে সংশোধন করে আপডেট করে এই টিউমেন্টটির প্রতুত্তর (রিপ্লাই) দিন। টেকটিউনস থেকে আপনার টিউন গুলো চেইন করে দেওয়া হবে।

চেইন টিউন কীভাবে প্রক্রিয়া হয় তা জানতে ‘টেকটিউনস সজিপ্র’ http://www.techtunes.com.bd/faq এর ‘চেইন টিউন’ অংশ দেখুন। ধন্যবাদ।

You must be logged in to post a Tumment.