Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

FL Studio টিউটোরিয়াল [পর্ব-১২] :: গিটারের (Guitar) মতো রিদম (Rhythm) তৈরি

FL Studio টিউটোরিয়াল

স্বাগতম এক ডজন নম্বর টিউটোরিয়ালে। শিরোনাম দেখেই বুঝেছেন হয়তো আজ শিখাবো FL Studio-তে গিটারের রিদম (Rhythm) বাজানো আগেই বলে রাখি আমার কিন্তু কোনো গিটার নেই। একটা আছে হাওয়াইন। ওটা দিয়েই মাঝে মাঝে শুংশাং গানের সুর তুলি। তবে অ্যাকুইস্টিক গিটারের সাথে কিছুকাল দহরম-মহরম ছিলো। কিন্তু ফিঙ্গারিং-য়ের জন্য একটু আধটু চর্চা করেছিলাম। তার আগে বলে রাখি রিদম জিনিসটা আসলে কী।
রিদম (Rhythm) মানে কী? ছন্দ। ছন্দ বলতে আপনি কী বোঝেন? আসুন ছন্দ নিয়ে কিছু লাইন দেখা যাক।
১। আমি বনফুল গো, ছন্দে ছন্দে দোলে আনন্দে
এখন বলুন ছন্দে ছন্দে কিভাবে আনন্দ পাওয়া যায়? হুমম পাওয়া যায়। বিয়ে বাড়িতে গায়ে হলুদের সময় বর/কনে কে গোছল করালে গ্রামাঞ্চলের মহিলারা কিছু লাইন গায় আর একই ঢঙে নাচতে থাকে। এর অর্থ তিনি ছন্দে ছন্দে নাচছেন। তাহলে ছন্দটা কী হলো? গানের সাথে যে নাচার স্টাইলটা। এইটাই ছন্দ।
২। বৃষ্টিরও ছন্দে, ফাগুনেরও গন্ধে, আমায় তুমি এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না
বৃষ্টিরও ছন্দ আছে! বুঝতে চান? এখন তো শীতকাল। বর্ষাকালে তুমুল বৃষ্টির সময় একবার দুই কান হাতে চেপে ধরবেন। আবার আস্তে আস্তে ছাড়বেন আর বৃষ্টির শব্দের পরিবর্তনটা লক্ষ করবেন। বাহিরে সাধারণত এই ছন্দেই বৃষ্টি পড়ে। তাহলে এখানেও ছন্দ আছে।
৩।নাচে ছন্দে ভাল-মন্দ তালে তালে(মম চিত্তে)
দেখুন এই ছন্দ জিনিসটার কত সংজ্ঞা। ভালমন্দও ছন্দে ছন্দে নাচে। তারমানে একবার ভালো একবার মন্দ। অর্থাৎ ছন্দ সেটাই যার নিয়মিত পুনরাবৃত্তি হবে। আর ছন্দে কিন্তু তালের ব্যাপার আছে দেখেছেন তো? তাহলে সংজ্ঞাটা কী দাঁড়ালো?
রিদম বা ছন্দ হচ্ছে তাল ওসুরের সাথে সামঞ্জস্যপূর্ণ এক ধরনের নিয়মিত কর্ডের সুর। আপনাদের তাল সম্পর্কে বলেছি। কর্ড সম্পর্কেও আলোচনা করেছি। আসলে একটা গানের কর্ডগুলোকে ভেঙে তাল অনুযায়ী বসালেই সেটা রিদম হয়ে যায়। আর ভাঙতে হবে এমনভাবে যেন তালটা যেন ঠিক থাকে। উদাহরণ দেখুন। নিচের রিদমগুলো ডাউনলোড করে নিন।
একটা কথা বলে রাখি। আমার কোনো শিক্ষক ছিলোনা। তাই কোন্‌ রিদমের নাম কী তা কখনোই বলতে পারবনা। গানের সুবিধার্থে সামঞ্জস্যপূর্ণ রিদমই তৈরি করি। তবে আপনাদের এতটুকু বলে রাখি যে যদি দাদরা আর কাহারবা তাল বুঝতে পারেন তাহলে রিদম তৈরি করা কোনো ব্যাপারই না। উদাহরণ দেখলেই বুঝতে পারবেন।
আর একটা কথা। ইংরেজিতে অভিধানে Rhythm-ই সবচেয়ে বৃহত্তম শব্দ যাতে কোনো স্বরবর্ণ (A,E,I,O,U) নেই।
 
এখন নিচের ফাইলগুলো ডাউনলোড করে কাজ শুরু করে দিন। খুব বড় ফাইল। প্রত্যেকটাই কিন্তু 2000 byte বা 2 kb এর :mrgreen: 🙂
এখন শুনুন। ডাউনলোড করা ফাইলগুলোর কাজ কী? ফাইলগুলো ডাউনলোড করে জিপ থেকে ছাড়াবেন। দেখবেন একটাতে midi ফাইল আছে আরেকটা fsc ফাইল আছে। midi গুলো অডিও প্লেয়ারেও বাজাতে পারেন আবার FL Studio-তেও ব্যবহার করতে পারবেন। প্রজেক্ট ফাইল দিলে সবারটাতে সাপোর্ট করে না তাই Score ফাইল দিয়েছি।
দেখুন এগুলো ব্যবহার করবেন কীভাবে।
১। ধরুন Plugin Picker থেকে FL Keys চালু করেছেন।
২। এখন FL Keys এর Piano Roll চালু করুন।
৩। এরপর File থেকে Open Score এ যান।
৪। তারপর midi নাকি fsc ফাইল চালু
করতে চান তা বাছাই করুন।
৫। এরপর আপনার ফাইলটি খুঁজে Open করুন।
৬। এরপর নিচের মতো রিদম আকারে কর্ড ওপেন
হবে।
আপনারা FL Keys এর জায়গায় কোনো গিটারও ব্যবহার করতে পারেন। শুধু এই চারটিই যে Rhythm তা কিন্তু না। আমি একভাবে তৈরি করেছি। একেক গানের জন্য একেকভাবে। এটা নিজের সুবিধামতো তাল অনুযায়ী ঠিক করতে হয়। আপনারা আপনাদের মতো আলাদাভাবে তৈরি করবেন। তবে তালটা রক্ষা করতে হবে। তাহলেই ছন্দটাও ঠিকঠাক হবে।
আজ আর বেশি না। ভালো থাকবেন সবাই ধন্যবাদ।

Me on Facebook>>

ADs by Techtunes tAds

FL Studio Group>>

Youtube Channel>>

বিঃদ্রঃ ধর্মীয়ভাবে সঙ্গীত নিয়ে কিছু বিতর্ক আছে। তবে বেশিরভাগ দলিল অনুযায়ী ইসলামে বাদ্যযন্ত্র হারাম। তাই সঙ্গীতও হারাম। কারণ, তৎকালীন আরবসমাজে সঙ্গীত, মদ-জুয়া ও নারী এই তিনটি জিনিসই মানুষকে ধর্ম থেকে দুরে নিয়ে যেত। তাই অশ্লীল, খারাপ বা উত্তেজক কোনো গান শ্রবণ করবেন না। সত্য, সুন্দর ও পবিত্র গান শুনুন। আর খেয়াল রাখবেন যেন সঙ্গীত আপনাকে কোনোভাবেই যেন ধর্ম থেকে দূরে নিয়ে না যায়। অবসর সময়েই কেবলমাত্র শিক্ষার জন্যই আমার টিউনটি। এর দ্বারা কোনো পাপকাজ সংঘটিত হলে তার দায়-দায়িত্ব সম্পূর্ণ আপনার। তাই নিজ দায়িত্বে সফটওয়্যারগুলো ব্যবহার করুন

ADs by Techtunes tAds

আমি মামুন মেহেদী। Civil Engineer, The Builders, Bogra। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 5 বছর 3 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 92 টি টিউন ও 372 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 4 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

আমি আপনার অবহেলিত ও অপ্রকাশিত চিন্তার বহিঃপ্রকাশ।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

Thank u vaiya…

super post i am waited for ur next tutorial

অনেক ধন্যবাদ ।

thanks . চালিয়ে যান ।