Quantcast

শিখুন C++ এর A to Z [পর্ব-০২] :: variable এবং বেসিক ক্যালকুলেটর নিয়ে আলোচনা

0 টিউমেন্টস 675 দেখা প্রিয়
টিউটোরিয়াল
এটি 44 পর্বের শিখুন C++ এর A to Z চেইন টিউনের 2 তম পর্ব

সি++ এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোর্সের এই পর্বে ভেরিয়েবল এবং বেসিক ক্যালকুলেটর নিয়ে সাজানো হয়েছে।এখানে  ভেরিয়েবল এর বেসিক নিয়ে আলোচনা হয়েছে।ভেরিয়েবল সি++ এর  একটু গুরুত্তপূর্ণ অংশ। প্রত্যেকটা প্রগ্রামেই ভেরিয়েবল এর ব্যবহার আছে।তাই এটা সম্পর্কে পরিষ্কার ধারণা রাখা খুবই জরুরি। এই পর্বে সহজ ভাবে    ভেরিয়েবল কি, সি++ এ এটার ব্যবহার কতোটুকু। একই  ভেরিয়েবলে দুই ধরনের মান থাকলে কোনটা রান হবে সেটা উদাহরণ সহ দেখান হয়েছে।

সেই সাথে একটি বেসিক ক্যালকুলেটর কিভাবে তৈরি করা  যায়। ক্যালকুলেটর এ কিভাবে ভেরিয়েবল ব্যবহার হয়। দেখান হয়েছে কিভাবে যোগ, বিয়োগ,ভাগ,গুন করতে হয়।

একটা ক্যালকুলেটরে কিভাবে ইউজার যেকোনো সংখ্যা ইন্টার করতে পারবে। এবং সেটা জগ,বিয়গ,গুন,ভাগ করতে পারবে।প্রত্যেকটা পার্ট সহজ ভাবে আলোচনা করার চেষ্টা করেছি।আর একটা বিষয় মনে রাখতে হবে সি++ এ ভাল হতে হলে অনেক বেশি বেশি প্র্যাকটিস করতে হবে তাছাড়া পারদর্শী খুব কঠিন হবে।

এই পর্বটি বুঝতে সমস্যা হলে প্রথম পর্বটি দেখে নিতে পারেন। সেই সাথে টিউমেন্ট করেও জানাতে পারেন। কোন সমস্যা হলে আমি সেটা পরবর্তী তিউতরিয়ালে আলছনা করে সমস্যা সমাধান দিয়ে দেব।আর অবসস্যই টিউমেন্ট করবেন টিউটোরিয়াল গুলো বুঝতে পারছেন কিনা সেটা ক্লিয়ার হওয়া  যাবে।

 

ফেসবুকে আমি  ঃ Mustakim Billah Hemel

সৌজন্যে ঃ টেক শিক্ষা

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.