Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

jQuery for Web Design [পর্ব-০১] :: jQuery কি কেন কোথায় এবং এর ব্যবহার বিধি Syntax

টিউন বিভাগ ওয়েব ডিজাইন
প্রকাশিত
জোসস করেছেন

আসসালামু আলাইকুম। সকলে কেমন আছেন? আমি আলহামদুল্লিলাহ ভালো আছি। তো আপনাদের যেটা বলেছিলাম সে মতাবেক চলে এসেছি। আজ থেকে আমাদের Front-end Development এর একটি মজার অংশ jQuery সিরিজ শুরু হচ্ছে আর আমরা এই সিরিজ থেকে শিখব jQuery এর ব্যবহার সর্ম্পকে বিস্তারিত। তো আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের এই সিরিজ।

ADs by Techtunes tAds

এই সিরিজটি শুরু করার আগে আমি বলে নিতে চাই, যারা এই সিরিজটি করতে চান তাদের অবশ্যই অবশ্যই HTML এবং CSS এর উপর স্বচ্ছ ধারণা থাকা দরকার। তার কারণ হচ্ছে jQuery মাধ্যমে আমরা যখন কাজ করবো তখন jQuery  HTML এবং CSS এর প্রোপার্টি কে চেঞ্জ করবে বেশির ভাগ সময়।

আমাদের সিরিজের প্রথম পর্বে আমরা জানবো jQuery কি, কেন, কোথায় ও ব্যবহার বিধি(syntax)
যারা jQuery সম্পর্কে জানেন তারা এই পর্বটি স্কিপ করতে পারন। যদি শুরু থেকে বিস্তারিত জানতে চান তাহলে পড়তে পারেন।

jQuery কি?

jQuery হল JavaScript এর একটি লাইব্রেরী বা ফ্রেমওয়ার্ক।

jQuery কেন?

আমার jQuery কেন ব্যবহার করব তার কারণ হল এটি খুবই লাইট ওয়েট এবং এর সকল মেথড গুলো খুব সহজ ভাষায় লিখা যার ফলে বিগেনিং অবস্থায় যে কেউ এর মেথড গুলোকে খুব সহজে বুজতে পারবে। এছাড়া Front-end Development এর কাজ করার জন্য আমাদের যে ধরনের এফেক্ট গুলো লাগবে তার অধিকাংশই jQuery তে বিল্ডইন অবস্থায় রয়েছে। যাতে করে আমাদের কোড করার কষ্টটা অনেকাংশেই কমে যায় এবং আমরা কম সময় ব্যয়ে আমাদের কাংখিত ফলাফল পেয়ে থাকি।

jQuery কোথায়?

jQuery কোড গুলো পাওয়ার জন্য আমার যেতে পারে jQuery এখানে। এই jQuery যে শুধু jQuery.com হোস্ট করে রেখেছে নয়। এর লাইট ওয়েটের কারণে এত ফেমাস যে বড় বড় আইটি কোম্পানিরা তাদের সার্ভারে একে হোস্ট করে রেখেছে। যেমন: Google, Microsoft, IBM, Netflex ইত্যাদি। আমরা চাইলে ওখান থেকেও নিয়ে ব্যবহার করতে পারি। jQuery.com থেকে নিতে গেলে আমরা এর ডাউনলোড পেজে ২টো অপশন দেখবো। ১টি হল কম্প্রিস্ট ভার্সন ২টি হল আনকম্প্রিস্ট ভার্সন। ২টি যারা JavaScript Developer রয়েছে তাদের জন্য, তারা চাইলে এর কিছু অংশ এডিট করতে পারবেন। যেহেতু আমরা jQuery এডিট করবো না তো আমরা ১ট অপশন থেকে jQuery ডাউনলোড করে আমাদের প্রোজেক্ট ফোল্ডারে রেখে ব্যবহার করব।

jQuery ব্যবহার বিধি (Syntax)?

ADs by Techtunes tAds

আমরা যখন HTML এ কাজ করি তখন HTML এর ট্যাগ লিখি, সেগুলো হল HTML এর Syntax। আবার যখন CSS এ প্রোপার্টি আর ভেলু লিখি সেগুলো হল CSS এর Syntax. ঠিক তেমনি jQuery  লিখারও Syntax রয়েছে, আর jQuery  কোড লিখার Syntax হলঃ

$("Selector").Action(Function);

এখানে $ সাইন ইন্ডিকেট করছে jQuery  কে। এই $ সাইনের পরিবর্তে আমরা jQuery  ও ব্যবহার  করতে পারি। যেহেতু আমরা মানুষ আর মানুষ মাত্রই ভুল, তো আমরাও jQuery  লিখতে ভুল করবোই স্বাভাবিক। এই দিকটা বিবেচনা করেই jQuery মেকাররা আমাদের সহজ বোধতার জন্য jQuery এর ইন্সটেন হিসেবে $ সাইন যুক্ত করেছে। যার ফলে jQuery লিখলে যে কার্য সম্পাদন হবে একি কার্য সম্পাদন হবে $ দিয়ে লিখলে। আর আপনি যদি $ দিয়ে না লিখে পুরো ভার্সন দিয়ে লিখতে চান তাহলে আপনাকে লিখতে হবে "jQuery" এই ভাবে আর অবশ্যই কিউটা ক্যাপিটাল লেটারে লিখতে হবে "Q"।

==================================================

আজ এই পর্যন্ত, দেখা হবে আগামী দিন আগামী পর্বে। ততক্ষন পর্যন্ত এই পর্বের বিষয় গুলো ভালো করে বুঝে নিন। আগামী পর্বে আপনাদের সাথে দেখা হচ্ছে jQuery  Events, jQuery  Methods নিয়ে। সকলকে আমার সালাম জানিয়ে আজের মতোন বিধায় নিচ্ছি। ধন্যবাদ পুরো পর্বটি পড়ার জন্য।

ADs by Techtunes tAds

আমি TH Riyad। Front-end Developer, Soft Bucket বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 3 বছর 4 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 23 টি টিউন ও 15 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 1 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 2 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস