Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট এবং প্রোগ্রামিং টিউটোরিয়াল

HTML কি?

ADs by Techtunes tAds

HTML একটা কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, একে Hyper Text Mark Up Language বলা হয়। Mark Up Language এক সেট Mark Up ট্যাগের সমন্বয়ে গঠিত হয়। একটা ওয়েব পেজের বিভিন্ন অংশ ব্রাউজারের মাধ্যমে কিভাবে প্রদর্শিত হবে, তা HTML এ Mark Up ট্যাগ সমূহ ব্যবহার করে প্রকাশ করা হয়।

ইতিহাস

1980 সালে ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি, যিনি সার্ন এ একজন ঠিকাদার ​​ছিলেন, সর্বপ্রথম সার্ন গবেষকদের মাঝে দস্তাবেজ শেয়ার করার জন্য ENQUIRE prototyped নামে একটি ‍System এর প্রস্তাব দেন। 1989 সালে, বার্নার্স-লি একটি ইন্টারনেট ভিত্তিক হাইপারটেক্সট সিস্টেম প্রস্তাবে একটি মেমো লিখেন. 1990 সালে বার্নার্স-লি ব্রাউজার এবং সার্ভারের সফ্টওয়্যারে এইচটিএমএল (HTML) এর উল্লেখ করেন। এ বছরেই, বার্নার্স-লি এবং সার্ন এর তথ্য সিস্টেম ইঞ্জিনিয়ার Robert Cailliau যৌথভাবে সার্নকে এ প্রকল্পের জন্য অর্থায়নে অনুরোধ করেন, কিন্তু প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে সার্ন দ্বারা গৃহীত হয়নি।

Contect us: facebook.com/rakibarchives

ট্যাগ

এইচটিএমএল হেডিং <h1> থেকে <h6> ট্যাগসমূহ দ্বারা লেখা হয়। [১] h1 হচ্ছে সবচেয়ে বড় হেডিং এবং ক্রমান্বয়ে h6 সবচেয়ে ছোট। বিভিন্ন ধরনের বড় ছোট হেডিং নিম্নরূপে লেখা হয়।

Career এর জন্যে ওয়েব ডিজাইন এর ভুমিকা

ওয়েব প্রোগ্রামিং এর ক্ষেত্রও যথেষ্ট বড়। আপনি ভালভাবে ওয়েব প্রোগ্রামিং শিখতে পারলে অনলাইনে যেসব মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারবেন, সেগুলোর মধ্যে প্রধান হচ্ছে,
১। Odesk.com
২। Elance.com
৩। Freelancer.com

৪। Peopleperhour.com
এবং আরও অনেক।

ট্যাগের ব্যবহার

ADs by Techtunes tAds

html ব্যবহার করে code লেখার জন্য আমাদের নতুন কোন সফটওয়্যারের প্রয়োজন নেই, আমরা আমাদের অতি পরিচিত নোটপ্যাড ব্যবহার করেই html এর code লিখতে পারি। এভাবে লেখা কোড আমরা.html এক্সটেনশন যেমন index.html দ্বারা Save করে যেকোন ব্রাওজার যেমন Internet explorer, Mozila, Google chrome, Opera দ্বারা দেখতে পারি।

কোথায় শিখবেন?

ভাল কোন It instate থেকে আপনি চাইলেই শুখতে পারেন।

মইন তালুকদার

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার 'টিউন স্ক্রিন' নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য 'টেকটিউনস ম্যাসেঞ্জারে' আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার 'টিউনার পেইজ'

ADs by Techtunes tAds

আমি মইন তালুকদার। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 4 মাস 3 সপ্তাহ যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 4 টি টিউন ও 0 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 0 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস