Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

কিভাবে গিটহাব থেকে কোড এর ফাইল ডাউনলোড করবেন বা ব্যবহার করবেন

টিউন বিভাগ ওয়েব ডিজাইন
প্রকাশিত
জোসস করেছেন

গিটহাবঃ

গিটহাব হচ্ছে ভার্সন ম্যানেজমেন্ট সিস্টেম। আপনার কোড কোথায় কখন কি চেইঞ্জ করলেন তার সম্পূর্ণ হিস্টোরি গিটে সংরক্ষিত থাকে। গিট সম্পর্কে আরো জানতে গুগল করতে পারেন। তবে আসুন আগে গিট থেকে ডাউনলোড অথবা কোড কপি করা শিখি।

ADs by Techtunes tAds

এই টিউনের কারন?

আমাকে প্রায় টিউনেই কোড শেয়ার করতে হয় তখন সেই কোড শেয়ার এর জন্য গিট বা পেস্টবিন এইসব মাধ্যম বেছে নিতে হয়। তখন কিভাবে ডাউনলোড বা ব্যবহার করবেন প্রত্যেক টিউনে বলে দেয়া কষ্টসাধ্য তাই যখনি অ্ন্য টিউন-এ গিট এর ব্যবহার থাকবে সেখানে তখন এই পোস্টকে ইনক্লুড করে দেব। তাই এই টিউন করা হয়েছে।

ব্যবহারঃ

প্রথমে গিটহাবের যে ফাইল টা প্রয়োজন সে ফাইলের লিঙ্কে যান। তারপর তারপর নিচের ছবির মতো Clone or Download এ ক্লিক করুন (নিচের ছবির মতো)।

Untitled-1

তারপর একটা ডায়ালগ বক্স আসবে তখন সেখান থেকে Clone or Download এ ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবে। আপনার যদি পুরো ফাইল দরকার না থাকে শুধুম মাথ একটা ফাইলের কোড বা কিছু কোড দরকার থাকে তাহলে ডাউনলোড না করে যে ফাইল দরকার সেই ফাইলে ক্লিক করুন। যেমন নিচের ছবিতে দেখুন কতগুলি ফাইল।

file list.JPG

তখন যদি ডাউনলোড করা হয় zip file হিসেবে তখন সময় ও বেশি ফাইলের সাইজ ও বেশি আর খুঁজে বের করাও কষ্টসাধ্য তাই যেটা প্রয়োজন সেটায় ক্লিক করুন।

ধরুন আমি class-tgm-plugin-activation.php ফাইলের কোড কপি করব বা প্রথম ৩ লাইন কপি করব তখন ফাইলের উপর ক্লিক করলে নতুন একটা পেইজে যাবেন। নিচের মতোঃ

copy.JPG

ADs by Techtunes tAds

এখানে লাইন নাম্বার সহ কোড দেখতে পারবে ইচ্ছে করলে অন্য টেক্সট এর মতো পুরো কোড কপি করতে পারবেন আর ইচ্ছে করলে যতটুকু দরকার ঠিক ততটুকুই কপি করে ব্যবহার করতে পারবেন।

ভালভাবে নিশ্চিন্তে কপি করার জন্য নিচের ছবির মতো করে raw তে ক্লি করুন। আর নতুন উইন্ডো ওপেন হলে সেখানে ctrl+A প্রেস করুন বা ফোন হলে চেপে ধরে সিলেক্ট অল দিয়ে কপি করুন অথবা নিজের ইচ্ছে মতো কপি করুন।

raw.JPG

এখন আপনার ইচ্ছে কোনটা করবেন। কপি করবেন নাকি ডাউনলোড করবেন।

আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ সকলকে।

Al Mamun - asifulmamun

Kishoreganj

ADs by Techtunes tAds
Level 0

আমি আল মামুন। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 2 বছর 10 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 7 টি টিউন ও 8 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 2 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 1 টিউনারকে ফলো করি।

Expert In WordPress & Full Stack Web Developer.


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস

valo kisu janlam....! thanks