Quantcast
Ads by Techtunes - tAds

এসে গেলো Ghost! দারুন, সাধারণ ও ওপেনসোর্স ব্লগিং প্ল্যাটফর্ম

1 টিউমেন্টস 1,397 দেখা 13 প্রিয়

ব্লগিং প্ল্যাটফরম বলতে আমরা ওয়ার্ডপ্রেসকেই বুঝি। আর ওয়ার্ডপ্রেস ওপেন সোর্স হওয়ায় এর জনপ্রিয়তা তুঙ্গে। তবে সিএমএস মার্কেটে নতুনত্বের আবিরাভাব ঘটাতেই এসেছে Ghost। Ghost একটা দারুন ওপেনসোর্স ব্লগিং প্লাটফর্ম, যা শুধুমাত্র ব্লগিং/প্রকাশনার জন্য তৈরি করা হয়েছে। এটা আপনার লেখাকে আনন্দদায়ক, গতিশীল এবং প্রকাশনাকে সহজ করে তুলবে।

২৪ ঘন্টার মধ্যেই Ghost প্রজেক্টে $100,000 এর বেশি অর্থায়ন

Ghost! প্রথম kickstarter এর মাধ্যমে জনসমক্ষে প্রকাশ করা হয় ২০১৩ সালের মে মাসে। kickstarter এ প্রকাশ করার ২৪ ঘন্টার মধ্যেই Ghost প্রজেক্টে $100,000 এর বেশি অর্থায়ন হয় এবং ২৯ দিনের মধ্যেই প্রজেক্টির অর্থায়নকালে সর্বমোট তিনগুণ অর্থায়ন হয়।

ভিন্নধর্মী ব্লগিং প্লাটফর্ম হিসেবে Ghost

ওয়ার্ডপ্রেস, জুমলা থেকে ভিন্নধর্মী ব্লগিং প্লাটফর্ম হিসেবে Ghost প্রথম পরিচয়েই সকলের নজরকাড়তে সক্ষম হয়। এর প্রধান বৈশিষ্ট্য হচ্ছে, সুন্দর পরিকল্পিত, মার্জিত, সম্পূর্ণভাবে কাস্টমাইজ এবং ওপেন সোর্স। Ghost ব্যবহার করে নিজের ব্লগ লেখা ও প্রকাশ করার ক্ষেত্রে আপনি অনেক বেশি আনন্দ উপভোগ করতে পারবেন এবং দ্রুততার সাথে কাজটি সম্পন্ন করতে পারবেন।

Ghost এ দ্রুত ব্লগ লেখার জন্য রয়েছে মার্কডাউন (Markdown) এবং রিয়েল টাইম প্রিভিউ

Ghost ব্যবহার করে ব্লগ লেখার ক্ষেত্রে এর রয়েছে সুন্দর এবং স্মার্ট স্ক্রিন, যার বামপাশে আছে মার্কডাউন (Markdown) এবং ডানপাশে আছে রিয়েল টাইম প্রিভিউ।

পোস্টের বিভিন্ন উপকরণকে মার্কডাউন বলা হয়। যেমন পোস্টের শিরোনাম, লিস্ট তৈরি, ইমেজ সংযোজন ইত্যাদি কাজ সহজে এবং দ্রুততার সাথে করার জন্য রয়েছে ভিন্ন ভিন্ন সতন্ত্র মার্কডাউন। http://docs.ghost.org/usage/writing/ থেকে প্রয়োজনীয় মার্কডাউনগুলো দেখে নিতে পারেন। এগুলো ব্যবহার করা খুবই সহজ এবং দ্রুততার সাথে ব্যবহার করা যায়। এটা আপনাকে অসংখ্য বাটন সমৃদ্ধ গতানুগতিক html ফরমেটিং এর মাধ্যমে ব্লগ লেখার পদ্ধতিকে পাল্টে দেয়ার জন্য যথেষ্ট।

 

সহজ এবং সাধারণ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম

Ghost একটা সহজ এবং সাধারণ কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম, যা আপনাকে অতিরিক্ত ব্রাউজ এবং মাউস ক্লিকের সময় বাচিয়ে ব্লগিংকে গতিশীল করে। এটা খুবই লাইট-ওয়েট হওয়ার করণে, যে কোন ওয়েব সাইট লোড হতে তুলনামূলক কম সময় লাগে।

Ghost এর রয়েছে সার্চের জন্য এবং সোস্যাল মিডিয়াতে কনটেন্ট শেয়ার করার জন্য নিজস্ব ফিচার, এজন্য অতিরিক্ত প্লাগিন ব্যবহারের প্রয়োজন হয় না।

 

এটা মোবাইল ডিভাইস সমূহে খুবভালো কাজ করে। বিভিন্ন ধরণের মোবাইল ডিভাইস, ট্যাবলেট এবং ডেক্সটপের জন্য Ghost সম্পূর্ণ রেসপনসিভ একটা ওয়েব এপ্লিকেশন।

 

সম্পূর্ণ ফ্রি একটা ওয়েব এপ্লিকেশন

Ghost সম্পূর্ণ ফ্রি একটা ওয়েব এপ্লিকেশন। এটা MIT এর অধীনে রিলিজ করা হয়েছ্ । এর সোর্স কোড ওপেন, এটা অপনাকে নিজের মতো করে থিম তৈরি, বাড়তি বৈশিষ্ট্য যুক্ত করার জন্য প্লাগইন তৈরি, নিজস্ব বা ওয়েব সার্ভারে ইন্সটল বা হোস্ট করার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দেয়।

John O'Nolan এর Ghost, তার নিজের কাছে একটা ভালোবাসার প্রজেক্ট।

Envato, Woothemes সহ অনেকগুলো প্রতিষ্ঠান ছিলো Ghost এর লঞ্চ পার্টনার।

Ghost এর জন্য থিম ডেভলপ করা খুবই সহজ । Ghost থিম তৈরির জন্য এক লাইনও পি এইচ পি কোডিং করতে হয় না। তাই এইচ টি এম এল এবং সি এস এস ভালোভাবে শিখেই শুরু করতে পারেন Ghost থিম ডেভলপমেন্ট। আর এই থিম বিক্রি করার জন্য Themeforest এর মত জনপ্রিয় মার্কেটপ্লেস তো আছেই।

তাহলে আজই শুরু করুন নতুন প্লাটফর্মে, নতুনভাবে Ghost এর সাথে ব্লগিং।

Ads by Techtunes - tAds
টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

cpanel server এ ghost কে কীভাবে install করবো?

You must be logged in to post a Tumment.