ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

অনলাইনে প্রোগ্রামিং শিখুন প্রোগেইট দিয়ে!

টিউন বিভাগ ওয়েবওয়্যার
প্রকাশিত
জোসস করেছেন

হ্যালো! কেমন আছেন আপনারা? শীতের এই কনকনে ঠান্ডা দিনে অনেক দিন পর টেকটিউনসে লিখতে বসলাম! আজ আমি আপনাদেরকে একটি অনলাইন প্রোগ্রামিং লানিং ভিক্তিক ওয়েব সার্ভিসের সাথে পরিচয় করিয়ে দেব। তো চলুন ভূমিকায় আর কিছু না বলে সরাসরি টিউনে চলে যাই।

ADs by Techtunes tAds

প্রোগেইট (Progate) হচ্ছে একটি ফ্রি ওয়েব ভিক্তিক সার্ভিস যেটা আপনাকে প্রোগ্রামিং, স্ক্রিপ্টিং সহ বিভিন্ন কম্পিউটার স্কিল বিষয়ে  শিক্ষা দিতে পারবে। প্রোগেইট শুরু দিকে ২০১৪ সালে জাপানের টোকিওতে শুরু হলেও ২০১৭ সালের অক্টোবর থেকে ইংলিশ ভাষায় বিশ্বজনিন সার্ভিস দেওয়া শরু করেছে।

প্রোগেইটের সার্ভিস পবার জন্য প্রথমে আপনাকে একটি একাউন্ট খোলার জন্য সাইন আপ করতে হবে। শুধু মাত্র ইমেইল ভেরিফিকেশন করতে হবে এবং এই সার্ভিসের জন্য আপনাকে কোনো প্রকারের চার্জ দিতে হবে না। একাউন্ট খোলার পর প্রোগেইট আপনাকে তার ফ্রন্ট পেজে বর্তমান রানিং কোর্সগুলোর লিস্ট দেখাবে। এখান থেকে আপনি HTML, CSS, JavaScript, jQuery, Ruby, Ruby on Rails 5, PHP, Java, Python, Command Line, Git সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিতে পারবেন।

প্রোগেইটের এক একটি কোর্স এর লেসন সংখ্যা এক এক রকমের। কিছু কিছু কোর্স সিঙ্গেল লেসন ভিক্তিক হয় আবার কোনো কোনো কোর্স মাল্টিপল লেসনের হয়ে থাকে। যেমন কমান্ড লাইন কোর্সটি প্রায় দেড় ঘন্টার লেসন রয়েছে। অন্যদিকে জাভা কোর্সে আপনাকে প্রতিটি লেসনে ১০ঘন্টার বেশি ধরে সময় ব্যয় করতে হবে।

আপনি সবগুলোর কোর্সের লেসন শুরু করার আগে লেসনের বিষয় প্রণালী, ডিটেইলস, সময়ের হিসেব ইত্যাদি চেক করে নিতে পারবেন। আপনি চাইলে একই সাথে একাধিক কোর্স শুরু করতে পারবেন। প্রতিটি কোর্সের লেসনগুলোকে স্লাইড ভিত্তিক আকারে সাজানো হয়েছে প্রোগেইটে। এসব স্লাইডে মাঝে মাঝে আপনাকে আগের পর্বের বিষয়গুলোর উপর প্রাকটিস করানো হতে পারে।

যেমন নিচের ছবিতে দেখুন প্রথমে কমান্ড লাইনের উপর প্রাথমিক ধারণা দেবার পর এখানে সেই প্রাথমিক ধারণার উপর একটি ছোটখাট টেস্টে আপনাকে অংশগ্রহন করে টেস্টে পাস করেই তবেই আপনি পরবর্তী পর্বে যেতে পারবেন। প্রোগেইটের ওয়েব ভিক্তিক শিক্ষণ ব্যবস্থাটি মোটামুটি ভালো মানের।

প্রতিটি কোর্সের গুরুর্ত্বপূর্ণ বিষয়গুলোকে বোল্ড আকারে লেসনগুলোতে হাইলাইট করানো থাকে। আর কোর্সের লেসনের প্রতিটি বিষয়কে ইমেজ এবং টেক্স আকারে আপনাকে বোঝানোর ব্যবস্থা করা রয়েছে। একটি কোর্সের কোনো লেসন শেখার পর আপনি চাইলে যেকোনো সময় সেটিকে প্রাকটিস কিংবা আবারো মেমোরি ঝালাই করানোর জন্য রিপ্লে করতে পারবেন।

ADs by Techtunes tAds

প্রতিটি বিষয়ের কোর্সের সবগুলো লেসনকে একটি গেমিং ভিক্তিক স্টাইলে সাজানো হয়েছে। প্রতিটি প্রাকটিস সেশন ভালো করে কমপ্লিট করার জন্য আপনি এক্সপেরিয়েন্স পয়েন্ট (XP) পয়েন্ট পাবেন। আর বেশি বেশি এক্সপেরিয়েন্স পয়েন্টের মাধ্যমে আপনি প্রোগেইটের আলাদা নিজস্ব লেভেল রয়েছে সেখানে উন্নতি করতে পারবেন।

আর অনলাইন ভিক্তিক হওয়ায় প্রতিবার আপনি কোনো কোর্সের লেসনের যে জায়গায় এসে বেরিয়ে যাবেন প্রোগেইট আপনার প্রসেস কে সেখানেই অটোমেটিক্যালি সেইভ করে রাখবে। এতে পরবর্তীতে আপনি লগইন করলে সেখান থেকেই আপনি আবারো শুরু করতে পারবেন। এটি একটি চমৎকার ফিচার।

টিউনে শেষে এসে বলতে চাই, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এবং স্কিল সহ কিছু স্ক্রিপ্টিং এর কাজ অনলাইনে ফ্রিতে শেখার জন্য এই প্রোগেইট বিষয়টি একটি চমৎকার এবং সহজবোধ্য মাধ্যম। যারা বাসায় বসে ফ্রি টাইমকে কোনো কিছু শেখার মাধ্যমে পাস করতে চান তাদের জন্য প্রোগেইট লানিং একটি ভালো কাজে দেবে বলে আমি আশা করি।

তো আজ এ পর্যন্তই। আগামীতে অন্যকোনো টপিক নিয়ে আমি টিউনার গেমওয়ালা চলে আসবো আপনাদেরই প্রিয় বাংলা টেকনোলজি ব্লগ টেকটিউনসে। টিউনটি পড়ার জন্য ধন্যবাদ এবং টিউন সম্পর্কে কিছু বলতে চাইলে অবশ্যই টিউমেন্ট বক্স আপনাদের জন্য উন্মুক্ত রয়েছে।

ADs by Techtunes tAds
Level 10

আমি ফাহাদ হোসেন। Supreme Top Tuner, Techtunes, Dhaka। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 6 বছর 11 মাস যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 664 টি টিউন ও 438 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 73 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 0 টিউনারকে ফলো করি।

যার কেউ নাই তার কম্পিউটার আছে!


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস