Quantcast

উইন্ডোজ ফোন [পর্ব-২] :: মেমোরী কার্ড দিয়ে উইন্ডোজ ফোন -এ অ্যাপ ইনস্টল করবেন যেভাবে !

29 টিউমেন্টস 5,532 দেখা প্রিয়
উইন্ডোজ ফোন
এটি 3 পর্বের উইন্ডোজ ফোন চেইন টিউনের 2 তম পর্ব

উইন্ডোজ ফোন নিলাম এটি নিয়ে গাড়ি গাড়ি টিউন লেখার জন্য ! কিন্তু আসলে সময়ই পাচ্ছিলাম না। লুমিয়া ৬২৫ নিয়ে রিভিউ লেখার পর অনেকেই উইন্ডোজ ফোন কিনেছেন। কিন্তু উইন্ডোজ ফোন নিয়ে নিয়মিত লিখতে পারছিনা বলে অনেকেই আপনার বিক্রি করে দেবেন বলে হুমকি দিচ্ছেন। যাহোক উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের অনেকেই আমাকে ম্যাসেজ করেছিলেন কিভাবে মেমোরী কার্ড দিয়ে উইন্ডোজ ফোনে অ্যাপ ইনস্টল করা যায়। তাই মূলত এই টিউন।

প্রথমেই বলে নেই। উইন্ডোজ ফোন অনেকগুলি আছে এরমধ্যে সবগুলিতে কিন্তু মেমোরী কার্ড স্লড নেই বা অর্থাৎ কতকগুলি ফোনের ফিক্সড মেমোরী। আমার এই টিউন তাদের জন্য যাদের উইন্ডোজ ফোনে মেমোরী কার্ড ঢোকানো যায়। কেননা যাদের ফোনে মেমোরী কার্ড ঢোকানো যায়না অর্থাৎ ফিক্সড মেমোরী তাদের জন্য এই টিউন প্রযোজ্য নয়। এবং বলে রাখা ভাল ফিক্সড মেমোরী উইন্ডোজ ফোনে সরাসরি স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা ছাড়া আর কোন পদ্ধতি এখনপর্যন্ত নেই।

মেমোরী কার্ড দিয়ে উইন্ডোজ ফোন অ্যাপ -এ ইনস্টল করবেন যেভাবে !

মেমোরী কার্ড দিয়ে অ্যাপ ইনস্টল করতে হলে অবশ্যই কম্পিউটার থেকে উইন্ডোজ ফোন স্টোর এ কাঙ্খিত অ্যাপটি অপেন করে নিচে বাম দিকে App requires এবং supported languages এর নিচে "Download and install manually" এ ক্লিক করলে অ্যাপ ফাইলটি ডাউনলোড হবে। উইন্ডোজ ফোনের অ্যাপ ফরমেট হল .XAP

এরপর ডাউনলোডকৃত অ্যাপগুলি আপনার ফোনের SD কার্ড এ কপি করুন। Games বা Apps  নামের একটা ফোল্ডার তৈরী করে সবগুলি ওটার ভিতরে রাখতে পারেন। ফোনে যেকোনকিছু রাখলে একটু সাজিয়ে রাখবেন। এতে সবকিছু খুজে পেতে সহজ হয় এবং সুন্দর দেখায়।

এবার ফোনে গিয়ে "Start"  স্ক্রিন থেকে "Store"  এ যান এবং নিচে SD Card এ tap করুন। ( মেমোরী কার্ড লাগানোর পরও এই অপশন না আসলে কিছুক্ষণ অপেক্ষা করুন।) বলে রাখা ভাল এসময় আপনার ফোনে ইন্টারনেট কানেকশন অ্যাকটিভ থাকতে হবে। আপনি অ্যাপগুলি কম্পিউটার থেকে ডাউনলোড করলেও ফোনে ইনস্টলের সময় ইন্টারনেট কানেকশন লাগবে। কারণ উইন্ডোজ ফোন ভ্যারিফাই করে এগুলি আসলেই Windows Phone Store থেকে ডাউনলোড করা হয়েছে কিনা। পাইরেসি রোধ এবং ভাইরাস কিংবা ম্যালওয়্যার থেকে সুরক্ষার জন্যই এই পদক্ষেপ। তবে এটির জন্য আপনার মোটেও অনেকগুলি মেগাবাইট নষ্ট হবেনা। অল্প কিছু KB কাটতে পারে।

এখন যে অ্যাপগুলি ইন্সটল করতে চান সেগুলি একেক করে সিলেক্ট করতে পারেন অথবা নিচে "select all" এ Tap দিয়ে সবগুলি একেবারে সিলেক্ট করতে পারেন। এবার "install" এ Tap দিলে এক এক করে সবগুলি অ্যাপ ইন্সটল হতে থাকবে। এ পুরো সময়টিতে অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন সচল থাকতে হবে। ভয় নেই কারণ এতে আপনার ইন্টারনেট Data ব্যালেন্স থেকে সামান্য কিছু KB কাটবে মাত্র। যদি ইন্টারনেট কানেকশন খুবই দুর্বল হয় তাহলে কোন কোন অ্যাপে "Attention Required. Tap here" দেখাতে পারে। তখন ওটাতে Tap করে Try Again করতে হবে।

যদি কোন অ্যাপ আপনার ফোনের সাথে কমপাটিবল না হয় তাহলে সেগুলি "Incompatible apps" এর নিচে থাকবে।

আরেকটা গুরুর্ত্বপূর্ণ জিনিস মনে রাখবেন তা হল ধরা গেল আপনি অনেকদিন বা কিছুদিন আগে অনেকগুলি অ্যাপ ডাউনলোড করেছেন কম্পিউটার থেকে। এখন কয়েকদিন পর অ্যাপগুলি ফোনে ইনস্টল করতে গিয়ে দেখলেন ওই অ্যাপগুলি লিষ্টে দেখাচ্ছে না। এই সমস্যা শুধুমাত্র সেই অ্যাপগুলিতে হবে যেগুলি আপনি ডাউনলোড করার পর নতুন কোন ভার্সন বের হয়েছে। অর্থাৎ আপনাকে অবশ্যই সবসময় লেটেস্ট ভার্সন ইনস্টল করতে হবে।

আশা করছি উইন্ডোজ ফোন / লুমিয়া ব্যবহারকারীদের এই টিউনটি উপকারে আসবে। উইন্ডোজ ফোন নিয়ে কোন প্রশ্ন, জিজ্ঞাসা, মতমত কিংবা সাহায্যের জন্য অবশ্যই মন্তব্য করবেন। আমি অবশ্যই চেষ্টা করব উত্তর/সমাধান দিতে।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

ভাই কোন ফাইল ম্যানেজার দেয়া যাবে 🙁

    @Kh ফয়সালর্ব@Kh ফয়সাল:
    উইন্ডোজ ফোন ৮ এর জন্য কোন ফাইল ম্যানেজার নেই, পিসি একমাত্র ভরসা ।

    @Kh ফয়সাল: হ্যা ! উইনডোজ ফোনে কোন ফাইল ম্যানেজার নাই। আপনাকে কম্পিউটার থেকেই সবকিছু ম্যানেজ করতে হবে।

dorkar nai amar windows er…atto jhamelah

    @hossain al mahdi: ঝামেলা মনে করলে ঝামেলাই। কম্পিউটার থেকে অ্যাপ ডাউনলোড করে মেমোরী কার্ডে রাখবেন তারপর ফোনে Store এ গিয়ে ইন্সটল করবেন। এই তিনটা কাজই তো !
    আমি সহজভাবে বোঝানোর জন্য সবকিছু বিস্তারিত লিখেছি।

উইন্ডোজ ফোন কেনার সখ ছিল কিন্তু এই পোস্ট দেখে তা আর রইলো না!! উইন্ডোজ ফোনে এত্ত ঝামেলা!!

    @Ratul007: ঝামেলা মনে করলে ঝামেলাই। কম্পিউটার থেকে অ্যাপ ডাউনলোড করে মেমোরী কার্ডে রাখবেন তারপর ফোনে Store এ গিয়ে ইন্সটল করবেন। এই তিনটা কাজই তো !
    আমি সহজভাবে বোঝানোর জন্য সবকিছু বিস্তারিত লিখেছি।

আমার একটা ইয়াহু অ্যাকাউন্ট deactivate হয়ে গেছে, কিভাবে inactivate করবো জানলে pls বলবেন.

@ saiful bai. Ame lumia 710 use kore. Ata ki root kore 8 kora jave ki. windows phone 7 or 7.8 k kivave 8 kora jai ,ai bisoye akte tune dela upokar pabo. ar akta kotha jailbreak ki. Oneke windows phone 7 k jailbreak kore. Thanks

    @ratultex: প্রথমেই বলি জেইল্ব্রেক হল খুব সহজে বলতে গেলে আপনার ফোনের ওএস কে হ্যাঁক করা। ধরুন আপনি আমেরিকা বা অন্য কোন দেশ থেকে আইফোন আনলেন কিন্তু সেটা নেটওয়ার্ক লকড কিন্তু আপনি যদি জেলব্রেক করেন তাহলে সহজেই আপনি যেকোনো সিম ব্যবহার করতে পারবেন । উইন্ডোজ ফোন ৭ বা ৭.৮ কে উইন্ডোজ ফোন ৮ করা যতদূর আমি জানি সম্ভব না, কারন উইন্ডোজ ফোন এর মেট্রো ইন্টারফেস ৭১০ বা অন্য মডেল গুলোর এর হার্ডওঅ্যার সমর্থন করে না। তবে আপনি চাইলে কাস্টম রম ব্যবহার করতে পারবেন।

    @ratultex: নাহ আপনার লুমিয়া ৭১০ উইনডোজ ফোন ৮ এ আপগ্রেড করতে পারবেন না। যারা উইনডোজ ফোন জেইলব্রেক করতেছে তারা কাস্টম ফার্মওয়্যার ব্যবহার করার জন্য এটা করছে। উইনডোজ ফোন সেভেন ৭ এর জন্য কাস্টম ফার্মওয়্যার আছে। XDA ফোরাম এ পাবেন।

    আমি আসলে উইনডোজ ফোন ৮ ব্যবহার করছি তাই ৮ এর আগের ভার্সনগুলি সমন্ধে অভিজ্ঞতা বা ধারণা নেই। ধন্যবাদ।

vaggo valo, android kinsi

Amader maximum bangladeshi der somossa hosse amora sab kisu khichuri korte valobasi.Are bhai anroid anroider jaygay ar windows windowser jaygay best.Ei jatir unnoti hok.

    @saeedrony: সহমত। আসলে এগুলির একটার সাথে আরেকটা তুলনা হয়না। প্রতিটির আলাদা আলাদা ইউনিক বৈশিষ্ট রয়েছে।

আমি Android ব্যবহার করেই অনেক সুখে আছি।

Thanks Vaiya, Ami Lumia 920 a software install korte parchi.

Brother so many thanks for your useful post. I’ll try it. Moreover, please give me some advice regarding mentioned limitation about Nokia Lumia 620 , 1) Video call (without skype app), 2) Call Recordings, 3) Music file transfer through blue tooth.

    @GomesAM: http://www.techtunes.com.bd/windows-phone/tune-id/259367 লিমিটেশন সমন্ধে জানতে এই টিউনটা দেখতে পারেন।

    লুমিয়া ৬২০ এ ৩জি দিয়ে ভিডিও কল করতে পারবেন না। এরজন্য স্কাইপ বা অনান্য অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে।
    কল রেকর্ড করার জন্য বিভিন্ন অ্যাপ পাবেন স্টোর এ।
    মিউজিক, ভিডিও, ফটো সব ব্লুটুথ এর সাহায্যে ট্রান্সফার করা যায়।

    ধন্যবাদ।

@ saiful bai. Prothome apnake donnobad amr ans deawar jonno. Vai apnar jokhon somoy hai tokhobn apni lumia 710 k kivave jailbreak or custom rom korvo ai visoyer upore akta bistarito tune dile ame upokar pavo.Apnar tune dekhe ame amar mobile k jailbreak korbo.doya kore jailbreak korle ki sobida and osobida vistarito likhven.Screen shot dea dite parle o valo hove….Thanks…

    @ratultex: লুমিয়া ৭১০ উইন্ডোজ ফোন ৭.৫ এর চলে। আমি বর্তমানে উইন্ডোজ ফোন ৮ ব্যবহার করছি। তাই এটি নিয়ে লেখা মুশকিল। তবে আমি চেস্টা করব যদি সহজ কোন উপায় পাই।

@ saiful bai: Ok bai ,opekkhai railammmmmmmmmm…………….

vai wp7 kina ki dorai na khailam. update diya 7.8 hoise but kisui to mon moto download korte pari na, vablam cfw diye flash marum but tao try kore bertho holam karon screen short na thakay puro puri buji nai, vai upni jodi paren cfw flash korar 1 ta tune koren. lumia 800 rm-801

আমার লুমিয়া 535 এ sd কার্ড শো করছে না কি করবো

You must be logged in to post a Tumment.