Quantcast

আসছে Windows Phone 8.1 আপডেট ! জেনে নিন কি কি থাকছে

7 টিউমেন্টস 5,593 দেখা প্রিয়
উইন্ডোজ ফোন

উইন্ডোজ ফোনের জন্য ২০১৪ সালকে সবচেয়ে ভাগ্যবান বছর বলা যেতে পারে। ২০১২ সালে Windows Phone 8 বের হওয়ার পর অমূল কিছু পরিবর্তন এসেছিল এতে। কিন্তু এবছর Windows Phone 8.1 আপডেটে এত পরিমান নতুন ফিচার এবং ক্রুটি সংশোধন করা হয়েছে যে উইন্ডোজ ফোন এখন পরিপূর্ণ বলা যেতে পারে। উইন্ডোজ ফোন ৮.১ এর Official আপডেট আসছে আগামী জুন মাসেই (সম্ভবত ২৪ তারিখ) । গত এপ্রিল মাসে Windows Phone 8.1 Developer Preview বের হয়েছে। তাই টিউন যারা পড়ছেন তাদের অনেকেই হয়ত Windows Phone 8.1 ব্যবহার অলরেডি শুরু করে দিয়েছেন।  যাহোক তবুও যারা নতুন বা আপডেট করেছেন কিন্তু জানেন না কি কি নতুন আপডেট/ফিচার এসেছ শুধু তাদের জন্যই টিউনটি লেখা। আরেকটা বিষয়, তা হল আমার এই টিউনটি উইন্ডোজ ফোন ৮ এর সাথে তুলনা করে আলোচনা করা হয়েছে। তাই উইন্ডোজ ফোন ৮ যারা ব্যবহার করেছেন তারা সহজেই বুঝতে পারবেন।

তো? কি কি নতুন থাকছে, বহুল প্রতিক্ষিত এই ৮.১ আপডেটে?

নিচে আমি প্রধান প্রধান কয়েকটি ফিচার সমন্ধে আলোচনা করব এবং ছোট ছোট ফিচারগুলি লিস্ট আকারে দিব।

Start Screen Wallpaper

আগে Start Screen এর ব্যাকগ্রাউন্ড হয় Dark আর নাহলে Light করা যেত। নতুন আপডেটের ফলে আপনি এখন আপনার পছন্দমত ইমেজ বা পিকচার ব্যাকগ্রাউন্ড হিসেবে সেট করতে পারবেন। যে টাইলসগুলি Transparent ব্যাকগ্রাউন্ড সাপোর্ট করে সেগুলি আপনার দেয়া পিকচারটি দেখাবে।

এছাড়াও যাদের ফোনের ডিসপ্লে বড় তারা Show more tiles নামেও একটা অপশন পাবেন যাতে Start Screen এ আরো বেশি টাইলস রাখা যায়।

Cortana - Personal Assistant

উইন্ডোজ ফোনের দারুন একটি সংযোজন হল Cortana. আপনি যদি আগে কখনো অ্যাপল এর iPhone বা iPad এ Siri ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চই বুঝতে পারবেন Cortanta কি। সাধারণ কথায় করটানা হচ্ছে আপনার পারসোনাল এসিসট্যান্ট ! এটা ভয়েস কমান্ডে কাজ করে। তাই আপনি মুখ দিয়ে যদি তাকে কিছু করতে বলেন তাহলে করে দিবে। ধরুন আপনি Wifi অন করতে চাচ্ছেন তখন কয়েকবার টিপে সেটিংস এ না গিয়ে সরসারি Contana কে যদি বলেন "Turn On WiFI" তাহলেই Wifi অন হয়ে যাবে ! 😉 শুধুমাত্র Cortana নিয়ে আগামীতে আলাদা একটা টিউন করব ইনশাআল্লাহ।

ইমেজ ক্রেডিটঃ WindowsPhoneCentral 

Notification Center

উইন্ডোজ ফোন ৮.১ এর আরেকটি সবচেয়ে বহুল প্রতিক্ষিত ফিচার হল Notification Center। আগে উইন্ডোজ ফোন ৭ বা ৮ এ নোটিফিকেশন সেন্টার না থাকায় অনেক সমস্যা পোহাতে হয়েছে। নোটিফিকেশন সেন্টার এর ফলে এখন আপনি অ্যান্ড্রয়েড বা আইফোনের মত উপরে ট্যাপ দিয়ে নিচে আসলে নোটিফিকেশন সেন্টার পাবেন। নতুন এই নোটিফিকেশন সেন্টারে প্রয়োজনীয় ৪ টি টুলস এর সর্টকাট রাখা যাবে। যেমনঃ Wifi, Bluetooth, Internet Sharing কিংবা Rotation Lock ইত্যাদি। এবং প্রয়োজনীয় সবকিছুর নোটিফিকেশন দেখতে পাবেন।

নোটিফিকেশন সেন্টার

ইমেজ ক্রেডিটঃ WindowsPhoneCentral 

Installing Apps/Games to a Micro SD card

উইন্ডোজ ফোন ৮.১ এ আরো একটি দারুন ফিচার হল যে ফোনগুলিতে মেমোরী কার্ড সাপোর্ট আছে এগুলি এখন থেকে আপনি যেকোন অ্যাপস কিংবা গেম আপনার মেমোরী কার্ডে রাখতে পারবেন। আগে এই ফিচারটি না থাকার কারণে প্রচুর সমস্যা হয়েছিল। কোন বড় গেম ইন্সটল করলে আরেকটা বড় গেম ইন্সটল করার উপায় থাকত না।

Word Flow and Shape Writing

উইন্ডোজ ফোন ৮.১ এ ম্যাসেজ বা চ্যাট করতে গেলে কিবোর্ডে Tap ছাড়াও Shape Writing এর মাধ্যমে দ্রুত লিখতে পারবেন। এই ফিচারটি আমার কাছে দারুন মনে হয়েছে এবং এভাবে টাইপ করে আসলেই অনেক মজা পেয়েছি। নতুন নতুন প্রথমে হয়ত বুঝতে পরবেন না কিভাবে টাইপ করতে হয় তবে একবার শিখে গেলে Shape Writing ছাড়া লিখতেই মন চাইবে না। ধরুন আপনি Hello লিখবে তাহলে প্রথমে H এ চাপ দিয়ে পরের প্রতিটি দিয়ে আঙ্গুল এনে o তে ছেড়ে দিলে দেখবেন Hello লিখা হয়ে গেছে 😉

ইমেজ ক্রেডিটঃ WindowsPhoneCentral 

Backup and Synchronize

উইন্ডোজ ফোন ৮.১ আরো একটি চমৎকার ফিচার হল নিজস্ব ব্যাকআপ এবং সিংক্রোনাইজ সুবিধা। এই সুবিধার ফলে এখন থেকে আপনি আপনার ম্যাসেজ, সেটিংস, পাসওয়ার্ড, ফটো, ভিডিও, ইন্সটল হওয়া অ্যাপস এর তালিকা এমনকি গেমের লেভেন, স্কোরও ব্যাকআপ রাখতে পারবেন। ফলে এক ফোন থেকে আরেকফোনে সুইচ করলে সবকিছুই আবার আগের মত করে ফিরে পাবেন।

Bangla Keybord

উইন্ডোজ ফোন ৮.১ রয়েছে বাংলা কিবোর্ড এর পূর্ণ সাপোর্ট। ফলে এখন যেখানে ইচ্ছা সেখানেই বাংলা লিখতে পারবেন কোন প্রকারের আলাদা সফটওয়্যার ব্যবহার ছাড়াই।

বাংলা কিবোর্ড

VPN Support

আগে উইন্ডোজ ফোন ৮.০ বা ৭.০ তে VPN ব্যবহার করা যেত না। তবে ৮.১ VPN এর সাপোর্ট দেয়া হয়েছে। Settings এ গেলে VPN এর জন্য একটি আলাদা অপশনই রাখা হয়েছে।

Project My Screen

উইন্ডোজ ফোন ৮.১ VPN এর মত Settings এ যুক্ত হয়েছে Project My Screen নামে আরো একটি অপশন। এই ফিচারটির সাহায্যে এখন আপনি আপনার ফোনটির স্ক্রিন কম্পিউটারে সেয়ার করতে পারবেন।

FileManager

এটি উইন্ডোজ ফোনের বহুল কাঙ্খিত একটি ফিচার। আমাদের দেশের অনেকজনই শুধুমাত্র এই একটি জিনিস না থাকার কারণে উইন্ডোজ ফোন কিনতে চায় না। তবে এখন আর আপসোসের কিছু নেই। উইন্ডোজ ফোনের API তে ফাইল ম্যানেজারের পূর্ণ সাপোর্ট এসেছে। যদিও FileManager নামে এখনো কোন অফিসিয়াল অ্যাপ স্টোর এ আসেনি তবে বর্তমানে বেশ কয়েকটি FileManager অ্যাপ আছে যেগুলি দিয়ে কাজ চালাতে পারবেন। আর অফিসিয়াল FileManager আসছে অতি শিঘ্রই !

উপরের কয়েকটি ফিচার আমার কাছে বেশি ভাল লেগেছে তাই বিস্তারিত লিখলাম। নিচের সবগুলি ফিচার/ইম্পুভমেন্ট ইত্যাদি লিষ্ট আকারে দিলামঃ

  • Signal strength, data connection, Wi-Fi, Battery, Location and more all remain on the screen; they no longer auto-hide
  • New People Hub redesign with smaller fonts
  • New Store Design
  • Internet Explorer 11 with huge improvements
  • Video call with Skype button on call screen (changeable with other video call apps)
  • Phone history now groups repeat calls from a user with ‘(#)’ representing number of calls
  • Speed Dial is finally here under Phone
  • Larger font for Time on the Lock screen; moves down on the screen if there are notifications
  • Charging notification alert has changed to a shorter, less annoying sound
  • Freshly installed apps say ‘new’ under their titles in the App list
  • Games are installed under the App list in addition to the Games hub
  • Games hub removes SmartGlass linking and adds new Friends and Messages icons
  • S/MIME for encrypting emails
  • NFC ‘trusted apps’ to bypass the confirmation screen
  • Tap to pay moves from Wallet to NFC
  • Social Extensibility framework – Installing certain social-network apps will tie into the OS, allowing you to sign in once and have their data integrated into the People Hub e.g. Facebook
  • Facebook Messaging is removed, replaced by a new app; Facebook integration is still included in the People Hub and Me Tile
  • Set default ‘Post an update’ and ‘Check in’ apps under the Me Tile; opened up to third-party developers
  • Local Scout has moved to Maps
  • Microsoft Maps now has new 3D aerial view
  • Mute thread in text messages
  • Restrict background data when roaming (Data Sense)
  • Custom volume settings for Ringer/Notifications and Apps/Media
  • Dual SIM support (for new hardware)
  • Enhanced YouTube and HTML5 in browser experience
  • Miracast and USB support for screen projection
  • Revamped Microsoft Camera app with Burst Mode, configurable settings for the viewfinder
  • Collections in the Photos Hub, grouped based on location + date/time + activity
  • Podcast integration with new app and Bing services
  • Swipe down in task-switcher display to close out app (the ‘X’ still remains, too)
  • Auto-download of images in email
  • Xbox Music and Xbox Video are now separate apps (still no HD video, though it is coming)
  • All the backend changes for developers and OEMs, including Qualcomm Snapdragon Sensor core support, UMDF 2.0 driver support for driver unification across Windows hardware, etc.

এছাড়াও আরো অনেক অনেক ইম্প্রুভমেন্ট আর নতুন অনেক ফিচার যোগ হয়েছে। এতগুলি আসলে বিস্তারিত লেখা বা খুটিয়ে খুটিয়ে লেখার চেয়ে নিজে এক্সপেরিয়েন্স করাই ভাল। উইন্ডোজ ফোন ৮.১ ব্যবহার করার সময়ই বুঝতে পারবেন ৮.০ এর সাথে পার্থক্যগুলি।

- উইন্ডোজ ফোন সেন্ট্রাল অবলম্বনে

ভাল থাকুন, সুস্থ থাকুন 🙂

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

acha 8 jader ache tara ki free update pabe???????????

Bro lumia series er phone diye ki video call kora jay operator service use kore? Ami sunesi sudhu matro skype diye kora jay.Jodi eta sotti hoy tahole eta windows phoner onek boro drawback ei feature ta update kora uchit. Ar jodi kono tricks apnar jana thake ei bepare tahole share koren pls.

    @saeedrony: নাহ অপারেটর সার্ভিস ইউজ করে ভিডিও কল করা যায়না। এরজন্য স্কাইপ বা অন্যান্য অ্যাপ ব্যবহার করতে হবে কারণ অপারেটর ভিডিও কলের কোয়ালিটি খুবই বাজে এবং রেট বেশি। তাই স্কাইপ ই সেরা। আর এটা কখনো উইন্ডোজ ফোনের ড্রব্যাক না কারণ ওয়েস্টটার্ন কান্ট্রিগুলিতে কেউ অপারেটর ভিডিও কল ব্যবহার করে না। মাইক্রোসফট অপারেটর ভিডিও কল এর ভবিষ্যৎ চিন্তাভাবনা করেই এই ফিচার দেয়নি।

    আপনার এই ফিচারটি খুব বেশি দরকার হলে অবশ্যই আপনি অন্যান্য অপারেটিং সিস্টেম সমৃদ্ধ ফোন কিনতে পারেন 🙂

দারুন,ধন্যবাদ।
প্রশ্ন ১. ও টি জি ক্যাবেলের মাধ্যেমে পেনড্রাইভ,মাউস,কিবোর্ড ইউজ করা যাবে কি?
প্রশ্ন ২. Project My Screen মাধ্যমে মোবাইল থেকে পিসি বা লেপটপকে কন্ট্রল করা যাবে কি?
প্রশ্ন ৩. লুমিয়া ১৩২০ ফোনটি কেমন হবে?

    @S Rahman:
    উত্তর ১. OTG সাপোর্ট বর্তমানে উইন্ডোজ ফোনগুলিতে নেই। তবে Windows Phone 9 এ এই সুবিধা আসার সম্ভাবনা রয়েছে।
    উত্তর ২. Project My Screen এর মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার ফোনের ডিসপ্লে কম্পিউটারে সো করাতে পারবেন। তবে উইন্ডোজ ফোনে Microsoft এর নিজস্ব Remote Desktop অ্যাপ রয়েছে যেটি দিয়ে আপনার উইন্ডোজ পিসি ফোন থেকে কন্ট্রোল করতে পারবেন। আর এর জন্য কোন আলাদা সফট দরকার হয়না। আমি নিজেও এটি ব্যবহার করি।
    উত্তর ৩. লুমিয়া ১৩২০ অনেক ভাল একটি ফোন। আমি লুমিয়া ৬২৫ নেয়ার সময় এই ফোন থাকলে এটিই নিতাম। আপনার নেয়ার ইচ্ছা থাকলে নিতে পারেন।

    ধন্যবাদ।

অফিসিয়াল আপডেটের অপেক্ষায় আছি

You must be logged in to post a Tumment.