Quantcast

আপনি যদি পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তবে কীভাবে আপনার কম্পিউটার অ্যাক্সেস করবেন?

0 0 0 0 0
0 টিউমেন্টস 396 দেখা প্রিয়
উইন্ডোস

আপনার কম্পিউটারে লগইন করতে পারবেন না কারণ আপনার পাসওয়ার্ড মনে নেই? সৌভাগ্যবশত, পাসওয়ার্ড ছাড়া আপনার ম্যাক বা পিসিতে লগইন করার জন্য অনেক সহজ বিকল্প রয়েছে।

পদ্ধতি - ১ ঃ অনলাইনে আপনার উইন্ডোজ 8 বা 10 এর পাসওয়ার্ড পরিবর্তন করে

Live.com পাসওয়ার্ড রিসেট ওয়েবসাইট অ্যাক্সেস করার জন্য একটি ভিন্ন কম্পিউটার ব্যবহার করুন। একটি ভিন্ন কম্পিউটারে একটি ওয়েব ব্রাউজারে, https://account.live.com/resetpassword.aspx এ যান। সাইটের লোড শেষ হলে, "I forgot my password" নির্বাচন করুন, তারপর "Next" ক্লিক করুন।

  • এই পদ্ধতিটি শুধুমাত্র কাজ করবে যদি আপনি একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট নিবন্ধন করেন যা আপনার কম্পিউটার সেট আপ করে এবং আপনার কম্পিউটারে লগ ইন করার জন্য এটি ব্যবহার করে।

আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের ইমেইলকে ফাঁকা জায়গায় লিখুন। মাইক্রোসফ্ট অ্যাকাউন্টগুলি live.com, hotmail.com অথবা outlook.com দিয়ে শেষ হয়। যদি আপনার একাউন্টের নামটি ওয়েবসাইট কর্তৃক স্বীকৃত না হয়, তবে নিশ্চিত করুন যে আপনার ডোমেইনটি আপনার ইউজারনেম এর সাথে সংযুক্ত আছে (উদাহরণস্বরূপ, joesmith এর পরিবর্তে joesmith@live.com এর লগ ইন করার চেষ্টা করুন)। ই-মেইল ক্ষেত্রের নীচের ছবিতে অক্ষর প্রবেশ করান, এবং তারপরে "Next" ক্লিক করুন।

পাসওয়ার্ড রিসেট কোড পেতে একটি যাচাইকরণ পদ্ধতি নির্বাচন করুন:

  • আপনি যখন আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করেন তখন আপনি একটি ফোন নম্বর এবং পুনরুদ্ধারের ইমেল ঠিকানা প্রদান করেন। ইমেল ঠিকানা বা ফোন নম্বর নির্বাচন করুন, তারপর "Send Code" এ ক্লিক করুন।
  • আপনার ফোন বা পুনরুদ্ধারের ইমেল অ্যাক্সেস না থাকলে, ক্লিক করুন "I don’t have any of these", নীচে "Enter an email address that’s different from the one you’re trying to recover" এ একটি ইমেল ঠিকানা লিখুন যার অ্যাক্সেস আছে (আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট নয়)। নতুন ইমেল ঠিকানায় কোড পাঠাতে "Next" ক্লিক করুন।

আপনার পাসওয়ার্ডটি রিসেট করার জন্য "Enter your security code" বাক্সে মাইক্রোসফ্ট থেকে প্রাপ্ত কোড লিখুন এবং "Next" ক্লিক করুন।

  • যদি আপনি পাঠ্য বার্তা বা ইমেলের মাধ্যমে কোড পেয়ে থাকেন তবে আপনি এখন একটি নতুন পাসওয়ার্ড লিখতে পারবেন। একবার আপনি নতুন পাসওয়ার্ড নিশ্চিত করার পর, আপনি আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের মাধ্যমে উইন্ডোজে ফিরে যেতে সক্ষম হবেন।
  • আপনি যদি আপনার ফোন বা পুনরুদ্ধার ইমেল অ্যাকাউন্টে অ্যাক্সেস না পেয়ে থাকেন, তাহলে আপনাকে এমন একটি ফর্ম দেখানো হবে যা আপনাকে যতটা সম্ভব যাচাইকরণ তথ্য পূরণ করতে বলবে। মৌলিক যোগাযোগের তথ্য ছাড়াও, আপনার বিলিং তথ্য এবং পূর্ববর্তী পাসওয়ার্ডগুলি নিশ্চিত করতে পারেন। তথ্যগুলো একটি মাইক্রোসফ্ট কর্মচারীকে পাঠানো হবে যারা আপনার তথ্য অনুসন্ধান করবে এবং আপনার বিকল্প ইমেল ঠিকানায় একটি পাসওয়ার্ড রিসেট লিঙ্ক পাঠাবে।

পদ্ধতি - ২ ঃ সেফ মোডে আপনার উইন্ডোজ 8 বা 10 এর পাসওয়ার্ড পরিবর্তন করে

লগইন স্ক্রীন থেকে কম্পিউটার Restart করুন। লগইন স্ক্রীনে বুট করুন, তারপর পাওয়ার আইকনে ক্লিক করুন। "Restart" ক্লিক করার সময় কীবোর্ডে Shift কীটি ধরে রাখুন।

কম্পিউটার পুনরায় চালু হওয়ার পরে, আপনাকে একটি পর্দায় নিয়ে যাবে যেখানে "Choose an option" থাকবে। "Troubleshoot" ক্লিক করুন, তারপর "Advanced Options", তারপর "Startup Settings" ক্লিক করুন। "Restart" ক্লিক করুন।

সেফ মোডে প্রবেশ করতে F4 চাপুন। কী কম্পিউটার ভেদে ভিন্ন হয়। কম্পিউটার এখন একটি সেফ মোড লগইন স্ক্রীনে বুট করবে।

বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে লগ ইন করুন। "অ্যাডমিনিস্ট্রেটর" নামক অ্যাকাউন্টটি নির্বাচন করার জন্য তীর আইকনে ক্লিক করুন। আপনাকে পাসওয়ার্ড লিখতে হবে না।

অ্যাকাউন্ট কন্ট্রোল প্যানেল খুলুন। Win + X চাপুন, "কন্ট্রোল প্যানেল" ক্লিক করুন, তারপর "User Accounts".

"Manage Another Account" ক্লিক করুন। অ্যাকাউন্টের তালিকাতে, ব্যবহারকারীর অ্যাকাউন্টটি নির্বাচন করুন যার পাসওয়ার্ড আপনাকে পুনরায় সেট করতে হবে।

"Change Password" ক্লিক করুন। এখন আপনি আপনার ইউজারনেম এর পাসওয়ার্ড রিসেট করতে পারেন। এটি নিশ্চিত করতে আপনাকে এটি টাইপ করতে হবে, তারপর "Save" ক্লিক করুন।

কম্পিউটার পুনরায় চালু করতে Ctrl + Alt + Del টিপুন, তারপর পাওয়ার আইকনে ক্লিক করুন, তারপর "Restart"। আপনি আপনার ব্যবহারকারী নাম এবং আপনার তৈরি নতুন পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারবেন।

অন্যান্য পদ্ধতিগুলো নিয়ে পরবর্তী টিউনে আলোচনা করবো।

টিউনার সৌশল মিডিয়া
Ads by Techtunes - tAds
টিউমেন্টস টিউমেন্ট গুলো

You must be logged in to post a Tumment.