Quantcast
ADs by Techtunes tAds
ADs by Techtunes tAds

Bangla Basic WordPress Concept 2018 – WordPress Developer Market Demand

ওয়ার্ডপ্রেস কি এবং কেন আমরা সকলেই ওয়েবসাইট তৈরির জন্য এটা ব্যবহার করি?

বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় CMS(কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) এর মধ্যে ওয়ার্ডপ্রেস অন্যতম। এই সিএমএস ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন কর্পোরেট ওয়েবসাইট কিংবা ব্যক্তিগত ব্লগ সাইট বানিয়ে ফেলতে পারেন, সময়ও লাগবে খুবই কম। WordPress Theme ডিরেক্টরিতে থাকা লক্ষ থিম থেকে বেছে নিয়ে যেমন একটি ওয়েবসাইট তৈরি করা যায় তেমনি যেকোন থিমকে ইচ্ছামত ডিজাইনও করে নেয়া সম্ভব। আপনি এই সিএমএস এর মাধ্যমেই ই-কমার্স সাইট বানাতে পারবেন এবং সঠিক ভাবে পরিচালনাও করতে পারবেন, তাতে আপনার খরচ এর পরিমাণ অনেক কম হবে সাইট ডিজাইনের জন্য। কিভাবে সহজে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ই-কমার্স সাইট বানাবেন বিস্তারিত দেখতে পারেন আমার ইকমার্স ব্যবসা কি? কিভাবে আপনি ইকমার্স ব্যবসা করবেন। ইকমার্স সম্পর্কে সহায়ক টিপ এই লেখাটি।

ADs by Techtunes tAds

 bangla basic wordpress concept 2018

কিভাবে ওয়ার্ডপ্রেস সেটাপ করবেন প্রথম থেকে প্রফেশনাল লেভেল পর্যন্ত জানতে দেখতে পারেন আমার Setup WordPress 2018 Bangla এই লেখাটি।

ডিজিটাল সমায়ে ওয়ার্ডপ্রেস এবং ওয়ার্ডপ্রেস ডেভলপারের চাহিদাঃ

ওয়ার্ডপ্রেসে সহজেই সবকিছু করা যায় বলে বিশ্বব্যাপী এই কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম(সিএমএস) এর চাহিদা অনেক বেশি। ছোট এবং মাঝারি ব্যবসা থেকে শুরু করে বড় বড় কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোও এখন ওয়ার্ডপ্রেস (সিএমএস) দিয়ে নিজেদের ওয়েবসাইট তৈরি করছে। আর এ কারণেই ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা বাড়ছে দিন দিন! বাংলাদেশী এবং ইন্ডিয়ান অনেক ওয়ার্ডপ্রেস ডেভেলপার রয়েছেন যারা ফ্রিল্যান্সার এবং Upwork সহ বিভিন্ন মার্কেটপ্লেসে ঘন্টায় ৪০ থেকে ৬০ ডলার রেটে কাজ করে থাকেন। একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার কাজ শুরু করতে পারেন ন্যূনতম ১০ থেকে ১২ ডলার প্রতি ঘন্টা রেটে। অর্থ্যাৎ দিনে যদি কেউ ৮ ঘন্টা কাজ করেন তবে একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপারের প্রাথমিক আয় শুরু হবে প্রতি দিন ৮০ থেকে ১০০ ডলার, মাসে ৩ হাজার ডলার।

ওয়ার্ডপ্রেস থেকে সরসমায় যূগ উপোযোগী গাইড লাইন প্রদান করা হয় আপনি চাইলে দেখে নিতে পারেন।

bangla basic wordpress concept 2018

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোর ছাড়াও আবার একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার চাইলে ফ্রিল্যান্সিং এর কাজ না করে নিজস্ব ওয়ার্ডপ্রেস প্রোডাক্ট তৈরি করেও বিশাল আন্তর্জাতিক বাজার ধরতে পারেন। যেমন ওয়ার্ডপ্রেস থিম তৈরি করেও সেগুলো বিক্রি করতে পারেন বিভিন্ন থিম মার্কেটপ্লেসে। থিম বিক্রির জনপ্রিয় মার্কেটপ্লেস থিমফরেস্টের কর্পোরেট ক্যাটেগরির শীর্ষ বিক্রি হওয়া থিমগুলোই একবার দেখুন, কি পরিমাণ রেভুন্যু এসেছে একেকটা থিম থেকে!এক ‘ইউ ডিজাইন’ থিম টা-ই বিক্রি হয়েছে ৮+ কোটি টাকায়!এখনও প্রতিদিনই বিক্রি হচ্ছে এ থিমটি। এর পরের থিমগুলোও বিক্রি হয়েছে ৬ কোটি টাকা থেক ৭ কোটি টাকা! চিন্তা করে দেখুন একবার, এক থিম ডেভেলপ করে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপাররা কি পরিমাণ টাকা ঘরে নিচ্ছেন। থিম বিক্রির এ মার্কেটপ্লেসে থিম বিক্রির গড় হার ১০ লাখ টাকা করে। অর্থ্যাৎ সময় এবং নিজের ক্রিয়েটিভিটিকে কাজে লাগিয়ে থিম তৈরি করেও বিপুল পরিমাণ আয় করার সুযোগ রয়েছে। বিপুল পরিমাণ এ অর্থের একটা অংশ আসতে পারে নিজের ঘরেও!

অনলাইন ইনকাম নিয়ে দেখতে পারে আমার How To Earn Money Online লেখাটি।

কেবল প্রোডাক্ট কিংবা ফ্রিল্যান্স ক্যারিয়ারই নয়, কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোতেও এখন ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা অনেক। বিদেশী কোম্পানিগুলোতে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের প্রচুর চাহিদা, আর এখন বাংলাদেশী প্রতিষ্ঠানগুলোতেও ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাকুরির সুযোগ বাড়ছে।

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এখন এমন একটি ক্ষেত্র, যেখানে কাজের আসলে কোন অভাব নেই। বিশাল এই কাজের ক্ষেত্রে প্রবেশের জন্য এখন কেবল প্রয়োজন দক্ষতা। আপনার যদি মনোবল আর ইচ্ছা থাকে, তবে এই দক্ষতা অর্জন কোন ব্যাপার নয়।

ADs by Techtunes tAds

ADs by Techtunes tAds

আমি শিমুল খান। বিশ্বের সর্ববৃহৎ বিজ্ঞান ও প্রযুক্তির সৌশল নেটওয়ার্ক - টেকটিউনস এ আমি 10 মাস 3 সপ্তাহ যাবৎ যুক্ত আছি। টেকটিউনস আমি এ পর্যন্ত 30 টি টিউন ও 16 টি টিউমেন্ট করেছি। টেকটিউনসে আমার 30 ফলোয়ার আছে এবং আমি টেকটিউনসে 25 টিউনারকে ফলো করি।

I have practical experience based on IT. We are initiate www.mhitfirm.com


আরও টিউনস


টিউনারের আরও টিউনস


টিউমেন্টস